Connect with us

ধর্ম ও জীবন

রমজানে সাহাবিরা যেসব আমল করতেন

Published

on

বঙ্গবন্ধু

রমজানের রোজা ইসলামের অন্যতম স্তম্ভ ও বিধান। এটিকে আল্লাহ ঈমানদারদের জন্য ফরজ করেছেন। এই বিধানের অন্যতম লক্ষ্য হলো তাকওয়া বা আল্লাহভীতির গুণ অর্জন করা। কোরআনে আল্লাহ তায়ালা বলেন, ‘হে মুমিনরা! তোমাদের জন্য সিয়ামের বিধান দেওয়া হলো, যেমন বিধান দেওয়া হয়েছিল পূর্ববর্তীদের, যাতে তোমরা মুত্তাকি (তাকওয়াসম্পন্ন) হতে পারো।’ (সুরা বাকারা, আয়াত, ১৮৩)

সাহাবায়ে-কেরাম (রা.) শাবান মাস থেকেই রমজানের প্রস্তুতি গ্রহণ করতেন। পবিত্র মাস আগমনের আগে থেকেই তাদের মাঝে উৎসাহ ও উদ্দীপনা দেখা দিতো।আগে থেকেই রমজানের প্রতীক্ষায় প্রহর গুনতেন তারা।

নতুন রমজান মাস শুরু হওয়ার আগে তারা পুরোনো কোনও রোজা কাজা থাকলে তা আদায় করতেন। এ বিষয়ে হজরত আয়েশা (রা.) বলেন, ‘বিগত বছরের রমজানের রোজা আমার ওপর আবশ্যক থাকলে, নতুন বছরের রোজা আগমনের পূর্বে শাবান মাসে আমি সে রোজাগুলোর কাজা আদায় করে ফেলতাম।’ (বুখারি : ১৯৫০)

সাহাবায়ে-কেরাম (রা.) রোজার প্রস্তুতি গ্রহণ করতেন আল্লাহ তায়ালার দরবারে দোয়া ও মোনাজাতের মাধ্যমে কান্নাকাটি করে। ছয় মাস দোয়ায় কাটিয়ে দিতেন আর ছয় মাস রোজা, ইবাদত, আনুগত্যের জন্য নিজেদের প্রস্তুত করতেন। কেমন যেন পুরো বছরই তাদের রোজার মাস ছিল!

হজরত ওমর ইবনে খাত্তাব (রা.) দোয়া করতেন, ‘আল্লাহুম্মা জিদনা ওয়ালা তানকুসনা, ওয়া আকরিমনা ওয়ালা তুহিননা, ওয়া আতিনা ওয়ালা তুহরিমনা, ওয়া আসারনা ওয়া তুসির আলাইনা।’ অর্থাৎ ‘হে আল্লাহ! আমাদেরকে বৃদ্ধি করে দিন, হ্রাস করবেন না। আমাদেরকে সম্মানিত করুন, লাঞ্ছিত করবেন না। আমাদেরকে দান করুন, বঞ্চিত করবেন না।’ (মুসনাদে আহমদ : ১/১২৪)।

শাবান হচ্ছে রমজান মাসের অনুশীলন মাস। এ মাসেও রোজা, কোরআন তেলাওয়াতসহ অন্যান্য ইবাদতের অনেক ফজিলত। আল্লাহর আনুগত্য ও রমজানের প্রস্তুতির মোক্ষম মাস শাবান। হজরত আয়েশা (রা.) বলেন, ‘রমজানের রোজার পর নবী (সা.) শাবান মাসের রোজাকেই বেশি গুরুত্ব দিয়ে পালন করতেন।’ (বুখারি : ১৯৭০)। নবী করিমের (সা.) দেখাদেখি সাহাবায়ে-কেরামও (রা.) শাবান মাসে বেশি বেশি রোজা পালন করতেন।

সাহাবায়ে-কেরাম (রা.) রমজানের প্রস্তুতি হিসেবে ইফতার সামগ্রী বিতরণ করতেন। আব্দুল্লাহ ইবনে উমর, দাউদ তায়ি, মালেক ইবনে দিনার, আহমদ ইবনে হাম্বল (রহ.) প্রমুখ ইফতার সামগ্রী প্রদানের প্রথম সারিতে ছিলেন। ইবনে উমর (রা.) এতিম-মিসকিন ছাড়া সাধারণত ইফতার করতেন না।

চতুর্থ খলিফা আলি (রা.) বলতেন, বাজারে গিয়ে কোনো গোলাম ক্রয় করে আজাদ করার চেয়ে আমার নিকট বেশি উত্তম মনে হয়, আমি এক সা’ (শরিয়তের নির্দিষ্ট একটি পরিমাপ) খাবার প্রস্তুত করে সাহাবিদের আহারের ব্যবস্থা করি। (মাজদি আল হিলালিকৃত ‘মাযা নুরিদু মিন রমজান’ : ১/১৩)।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ধর্ম ও জীবন

হজ-ওমরা যেভাবে গুনাহ মাফ করে

Published

on

বঙ্গবন্ধু

হজ ও ওমরা ইসলামের গুরুত্বপূর্ণ দুইটি ইবাদত। হজ সামর্থ্যবান মুসলমানের ওপর জীবনে একবার ফরজ। ফরজ হজের বাইরে একজন মুসলমান যতবার ইচ্ছা হজ করতে পারেন।

পবিত্র কোরআনে আল্লহা তায়ালা বলেছেন,

ولله على الناس حج البيت من استطاع اليه سبيلا، ومن كفر فان الله غنى عن العلمين

মানুষের মধ্যে যারা সেখানে (বায়তুল্লাহ) পৌঁছার সামর্থ্য রাখে তাদের উপর আল্লাহর উদ্দেশ্যে এ গৃহের হজ করা ফরজ। আর কেউ যদি অস্বীকার করে তাহলে তোমাদের জেনে রাখা উচিত যে, আল্লাহ তায়ালা সৃষ্টিজগতের প্রতি মুখাপেক্ষী নন। (সূরা আলে ইমরান (৩), আয়াত : ৯৭)

হজরত ইবনে আব্বাস রা. বলেন, একবার রাসূল সাল্লাল্লাহু আলাহি ওয়া সাল্লাম আমাদেরকে সম্বোধন করে বললেন,

হে লোকসকল! আল্লাহ তায়ালা তোমাদের ওপর হজ ফরজ করেছেন। তখন হজরত আকরাহ ইবনে হাবেস রা. দাঁড়িয়ে আরজ করলেন, ইয়া রাসূলাল্লাহ! হজ কি আমাদের ওপর প্রত্যেক বছরই ফরজ? নবী কারিম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, যদি আমি হ্যাঁ বলে দিতাম তাহলে তা প্রত্যেক বছরই তোমাদের উপর ফরজ হয়ে যেত। কিন্তু তা সাধ্যতীত হওয়ায় তোমরা তাতে আমল করতে না। সুতরাং তোমাদের যাদের সামর্থ্য রয়েছে তার ওপর একবার হজ ফরজ, বাকি নফল। (আবু দাউদ: ১৭২১)

হজের ইবাদতগুলো জিলহজ মাসের দ্বিতীয় দশকে মোট পাঁচ দিন (৮-১২ জিলহজ) পালন করা হয়।

অপরদিকে ওমরা একটি সুন্নত আমল। হজের পাঁচদিন ছাড়া বছরের যেকোনো সময় ওমরা পালন করা যায়। আল্লাহ তায়ালা পবিত্র কোরআনে হজ ও ওমরা পালনের কথা বলেছেন। বর্ণিত হয়েছে,

وَ اَتِمُّوا الۡحَجَّ وَ الۡعُمۡرَۃَ لِلّٰهِ

আর হজ ও ওমরা আল্লাহর জন্য পূর্ণ কর। (সূরা বাকারা, আয়াত : ১৯৬)

অপর আয়াতে বর্ণিত হয়েছে,

نَّ الصَّفَا وَ الۡمَرۡوَۃَ مِنۡ شَعَآئِرِ اللّٰهِ ۚ فَمَنۡ حَجَّ الۡبَیۡتَ اَوِ اعۡتَمَرَ فَلَا جُنَاحَ عَلَیۡهِ اَنۡ یَّطَّوَّفَ بِهِمَا ؕ وَ مَنۡ تَطَوَّعَ خَیۡرًا ۙ فَاِنَّ اللّٰهَ شَاکِرٌ عَلِیۡمٌ

‘নিশ্চয় সাফা ও মারওয়া আল্লাহর নিদর্শনাবলির অন্যতম, তাই যারা হজ করবে বা ওমরা করবে; তারা এতদুভয়ের প্রদক্ষিণ (সাঈ) করবে।’ (সূরা বাকারা, আয়াত : ১৫৮)

হজ-ওমরার ফজিলত সম্পর্কে আল্লাহর রাসূল সা. বলেছেন, তোমরা হজ ও ওমরা একটার পর অপরটা করো। কেননা, হজ ও ওমরা দারিদ্র্য বিমোচন ও গুনাহ দূর করে দেয় ঠিক সেভাবে, যেভাবে হাঁপরের আগুন লোহা, সোনা ও রুপা থেকে ময়লা দূর করে দেয়। (তিরমিজি, হাদিস : ৮১০)

অপর এক হাদিসে হজরত আবু হুরায়রা রা. সূত্রে বর্ণিত; তিনি বলেন, রাসূল সা. বলেছেন, এক ওমরা থেকে পরবর্তী ওমরা পর্যন্ত মাঝখানের গুনাহগুলোর জন্য কাফফারা স্বরূপ। (বুখারি, হাদিস : ১৬৮৩, মুসলিম, হাদিস : ৩৩৫৫)।

আরেক হাদিসে বলা হয়েছে, যে ব্যক্তি হজ করে আর তাতে কোনোরূপ অশ্লীল ও অন্যায় আচরণ করে না তার পূর্ববর্তী গুনাহসমূহ ক্ষমা করে দেওয়া হয়। (সুনানে তিরমিজি, হাদিস : ৮১১)

আতা ইবনে ইয়াসার রহ. থেকে বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, যে ব্যক্তি বায়তুল্লাহর হজ করে, হজের বিধানগুলো যথাযথভাবে আদায় করে, মুসলমানরা তার মুখ ও হাত থেকে নিরাপদ থাকে, তার পূর্ববর্তী গুনাহসমূহ ক্ষমা করে দেওয়া হয়। (মুসান্নাফ আবদুর রাযযাক, হাদিস : ৮৮১৭; তাফসীরে ইবনে কাসীর ১/৩৫৮)

(দীর্ঘ এক হাদিসে) আমর ইবনুল আস রা. বর্ণনা করেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন-

হে আমর! তুমি কি জান না যে, ইসলাম (গ্রহণ) পূর্বেকার যাবতীয় পাপকে মুছে ফেলে। হিজরত তার পূর্ববর্তী গুনাহসমূহকে মিটিয়ে দেয় এবং হজ অতীতের পাপসমূহ মুছে দেয়।

(সহিহ মুসলিম, হাদিস : ১২১; সহিহ ইবনে খুযাইমা, হাদিস : ২৫১৫; মুসনাদে আহমদ, হাদিস : ১৭৭৭৭)

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

ধর্ম ও জীবন

এক পশু দিয়ে কোরবানি ও আকিকা করা যাবে কি?

Published

on

বঙ্গবন্ধু

আকিকা একটি গুরুত্বপূর্ণ সুন্নত। রাসুল (সা.) বলেছেন, সব শিশু তার আকিকার সাথে দায়বদ্ধ অবস্থায় থাকে। জনুগ্রহণ করার সপ্তম দিনে তার পক্ষ থেকে জবাই করতে হবে, তার নাম রাখতে হবে এবং তার মাথা মুণ্ডন করে দিতে হবে। (সুনানে তিরমিজি: ১৫২২) রাসুল (সা.) একটি ছাগল জবাই করে তার নাতি হাসানের (রা.) আকিকা করেছিলেন। (সুনানে তিরমিজি: ১৬০২)

উম্মুল মুমিনিন আয়েশা (রা.) বলেছেন, রাসুল (সা.) পুত্র সন্তানের জন্য দুটি ও কন্য সন্তানের জন্য একটি পশু আকিকা করার নির্দেশ দিয়েছেন। (সুনানে তিরমিজি) হজরত আবু হোরায়রা (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ইহুদিরা পুত্রসন্তানের আকিকা করত কিন্তু কন্যাসন্তানের আকিকা করত না। তোমরা পুত্রসন্তানের জন্য দুটি ছাগল এবং কন্যাসন্তানের জন্য একটি ছাগল দিয়ে হলেও আকিকা করো। (সুনানে কুবরা লিলবায়হাকি: ১৯৭৬০)

সন্তান জন্ম নেওয়ার সপ্তম দিন আকিকা করা উত্তম। তবে সপ্তম দিনে আকিকা করতে না পারলে পরে যেকোনো সময় তা আদায় করা যাবে।

শিশুর জন্মের সপ্তম দিন আকিকা করা না হয়ে থাকলে কোরবানির ইদের দিন কোরবানির পশুর সঙ্গে শিশুর আকিকা করা যাবে। কোরবানি যেমন ইবাদত হিসেবে আল্লাহর সন্তুষ্টির জন্য করা হয়, আকিকাও আল্লাহর সন্তুষ্টির জন্য করা যায়, তাই কোরবানির পশুতে আকিকার শরিক রাখতে কোনো বাধা নেই।

উট ও গরুর মতো যেসব বড় পশু সাতটি নামে কোরবানি করা যায়, ওইসব পশুতে চারটি নামে কোরবানি হলে আরও দুটি বা তিনটি নামে আকিকাও হতে পারে। একইভাবে কোরবানির শরিকানার মতো একই পশুতে একাধিক ব্যক্তি শরিক হয়ে আকিকা আদায় করতে পারবে। (রদ্দুল মুহতার ৬/৩২৬)

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

ধর্ম ও জীবন

হাতে লেখা বিশ্বের সর্ববৃহৎ কোরআনের মোড়ক উন্মোচন

Published

on

বঙ্গবন্ধু

দেশে এক বছর ধরে হাতে লেখা বিশ্বের সর্ববৃহৎ পবিত্র কোরআনের মোড়ক উন্মোচন করা হয়েছে।

বৃহস্পতিবার (২৩ মে) বিকেলে রাজধানীর জাতীয় প্রেসক্লাবে আব্দুস সালাম হলে ধর্মমন্ত্রী মো. ফরিদুল হক খান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই মোড়ক উন্মোচন করেন। ধর্ম মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

হাতে লেখা পৃথিবীর সর্ববৃহৎ এই কোরআনের দৈর্ঘ্য ও প্রস্থ যথাক্রমে ১৪ ফুট ও ১২ ফুট। এতে মোট ২০০টি পৃষ্ঠা রয়েছে। এর ওজন প্রায় ৮০০ কেজি। হাতে তৈরি বাঁশের কলম ও দোয়াত কালি দিয়ে এটি লেখা হয়েছে।

এক বছরের বেশি সময় ধরে এটি লিখেছেন কাউসার আহমদ। প্রচ্ছদ ও ডিজাইন করেছেন আরিফ বিল্লাহ খান।

অনুষ্ঠানে ধর্মমন্ত্রী বলেন, বিশ্বে আমাদের ব্যতিক্রমী বেশকিছু পরিচয় রয়েছে। সারাবিশ্বে আমরাই একমাত্র জাতি যারা মায়ের ভাষার জন্য প্রাণ উৎসর্গ করেছি। আমরা দেশ মাতৃকার মুক্তির জন্য ৩০ লাখ প্রাণ বিসর্জন দিয়েছি। স্বাধীনতার ৫৩ বছরে উন্নয়ন ও উৎপাদনের বিভিন্ন সূচকে বিশ্বের ১০টি দেশের মধ্যে স্থান করে নিয়েছি। হাতে লেখা পৃথিবীর সর্ববৃহৎ পবিত্র কোরআন তৈরি নিঃসন্দেহে একটি ব্যতিক্রমী উদ্যোগ। প্রতিটি ইতিবাচক ও ব্যতিক্রমী উদ্যোগই দেশ-জাতির জন্য সম্মান বয়ে আনে। আজকের এই মহতী কাজটিও দেশের জন্য সম্মান বয়ে আনবে।

ফরিদুল হক খান বলেন, বর্তমান সরকার ইসলাম ও মুসলমানদের খেদমতে নিবেদিত হয়ে কাজ করে যাচ্ছে। সম্পূর্ণ সরকারি অর্থায়নে ৯ হাজার ৪৩৫ কোটি টাকা ব্যয়ে ৫৬৪টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র স্থাপন করা হচ্ছে। ইতোমধ্যে ৩০০টির নির্মাণ কাজ শেষ হয়েছে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেগুলোর উদ্বোধন করেছেন। এটিও মুসলিম বিশ্বে একটি ব্যতিক্রমী ও অনন্য নজির।

তিনি আয়োজক সংস্থার দাবি যাচাই-বাছাই করে তাদের কাজের যথাযথ মূল্যায়ন ও স্বীকৃতি দেওয়ার জন্য সংশ্লিষ্ট সংস্থাকে অনুরোধ জানান।

হাফেজ আবদুল হকের সভাপতিত্বে এ অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন জাতীয় হৃদরোগ ইনষ্টিটিউট ও হাসপাতাল জামে মসজিদের ইমাম ও খতিব মাওলানা মোহাম্মদ কামাল হোসেন, কারী আহমদ বিন ইউসুফ আল আজহারী এবং হাতে লেখা পৃথিবীর সর্ববৃহৎ পবিত্র আল-কোরআন প্রদর্শন আয়োজক কমিটির সভাপতি স ম ইফতেখার মাহমুদ।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

ধর্ম ও জীবন

হজ করতে সৌদি পৌঁছেছেন ৩৪ হাজার ৭৪১ যাত্রী

Published

on

বঙ্গবন্ধু

পবিত্র হজ পালন করতে গতকাল রাত ২টা ৩০ মিনিট পর্যন্ত সৌদি পৌঁছেছেন ৩৪ হাজার ৭৪১ জন হজযাত্রী। মোট ৮৭টি ফ্লাইটে তারা সৌদিতে পৌঁছান। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৩,৭৪৭ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রী ৩০ হাজার ৯৯৪ জন। এখন পর্যন্ত ৮৪ হাজার ২৪টি ভিসা ইস্যু করা হয়েছে।

হজ সম্পর্কিত সবশেষ বুলেটিনে এসব তথ্য জানানো হয়েছে। এয়ারলাইন্স, সিভিল এভিয়েশন অথরিটি অব বাংলাদেশ, বাংলাদেশ হজ অফিস ঢাকা এবং সৌদি আরব সূত্রে এ তথ্য জানিয়েছে হেল্প ডেস্ক।

হেল্প ডেস্কের তথ্যমতে, এ পর্যন্ত মোট ৮৭টি ফ্লাইটের মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ৩৯টি, সৌদি এয়ারলাইন্সের ২৮টি এবং ফ্লাইনাস এয়ারলাইন্স ২০টি ফ্লাইট পরিচালনা করেছে।

হজ ফ্লাইট শুরু হওয়ার পর গতকাল মধ্যরাত পর্যন্ত ৮৪ হাজার ২৪ জন হজযাত্রীর ভিসা ইস্যু হয়েছে।

এদিকে পবিত্র হজ পালন করতে গিয়ে চলতি বছর তৃতীয় বাংলাদেশি হিসেবে মো. লুৎফর রহমান (৬৫) নামে এক বৃদ্ধ মারা গেছেন। মঙ্গলবার (২১ মে) তিনি মক্কায় মারা যান। এ নিয়ে হজ করতে গিয়ে মোট তিনজন হাজী মারা গেছে। এর মধ্যে মক্কায় দুইজন এবং মদিনায় একজন মারা গেছেন।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

ধর্ম ও জীবন

জুমার আগে যে চার আমল করবেন

Published

on

বঙ্গবন্ধু

জুমার দিন বা শুক্রবার সপ্তাহের শ্রেষ্ঠ দিন। এই দিনের মর্যাদা ও তাৎপর্য অনেক বেশি। ‘জুমা’ শব্দটি ‘জমা’ শব্দ থেকে এসেছে। এর অর্থ একত্র হওয়া বা একত্র করা।

কোরআন মজিদে সুরা জুমা নামে একটি সুরা রয়েছে। এতে বলা হয়েছে, ‘হে বিশ্বাসীগণ! জুমার দিনে যখন নামাজের জন্য আজান দেওয়া হয়, তখন তোমরা আল্লাহকে মনে রেখে তাড়াতাড়ি করবে ও বেচাকেনা বন্ধ রাখবে। এই তোমাদের জন্য ভালো, যদি তোমরা বোঝো। নামাজ শেষ হলে তোমরা বাইরে ছড়িয়ে পড়বে ও আল্লাহর অনুগ্রহ সন্ধান করবে এবং আল্লাহকে বেশি করে ডাকবে, যাতে তোমরা সফলকাম হও।’ (সুরা জুমা, আয়াত: ৯-১০)।

আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত আরেক হাদিসে রাসুল (সা.) বলেন, ‘সূর্য উদিত হওয়ার দিনগুলোর মধ্যে জুমার দিন সর্বোত্তম। এই দিনে আদম (আ.)-কে সৃষ্টি করা হয়াছে। এই দিনে তাকে জান্নাতে প্রবেশ করানো হয়েছে এবং এই দিনে তাকে জান্নাত থেকে বের করা হয়েছে। ’ (মুসলিম, হাদিস : ৮৫৪)

জুমার আগে যে চার আমল করবেন

শুক্রবারে বিশেষ কিছু আমল ও সুন্নত রয়েছে। বিভিন্ন হাদিসে সেগুলো বর্ণিত হয়েছে। সেগুলোর মধ্যে গুরুত্বপূর্ণ ধারাবাহিক কয়েকটি হলো- গোসল করা, উত্তম পোশাক গায়ে দেওয়া, সুগন্ধি ব্যবহার করা ও মনোযোগের সঙ্গে খুতবা শোনা।

আল্লাহর রাসুল (সা.) বলেন, ‘যে ব্যক্তি জুমার দিন গোসল করে উত্তম পোশাক পরিধান করবে এবং সুগন্ধি ব্যবহার করবে, যদি তার নিকট থাকে। তারপর জুমার নামাজে আসে এবং অন্য মুসল্লিদের গায়ের ওপর দিয়ে টপকে সামনের দিকে না যায়। নির্ধারিত নামাজ আদায় করে। তারপর ইমাম খুতবার জন্য বের হওয়ার পর থেকে সালাম পর্যন্ত চুপ করে থাকে। তাহলে তার এই আমল পূর্ববর্তী জুমার দিন থেকে পরের জুমা পর্যন্ত সমস্ত সগিরা গুনাহর জন্য কাফ্ফারা হবে। (আবু দাউদ, হাদিস : ৩৪৩)

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

শেয়ারবাজারের সর্বশেষ

বঙ্গবন্ধু বঙ্গবন্ধু
পুঁজিবাজার14 hours ago

ব্লকে ৩৩ কোটি টাকার লেনদেন

সপ্তাহের চতুর্থ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লকে ৩৮টি কোম্পানির মোট ৩৩ কোটি ৪৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ডিএসই...

বঙ্গবন্ধু বঙ্গবন্ধু
পুঁজিবাজার16 hours ago

ছেলেকে শেয়ার উপহার দেবেন মার্কেন্টাইল ব্যাংকের উদ্যোক্তা পরিচালক

পুঁজিবাজারে ব্যাংক খাতে তালিকাভুক্ত কোম্পানি মার্কেন্টাইল ব্যাংক পিএলসির উদ্যোক্তা পরিচালক শেয়ার হস্তান্তরের ঘোষণা দিয়েছেন। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ...

বঙ্গবন্ধু বঙ্গবন্ধু
পুঁজিবাজার16 hours ago

তিন কোম্পানির সর্বোচ্চ দরপতন

সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৪টি কোম্পানির মধ্যে ২৮৬ কোম্পানির শেয়ারদর কমেছে।...

বঙ্গবন্ধু বঙ্গবন্ধু
পুঁজিবাজার16 hours ago

দরবৃদ্ধির শীর্ষে গ্লোবাল হেভি কেমিক্যালস

সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৪ প্রতিষ্ঠানের মধ্যে ৬৪টির শেয়ারদর বেড়েছে। এর...

বঙ্গবন্ধু বঙ্গবন্ধু
পুঁজিবাজার16 hours ago

লেনদেনের শীর্ষে আলিফ ইন্ডাস্ট্রিজ

সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৯৪টি কোম্পানির শেয়ার ও ইউনিট হাতবদল হয়েছে। এদিন লেনদেনের শীর্ষে...

বঙ্গবন্ধু বঙ্গবন্ধু
পুঁজিবাজার17 hours ago

২৮৬ কোম্পানির দরপতনে সূচক কমলো ৫০ পয়েন্ট

সপ্তাহের চতুর্থ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সব মূল্যসূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। সেই সঙ্গে লেনদেনে অংশ নেওয়া কোম্পানিগুলোর মধ্যে...

বঙ্গবন্ধু বঙ্গবন্ধু
পুঁজিবাজার17 hours ago

পুঁজিবাজারের উন্নয়নে সহযোগিতার আশ্বাস ইউরোপীয় ইউনিয়নের

বাংলাদেশের পুঁজিবাজারের উন্নয়নে সব ধরনের সহযোগিতার আশ্বাস প্রদান করেছেন বাংলাদেশে অবস্থানরত ইউরোপীয় ইউনিয়নের দুই সদস্যের প্রতিনিধিদল। বুধবার (২৯ মে) ঢাকা...

বঙ্গবন্ধু বঙ্গবন্ধু
পুঁজিবাজার17 hours ago

এনআরবি ব্যাংকের এমডির দায়িত্বে এএমডি ওমর ফারুক

পুঁজিবাজারে ব্যাংক খাতে তালিকাভুক্ত এনআরবি ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালকের (এমডি) দায়িত্ব পালন করবেন ব্যাংকটির অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক (এএমডি) মো. ওমর...

বঙ্গবন্ধু বঙ্গবন্ধু
পুঁজিবাজার18 hours ago

ইউনিট বিক্রি করবে গোল্ডেন জুবিলি মিউচুয়াল ফান্ডের উদ্যোক্তা

পুঁজিবাজারে তালিকাভুক্ত গোল্ডেন জুবিলি মিউচুয়াল ফান্ডের উদ্যোক্তা পরিচালক ৩০ লাখ ইউনিট বিক্রির ঘোষণা দিয়েছেন। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ...

বঙ্গবন্ধু বঙ্গবন্ধু
পুঁজিবাজার19 hours ago

দুই ঘন্টায় লেনদেন ১৬২ কোটি টাকা

সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচকের নিম্নমুখী প্রবণতায় লেনদেন চলছে। এদিন প্রথম দুই ঘন্টায়...

বঙ্গবন্ধু বঙ্গবন্ধু
পুঁজিবাজার20 hours ago

ইস্টার্ন ব্যাংকের ক্রেডিট রেটিং সম্পন্ন

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ইস্টার্ন ব্যাংক পিএলসির ক্রেডিট রেটিং সম্পন্ন করা হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।...

বঙ্গবন্ধু বঙ্গবন্ধু
পুঁজিবাজার20 hours ago

এনআরবিসি ব্যাংকের দুই উদ্যোক্তা-পরিচালকের শেয়ার হস্তান্তরের ঘোষণা

পুঁজিবাজারে ব্যাংক খাতে তালিকাভুক্ত কোম্পানি এনআরবিসি ব্যাংক পিএলসির উদ্যোক্তা ও উদ্যোক্তা-পরিচালক শেয়ার হস্তান্তরের ঘোষণা দিয়েছেন। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে...

বঙ্গবন্ধু বঙ্গবন্ধু
পুঁজিবাজার21 hours ago

ডাচ-বাংলা ব্যাংকের ক্রেডিট রেটিং সম্পন্ন

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ডাচ-বাংলা ব্যাংক পিএলসির ক্রেডিট রেটিং সম্পন্ন করা হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।...

বঙ্গবন্ধু বঙ্গবন্ধু
পুঁজিবাজার21 hours ago

তাকাফুল ইন্স্যুরেন্সের প্রথম প্রান্তিক প্রকাশ

পুঁজিবাজারে তালিকাভুক্ত তাকাফুল ইসলামী ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড গত ৩১ মার্চ,২০২৪ তারিখে সমাপ্ত প্রথম প্রান্তিকের (জানুয়ারি’২৪-মার্চ’২৪) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে।...

বঙ্গবন্ধু বঙ্গবন্ধু
পুঁজিবাজার22 hours ago

জমি কেনার অনুমতি পেলো ব্র্যাক ব্যাংক

পুঁজিবাজারে ক্যাংক খাতে তালিকাভুক্ত প্রতিষ্ঠান ব্র্যাক ব্যাংক পিএলসিকে জমি কেনার অনুমতি দিয়েছে বাংলাদেশ ব্যাংক। মঙ্গলবার (২৮ মে) ব্যাংকটি কেন্দ্রীয় ব্যাংকের...

বঙ্গবন্ধু বঙ্গবন্ধু
পুঁজিবাজার22 hours ago

তাকাফুল ইন্স্যুরেন্সের লভ্যাংশ ঘোষণা

পুঁজিবাজারে তালিকাভুক্ত তাকাফুল ইসলামী ইন্স্যুরেন্স লিমিটেড ৩১ ডিসেম্বর,২০২৩ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত বছরের জন্য কোম্পানিটি শেয়ারহোল্ডারদের...

বঙ্গবন্ধু বঙ্গবন্ধু
পুঁজিবাজার1 day ago

সাবসিডিয়ারি কোম্পানিতে বিনিয়োগ করবে এস্কয়ার নিট

সাবসিডিয়ারি কোম্পানি বা সহযোগী প্রতিষ্ঠান এল এস্কয়ার লিমিটেডে ৫ কোটি টাকা বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি এস্কয়ার...

বঙ্গবন্ধু বঙ্গবন্ধু
পুঁজিবাজার1 day ago

সম্পদ পুনর্মূল্যায়ন করবে এনভয় টেক্সটাইল

পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি এনভয় টেক্সটাইলস লিমিটেড সম্পদ পুনর্মূল্যায়ন করার সিদ্ধান্ত নিয়েছে। মঙ্গলবার (২৮ মে) অনুষ্ঠিত কোম্পানির পরিচালনা পর্ষদের...

বঙ্গবন্ধু বঙ্গবন্ধু
পুঁজিবাজার2 days ago

সাউথইস্ট ব্যাংকের বোনাস লভ্যাংশে বিএসইসির সম্মতি

পুঁজিবাজারে ব্যাংক খাতে তালিকাভুক্ত কোম্পানি সাউথইস্ট ব্যাংক পিএলসির পরিচালনা পর্ষদের সভায় শেয়ারহোল্ডারদের জন্য ঘোষিত ৪ শতাংশ বোনাস লভ্যাংশ অনুমোদন দিয়েছে...

বঙ্গবন্ধু বঙ্গবন্ধু
পুঁজিবাজার2 days ago

ব্লকে ৪১ কোটি টাকার লেনদেন

সপ্তাহের তৃতীয় কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লকে ৩৮টি কোম্পানির মোট ৪১ কোটি ৩৪ লাখ ১০ হাজার টাকার শেয়ার লেনদেন...

Advertisement

ফেসবুকে অর্থসংবাদ

বঙ্গবন্ধু
ধর্ম ও জীবন7 hours ago

হজ-ওমরা যেভাবে গুনাহ মাফ করে

বঙ্গবন্ধু
জাতীয়7 hours ago

বেনাপোল-মোংলা রুটে ট্রেন চলাচল শুরু ১ জুন

ইউএস ডলার ইনভেস্টমেন্ট বন্ডে প্রবাসীরা যেভাবে বিনিয়োগ করবেন
অর্থনীতি8 hours ago

ইউএস ডলার ইনভেস্টমেন্ট বন্ডে প্রবাসীরা যেভাবে বিনিয়োগ করবেন

বঙ্গবন্ধু
জাতীয়8 hours ago

কলকাতা থেকে দেশে ফিরছে ডিবির প্রতিনিধি দল

জুলাইয়ে অস্ট্রেলিয়া সফরে যাচ্ছে বাংলাদেশ
খেলাধুলা8 hours ago

জুলাইয়ে অস্ট্রেলিয়া সফরে যাচ্ছে বাংলাদেশ

বঙ্গবন্ধু
সারাদেশ8 hours ago

বরিশালে কৃষি খাতে ক্ষতি ১১০ কোটি টাকা

বঙ্গবন্ধু
আন্তর্জাতিক9 hours ago

ভারতের আরও ২৫ বিমানবন্দরের দায়িত্ব নিতে চায় আদানি

বঙ্গবন্ধু
জাতীয়9 hours ago

আনারের খুনির খোঁজে নেপাল যাচ্ছে সিআইডি

বঙ্গবন্ধু
জাতীয়9 hours ago

গণমাধ্যমকে দেশ ও জনগণের স্বার্থের পক্ষে দাঁড়াতে হবে: তথ্য প্রতিমন্ত্রী

বঙ্গবন্ধু
জাতীয়9 hours ago

শ্রমিকদের অধিকার রক্ষায় বাংলাদেশের সঙ্গে কাজ করতে চায় সৌ‌দি

বঙ্গবন্ধু
জাতীয়9 hours ago

ধান বিক্রি করে ৯৬ হাজার টাকা পেলেন প্রধানমন্ত্রী

বঙ্গবন্ধু
জাতীয়9 hours ago

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের টার্নিং পয়েন্ট: নৌপরিবহন প্রতিমন্ত্রী

বঙ্গবন্ধু
আন্তর্জাতিক10 hours ago

ভারতীয় সামুদ্রিক পণ্য রপ্তানি কমেছে ৯ শতাংশ

বঙ্গবন্ধু
জাতীয়10 hours ago

প্রধানমন্ত্রীর এপিএস হাফিজুর, ডিপিএস তুষারের নিয়োগ বাতিল

বঙ্গবন্ধু
শিল্প-বাণিজ্য10 hours ago

আন্তর্জাতিক ট্যুরিজম অ্যাওয়ার্ড পেলো ইউএস-বাংলা এয়ারলাইন্স

বঙ্গবন্ধু
অর্থনীতি10 hours ago

রপ্তানির সঙ্গে আমদানিকে বহুমুখী করতে হবে: বাণিজ্য প্রতিমন্ত্রী

বঙ্গবন্ধু
জাতীয়11 hours ago

উপজেলা নির্বাচন ঘিরে ষড়যন্ত্র চলছে: কাদের

বঙ্গবন্ধু
জাতীয়11 hours ago

বাংলাদেশে সরাসরি বিনিয়োগ করতে আগ্রহী কোরিয়া

বঙ্গবন্ধু
খেলাধুলা11 hours ago

স্কুল ক্রিকেটে চ্যাম্পিয়ন কদমতলা পূর্ব বাসাবো স্কুল অ্যান্ড কলেজ

বঙ্গবন্ধু
অর্থনীতি11 hours ago

শান্তা অ্যাসেট ম্যানেজমেন্টের সিইও হলেন কাজী মনিরুল

বঙ্গবন্ধু
রাজধানী11 hours ago

খালের উন্নয়নে নেদারল্যান্ডসের সঙ্গে কাজ করবে ডিএনসিসি

বঙ্গবন্ধু
জাতীয়12 hours ago

র‌্যাবের নতুন ডিজি হারুন অর রশিদ

বঙ্গবন্ধু
সারাদেশ12 hours ago

ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ভূমিকম্প

বঙ্গবন্ধু
জাতীয়12 hours ago

প্রধানমন্ত্রী পটুয়াখালী যাচ্ছেন বৃহস্পতিবার

বঙ্গবন্ধু
জাতীয়12 hours ago

রোহিঙ্গা ইস্যুতে ৭০ কোটি ডলার দেবে বিশ্বব্যাংক

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ