Connect with us

অর্থনীতি

সারাদেশে রেস্তোরাঁ বন্ধের হুমকি

Published

on

পুঁজিবাজার

দেশের রেস্টুরেন্ট খাতের বিনিয়োগ ও কর্মসংস্থানকে টিকিয়ে রাখতে সবার সহযোগিতা চেয়েছে বাংলাদেশ রেস্তোরাঁ মালিক সমিতি। অন্যথায় রেস্তোরাঁ ব্যবসায়ীদের স্বার্থ রক্ষায় আগামী ২০ মার্চ (বুধবার) মানববন্ধন করার ঘোষণা দিয়েছেন সংগঠনটি। একইসঙ্গে প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি দেওয়া হবে বলেও জানানো হয়।

এরপরও সমস্যার সমাধান না হলে প্রতীকী হিসেবে ১ দিনের জন্য সারা দেশে সব রেস্তোরাঁ বন্ধের কর্মসূচির ঘোষণা দেওয়া হয়েছে। তবে প্রয়োজন হলে পরবর্তীতে পর্যায়ক্রমে অনির্দিষ্টকালের জন্য সব রেস্তোরাঁ বন্ধ করে দেওয়া হবে।

আজ সোমবার বেলা ১১টায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে এই কর্মসূচির ঘোষণা দেন সংগঠনটির মহাসচিব ইমরান হাসান। সম্প্রতি বেইলি রোডের অগ্নিকাণ্ডের পর সরকারি বিভিন্ন সংস্থার অভিযানকে নৈরাজ্য আখ্যা দিয়ে এর প্রতিবাদে এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

মহাসচিব ইমরান হাসান বলেন, রমজান মাসে সিলগালা নাটক বন্ধ করুন। সরকারি সকল সংস্থার নিজ নিজ দায়িত্ব পালনে অবহেলার দায় ব্যবসায়ীদের উপর চাপানো হচ্ছে। ঢালাওভাবে রেস্তোরাঁ সেক্টরটিকে প্রশ্নবিদ্ধ করা হচ্ছে। সিলিন্ডারের কারণে শ্রমিক কর্মচারীদের গ্রেপ্তার কারা হয়েছে। অনেক কাগজ-ডকুমেন্ট থাকার পরও রাজউক অনধিকার চর্চা করছে। স্বাধীন দেশে এটা কোনোভাবে কাম্য নয়।

সরকারি বিধি অনুযায়ী কোনো বাণিজ্যিক প্রতিষ্ঠান বন্ধ করতে হলে কমপক্ষে ৬ মাস পূর্বে নোটিশ প্রদান করতে হবে। সময় বেধে দিতে হয় কিন্তু বিনা নোটিশে রেস্তোরাঁ বন্ধ করে দেওয়া হচ্ছে।

সংগঠনটির মহাসচিব বলেন, এই প্রথম আমরা রাজউকের এফ ১ ও এফ ২ বিষয়টি শুনেছি। রাজউক যে নৈরাজ্য চালাচ্ছে তা কোনোভাবেই কাম্য নয়। রাজউকের এফ ১ ও এফ ২ এর নামে যে নৈরাজ্য চলছে তা সঠিক নয়। রাজউক যে উদ্দেশ্যে ভবন নির্মাণের অনুমতি দিয়েছিল, সেইভাবে যদি ভবনটি ব্যবহার না হয় তাহলেও আইন অনুযায়ী কমপক্ষে ১২ মাসের সময় দিয়ে নোটিশ দিতে হবে।

রেস্তোরাঁ সেক্টরটি ক্ষতিগ্রস্ত সেক্টর উল্লেখ করে তিনি বলেন, করোনাকালীন সময়ে সরকারি কোনো প্রণোদনা বা কোনো রকমের সহায়তা আমরা পাইনি। এর পর রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির জন্য ব্যবসায়ীকভাবে এই সেক্টরটি পিছিয়ে পরে। অনেক চেষ্টা করে ঘুরে দাড়াতে চাচ্ছে এই সেক্টরটি কিন্তু হঠাৎ অগ্নিকাণ্ডের ঘটনায় আবার ভয়াবহ সঙ্কটে এই সেক্টর। রমজানের মধ্যেও শ্রমিক কর্মচারীদের গ্রেপ্তার ও রেস্তোরাঁ অভিযান বন্ধ হয়নি। এছাড়া নীতিবাচক প্রচার-প্রচারণার প্রেক্ষিতে রেস্তোরাঁয় গ্রাহক আসা কমে গেছে। রাতারাতি এই সেক্টর গড়ে উঠেনি। নানা ধরনের লাইসেন্স বা অনুমতি নিয়ে এবং সরকারকে ভ্যাট, ট্যাক্স দিয়ে এই সেক্টর গড়ে উঠেছে।

প্রায় ১২টি সংস্থা রেস্তোরাঁ শিল্পটি মনিটরিং করে জানিয়ে তিনি বলেন, আমরা বিজিএমইএ এর আদলে রেস্তোরা সেক্টরকে যুগোপোযুগী ও কর্মমুখী করে এগিয়ে নিতে চাই। এখন সময় এসেছে রোস্তোরাঁয় হয়রানি বন্ধ করে খুলে দেওয়ার। রেস্তোরাঁ যদি বন্ধ থাকে তাহলে রেস্তোরাঁর মালিক কিভাবে কর্মকর্তা ও কর্মচারীদেরকে বেতন ভাতা ও বোনাস প্রদান করবে? আইনি নোটিশ, গ্রেপ্তার ও প্রতিষ্ঠান বন্ধের মাধ্যমে রেস্তোরাঁ সেক্টরে যে অবিচার ও জুলুম চলছে তা অবিলম্বে বন্ধ করতে হবে। এই পরিস্থিতিতে সঙ্কট উত্তরণের কোনো নির্দেশনা না দিয়ে গ্রেপ্তার ও রেস্তোরাঁ বন্ধের মাধ্যমে কোনো সুফল বয়ে আসবে না। ফায়ার সেফটি ও নিরাপদ খাদ্যের বিষয়ে এসওপি প্রদান করা যেতে পারে।

সঙ্কট সমাধানে বিশেষজ্ঞদের নিয়ে উচ্চ ক্ষমতা সম্পন্ন টাস্কফোর্স গঠন করার প্রস্তাব দিয়ে ইমরান হাসান বলেন, এ সঙ্কট উত্তোরণের রাস্তা বের করতে হবে। মাথা ব্যথা হয়েছে বলে মাথা কাটা যাবে না। ঝুঁকিপূর্ণ ও অতি ঝুঁকিপূর্ণ ভবনগুলো চিহ্নিত করা যেতে পারে। বিশেষজ্ঞদের নিয়ে উচ্চ ক্ষমতা সম্পন্ন টাস্কফোর্স গঠন করা যেতে পারে। টাস্কফোর্স এর মাধ্যমে অগ্নিকাণ্ডের কারণগুলো চিহ্নিত করতে হবে। সে অনুযায়ী টাস্কফোর্স নির্দিষ্ট একটি এসওপি তৈরি করবে। দেশের সব রেস্টুরেন্ট সেবাকে একটি সংস্থার অধীনে এনে লাইসেন্স প্রদান করা যেতে পারে।

তিনি বলেন, আমরা একই ব্যবসার জন্য একাধিক সংস্থার নিকট যেতে চাই না, এতে আমাদের খরচ ও হয়রানি দুটাই বৃদ্ধি পায়।

একইসঙ্গে সঙ্কট সমাধানে প্রধানমন্ত্রীর সহযোগিতা প্রত্যাশার কথাও বলেন তারা।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

অর্থনীতি

টিসিবির জন্য কেনা হচ্ছে ৭৫ কোটি টাকার তেল-ডাল

Published

on

পুঁজিবাজার

স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে সয়াবিন তেল, পামওয়েল ও মসুর ডাল কেনার অনুমোদন দিয়েছে সরকার। এরমধ্যে ৫০ লাখ লিটার সয়াবিন তেল, এক কোটি ৩০ লিটার পামওয়েল এবং ১০ হাজার মেট্রিকটন মসুর ডাল রয়েছে।

সোমবার (২৭ মে) দুপুরে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের সমন্বয় ও সংস্কার সচিব মো. মাহমুদুল হোসাইন খান সাংবাদিকদের জানান, আজকে বাণিজ্য মন্ত্রণালয়ের তিনটি প্রস্তাব টেবিলে উত্থাপন করা হলে তিনটি প্রস্তাবেরই অনুমোদন দেওয়া হয়। এরমধ্যে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) জন্য স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে ৫০ লাখ লিটার সয়াবিন তেল কেনার অনুমোদন দিয়েছে সরকার।

এ সয়াবিন তেল কিনতে মোট খরচ হবে ৭৫ কোটি ৭২ লাখ ৫০ হাজার টাকা। প্রতি লিটারের দাম পড়বে ১৫১ টাকা ৪৫ পয়সা। আগের মূল্য ছিল ১৫২ টাকা ৪৫ পয়সা। অর্থাৎ আগের থেকে লিটারে এক টাকা কমে এবার সয়াবিন তেল কেনা হবে। সুপারিশকৃত দরদাতা সোনারগাঁও সিক্সক্রাসিং মিলস লিমিটেড।

বাণিজ্য মন্ত্রণালয়ের অপর এক প্রস্তাবে টিসিবির জন্য এক কোটি ৩০ লাখ লিটার পরিশোধিত পামওয়েল কেনার অনুমোদন দিয়েছে সরকার। প্রতি লিটারের দাম পড়বে ১৪৩ টাকা। এতে মোট ব্যয় হবে ১৮৫ কোটি ৯০ লাখ। সুপারিশকৃত দরদাতা প্রতিষ্ঠান ঢাকার সুংসিং এডিবেল ওয়েল লিমিটেড।

এছাড়া সরকার ১ কোটি পরিবারকে যে সাপোর্ট দিচ্ছে তার আওতায় টিসিবির জন্য ১০ হাজার মেট্রিকটন মসুর ডাল আমদানি। প্রতিকেজির দাম পড়বে ১০১ টাকা ৩ পয়সা। যা আগে ছিল ১০১ টাকা ৯৪ পয়সা। সুপারিশকৃত দরদাতা শবনম ভেজিটেবল ইন্ডাস্ট্রিজ।

এর আগে গত ২১ মে স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে সুপার অয়েল রিফাইনারি লিমিটেড থেকে ১ কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল কেনার অনুমোদন দিয়েছে সরকার। এতে ব্যয় হবে ১৮২ কোটি ৪০ লাখ টাকা। আর প্রতি লিটার সয়াবিন তেলের দাম পড়বে ১৫২ টাকা ৪৫ পয়সা।

তারও আগে ৮ মে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে টিসিবির জন্য স্থানীয়ভাবে, সরাসরি ক্রয় পদ্ধতিতে বসুন্ধরা মাল্টি ফুড প্রোডাক্টস লিমিটেডের কাছ থেকে ১ কোটি ২০ লাখ লিটার সয়াবিন তেল কেনার প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এতে মোট ব্যয় হবে ১৮২ কোটি ৪০ লাখ টাকা। প্রতি লিটার সয়াবিন তেলের দাম পড়বে ১৫২ টাকা।

এছাড়া টিসিবির জন্য স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্র (জাতীয়) পদ্ধতিতে মজুমদার প্রোডাক্টস লিমিটেড এবং মজুমদার ব্রান অয়েল মিলস লিমিটেডের কাছ থেকে ৪০ লাখ লিটার রাইস ব্রান তেল কেনার প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা কমিটি। এতে মোট ব্যয় হবে ৫৯ কোটি ৫০ লাখ টাকা। প্রতি লিটার রাইস ব্রান তেলের দাম পড়বে ১৪৮ টাকা ৭৫ পয়সা। যা আগে ছিল ১৫২ টাকা।সস

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

অর্থনীতি

পাঁচ মাসে সেবা পেতে বিডায় ১২ হাজার ৪৭৯ আবেদন

Published

on

পুঁজিবাজার

বিনিয়োগ সংক্রান্ত সেবা পেতে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষে (বিডা) ৫ মাসে ১২ হাজার ৪৭৯টি আবেদন করেছেন দেশি বিদেশী বিনিয়োগকারীরা। যার মধ্যে ৯৫ শতাংশ অর্থ্যাৎ ১২ হাজার ১০২টি আবেদন নিষ্পত্তি করা হয়েছে৷

২০১৯ সাল থেকে বিডার ওয়ান স্টপ সার্ভিস বা ওএসএস এ ১ লাখ ৪৪ হাজার ৬০৪টি আবেদন করেছেন বিনিয়োগকারীরা। যার মধ্যে ৯৮ দশমিক ৭ শতাংশ নিষ্পত্তি করেছে করেছে সংস্থাটি। বিডা সূত্রে এসব তথ্য জানা গেছে।

দেশি-বিদেশি বিনিয়োগকারীদের সব ধরণের সেবা অনলাইনে দেওয়ার লক্ষ্যে ২০১৮ সালের ১৬ সেপ্টেম্বর বিজনেস অটোমেশন লিমিটেডের এর সঙ্গে চুক্তি স্বাক্ষর করে বিডা। এরই ধারাবাহিকতায় বিডা ২০১৯ সালের ফ্রেরুয়ারিতে অনলাইন ভিত্তিক ওয়ান স্টপ সার্ভিস পোর্টালের কার্যক্রম চালু করে। ওয়ান স্টপ সার্ভিস পোর্টালের মাধ্যমে বিভিন্ন সেবা প্রদানকারী সংস্থার ১৫০টির ও বেশি সেবা প্রদান করা সম্ভব।

জানা গেছে, বিডা এ পর্যন্ত ৪৮ টি সংস্থার সঙ্গে সমঝতা স্মারক স্বাক্ষর করেছে। যার মধ্যে ৪১ সংস্থার ১০১ সেবা বিডা ওএসএস এ যুক্ত হয়েছে। বিডার নিজস্ব ২৩ ও অন্যান্য প্রতিষ্ঠানের ১০১ টি সেবাসহ বিডা বর্তমানে ১২৪টি সেবা দিয়ে আসছে।

৪১ সংস্থার মধ্য ৩০টি সংস্থার সব সেবা এরইমধ্যে বিডা ওএসএস এ যুক্ত হয়েছে, বাকি ১১ টি সংস্থার ২২ টি সেবা দ্রুতই বিডা ওএসএস এ যুক্ত হবে। সমঝোতা স্মারক স্বাক্ষরকারী ৪৮ সংস্থার মধ্যে ৭ সংস্থার কোন সেবাই এখনো বিডা ওএসএস এ যুক্ত হয়নি, এখানে ২০টি বিনিয়োগ সেবা যুক্ত হওয়ার কথা রয়েছে।

জানা যায়, বিনিয়োগকারীরা ৪১টি সংস্থার পরিবর্তে শুধুমাত্র বিডা ওএসএস পোর্টাল ব্যবহার করে ১২৪টি সেবার জন্য আবেদন করতে পারেন। বিশ্বের যেকোন প্রান্ত থেকে অনলাইনে আবেদন দাখিল, দলিলাদি আপলোড, ফি জমা দেওয়া এবং অনুমোদনপত্র গ্রহণ করতে পারেন। এছাড়া বিডার ওএসএস পোর্টাল থেকে সেবা গ্রহণ করা হলে, পোর্টালে একবার দাখিলকৃত তথ্য ও দলিল পুনরায় আপলোড করার প্রয়োজন হয় না। বিডা ওএসএস এর মাধ্যমে প্রদত্ত লাইসেন্স, অনুমতি, পারমিট, ছাড়পত্র পোর্টালে সংরক্ষিত থাকায় এক্ষেত্রে জাল করার সুযোগ নেই।

জানতে চাইলে বিডার নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া বলেন, ভিয়েতনাম ২৯ দিনে, ইন্দোনেশিয়া ৪৮ দিনে এবং ৬০ দিনে বিনিয়োগ সংক্রান্ত সেবা গুলো প্রদান করে, বর্তমানে বিডা ওএসএস এর মাধ্যমে ১২৪ সেবা প্রদান করছি। আশা করি আগামী দুই তিন মাসের মধ্য বিনিয়োগের সব সেবা বিডা ওএসএস এ যুক্ত করতে পারবো।

আর প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা জনাব সালমান ফজলুর রহমান বলেন দেশের উন্নয়নের জন্য বিনিয়োগ সেবা বিলম্ব করার কোন সুযোগ নেই, তাই বিনিয়োগ সংক্রান্ত সব সেবাকে দ্রুতই বিডা ওএসএস যুক্ত হতে হবে। যাতে বিনিয়োগকারীদের সেবা গ্রহণের জন্য অন্য কোন অফিস বা দপ্তরে যেতে না হয়।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

অর্থনীতি

পোশাক শিল্পে সক্ষমতা বাড়াতে চীনের জ্যাককে পাশে চায় বিজিএমইএ

Published

on

পুঁজিবাজার

চীনের সেলাই মেশিন প্রস্তুতকারী প্রতিষ্ঠান জ্যাক টেকনোলজি কোম্পানির একটি প্রতিনিধিদল ঢাকার উত্তরায় বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) পরিদর্শন করেছেন। প্রতিষ্ঠানটির সিইও ইয়াংইউ কিইউই প্রতিনিধি দলের নেতৃত্ব দেন।

পোশাক শিল্পে সক্ষমতা বাড়াতে চীনের এই শীর্ষস্থানীয় প্রতিষ্ঠানকে পাশে চায় বিজিএমইএ। বৈঠকে বাংলাদেশের পোশাক শিল্পের প্রতিযোগিতা সক্ষমতা বাড়াতে প্রযুক্তি হস্তান্তর এবং উন্নত যন্ত্রপাতির পারদর্শিতা শেয়ারে জ্যাক টেকনোলজির প্রতি আহ্বান জানান বিজিএমইএ’র নেতারা।

রোববার (২৬ মে) ঢাকায় বিজিএমইএ কমপ্লেক্সে অনুষ্ঠিত বৈঠকে বিজিএমইএ -এর পক্ষ থেকে উপস্থিত ছিলেন সভাপতি এস এম মান্নান (কচি) এবং সিনিয়র সহ-সভাপতি খন্দকার রফিকুল ইসলাম, সহ-সভাপতি (অর্থ) মো. নাসির উদ্দিন, সহ-সভাপতি মিরান আলী, সহ-সভাপতি আব্দুল্লাহ হিল রাকিব, পরিচালক মেসবাহ উদ্দিন খান, পরিচালক শামস মাহমুদ, পরিচালক মো. মহিউদ্দিন রুবেল, পরিচালক শেহরিন সালাম ঐশী, পরিচালক মো. নুরুল ইসলাম, পরিচালক সাইফুদ্দিন সিদ্দিকী সাগর, পরিচালক মো. রেজাউল আলম (মিরু) প্রমুখ।

বৈঠকে পক্ষই উদ্ভাবন ও প্রযুক্তির মানোন্নয়নের মাধ্যমে বাংলাদেশের পোশাক শিল্পের প্রতিযোগী সক্ষমতা বাড়াতে সম্ভাব্য সহযোগিতা, একসঙ্গে কাজ করার ওপর জোর দিয়েছে। উচ্চমূল্যের পণ্যের প্রতিযোগিতামূলক কেন্দ্রে পরিণত হওয়ার দিকে বাংলাদেশের পোশাক শিল্পের অগ্রগতি উল্লেখ করে বিজিএমইএ সভাপতি এস এম মান্নান (কচি) জ্যাককে প্রযুক্তি হস্তান্তর এবং উন্নত যন্ত্রপাতির পারদর্শিতা শেয়ার করার মাধ্যমে শিল্পকে সহযোগিতা করার আহ্বান জানান।

পোশাক শিল্পের বিকাশ, নিত্যনতুন প্রযুক্তি এবং ব্যবসার পরিবর্তনশীল গতি-প্রকৃতির সঙ্গে সামঞ্জস্য রেখে পোশাক শিল্পখাতের উন্নয়নে উভয় পক্ষ একসঙ্গে কাজ করার ব্যাপারে আগ্রহ প্রকাশ করে।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

অর্থনীতি

বাংলাদেশের রিজার্ভ স্থিতিশীল থাকার পূর্বাভাস দিলো মুডিস

Published

on

পুঁজিবাজার

বাংলাদেশের রিজার্ভ আগামী কয়েক মাস স্থিতিশীল থাকবে বলে পূর্বাভাস দিয়েছে যুক্তরাষ্ট্রের ঋণমান নির্ণয়কারী সংস্থা মুডিস। অংশত আমদানি নিয়ন্ত্রণের পর চলতি হিসাবে উদ্ধৃত্ত থাকার কারণে রিজার্ভ স্থিতিশীল হবে বলে মনে করে ওই প্রতিষ্ঠান। আইএমএফের লক্ষ্যমাত্রা পূরণে বারবার ব্যর্থ হওয়ার পাশাপাশি গত দুই বছর ধরে ডলারের মজুত ক্রমাগত কমলেও মুডিস এই পূর্বাভাস দিয়েছে।

মুডিস বলেছে, গত জানুয়ারি মাসে সাধারণ নির্বাচন হওয়ার পর ব্যবসা-বাণিজ্যের অনিশ্চয়তা ধীরে ধীরে কমছে। সেই সঙ্গে আমদানিতে এখনো বিধিনিষেধ থাকায় চলতি হিসাবের স্থিতি ইতিবাচক ধারায় ফিরেছে। এ ছাড়া আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠানগুলো ঋণ দেওয়া চলমান রাখায় রিজার্ভে ইতিবাচক দিক দেখা যাচ্ছে।

মুডিস বাংলাদেশের ঋণমান নিয়ে পর্যায়ক্রমিক পর্যালোচনার পর প্রতিবেদনটি প্রকাশ করেছে। এতে বলা হয়, বাংলাদেশের বিষয়ে দৃষ্টিভঙ্গি স্থিতিশীল রাখাসহ ঋণমান ‘বি ওয়ান’ অপরিবর্তিত রাখা হয়েছে।

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ৪৭০ কোটি ডলারের ঋণ কর্মসূচি চলমান রাখতে এই ইতিবাচক ধারা জরুরি বলে মনে করে মুডিস। তবে স্থিতিশীলতা আছে বলে বাংলাদেশ আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে ঋণসহায়তা পাচ্ছে।

মুডিসের আশা, মহামারির আগের সময়ের তুলনায় বাংলাদেশের আর্থিক পরিস্থিতি দুর্বল হলেও আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠানগুলোর ঋণসহায়তা রিজার্ভের ওপর চাপ কমাতে কার্যকর ভূমিকা রাখবে। এ ছাড়া আন্তর্জাতিক প্রতিযোগিতায় সক্ষম বাংলাদেশের একটি পোশাকশিল্প রয়েছে। দেশের আর্থিক স্থিতিশীলতার পেছনে এ খাতের অবদান আছে।

মুডিস আরও বলছে, জোরালো প্রবৃদ্ধির সম্ভাবনা বাংলাদেশের ঋণ পরিস্থিতি ভারসাম্যপূর্ণ রাখতে সহায়ক ভূমিকা পালন করছে। রাজস্বের তুলনায় বাড়তি ঋণ ও প্রাতিষ্ঠানিক দুর্বলতায় বাংলাদেশের আর্থিক স্বস্তি কমেছে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, প্রতিযোগিতামূলক পোশাকশিল্প দীর্ঘ মেয়াদে বাংলাদেশের জিডিপি ও রপ্তানি আয়ে বড় ভূমিকা পালন করবে। তবে পোশাকের বৈশ্বিক চাহিদা কমে যাওয়া ও আর্থিক হিসাবের ঘাটতির কারণে বাংলাদেশের অবস্থান দুর্বল হয়েছে। এ কারণে ঋণমানের ওপর চাপ বেড়েছে।

২০২২ সালের জুনের আগে বাংলাদেশের রিজার্ভ ছিল ৪০ বিলিয়ন ডলারের বেশি। এর পর থেকে প্রবাসী ও রপ্তানি আয় কমতে থাকে। এ ছাড়া আন্তর্জাতিক বাজারে পণ্যের দাম বেড়ে যাওয়ায় আমদানি খরচ বেড়ে যায়। ফলে রিজার্ভ কমে যায়। এ সময় টাকার অবমূল্যায়ন হয়েছে।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

অর্থনীতি

বিদেশি প্রতিষ্ঠান থেকে এক মিলিয়ন ডলার বিনিয়োগ পেলো ‘সম্ভব’

Published

on

পুঁজিবাজার

বাংলাদেশের মানুষের কর্মসংস্থানের সুযোগ তৈরি করতে ১ মিলিয়ন ডলার প্রিসিড বিনিয়োগ পেয়েছে দেশের টেক স্টার্টআপ ‘সম্ভব’। এ রাউন্ডে বিনিয়োগ করেছে সিঙ্গাপুর ভিত্তিক ভেঞ্চার ক্যাপিটাল প্রতিষ্ঠান কোকুন ক্যাপিটাল।

‘সম্ভব’ মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন থেকে দেশের নিম্ন আয়ের নারী জনসংখ্যার জন্য কাজের সুযোগ তৈরি করার জন্যও একটি অনুদান পেয়েছে।

প্রযুক্তি স্টার্ট-আপ হিসাবে ২০২২ সালের মে মাসে সম্ভবের যাত্রা শুরু হয় রিফাদ হোসেন, নাকিব মুহাম্মদ ফাইয়াজ ও হাসিবুর রহমানের হাত ধরে। আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করার পর থেকে ১ হাজারের ও বেশি নিয়োগকর্তা, ৬ লাখের ও বেশি চাকরিপ্রার্থীকে আকৃষ্ট করেছে এবং রিটেইল, লজিস্টিকস এবং আইটি সেক্টর মিলিয়ে ১২ হাজার প্রার্থীকে সফলভাবে চাকরি নিয়োগের ব্যবস্থা করে দিয়েছে সম্ভব। ‘সম্ভব’ ইউনিসেফের জেনারেশন আনলিমিটেড (পাসপোর্ট টু আর্নিং) এর সাথেও কাজ করছে, যাতে চাকরিপ্রার্থীদের নিয়োগযোগ্যতা বাড়ানো যায়।

সম্ভবের এর প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী কর্মকর্তা রিফাদ হোসেন বলেন, আমরা কোকুন ক্যাপিটাল এবং গেটস ফাউন্ডেশনের কাছ থেকে সমর্থনের জন্য কৃতজ্ঞ, কারণ আমরা বাংলাদেশের কর্মসংস্থানের চিত্রকে আরও দক্ষ করে তোলার চেষ্টা করছি। এই বিনিয়োগ আমাদের প্রযুক্তিগত অবকাঠামো তৈরি করতে সাহায্য করবে, যাতে দেশের জনগণকে উপযুক্ত চাকরি খুঁজে পেতে সহায়তা করা যায়।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

শেয়ারবাজারের সর্বশেষ

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার2 hours ago

পুঁজিবাজার থেকে ঋণ বিতরণের কাজ চলছে: সালমান এফ রহমান

দেশের পুঁজিবাজার থেকে ঋণ বিতরণ নিয়ে কাজ চলছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান। তিনি...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার4 hours ago

মঙ্গলবার লেনদেন চালু ৪ কোম্পানির

রের্কড ডেটের পর আগামীকাল মঙ্গলবার (২৮ মে) শেয়ার লেনদেন চালু হবে পুঁজিবাজারে তালিকাভুক্ত ৪ কোম্পানি। ডিএসই সূত্রে এ তথ্য জানা...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার6 hours ago

ইউনিলিভারের সর্বোচ্চ দরপতন

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৪টি কোম্পানির মধ্যে ৮৪ কোম্পানির শেয়ারদর কমেছে।...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার6 hours ago

দরবৃদ্ধির শীর্ষে ইনডেক্স এগ্রো

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৪ কোম্পানির মধ্যে ২৭৬টির শেয়ারদর বৃদ্ধি পেয়েছে।...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার6 hours ago

৯ কার্যদিবস পর সূচকের উত্থান, বেড়েছে লেনদেনও

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্যসূচকের ইতিবাচক ধারায় লেনদেন শেষ হয়েছে। একইসাথে আগের কার্যদিবসের তুলনায়...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার6 hours ago

লেনদেনের শীর্ষে ইউনিলিভার কনজ্যুমার কেয়ার

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৯৪টি কোম্পানির শেয়ার ও ইউনিট হাতবদল হয়েছে। এদিন লেনদেনের শীর্ষে...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার7 hours ago

দুই কোম্পানির লেনদেন বন্ধ মঙ্গলবার

পুঁজিবাজারে তালিকাভুক্ত দুই কোম্পানির শেয়ার লেনদেন আগামী মঙ্গলবার (২৮ মে) রেকর্ড ডেটের কারণে বন্ধ থাকবে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার8 hours ago

মঙ্গলবার স্পট মার্কেটে যাচ্ছে ৫ কোম্পানি

রেকর্ড ডেটের আগে আগামী মঙ্গলবার (২৮ মে) স্পট মার্কেটে যাচ্ছে পুঁজিবাজারে তালিকাভুক্ত পাঁচ কোম্পানি। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার8 hours ago

শেয়ার কিনবেন আইএফআইসি ব্যাংকের মনোনীত পরিচালক

পুঁজিবাজারে তালিকাভুক্ত আইএফআইসি ব্যাংক পিএলসির মনোনীত পরিচালক শেয়ার ক্রয়ের ঘোষণা দিয়েছেন। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার9 hours ago

দুই ঘন্টায় লেনদেন ২৩৭ কোটি টাকা

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচকের ইতিবাচক প্রবণতায় লেনদেন চলছে। এদিন প্রথম দুই ঘন্টায়...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার9 hours ago

ইউসিবির বোনাস লভ্যাংশে বিএসইসির সম্মতি

পুঁজিবাজারে তালিকাভুক্ত ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসির (ইউসিবি) ঘোষিত ০৫ শতাংশ বোনাস লভ্যাংশে সম্মতি দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার10 hours ago

স্ট্যান্ডার্ড সিরামিকের লোকসান বেড়েছে

গত ৩১ মার্চ, ২০২৪ তারিখে সমাপ্ত তৃতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি স্ট্যান্ডার্ড সিরামিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড।...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার10 hours ago

লোকসান কমেছে আমান কটনের

গত ৩১ মার্চ, ২০২৪ তারিখে সমাপ্ত তৃতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি আমান কটন ফাইবার্স লিমিটেড।...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার22 hours ago

পুঁজিবাজার গতিশীল করতে সমন্বয় কমিটি গঠনের তাগিদ প্রধানমন্ত্রীর

দেশের পুঁজিবাজারের সকল সমস্যার দ্রুত সমাধানসহ গতিশীল ও কার্যকর বাজার গঠনে জোর নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ বিষয়ে শিগগিরই...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার1 day ago

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে বিএসইসি কমিশনার তারিকুজ্জামানের শ্রদ্ধা

পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) সদ্য নিয়োগপ্রাপ্ত কমিশনার ড. এটিএম তারিকুজ্জামান জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার1 day ago

খান ব্রাদার্সের দ্বিতীয় প্রান্তিক প্রকাশ

গত ৩১ ডিসেম্বর, ২০২৩ তারিখে সমাপ্ত দ্বিতীয় প্রান্তিকের (অক্টোবর’২৩-ডিসেম্বর’২৩) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত খান ব্রাদার্স পিপি ওভেন...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার1 day ago

পুঁজিবাজারের মূলধন শিল্পায়নে বিনিয়োগ চায় এফবিসিসিআই

পুঁজিবাজারের মূলধন শিল্পায়নে বিনিয়োগ করতে সরকারি, বেসরকারি কোম্পানি ও শিল্পমালিকদের প্রতি আহ্বান জানিয়েছেন শীর্ষ বাণিজ্য সংগঠন এফবিসিসিআই এর সভাপতি মাহবুবুল...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার1 day ago

ব্লকে ৫৭ কোটি টাকার লেনদেন

সপ্তাহের প্রথম কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লকে ৩৯টি কোম্পানির মোট ৫৭ কোটি ২১ লাখ ২২ হাজার টাকার শেয়ার লেনদেন...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার1 day ago

ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্সের সর্বোচ্চ দরপতন

সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৮২টি কোম্পানির মধ্যে ৩২২ কোম্পানির শেয়ারদর কমেছে।...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার1 day ago

দরবৃদ্ধির শীর্ষে শমরিতা হসপিটাল

সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৮২ কোম্পানির মধ্যে ৩১টির শেয়ারদর বৃদ্ধি পেয়েছে।...

Advertisement

ফেসবুকে অর্থসংবাদ

পুঁজিবাজার
জাতীয়2 mins ago

দশ মাসে এডিপির ৪৯.২৬ শতাংশ বাস্তবায়ন

পুঁজিবাজার
জাতীয়15 mins ago

বিপিএটিসির রেক্টর হলেন সাঈদ মাহবুব খান

পুঁজিবাজার
ক্যাম্পাস টু ক্যারিয়ার20 mins ago

১৮তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষার তারিখ নির্ধারণ

পুঁজিবাজার
খেলাধুলা29 mins ago

মালয়েশিয়াকেও বড় ব্যবধানে হারালো বাংলাদেশ

পুঁজিবাজার
ক্যাম্পাস টু ক্যারিয়ার35 mins ago

কারিগরি বোর্ডের দুই পরীক্ষা স্থগিত

পুঁজিবাজার
জাতীয়40 mins ago

খাদ্যমন্ত্রীর সঙ্গে ভারতীয় হাইকমিশনারের বৈঠক

পুঁজিবাজার
আইন-আদালত1 hour ago

সানভীস বাই তনি শোরুম সিলগালা কেন অবৈধ নয়: হাইকোর্ট

পুঁজিবাজার
জাতীয়1 hour ago

ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে বিদ্যুৎহীন আড়াই কোটি গ্রাহক

পুঁজিবাজার
জাতীয়1 hour ago

বঙ্গবন্ধু সেতুর সংস্কারে ঠিকাদার নিয়োগ, ব্যয় ১২৮ কোটি টাকা

পুঁজিবাজার
আন্তর্জাতিক1 hour ago

চার জুনের মধ্যে স্যাটেলাইট উৎক্ষেপণের পরিকল্পনা উত্তর কোরিয়ার

পুঁজিবাজার
জাতীয়2 hours ago

শাহবাগ-মতিঝিল রুটে মেট্রোরেল চলাচল বন্ধ

পুঁজিবাজার
স্বাস্থ্য2 hours ago

করোনায় আক্রান্ত আরও ১৩ জন

পুঁজিবাজার
ব্যাংক2 hours ago

মুনাফা, খেলাপি ঋণ আদায়ে রূপালী ব্যাংকের বড় সাফল্য

পুঁজিবাজার
জাতীয়2 hours ago

২১০ কোটি টাকায় ৪০ হাজার টন সার কিনবে সরকার

পুঁজিবাজার
পুঁজিবাজার2 hours ago

পুঁজিবাজার থেকে ঋণ বিতরণের কাজ চলছে: সালমান এফ রহমান

পুঁজিবাজার
বিনোদন3 hours ago

সাধারণ সম্পাদক পদে ডিপজলের দায়িত্ব পালনে বাধা নেই

পুঁজিবাজার
জাতীয়3 hours ago

১৮ ঘণ্টা পর খুললো বঙ্গবন্ধু টানেল

পুঁজিবাজার
জাতীয়3 hours ago

ঢাকা থেকে দশ ফ্লাইট বাতিল

রাজশাহীতে জাল নোট নিয়ে আইএফআইসি ব্যাংকের কর্মশালা
কর্পোরেট সংবাদ3 hours ago

রাজশাহীতে জাল নোট নিয়ে আইএফআইসি ব্যাংকের কর্মশালা

পুঁজিবাজার
টেলিকম ও প্রযুক্তি3 hours ago

ঘূর্ণিঝড়ে উপকূলীয় অঞ্চলে তিন লাখ ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন

পুঁজিবাজার
অর্থনীতি3 hours ago

টিসিবির জন্য কেনা হচ্ছে ৭৫ কোটি টাকার তেল-ডাল

পুঁজিবাজার
সারাদেশ3 hours ago

ঘূর্ণিঝড় রেমালে সারাদেশে নিহত বেড়ে ১০

পুঁজিবাজার
জাতীয়4 hours ago

বিমানের নতুন এমডি জাহিদুল ইসলাম ভূঞা

পুঁজিবাজার
জাতীয়4 hours ago

পানির নিচে ঢাকার সড়ক অলি-গলি, ভোগান্তিতে নগরবাসী

পুঁজিবাজার
কর্পোরেট সংবাদ4 hours ago

পূবালী ব্যাংক ও বিএসএমএমইউয়ের কো-ব্র্যান্ডেড ভিসা কার্ড চালু

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১