ক্যাটাগরি: সারাদেশ

১৭০ টাকার খেজুরে লাভ ৫৭০ টাকা!

দেশের ৫ জেলায় বিভিন্ন অনিয়মের কারণে ব্যবসায়ীদের জারিমাণা করা হয়েছে। এর মধ্যে নাটোরে ১৭০ টাকায় খেজুর কিনে ৭০০ টাকায় বিক্রি, মূল্য তালিকা না থাকা ও মেয়াদোত্তীর্ণ খাবার বিক্রি করায় ৩ প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছে। এ ছাড়া চট্টগ্রাম, চাঁদপুর ও যশোরে কয়েকটি প্রতিষ্ঠানকে জরিমানা করেছেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরসহ সংশ্লিষ্ট আদালত। এতে ৫ জেলায় ১২ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে ১১ লাখ ৭ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়েছে।

নাটোর: ১৭০ টাকায় কেনা খেজুর বিক্রি হচ্ছিল ৭০০ টাকায়। সঙ্গে ছিল মেয়াদোত্তীর্ণ জুস। কিছু দোকানে ছিল না মূল্য তালিকা। ওই সব প্রতিষ্ঠানে অভিযান চালিয়ে জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর, নাটোর জেলা কার্যাল‌য়ের সহকারী প‌রিচালক মেহেদী হাসান তানভীর জানান, শহরের নীচাবাজারে খেজুরের দোকানে অভিযান চালিয়ে এক কেজি খেজুরে ৩০০ থেকে ৫৭০ টাকা পর্যন্ত লাভ করতে দেখা গেছে।

এ সময় খান স্টোরকে মূল্য তালিকা দৃশ্যমান না রাখার দায়ে আড়াই হাজার টাকা, মেসার্স মাধব সোহাগ ফল ভাণ্ডারকে আমদানিকারকের স্টিকারবিহীন পণ্য বিক্রির জন্য সংরক্ষণের অপরাধে ২ হাজার টাকা, রিফাত স্টোরকে মেয়াদোত্তীর্ণ পণ্য সংরক্ষণের অপরাধে এবং ঘোষণা দেওয়া পণ্য সঠিকভাব বিক্রি বা সরবরাহ না করার অপরাধে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

যশোর: শহরের মনিহার মোড় এলাকায় অভিযান চালিয়ে দুটি যাত্রীবাহী পরিবহন থেকে ৩৪০ কেজি অস্বাস্থ্যকর অপদ্রব্য পুশ করা চিংড়ি জব্দ করেছেন র‌্যাব-৬-এর ভ্রাম্যমাণ আদালত। পরে জব্দ করা চিংড়ি ধ্বংস করে বাস মালিকদের ৫৬ হাজার টাকা জরিমানা করা হয়। এ সময় হিমেল সীমান্ত বাসের মালিক সঞ্জয় গুপ্ত লালকে ২৭ হাজার টাকা ও আসিফ স্পেশাল বাসের মালিক আব্দুল মান্নানকে ২৯ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

চট্টগ্রাম: চট্টগ্রামের সীতাকুণ্ডে গত বুধবার রাতে ফ্রিজে পচা মাংস সংরক্ষণ, মেয়াদোত্তীর্ণ ও মোড়কবিহীন পণ্য সাজিয়ে রাখার দায়ে তিন প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছে। এ সময় উপজেলার শুকলাল হাট বাজারে হারুন স্টোরের মালিককে পাঁচ হাজার টাকা, মহসিন স্টোরকে ১০ হাজার টাকা ও সালাউদ্দিন স্টোরকে ১৫ হাজার টাকা জরিমানা করা হয়। এ ছাড়াও বিভিন্ন নিত্যপ্রয়োজনীয় দ্রব্য, সবজি ও মাছের মূল্য সরেজমিনে দৃশ্যমান রাখার নির্দেশ দেওয়া হয়। সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আলাউদ্দিন ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে এসব জরিমানা করেন।

চাঁদপুর: শিশু খাদ্যে কেমিক্যাল ও বিষাক্ত কাপড়ের রং ব্যবহারের দায়ে গতকাল চাঁদপুরের হাজীগঞ্জ বাজারের স্বর্ণকার পট্টির হাজী আবু তাহের স্টোরের মালিক মো. আনাছকে ১০ লাখ টাকা জরিমানা করেছেন আদালত। জেলার জ্যেষ্ঠ জুডিশিয়াল মাজিস্ট্রেট মো. মোরশেদুল আলম এই রায় দেন। এর আগে হাজীগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও নিরাপদ খাদ্য পরিদর্শক মো. সামছুল ইসলাম নিয়মিত অভিযানে গিয়ে তাহের স্টোরের বিরুদ্ধে শিশু খাদ্য আইনে চাঁদপুর চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট বরাবর একটি মামলা করেন। এরই পরিপ্রেক্ষিতে এ রায় দেন আদালত।

কাফি

শেয়ার করুন:-
শেয়ার