ক্যাটাগরি: আন্তর্জাতিক

ভারতের কফি রফতানি চলতি বছর ১০ শতাংশ বাড়তে পারে

কফি রফতানি নিয়ে চলতি বছর বেশ আশাবাদী ভারতের খাতসংশ্লিষ্টরা। দেশটিতে গত বছরের তুলনায় পানীয় পণ্যটির উৎপাদন ১০ শতাংশ বাড়ার সম্ভাবনা রয়েছে। দাম বাড়ার পরও ইউরোপের বাজারে ভারতীয় কফির ভালো চাহিদা রয়েছে, যা রফতানি বৃদ্ধিতে প্রধান প্রভাবকের ভূমিকা পালন করছে।

দক্ষিণ এশিয়ার দেশটি মূলত চা রফতানির জন্য বিখ্যাত। বৈশ্বিক কফি রফতানিতে দেশটির অবস্থান অষ্টম। ভারতে মূলত রোবাস্তা কফিই বেশি উৎপাদন হয়। এটি থেকে তৈরি হয় ইনস্ট্যান্ট কফি। তবে দেশটিতে স্বল্প পরিমাণে অ্যারাবিকা কফিও উৎপাদন হয়।

ভারতের কফি এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট রমেশ রাজা বলেন, বিশ্বজুড়ে উৎপাদনসংক্রান্ত জটিলতার কারণে ঊর্ধ্বমুখী কফির দাম। এ পরিস্থিতিতে ভারতীয় কফি বিশেষ করে রোবাস্তার ব্যাপক চাহিদা তৈরি হয়েছে। এ বছর রফতানি আগের বছরের তুলনায় ১০ শতাংশ বাড়তে পারে।

আন্তর্জাতিক বাজারে বর্তমানে রোবাস্তা কফি বিক্রি হচ্ছে ১৫ বছরের সর্বোচ্চ দামে। কারণ বিশ্বের অন্যতম শীর্ষ রোবাস্তা উৎপাদক ভিয়েতনামে ২০২৩-২৪ মৌসুমে উৎপাদন আগের মৌসুমের তুলনায় লক্ষণীয় মাত্রায় কমে যাওয়ার আশঙ্কা রয়েছে।

দেশে উৎপাদিত কফির এক-তৃতীয়াংশই রফতানি করে ভারত। এক্ষেত্রে দেশটির সবচেয়ে বড় বাজার ইতালি, জার্মানি ও বেলজিয়াম।

ভারতীয় কফি মূলত আন্তর্জাতিক বাজার আদর্শের চেয়ে বেশি দামে বিক্রি হয়। কারণ সেখানে সেডের নিচে কফি বিন উৎপাদন করা হয়। এরপর সেগুলো হাতে সংগ্রহ করে সরাসরি রোদে শুকিয়ে প্রক্রিয়াজাত করা হয়। চলতি বছর ভারতীয় বাজার আদর্শ কফির দাম আরো বাড়বে বলে ধারণা করা হচ্ছে। কারণ ভারতে এবার উৎপাদন ঘাটতির মুখে পড়তে পারে বলে মনে করছেন খাতসংশ্লিষ্টরা।

গুণগত মানের কারণে ইউরোপের বাজারে ভারতীয় কফি অনেক জনপ্রিয়। দাম বাড়লেও সরবরাহ নিশ্চিত করতে অঞ্চলটির ক্রেতারা সেখান থেকে বিপুল পরিমাণ রোবাস্তা কফি আমদানি করছে।

ব্যবসায়ীরা জানান, চলতি বছর ভারতে সব মিলিয়ে ২ লাখ ৯৮ হাজার টন কফি উৎপাদন হতে পারে। গত বছর উৎপাদনের পরিমাণ ছিল ২ লাখ ৭১ হাজার ৪২০ টন।

ডিলাররা বলছেন, বর্তমানে রফতানি চাহিদা বেশ ভালো। ব্যবসায়ীরা বাজারে নতুন সরবরাহ আসার অপেক্ষায় আছেন। সরবরাহ বাড়লে স্থানীয় বাজারে দাম কমে আসবে।

বর্তমানে ইন্টারকন্টিনেন্টাল এক্সচেঞ্জে যে দামে প্রতি টন রোবাস্তা কফি বিক্রি হচ্ছে, তার চেয়ে প্রায় ৩০০ ডলার বেশি ভারতীয় রোবাস্তার দাম।

শেয়ার করুন:-
শেয়ার