Connect with us

আন্তর্জাতিক

ভারতের হীরা বিক্রিতে নেতিবাচক ধারা

Published

on

ইউরোপে

ভারতের কাটা ও মসৃণ হীরা বিক্রি পাঁচ বছরের সর্বনিম্নে নামার আশঙ্কা তৈরি হয়েছে। আগের বছরের চেয়ে চলতি অর্থবছরে বিক্রি কমতে পারে ২৫-৩০ শতাংশ। এ থেকে দেশটির আয় হবে ১ হাজার ৬০০ কোটি ডলার। সাম্প্রতিক মাসগুলোয় মূল্যবান ধাতুটির বৈশ্বিক চাহিদা নিম্নমুখী। এ কারণেই বিক্রির পরিমাণ কমতির দিকে।

হীরা কাটা ও মসৃণ করার দিক থেকে বিশ্বের সবচেয়ে বড় কেন্দ্র ভারত। বৈশ্বিক মসৃণ হীরা ব্যবহারের ৯০-৯৫ শতাংশই আসে দেশটি থেকে। এরপর চীন ও যুক্তরাষ্ট্রের অবস্থান।

কিন্তু এ দুই দেশের হীরা খাত চ্যালেঞ্জের মুখে। অর্থনীতির গতি ধীর হয়ে পড়ায় নেতিবাচক প্রভাব পড়েছে মসৃণকরণ ও রফতানি কার্যক্রমে। এছাড়া ল্যাবে তৈরি কৃত্রিম হীরাও চাহিদা কমে যাওয়ার পেছনে বড় ভূমিকা রাখছে। আগামী অর্থবছরও অবনমনের মধ্যে থাকবে এ দুই দেশ।

এদিকে বিকল্প অপরিহার্য ব্যয় ও ভূরাজনৈতিক উত্তেজনা চলতি বছরের প্রথম ১০ মাসে নেতিবাচক প্রভাব ফেলেছে কাটা ও মৃসণ হীরা রফতানিতে। এ সময় রফতানি আগের বছরের একই সময়ের তুলনায় ২৮ শতাংশ কমে ১ হাজার ৩০৪ ডলারে নেমে যায়।

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক

পারিশ্রমিক ছাড়াই মক্কায় মসজিদের নকশা করেন তিনি

Published

on

ইউরোপে

মসজিদ আল-হারাম ও আন-নাবাওয়ি (মসজিদে নববি হিসেবেও পরিচিত) মসজিদের নকশা এবং তা পুন:নির্মাণ করেন প্রকৌশলী মোহাম্মদ কামাল ইসমাইল। তিনিই প্রথম প্রকৌশলী হিসেবে হারামাইন শরীফাইনের সব রকম নকশা ও পুন:নির্মাণের জন্য দায়িত্বপ্রাপ্ত হন। এ বিষয়ে তার দীর্ঘ অভিজ্ঞতা ও অসাধারণ দক্ষতা থাকলেও, এই কঠিন ও সময়সাপেক্ষ কাজটি সম্পূর্ণ করার জন্য তিনি কোনো রকম পারিশ্রমিক নিতে অস্বীকার করেন।

রাজা ফাহাদ এবং বিন লাদেন কোম্পানি চেষ্টা করেও তার তৈরি করা নকশা ও নির্মাণ কাজের তত্ত্বাবধানের জন্য তাকে এক পয়সাও দিতে পারেনি।

তিনি বলেন, আমি কেন পৃথিবীর সবচেয়ে পবিত্র জায়গায় কাজ করার জন্য টাকা নেব, তাহলে শেষ বিচারে আমি আল্লাহকে কী জবাব দেব?

তার পুরোটা জীবন বিশ্বাসের উপর দাঁড়িয়ে ছিল। তিনি তার ব্যক্তিগত জীবনকে গোপনীয় রাখতে পছন্দ করতেন। এ কারণে তার বেশিরভাগ সময় কাটত ইবাদত করে।

তিনি যখন মসজিদ আল-হারাম ও মসজিদ আন-নাবাওয়ির নকশা ও পুন:নির্মাণের জন্য চুক্তিবদ্ধ হন সেসময় তার বয়স ৮০ পেরিয়ে গেছে। এরপর তিনি তার বাকি জীবন পুরোটা এসব পবিত্র জায়গায় কাজ করে কাটিয়ে দেন এবং সেটা সম্পর্কে গণমাধ্যমকে কিছু না জানিয়েই।

১৯০৮ সালে জন্মগ্রহণ করা এই ব্যক্তি মিশরের হাইস্কুল থেকে সর্বকনিষ্ঠ হিসেবে স্নাতক সম্পন্ন করেন এবং সবচেয়ে কম বয়সে লন্ডনের রয়্যাল কলেজ অব ইঞ্জিনিয়ারিং থেকে পড়াশোনা সম্পন্ন করেন। এরপর তিনি ইউরোপে যান ইসলামিক স্থাপত্যকলা সম্পর্কে আরও বিস্তারিত জ্ঞান অর্জনের জন্য।

তিনি বিবাহ বন্ধনে আবদ্ধ হন ৪৪ বছর বয়সে। তার স্ত্রী মারা যাওয়ার আগে এক পুত্র সন্তানের জন্ম দেন, এরপর তিনি আর কখনো বিয়ে করেননি এবং মৃত্যুর আগ পর্যন্ত তিনি নিজেকে আরাধনার কাজে সমর্পণ করেন।

মোহাম্মদ কামাল ১০০ বছরের বেশি সময় বেঁচে ছিলেন।

আল হারাম ও আন-নাবাওয়ির অসাধারণ নকশা ছাড়াও, ভবনগুলো পুন:নির্মাণে যেসব উপাদান ব্যবহার করা হয়েছে তা ছিল খুবই দুষ্প্রাপ্য।

যদি এসব পবিত্র জায়গায় যাওয়ার সুযোগ হয়ে থাকে, তাহলে দেখবেন সৌদি আরবে যতই গরম পড়ুক, আল হারাম মসজিদের মেঝে স্পর্শ করলেই ঠাণ্ডা লাগে। যে কারণে এই মেঝেটা সবসময় ঠাণ্ডা থাকে তা হলো এতে সাদা মার্বেল ব্যবহার করা হয়েছে। এই স্নো হোয়াইট মার্বেল খুবই দুষ্প্রাপ্য, যা লেবানন থেকে আনা হয়।

ড. মোহাম্মদ কামাল গ্রীসে গিয়ে আরেকটা দুষ্প্রাপ্য মার্বেল পাথর কিনে আনেন যা কিনা অস্বাভাবিক উজ্জ্বল এবং এর সাদা রং গরম আবহাওয়ায় ঘর ঠাণ্ডা রাখতে সাহায্য করে।

যখন আন-নাবাওয়ি মসজিদের নির্মাণকাজ শুরু হয় সেই সময় সৌদি আরবের বাদশা ড. কামালকে স্নো হোয়াইট মার্বেল ব্যবহার করতে বলেন।

মসজিদ আল-হারাম বা মক্কার মসজিদ, ইসলামের পবিত্রতম স্থান যা সৌদি আরবের মক্কায় অবস্থিত।

ইতিহাসে অসংখ্যবার এটির আকার বর্ধিত করা হয়, যাতে প্রতি বছর হজ্জ ও উমরাহ পালনের জন্য আসা অসংখ্য মুসল্লিদের এতে জায়গা দেয়া যায়।

বাদশাহ ফাহাদের সময়কালে এটিকে বর্ধিত করার পর মসজিদটির পুরো এলাকার আয়তন দাঁড়িয়েছে তিন লক্ষ ৫৬ হাজার ৮০০ বর্গমিটার।

সাধারণ সময়ে এটি আট লক্ষ ২০ হাজার মুসল্লিকে জায়গা দিতে সক্ষম। তবে হজের সময় কিংবা মুসলিমদের পবিত্র মাস রমজানে এখানে ১০ লাখেরও বেশি মুসল্লি জায়গা পেয়ে থাকেন।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

চীনে চাহিদার তুলনায় ভুট্টা উৎপাদন বাড়বে

Published

on

ইউরোপে

চীনে আগামী ১০ বছরের মধ্যে চাহিদার তুলনায় ভুট্টা উৎপাদন বাড়বে। দেশে এ শস্যপণ্যটির উৎপাদন ও চাহিদার মধ্যে ব্যবধান দূর করতে এবং আমদানিনির্ভরতা কমাতে সক্রিয় পদক্ষেপ নিচ্ছে চীন সরকার। সম্প্রতি অনুষ্ঠিত আন্তর্জাতিক শস্য সম্মেলনে এ তথ্য জানিয়েছেন চীনের ন্যাশনাল গ্রেইন অ্যান্ড অয়েল ইনফরমেশন সেন্টারের মনিটরিং অ্যান্ড প্রেডিকশন ডিপার্টমেন্টের পরিচালক লি শেংজুন।

সম্মেলনে তিনি বলেন, আগামী ১০ বছরের মধ্যে চীন ভুট্টা উৎপাদন ও চাহিদার মধ্যে ব্যবধান কমাবে। উৎপাদনের মোট হার দেশের চাহিদাকে ছাড়িয়ে যাবে।

এর আগে যুক্তরাষ্ট্রের কৃষি বিভাগ (ইউএসডিএ) বুধবার প্রকাশিত এক প্রতিবেদনে জানিয়েছে, ২০২৪-২৫ অর্থবছরে চীনে ২৯ কোটি ২০ লাখ টন ভুট্টা উৎপাদন হতে পারে, যা গত বছরের তুলনায় ১ শতাংশ বেশি। অন্যদিকে এ সময় দেশটিতে এ পণ্যের অভ্যন্তরীণ চাহিদা হবে ৩১ কোটি ৩০ লাখ, যা আগের বছরের তুলনায় ২ শতাংশ বেশি।

চীনে সাম্প্রতিক বছরগুলোয় গম ও ধানের উৎপাদন চাহিদাকে ছাড়িয়ে গেছে। তবে দেশটিতে এ সময় উৎপাদিত ভুট্টার উৎপাদন ও চাহিদার মধ্যে ব্যবধান রয়েছে। এ ব্যবধান কমাতেই পদক্ষেপ নিচ্ছে চীন সরকার।

চীন বিশ্বের বৃহত্তম ভুট্টা আমদানিকারক। দেশটিতে এ শস্যপণ্যের চাহিদাও সবচেয়ে বেশি। তাই চীনের অভ্যন্তরীণ সরবরাহ ও চাহিদার যেকোনো পরিবর্তন বিশ্ববাজারে ভুট্টার দাম ও সরবরাহে প্রভাব ফেলবে।

এর আগে এক পূর্বাভাসে জানানো হয়েছিল, ২০২৪-২৫ অর্থবছরে দেশটিতে ২ কোটি ৩০ লাখ টন ভুট্টা আমদানি করা হতে পারে। এছাড়া গত বছরের মে মাস থেকে চলতি বছরের মে মাস পর্যন্ত চীন মোট ২ কোটি ৩৭ লাখ টন ভুট্টা আমদানি করেছে। এর মধ্যে প্রায় ৭১ শতাংশ অর্থাৎ ১ কোটি ৬৮ লাখ টন ভুট্টা ব্রাজিল থেকে আমদানি করেছে দেশটি।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

সৌদিতে অন্তত ১৯ হজযাত্রী নিহত

Published

on

ইউরোপে

সৌদি আরবে পবিত্র হজ পালনের সময় জর্ডান ও ইরানের কমপক্ষে ১৯ হজযাত্রী মারা গেছেন। মধ্যপ্রাচ্যের দেশটিতে তীব্র তাপদাহের মাঝে ওই হজযাত্রীরা মারা গেছেন বলে রোববার উভয় দেশের কর্তৃপক্ষ জানিয়েছে।

এক বিবৃতিতে জর্ডানের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, হজের রীতি পালনের সময় জর্ডানের কমপক্ষে ১৪ জন হজযাত্রী মারা গেছেন এবং আরও ১৭ জন নিখোঁজ হয়েছেন। তীব্র তাপদাহের কারণে সান স্ট্রোকে আক্রান্ত হয়ে ওই ১৪ জন নিহত হয়েছেন বলে মন্ত্রণালয় নিশ্চিত করেছে।

আর ইরানের রেড ক্রিসেন্টের প্রধান পীরহোসেন কুলিবান্দ পৃথকভাবে বলেছেন, ‌‌‘‘এ বছর হজের সময় মক্কা ও মদিনায় এখন পর্যন্ত ইরানি পাঁচ হজযাত্রী প্রাণ হারিয়েছেন।’’ তবে তারা কীভাবে মারা গেছেন সেই বিষয়ে কোনও তথ্য জানাননি তিনি।

বিশ্বের বৃহত্তম ধর্মীয় সমাগমগুলোর একটি পবিত্র হজ। ইসলামের পঞ্চম স্তম্ভের একটি এই হজ। ধর্মীয় বিধান অনুযায়ী, প্রত্যেক প্রাপ্তবয়স্ক ও সামর্থ্যবান মুসলিম নারী-পুরুষের জন্য জীবনে অন্তত একবার হজ করা ফরজ।

মরু আবহাওয়ার দেশ সৌদি আরবে তাপমাত্রার পারদ ৪০ ডিগ্রি (১০৪ ডিগ্রি ফারেনহাইট) ছাড়িয়ে গেছে। হজ পালনের সংকল্প করে বিশ্বের বিভিন্ন দেশ থেকে সৌদিতে আসা প্রায় ১৮ লাখ মুসলিম তীব্র গরম উপেক্ষা করেই হজ পালন করছেন।

পবিত্র হজের অনেক আচার-অনুষ্ঠান বাইরে এবং পায়ে হেঁটে সম্পাদন করতে হয়। আর এসব আচার-অনুষ্ঠান বিশেষ করে বয়স্কদের জন্য চ্যালেঞ্জ তৈরি করে।

সৌদি আরবের সরকার হজ পালনের সময় হজযাত্রীদের হতাহতের বিষয়ে কোনো তথ্য প্রকাশ করেনি। তবে জলবায়ু-নিয়ন্ত্রিত এলাকাসহ তাপ প্রশমনের বিভিন্ন পদক্ষেপ বাস্তবায়ন করেছে দেশটি। এছাড়া হজযাত্রীদের মাঝে বিনামূল্যে পানি বিতরণ ও সূর্যের তাপ থেকে নিজেদের সুরক্ষার পরামর্শ দিয়েছে সৌদি কর্তৃপক্ষ।

বিশ্বের বিভিন্ন দেশের সরকার সৌদিতে হজ পালনের সময় নিজ নাগরিকদের হতাহতের বিষয়ে পরিসংখ্যন প্রকাশ করে। সেই হিসেবে গত বছর হজের সময় সৌদিতে কমপক্ষে ২৪০ জন হজযাত্রী প্রাণ হারান। যাদের অনেকেই ইন্দোনেশিয়ার নাগরিক। তবে এই হজযাত্রীদের মৃত্যুর কারণ নির্দিষ্ট করে জানা যায়নি।

সৌদি আরবের সরকারি এক কর্মকর্তা ফরাসি বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, গত বছর হজের সময় ১০ হাজারের বেশি তাপজনিত অসুস্থতার ঘটনা রেকর্ড করা হয়েছিল। এর মধ্যে ১০ শতাংশই হিট স্ট্রোকে আক্রান্ত হয়েছিলেন।

সৌদির এক সমীক্ষায় বলা হয়েছে, দেশটিতে প্রত্যেক দশকে আঞ্চলিক তাপমাত্রা গড়ে শূন্য দশমিক ৪ সেন্টিগ্রেড হারে বাড়ছে এবং প্রশমন ব্যবস্থা নেওয়ার পর তাপদাহ পরিস্থিতি আরও খারাপ আকার ধারণ করছে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

ভারতে পাঠ্যবই থেকে মুছে গেলো বাবরি মসজিদের নাম

Published

on

ইউরোপে

ভারতের ন্যাশনাল কাউন্সিল অফ এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং (এনসিইআরটি)’র দ্বাদশ শ্রেণির রাষ্ট্রবিজ্ঞান বইয়ের পাঠ্যসূচি থেকে মুছে ফেলা হলো বাবরি মসজিদের নাম। এনসিইআরটি’র দ্বাদশ শ্রেণির রাষ্ট্রবিজ্ঞান বইয়ে কিছু সংশোধন হচ্ছে বলে আগেই খবর ছিল। কিন্তু কী সংশোধন হচ্ছে, কতটা সংশোধন হচ্ছে, তা আগে জানা যায়নি।

নতুন সংস্করণ সামনে আসার পরই অযোধ্যার ইতিহাস সংশোধন করা হয়েছে বলে জানা গেল। আগে যেখানে চারটি পাতায় অযোধ্যার ইতিহাস লিপিবদ্ধ ছিল, বর্তমানে সেটিকে দুই পাতায় এনে ফেলেছে এনসিইআরটি।

এনসিইআরটির পাঠ্যক্রম মেনে চলে সিবিএসই বোর্ড। আইসিএসই এবং আইএসই বোর্ডও কোনো কোনো ক্ষেত্রে এ পাঠ্যক্রম অনুসরণ করে। স্বাভাবিকভাবে এমন ঘটনায় দেশব্যাপী শুরু হয়েছে বিতর্ক।

জানা গেছে, গত সপ্তাহে বাজারে আসা এনসিইআরটি’র দ্বাদশ শ্রেণির রাষ্ট্রবিজ্ঞানের বইয়ের নতুন সংস্করণে মাত্র দুই পৃষ্ঠার মধ্যে যে ইতিহাস তুলে ধরা হয়েছে তাতে কোথাও বাবরি মসজিদের উল্লেখ নেই।

বাবরি মসজিদকে বইতে ‘তিন গম্বুজ সম্বলিত নির্মাণ’ বলে উল্লেখ করা হয়েছে। শুধু তাই নয়, গুজরাটের সোমনাথ থেকে অযোধ্যার উদ্দেশে যে রথযাত্রা বের করেছিল বিজেপি, তার কোনো উল্লেখ নেই বইয়ে। উল্লেখ নেই করসেবকদের তাণ্ডবের।

১৯৯২ সালের ৬ ডিসেম্বর বাবরি মসজিদ ধ্বংসের পর যে সাম্প্রদায়িক দাঙ্গা বাধে তাও সরিয়ে নেওয়া হয়েছে। বিজেপি শাসিত রাজ্যগুলোতে সেই সময় রাষ্ট্রপতি শাসন জারি হওয়া, কিছুই আর নেই বইয়ে।

আগের এনসিইআরটি’র রাষ্ট্রবিজ্ঞানের বইয়ে উল্লেখ করা হয়েছিল বাবরি মসজিদকে ১৬ শতকে নির্মিত হয়েছে। বইয়ে লেখা ছিল মুঘল সম্রাট বাবরের সেনাপতি মীর বাকি সেটির নির্মাণ করেছিলেন। বইয়ের নতুন সংস্করণে বাবরি মসজিদের নামই উল্লেখ করা হয়নি এক জায়গাতেও। বরং লেখা হয়েছে, ১৫২৮ সালে শ্রী রামের জন্মস্থানে তিন গম্বুজ সম্বলিত একটি নির্মাণ গড়ে তোলা হয়েছিল, যেখানে হিন্দু ধর্মের বিভিন্ন প্রতীকচিহ্ন দৃশ্যমান ছিল।

কাঠামোর ভিতরে এবং বাইরে হিন্দু সৌধের ধ্বংসাবশেষ দেখা গিয়েছে। বইয়ের আগের সংস্করণের বাবরি মসজিদ ধ্বংস এবং সংঘর্ষের উল্লেখ ছিল। তবে নতুন সংস্করণে লেখা হয়েছে, ‘অযোধ্যা নিয়ে বিজেপির আফসোসের অন্ত ছিল না।’

পুরনো সংস্করণে লেখা ছিল, ফৈজাবাদ আদালতের নির্দেশে ১৯৮৬ সালের ফেব্রুয়ারি মাসে বাবরি মসজিদের তালা খুলে দেওয়ার পর দুই পক্ষের মধ্যে গোলমাল দেখা দেয়। সোমনাথ থেকে অযোধ্যা পর্যন্ত রথযাত্রা, সাম্প্রদায়িক অশান্তি, করসেবকদের উন্মাদনা, বাবরি মসজিদ ধ্বংস এবং দাঙ্গার উল্লেখ ছিল আগের সংস্করণে।

নতুন সংস্করণে লেখা হয়েছে, ‘অযোধ্যা নিয়ে আফসোসের অন্ত ছিল না বিজেপির।’ ধর্মনিরপেক্ষতা নিয়ে নতুন করে তর্ক-বিতর্কের প্রয়োজন রয়েছে বলে অযোধ্যা থেকেই ধারণা জন্মায় বলেও উল্লেখ রয়েছে বইয়ে।

নতুন সংস্করণে আরও লেখা হয়েছে, ‘শ্রী রামের জন্মভূমিতে মন্দির ভেঙে তিন গম্বুজ সম্বলিত নির্মাণটি দাঁড় করানো হয় বলে বিশ্বাস জন্মায়। মন্দিরের শিলান্যাস হওয়ার পরও নির্মাণের কাজ এগোয়নি। ফলে হিন্দুদের মনে ধারণা জন্মায় যে রামজন্মভূমি নিয়ে তাদের আবেগকে অবজ্ঞা করা হচ্ছে।

অন্যদিকে, মুসলিমরা গোটা কাঠামোর উপর দখলদারি চেয়ে দাবি জানায়। সেই নিয়ে দুই তরফে উত্তেজনা বাড়ে। আইনি টানাপোড়েন শুরু হয়। দীর্ঘদিনের এ বিবাদের নিষ্পত্তি চেয়েছিল দুই পক্ষই। ১৯৯২ সালে কাঠামোটি ধ্বংসের পর সমালোচকদের একাংশের মনে হয়েছিল, ভারতীয় গণতন্ত্রের নৈতিকতাই ঝুঁকির সম্মুখীন।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

সৌদি আরবসহ যেসব দেশে পালিত হচ্ছে ঈদুল আজহা

Published

on

ইউরোপে

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে আজ পবিত্র ঈদুল আজহা। আজ রবিবার (১৬ জুন) শয়তানকে পাথর নিক্ষেপের মধ্য দিয়ে হজের মূল আনুষ্ঠানিকতা শেষ হয়েছে। আর তারপরই বিশ্বজুড়ে মুসলিমরা পশু কুরবানির মধ্য দিয়ে ঈদুল আজহা পালন করা শুরু করে। সৌদি আরবের সংবাদমাধ্যম আরব নিউজ এ খবর জানিয়েছে।

শুধু সৌদি আরব নয় মধ্যপ্রাচ্য, এশিয়া, ইউরোপ, আফ্রিকা ও আমেরিকার বিভিন্ন প্রান্তেও পালিত হচ্ছে ঈদুল আজহা। এদিন মক্কার মসজিদুল হারাম, মদিনার মসজিদে নববিসহ সৌদি আরবের বিভিন্ন প্রান্তে মসজিদে মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। এতে নামাজ আদায় করেন লাখ লাখ ধর্মপ্রাণ মুসল্লি। পরে, আল্লাহর নৈকট্য লাভের আশায় পশু কোরবানির মধ্য দিয়ে ঈদুল আজহার আনুষ্ঠানিকতা সারেন মুসল্লিরা।

তবে সৌদি আরবের সঙ্গে একইদিনে চাঁদ দেখতে না পাওয়ায় তাদের প্রতিবেশী দেশ সংযুক্ত আরব আমিরাত ও ওমানে আগামীকাল সোমবার (১৭ জুন) ঈদ উদযাপিত হবে। এছাড়াও প্রতিবেশী ভারত ও পাকিস্তান, পূর্ব এশিয়ার ব্রুনেই, মালয়েশিয়া, ইন্দোনেশিয়াতেও কাল উদযাপন হবে পবিত্র ঈদুল আজহা। একইদিনে ঈদ উদযাপন করবে ইরান, মরক্কো ও ঘানা। তবে জিলহজের চাঁদ দেখতে দেরি হওয়ায় নিউজিল্যান্ডে ঈদ হবে আগামী মঙ্গলবার ১৮ জুন।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

শেয়ারবাজারের সর্বশেষ

ইউরোপে ইউরোপে
পুঁজিবাজার21 hours ago

মূলধন বাড়ানোর অনুমতি পেল আল-আমিন কেমিক্যাল

পুঁজিবাজারে ওভার দ্য কাউন্টার (ওটিসি) মার্কেটে তালিকাভুক্ত কোম্পানি আল-আমিন কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেডকে পরিশোধিত মূলধন বাড়ানোর বিষয়ে সম্মতি দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ...

ইউরোপে ইউরোপে
পুঁজিবাজার2 days ago

ডিএসইর পিই রেশিও কমেছে

বিদায়ী সপ্তাহে (৯ জুন -১৩ জুন) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পিই রেশিও (সার্বিক মূল্য আয় অনুপাত) কমেছে। আগের সপ্তাহের তুলনায়...

ইউরোপে ইউরোপে
পুঁজিবাজার2 days ago

বাংলাদেশ ফাইন্যান্সের সর্বোচ্চ দরপতন

বিদায়ী সপ্তাহে (৯ জুন-১৩ জুন) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হওয়া ৩৯৪ কোম্পানির মধ্যে ৩২৩টির শেয়ারদর কমেছে।...

ইউরোপে ইউরোপে
পুঁজিবাজার2 days ago

সাপ্তাহিক দরবৃদ্ধির শীর্ষে সমতা লেদার

বিদায়ী সপ্তাহে (৯ জুন-১৩ জুন) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হওয়া ৩৯৪ কোম্পানির মধ্যে ৫৪টির শেয়ার ও...

ইউরোপে ইউরোপে
পুঁজিবাজার2 days ago

সাপ্তাহিক লেনদেনের শীর্ষে বিকন ফার্মা

বিদায়ী সপ্তাহে (৯ জুন-১৩ জুন) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৯৪ কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে লেনদেনের...

ইউরোপে ইউরোপে
পুঁজিবাজার3 days ago

ঈদের আগে নেতিবাচক শেয়ারবাজার

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বিদায়ী সপ্তাহে (৯ জুন থেকে ১৩ জুন) গড় লেনদেন ১৬ শতাংশের বেশি কমেছে।...

ইউরোপে ইউরোপে
পুঁজিবাজার3 days ago

কাস্টমস লাইসেন্স পেয়েছে সামিট পোর্টের সহযোগী কোম্পানি

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি সামিট অ্যালায়েন্স পোর্ট লিমিটেডের সাবসিডিয়ারি কনটেইনার ট্রান্সপোর্টেশন সার্ভিসেস লিমিটেড (সিটিএসএল) ফ্রেইট ফরোয়ার্ডিং ও শিপিং এজেন্সি ব্যবসার জন্য...

ইউরোপে ইউরোপে
পুঁজিবাজার3 days ago

বন্ড ছেড়ে ৫০০ কোটি টাকা তুলবে ট্রাস্ট ব্যাংক

সাব-অর্ডিনেটেড বন্ড ইস্যু করে পুঁজিবাজার থেকে ৫০০ কোটি টাকা সংগ্রহ করবে তালিকাভুক্ত ব্যাংকিং প্রতিষ্ঠান ট্রাস্ট ব্যাংক লিমিটেড। বৃহস্পতিবার (১৩ জুন)...

ইউরোপে ইউরোপে
পুঁজিবাজার3 days ago

ভিআইপিবি ফিক্সড ইনকাম ফান্ডের প্রসপেক্টাস অনুমোদন

সম্পদ ব্যবস্থাপনা প্রতিষ্ঠান ভিআইপিবি অ্যাসেট ম্যানেজমেন্ট কোাম্পানি লিমিটেডের ফিক্সড ইনকাম ফান্ডের খসড়া প্রসপেক্টাস অনুমোদন করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন...

ইউরোপে ইউরোপে
পুঁজিবাজার3 days ago

ইউনাইটেড ফাইন্যান্সের লভ্যাংশ অনুমোদন

সমাপ্ত ২০২৩ অর্থবছরের জন্য ঘোষিত ৬ শতাংশ নগদ লভ্যাংশ অনুমোদন করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ইউনাইটেড ফাইন্যান্স লিমিটেডের পরিচালনা পর্ষদ। বৃহস্পতিবার (...

ইউরোপে ইউরোপে
পুঁজিবাজার3 days ago

সিকদার ইন্স্যুরেন্সের লভ্যাংশ ঘোষণা

গত ৩১ ডিসেম্বর, ২০২৩ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত সিকদার ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। আলোচ্য বছরের জন্য...

ইউরোপে ইউরোপে
পুঁজিবাজার4 days ago

এনআরবিসি ব্যাংকের নগদ লভ্যাংশ অনুমোদন

সমাপ্ত ২০২৩ হিসাববছরের জন্য ঘোষিত ১১ শতাংশ নগদ লভ্যাংশ অনুমোদন করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত এনআরবিসি ব্যাংক পিএলসি। বৃহস্পতিবার (১৩ জুন) অনুষ্ঠিত...

ইউরোপে ইউরোপে
পুঁজিবাজার4 days ago

টেকনো ড্রাগসের আইপিওতে বিনিয়োগকারীদের ব্যাপক সাড়া

টেকনো ড্রাগস পুঁজিবাজারে বিনিয়োগকারীদের নিকট থেকে ১০০ কোটি টাকার প্রাথমিক গণ প্রস্তাব (আইপিও) আহ্বান করে। আজ বৃহস্পতিবার (১৩ জুন) কোম্পানিটির...

ইউরোপে ইউরোপে
পুঁজিবাজার4 days ago

ব্লকে ৯৫ কোটি টাকার লেনদেন

সপ্তাহের শেষ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লকে ৩৪টি কোম্পানির মোট ৯৫ কোটি ৪৬ লাখ ৫৯ হাজার টাকার শেয়ার লেনদেন...

ইউরোপে ইউরোপে
পুঁজিবাজার4 days ago

এনসিসি ব্যাংক পরিচালকের দুই কোটি শেয়ার হস্তান্তরের ঘোষণা

পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের প্রতিষ্ঠান ন্যাশনাল ক্রেডিট অ্যান্ড কমার্স ব্যাংকের (এনসিসি) এক পরিচালক দুই কোটি ১৪ লাখ শেয়ার হস্তান্তরের ঘোষণা...

ইউরোপে ইউরোপে
পুঁজিবাজার4 days ago

নগদ লভ্যাংশ পাঠিয়েছে ইউনিলিভার

পুঁজিবাজারে তালিকাভুক্ত ইউনিলিভার কনজিউমার কেয়ার লিমিটেড গত ৩১ ডিসেম্বর,২০২৩ সমাপ্ত হিসাববছরে জন্য ঘোষিত নগদ লভ্যাংশ বিনিয়োগকারীদের কাছে পাঠিয়েছে। ঢাকা স্টক...

ইউরোপে ইউরোপে
পুঁজিবাজার4 days ago

বিমা খাতের তিন কোম্পানির ক্রেডিট রেটিং সম্পন্ন

পুঁজিবাজারে বিমা খাতে তালিকাভুক্ত তিন কোম্পানির ক্রেডিট রেটিং সম্পন্ন করা হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।...

ইউরোপে ইউরোপে
পুঁজিবাজার4 days ago

রেসের সকল ফান্ডের ব্যাংক হিসাবের লেনদেন স্থগিতাদেশ বিএফআইইউয়ের

বাংলাদেশ রেস অ্যাসেট ম্যানেজমেন্ট পিসিএল এবং তার অধীনে পরিচালিত ফান্ডসমূহের সকল ব্যাংক হিসাবের লেনদেন স্থগিত করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংকের...

ইউরোপে ইউরোপে
পুঁজিবাজার4 days ago

বাংলাদেশ ফাইন্যান্সের সর্বোচ্চ দরপতন

সপ্তাহের শেষ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৬টি কোম্পানির মধ্যে ১১৩টির দর কমেছে। সবচেয়ে বেশি দর কমেছে...

ইউরোপে ইউরোপে
পুঁজিবাজার4 days ago

দর বৃদ্ধির শীর্ষে লিগ্যাসি ফুটওয়্যার

সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৬ প্রতিষ্ঠানের মধ্যে ২২৪টির শেয়ারদর বেড়েছে। এর...

Advertisement

ফেসবুকে অর্থসংবাদ

ইউরোপে
আন্তর্জাতিক8 hours ago

পারিশ্রমিক ছাড়াই মক্কায় মসজিদের নকশা করেন তিনি

ইউরোপে
খেলাধুলা8 hours ago

সিঙ্গাপুরকে ৭ গোলে হারিয়ে শূভ সূচনা বাংলাদেশের

ইউরোপে
সারাদেশ8 hours ago

সিলেটে কখন কোথায় ঈদের জামাত

ইউরোপে
ধর্ম ও জীবন9 hours ago

কোরবানির পশুর গোশত ভাগ করার বিধান

ইউরোপে
জাতীয়9 hours ago

দেশের নিরাপত্তায় সশস্ত্র বাহিনী প্রস্তুত আছে: হানিফ

ইউরোপে
জাতীয়9 hours ago

রাত পোহালেই পবিত্র ঈদুল আজহা

ইউরোপে
আন্তর্জাতিক9 hours ago

চীনে চাহিদার তুলনায় ভুট্টা উৎপাদন বাড়বে

ইউরোপে
আন্তর্জাতিক9 hours ago

সৌদিতে অন্তত ১৯ হজযাত্রী নিহত

ইউরোপে
খেলাধুলা10 hours ago

নেপালের বিপক্ষে বাংলাদেশের সম্ভাব্য একাদশ

ইউরোপে
জাতীয়10 hours ago

সেন্টমার্টিন নিয়ে গুজব ছড়ানো হচ্ছে: আইএসপিআর

ইউরোপে
জাতীয়10 hours ago

একই স্থানে কোরবানি হবে ৫০০ গরু-ছাগল

ইউরোপে
আন্তর্জাতিক11 hours ago

ভারতে পাঠ্যবই থেকে মুছে গেলো বাবরি মসজিদের নাম

ইউরোপে
অর্থনীতি11 hours ago

দেশের ভেতরে ক্রেডিট কার্ডের ব্যবহার কমেছে

ইউরোপে
ক্যাম্পাস টু ক্যারিয়ার11 hours ago

ক্যারিয়ার গড়ার সুযোগ দিচ্ছে আইএফআইসি ব্যাংক

ইউরোপে
আবহাওয়া11 hours ago

ঈদে ভ্যাপসা গরম, কোথাও কোথাও বৃষ্টিপাতের আভাস

ইউরোপে
জাতীয়12 hours ago

ঈদের দিন চলবে একটি ট্রেন

ইউরোপে
জাতীয়12 hours ago

মাটির নিচে থেকে উদ্ধার চুরির ৫২ লাখ টাকার

ইউরোপে
জাতীয়13 hours ago

ঈদে প্রস্তুত চিড়িয়াখানা-জাদুঘর-পার্ক ও বিনোদনকেন্দ্র

ইউরোপে
স্বাস্থ্য13 hours ago

ঈদে জরুরি সেবায় থাকবেন ৪০ শতাংশ স্বাস্থ্যকর্মী

ইউরোপে
খেলাধুলা13 hours ago

সুপার এইট নিশ্চিতের লক্ষ্যে আগামীকাল মাঠে নামছে বাংলাদেশ

ইউরোপে
জাতীয়13 hours ago

ট্রেনে মাংস পরিবহন না করার অনুরোধ

ইউরোপে
জাতীয়14 hours ago

ঈদের দিন সকালে বন্ধ থাকবে রাজধানীর যেসব সড়ক

ইউরোপে
অর্থনীতি14 hours ago

‘ভুটানিজ বিশেষ অর্থনৈতিক অঞ্চল’ দ্রুত বাস্তবায়নে পদক্ষেপের আহ্বান

ইউরোপে
অর্থনীতি14 hours ago

ঈদের আগে বাড়লো রিজার্ভ

ইউরোপে
অর্থনীতি14 hours ago

বঙ্গবন্ধু সেতুতে টোল আদায়ে নতুন রেকর্ড

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০