Connect with us

ব্যাংক

রমজানে ব্যাংক লেনদেনে নতুন সময়সূচি

Published

on

স্ট্যান্ডার্ড

পবিত্র রমজান মাসে ব্যাংকিং লেনদেনের নতুন সময়সূচি নির্ধারণ করেছে বাংলাদেশ ব্যাংক। এ সময় লেনদেন চলবে সকাল সাড়ে ৯টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত। আর অফিসিয়াল কার্যক্রম চলবে বিকেল ৪টা পর্যন্ত।

সোমবার (১১ মার্চ) এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানায় বাংলাদেশ ব্যাংক।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সকাল সাড়ে ৯টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত ব্যাংকিং লেনদেন করা যাবে। তবে দাপ্তরিক কাজের জন্য ব্যাংকের কর্মীদের বিকাল ৪টা পর্যন্ত অফিসে থাকতে হবে। তবে রমজান শেষে অফিস ও ব্যাংকিং সময় আগের সময়সূচিতে ফিরে আসবে বলে জানানো হয়।

আরও বলা হয়, গ্রাহকরা সাধারণত সকাল ১০টা থেকে বিকেল সাড়ে ৩টার মধ্যে লেনদেন নিষ্পত্তি করতে পারবেন। আর বিকেল ৫টার মধ্যে ব্যাংকগুলোর কার্যক্রম শেষ করতে হবে।

এদিকে আগামীকাল ১২ মার্চ থেকে বাংলাদেশে রোজা শুরু হতে পারে। রোজা শুরুর দিন থেকে বাংলাদেশ ব্যাংকের নতুন এই সময়সূচি কার্যকর হবে।

এর আগে গত ২৮ ফেব্রুয়ারি মন্ত্রিসভার বৈঠকে সিদ্ধান্ত হয়, রমজানে সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত ও আধা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে অফিস চলবে সকাল ৯টা থেকে বেলা সাড়ে ৩টা পর্যন্ত। আর জোহরের নামাজের জন্য বেলা সোয়া একটা থেকে দেড়টা পর্যন্ত বিরতি থাকবে। সেই সিদ্ধান্তের আলোকেই ব্যাংকে লেনদেনের সময়সূচি ঘোষণা করা হলো।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ব্যাংক

উপজেলা নির্বাচনে প্রার্থীদের ঋণের তথ্য জানতে চায় কেন্দ্রীয় ব্যাংক

Published

on

স্ট্যান্ডার্ড

উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপে ভোটে ঋণ খেলাপিরা যেন প্রার্থী হতে না পারে, সেজন্য সকল রিটার্নিং কর্মকর্তাকে প্রার্থীদের তথ্য দিতে বলেছে বাংলাদেশ ব্যাংক। বাংলাদেশ ব্যাংকের ক্রেডিট ইনফরেমশন ব্যুরোর অতিরিক্ত পরিচালক মো. আনিচুর রহমান এ সংক্রান্ত চিঠি দিয়েছেন রিটার্নিং কর্মকর্তাদের।

এর আগে নির্বাচন কমিশনের পক্ষে থেকে ঋণ খেলাপিদের তথ্য দিতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছিল।

চিঠিতে বলা হয়েছে, উপজেলা পরিষদের দ্বিতীয় ধাপের নির্বাচনে মনোনয়নপত্র দাখিলকারী প্রার্থীদের ঋণখেলাপ সংক্রান্ত তথ্য প্রদানের লক্ষ্যে সকল প্রার্থীর পূর্ণ নাম, পিতার নাম, মাতার নাম, স্বামীর নাম (প্রযোজ্য ক্ষেত্রে) বাংলা ও ইংরেজিতে, জাতীয় পরিচয়পত্র নম্বর, করদাতা শনাক্তকরণ সংখ্যা, জন্ম তারিখ, স্থায়ী ও বর্তমান ঠিকানা সম্বলিত তথ্য সংযুক্ত ছক অনুযায়ী যথাযথভাবে পূরণ করে রিটার্নিং অফিসার/সহকারী রিটার্নিং অফিসারের নামসহ সিল, স্বাক্ষর ও ফোন (মোবাইল) নম্বর প্রদানপূর্বক তা ই-মেইলের মাধ্যমে পাঠাতে হবে।

দ্বিতীয় ধাপের তফসিল অনুযায়ী, ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপের ১৬০ উপজেলায় ভোট আগামী ২১ মে অনুষ্ঠিত হবে। দ্বিতীয় ধাপের উপজেলা ভোটে ২ হাজার ৫৫ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ছিল রোববার। মনোনয়নপত্র বাছাই ২৩ এপ্রিল, আপিল গ্রহণ ২৪ থেকে ২৬ এপ্রিল, আপিল নিষ্পত্তি ২৭ থেকে ২৯ এপ্রিল। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ৩০ এপ্রিল। প্রতীক বরাদ্দ ২ মে। দ্বিতীয ধাপের নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা হিসেবে জেলা নির্বাচন কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা হিসেবে উপজেলা নির্বাচন কর্মকর্তাদের নিয়োগ করা হয়েছে। আপিল কর্তৃপক্ষ জেলা প্রশাসক।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

ব্যাংক

ব্যাংক আলফালাহ কিনে নিচ্ছে ব্যাংক এশিয়া

Published

on

স্ট্যান্ডার্ড

আবুধাবি গ্রুপের মালিকানাধীন পাকিস্তানভিত্তিক ব্যাংক আলফালাহর বাংলাদেশের কার্যক্রম কিনে নিচ্ছে ব্যাংক এশিয়া। এর আগে এ বিষয়ে ব্যাংক আলফালাহর কাছে প্রস্তাব দিয়েছিল বাংলাদেশি ব্যাংকটি।

বুধবার (১৮ এপ্রিল) পাকিস্তান স্টক এক্সচেঞ্জ ও দেশটির একাধিক গণমাধ্যমের সূত্রে জানা গেছে, ব্যাংক আলফালাহর বাংলাদেশের কার্যক্রম, সম্পদ ও দায় ব্যাংক এশিয়ার অধিগ্রহণের বিষয়ে নীতিগত অনুমোদন দিয়েছে ব্যাংকটির পরিচালনা পর্ষদ।

১৯৯৯ সালে যাত্রা শুরুর পর থেকে এই তৃতীয়বারের মতো কোনো বিদেশি ব্যাংকের বাংলাদেশে থাকা কার্যক্রম কেনার পদক্ষেপ নিয়েছে ব্যাংক এশিয়া। এর আগে কানাডাভিত্তিক নোভা স্কোটিয়া ও পাকিস্তানের আরেক ব্যাংক মুসলিম কমার্শিয়াল ব্যাংকের বাংলাদেশ কার্যক্রম অধিগ্রহণ করেছিল ব্যাংক এশিয়া।

এ প্রসঙ্গে ব্যাংক এশিয়ার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সোহেল আর কে হুসেইন গণমাধ্যমকে বলেন, এ বিষয়ে এখনই কিছু বলা যাচ্ছে না। কোনো সিদ্ধান্ত হলে পরে জানানো হবে।

পাকিস্তানের অন্যতম বৃহৎ ব্যাংক হলো ব্যাংক আল ফালাহ, যার মালিকানা হচ্ছে আবুধাবি গ্রুপ। পাকিস্তানের ২০০টির বেশি শহর ও মফস্বলে তাদের ১ হাজার ২৪টির বেশি শাখা রয়েছে। এর বাইরে আন্তর্জাতিক অঙ্গনে উপস্থিতি আছে বাংলাদেশ, আফগানিস্তান, বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাতে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

ব্যাংক

মুজিবনগরে সরকারি ছুটি, বন্ধ সব ব্যাংক

Published

on

স্ট্যান্ডার্ড

ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপন উপলক্ষ্যে মেহেরপুরের মুজিবনগর উপজেলায় আজ বুধবার (১৭ এপ্রিল) সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে। এ কারণে ওই উপজেলার সব ব্যাংকের শাখা বন্ধ থাকবে।

এর আগে গত ৮ এপ্রিল বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব অব-সাইট সুপারভিশন বিভাগ থে‌কে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি ক‌রা হয়।

কেন্দ্রীয় ব্যাংকের সার্কুলারে বলা হয়, সরকারি ছুটি ঘোষিত হওয়ায় মুজিবনগর দিবস উদযাপন উপলক্ষ্যে মুজিবনগর উপজেলায় ব্যাংকের সব শাখা, উপশাখা ১৭ এপ্রিল বুধবার বন্ধ থাকবে।

মুজিবনগর উপজেলায় ব্যাংক বন্ধ থাকলেও দেশের অন্য জেলা-উপজেলায় ব্যাংকের শাখা যথারীতি চালু থাকবে।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

জাতীয়

ঋণখেলাপিদের চিহ্নিত করতে প্রার্থীদের তথ্য চেয়েছে কেন্দ্রীয় ব্যাংক

Published

on

স্ট্যান্ডার্ড

আসন্ন ষষ্ঠ উপজেলা পরিষদের নির্বাচন উপলক্ষ্যে প্রার্থীদের তথ্য চেয়েছে কেন্দ্রীয় ব্যাংক। প্রার্থীদের মধ্যে ঋণ খেলাপি চিহিৃত করতেই সব রিটার্নিং কর্মকতার কাছে তথ্য চেয়েছে বাংলাদেশ ব্যাংক।

সম্প্রতি রিটার্নিং কর্মকর্তাদের এ সংক্রান্ত চিঠি দিয়েছেন বাংলাদেশ ব্যাংকের ক্রেডিট ইনফরমেশন ব্যুরোর অতিরিক্ত পরিচালক মো. আনিচুর রহমান। এর আগে, ঋণ খেলাপিদের তথ্য দিতে বাংলাদেশ ব্যাংককে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলেছিল নির্বাচন কমিশন।

চিঠিতে জানানো হয়, উপজেলা পরিষদের প্রথম ধাপের নির্বাচনে মনোনয়নপত্র দাখিলকারী প্রার্থীদের ঋণ খেলাপ সংক্রান্ত তথ্য প্রদানের লক্ষ্যে সকল প্রার্থীর পূর্ণনাম, পিতার নাম, মাতার নাম, স্বামীর নাম (প্রযোজ্য ক্ষেত্রে) বাংলা ও ইংরেজিতে, জাতীয় পরিচয় পত্র নম্বর, করদাতা শনাক্তকরণ সংখ্যা (টিআইএন), জন্ম তারিখ, স্থায়ী ও বর্তমান ঠিকানা সম্বলিত তথ্য সংযুক্ত ছক অনুযায়ী যথাযথভাবে পূরণ করে রিটার্নিং অফিসার/সহকারী রিটার্নিং অফিসারের নামসহ সিল, স্বাক্ষর ও ফোন (মোবাইল) নম্বর প্রদানপূর্বক তা ই-মেইল এর মাধ্যমে অত্র ব্যুরোতে প্রেরণ করতে হবে।

উপজেলা নির্বাচনের প্রথম ধাপের তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ১৫ এপ্রিল। মনোনয়নপত্র বাছাই ১৭ এপ্রিল। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল ১৮ থেকে ২০ এপ্রিল। আপিল নিষ্পত্তি ২১ এপ্রিল, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ২২ এপ্রিল। প্রতীক বরাদ্দ ২৩ এপ্রিল, আর ১৫২ উপজেলায় ভোটগ্রহণ হবে ৮ মে।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

অর্থনীতি

টাকার অংক না বাড়িয়ে ‘ঋণের কিস্তি’ বাড়াতে পারবে ব্যাংক

Published

on

স্ট্যান্ডার্ড

বৈশ্বিক অর্থনৈতিক পরিস্থিতিতে দেশেও বাড়ছে সুদহার। এতে করে ব্যাংক থেকে নেওয়া ঋণের কিস্তির টাকার পরিমাণও বাড়ছে। ফলে অনেক গ্রাহক সময়মত ঋণের কিস্তি পরিশোধে হিমশিম খাচ্ছেন। এ অবস্থায় ঋণের কিস্তির টাকার অংক না বাড়িয়ে ব্যাংকগুলো বাড়তি সুদ আদায়ের জন্য কিস্তির সংখ্যা বাড়াতে পারবে।

বাংলাদেশ ব্যাংক গত ৮ এপ্রিল এ সংক্রান্ত নির্দেশনা জারি করে বাণিজ্যিক ব্যাংকগুলোকে পাঠিয়েছে।

খাতসংশ্লিষ্টা বলছেন, নতুন সুদহারের কারণে মেয়াদি শিল্প ঋণ ও ব্যক্তি পর্যায়ের গৃহঋণের কিস্তির টাকার অংক বেড়ে যাচ্ছে। কিন্তু সেই তুলনায় ব্যক্তি বা প্রতিষ্ঠানের আয় বাড়ছে না। এতে করে ঋণের কিস্তি পরিশোধ করতে গিয়ে গ্রাহকদের ওপর বাড়তি চাপ সৃষ্টি হচ্ছে। তাই বাংলাদেশ ব্যাংক কিস্তির টাকার পরিমাণ না বাড়িয়ে কিস্তির সংখ্যা বাড়ানোর নির্দেশনা দিয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায় বলছে, গত বছরের ১ জুলাইয়ের আগে ব্যাংকগুলো যে সুদহারে কিস্তির পরিমাণ নির্ধারণ করেছিল, সেটি অপরিবর্তিত রাখতে হবে। নতুন সুদহারের কারণে কোনো গ্রাহকের কিস্তির পরিমাণ বেড়ে গেলে অতিরিক্ত অর্থ স্থানান্তর করতে হবে সুদ বিহীন আলাদা ব্লকড হিসাবে। শিল্প ও গৃহঋণের মেয়াদ শেষ হওয়ার পর নতুন সুদহারের কারণে অতিরিক্ত যে অর্থ আলাদা হিসাবে যোগ হবে, তা আগের সমপরিমাণ কিস্তিতে পরিশোধের ব্যবস্থা করতে হবে। এ জন্য বাড়তি যে সময় লাগবে, সেই সময়ের মধ্যে বাড়তি সুদ পরিশোধ করা যাবে কিস্তিতে। এ ক্ষেত্রে চলতি বছরের ৩১ মার্চ পর্যন্ত ঋণ স্থিতি বিবেচনায় নিতে হবে।

উদাহরণ হিসেবে ধরা যাক, কোনো ব্যক্তির গৃহঋণের ক্ষেত্রে গত বছরের ১ জুলাইয়ের আগে সুদাসলে মাসিক কিস্তির পরিমাণ ছিল ১০ হাজার টাকা। ওই সময় ১০ শতাংশ সুদহারে এ কিস্তি আদায় করা হতো। এখন সুদহার বেড়ে হয়েছে ১৫ শতাংশ। তাতে ওই ঋণগ্রহীতার কিস্তির পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ১০ হাজার ৫০০ টাকা। নতুন সুদহারের কারণে কিস্তি বাবদ বাড়তি যে ৫০০ টাকা বেড়েছে, সেটি প্রতি মাসের কিস্তির মাধ্যমে আদায় করা যাবে না। বাড়তি এই ৫০০ টাকা আলাদা একটি ব্লকড হিসাবে স্থানান্তর করে গ্রাহকের ঋণের মেয়াদ পূর্তির পর তা আদায়ের উদ্যোগ নিতে হবে।

বাংলাদেশ ব্যাংক বলছে, ব্যাংকগুলো তাদের নিয়মিত গ্রাহকদেরই এই সুবিধা দিতে পারবে। প্রচলিত ব্যাংকিং ধারার পাশাপাশি ইসলামি শরিয়াহ ব্যাংকের গ্রাহকেরাও একই ধরনের সুবিধা পাবেন। কিন্তু আদালতের স্থগিতাদেশের কারণে অশ্রেণিকৃত ঋণের ক্ষেত্রে এই সুবিধা দেওয়া যাবে না। আবার রূপান্তরিত মেয়াদি ঋণের ক্ষেত্রেও এ সুবিধা প্রযোজ্য হবে না। পাশাপাশি ঋণ খেলাপি ব্যক্তি ও প্রতিষ্ঠান বা কোনো কোম্পানিকে এই সুবিধা দেওয়া হবে না। বাংলাদেশ ব্যাংক বা সরকার গঠিত প্রণোদনা বা বিশেষ তহবিলের আওতায় প্রদত্ত ঋণের ক্ষেত্রেও এই সুবিধা কার্যকর হবে না।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য বলছে, চলতি বছরের তৃতীয় মাস মার্চে ঋণের সুদহার হবে ১৩ দশমিক ১১ শতাংশ আর ভোক্তা ঋণের সুদহার পড়বে ১৪ দশমিক ১১ শতাংশ। যা ফেব্রুয়ারিতে ছিল ১২ দশমিক ৪৩ শতাংশ এবং ১৩ দশমিক ৪৩ শতাংশ আর জানুয়ারিতে ছিল ১১ দশমিক ৮৯ শতাংশ এবং ভোক্তা ঋণের সুদহার ১২ দশমিক ৮৯ শতাংশ ছিল। এভাবে ধারাবাহিক ঋণের সুদহার বাড়ছে। এতে গ্রাহকের কিস্তির অঙ্কও বেড়ে যাচ্ছে। তাই ঋণগ্রহীতার ঋণ পরিশোধের সুবিধার্থে ঋণের কিস্তির টাকার পরিমাণ না বাড়িয়ে কিস্তির সংখ্যা বাড়ানোর নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন
স্ট্যান্ডার্ড
পুঁজিবাজার12 mins ago

পর্ষদ সভা করবে স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স

স্ট্যান্ডার্ড
পুঁজিবাজার24 mins ago

এনভয় টেক্সটাইলসের পর্ষদ সভা ২৮ এপ্রিল

স্ট্যান্ডার্ড
পুঁজিবাজার35 mins ago

একমি ল্যাবরেটরিজের পর্ষদ সভার তারিখ নির্ধারণ

স্ট্যান্ডার্ড
পুঁজিবাজার45 mins ago

এপেক্স স্পিনিংয়ের পর্ষদ সভার তারিখ ঘোষণা

অ্যাপেক্স ফুডসের লভ্যাংশ ঘোষণা
পুঁজিবাজার45 mins ago

এপেক্স ফুডসের পর্ষদ সভা ২৯ এপ্রিল

স্ট্যান্ডার্ড
পুঁজিবাজার49 mins ago

পর্ষদ সভার তারিখ জানালো এনার্জিপ্যাক

স্ট্যান্ডার্ড
পুঁজিবাজার52 mins ago

পর্ষদ সভা করবে গ্লোবাল হেভি কেমিক্যালস

স্ট্যান্ডার্ড
পুঁজিবাজার55 mins ago

বেস্ট হোল্ডিংসের পর্ষদ সভা ২৯ এপ্রিল

স্ট্যান্ডার্ড
পুঁজিবাজার59 mins ago

জেমিনি সি ফুডের পর্ষদ সভার তারিখ নির্ধারণ

স্ট্যান্ডার্ড
পুঁজিবাজার59 mins ago

রহিম টেক্সটাইলের পর্ষদ সভা ২৯ এপ্রিল

স্ট্যান্ডার্ড
পুঁজিবাজার1 hour ago

আইটিসির পর্ষদ সভার তারিখ ঘোষণা

স্ট্যান্ডার্ড
পুঁজিবাজার1 hour ago

পর্ষদ সভা করবে আরএকে সিরামিকস

স্ট্যান্ডার্ড
পুঁজিবাজার1 hour ago

পর্ষদ সভার তারিখ জানালো সিলকো ফার্মা

স্ট্যান্ডার্ড
পুঁজিবাজার1 hour ago

এমজেএল বিডির পর্ষদ সভার তারিখ নির্ধারণ

স্ট্যান্ডার্ড
পুঁজিবাজার1 hour ago

নাহি অ্যালুমিনিয়ামের পর্ষদ সভা ২৯ এপ্রিল

স্ট্যান্ডার্ড
পুঁজিবাজার2 hours ago

পর্ষদ সভার তারিখ জানালো ডাচ-বাংলা ব্যাংক

স্ট্যান্ডার্ড
জাতীয়2 hours ago

বাংলাদেশ-কাতারের মধ্যে ১০ চুক্তি ও সমঝোতা সই

স্ট্যান্ডার্ড
পুঁজিবাজার2 hours ago

পর্ষদ সভা করবে মোজাফফর হোসেন স্পিনিং

স্ট্যান্ডার্ড
পুঁজিবাজার2 hours ago

মালেক স্পিনিংয়ের পর্ষদ সভার তারিখ ঘোষণা

স্ট্যান্ডার্ড
পুঁজিবাজার2 hours ago

পর্ষদ সভা করবে বাংলাদেশ সাবমেরিন ক্যাবল

স্ট্যান্ডার্ড
পুঁজিবাজার2 hours ago

পর্ষদ সভার তারিখ জানালো কেডিএস এক্সেসরিজ

Delta Spinners
পুঁজিবাজার2 hours ago

ডেল্টা স্পিনার্সের পর্ষদ সভার তারিখ ঘোষণা

স্ট্যান্ডার্ড
পুঁজিবাজার2 hours ago

পর্ষদ সভা করবে ক্রাউন সিমেন্ট

স্ট্যান্ডার্ড
পুঁজিবাজার2 hours ago

আড়াই ঘণ্টায় লেনদেন ৩১১ কোটি টাকা

স্ট্যান্ডার্ড
পুঁজিবাজার2 hours ago

এডিএন টেলিকমের পর্ষদ সভার তারিখ নির্ধারণ

ফেসবুকে অর্থসংবাদ

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০