Connect with us

বিনোদন

অস্কারের ৯৬তম আসরে পুরস্কার পেলেন যারা

Published

on

অস্কারের ৯৬তম আসরে পুরস্কার পেলেন যারা

যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসের ডলবি থিয়েটারে জমকালো আয়োজনে অস্কারের ৯৬তম আসরে বিজয়ীদের নাম ঘোষণা করা হয়েছে। নানা জল্পনা-কল্পনা, অনুমানকে সত্যি করে বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে জমকালো আসরের সেরা সিনেমা হিসেবে ‘ওপেনহাইমার’-এর নাম ঘোষণা করা হয়।

পারমাণবিক বোমার জনক জে রবার্ট ওপেনহাইমারকে নিয়ে তৈরি হয়েছে এই ছবি। তবে এটি বায়োপিক নয়, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পটভূমিতে তৈরি। ‘ওপেনহাইমার’ নির্মাণের জন্য সেরা চলচ্চিত্র নির্মাতার পুরস্কার পেয়েছেন ক্রিস্টোফার নোলান।

৯৬তম অস্কার আসরে সেরা অভিনেতার পুরস্কার জিতেছেন কিলিয়ান মারফি। ‘ওপেনহাইমার’ ছবির জন্য এই পুরস্কার জিতেছেন তিনি।

অস্কারের এবারের আসরে সেরা অভিনেত্রীর পুরস্কার উঠেছে এমা স্টোনের হাতে। ‘পুওর থিংস’ ছবির জন্য এই পুরস্কার জিতেছেন তিনি। এটি তার দ্বিতীয় অস্কার।

এমা স্টোন ছাড়াও সেরা অভিনেত্রী বিভাগে মনোনয়ন পেয়েছেন অ্যানেট বেনিং (নায়াড), লিলি গ্ল্যাডস্টন (কিলারস অব দ্য ফ্লাওয়ার মুন), সান্দ্রা হলার (অ্যানাটমি অব আ ফল) এবং কেরি ম্যালিগান (মায়েস্ত্রো)।

অস্কারের ৯৬তম আসরে পুরস্কার পেলেন যারা

সেরা আন্তর্জাতিক চলচ্চিত্রের পুরস্কার জিতেছে দ্য জোন অব ইন্টারেস্ট (যুক্তরাজ্য)। সেরা চিত্রগ্রহণ ওপেনহাইমার (হয়তে ফন হয়তেমা), সেরা পোশাক পরিকল্পনা পুয়োর থিংস (হলি ওয়াডিংটন), সেরা প্রামাণ্যচিত্র টোয়েন্টি ডেজ ইন মারিউপোল (মিস্তিস্লাভ চেরনোভ, ইউক্রেন), সেরা স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র দ্য লাস্ট রিপেয়ার শপ (বেন প্রাউডফুট ও ক্রিস বাওয়ার্স), সেরা চলচ্চিত্র সম্পাদনা ওপেনহাইমার (জেনিফার লেম), সেরা রূপসজ্জা ও চুলসজ্জা পুয়োর থিংস (নাদিয়া স্টেসি, জশ ওয়েস্টন ও মার্ক কুলিয়ার), সেরা মৌলিক আবহসংগীতের পুরস্কার জিতেছে লুদবিগ গোরানসন (ওপেনহাইমার)।

সেরা মৌলিক গান হোয়াট ওয়াজ আই মেড ফর (গীতিকবি ও সুরকার বিলি আইলিশ, ফিনিয়াস ও’কনেল, চলচ্চিত্র: বার্বি), সেরা শিল্প নির্দেশনা পুয়োর থিংস (জেমস প্রাইস, শনা হিথ ও জুজা মিহালেক), সেরা শব্দ দ্য জোন অব ইন্টারেস্ট (জনি বার্ন, টার্ন উইলার্স), সেরা ভিজ্যুয়াল ইফেক্টস গডজিলা মাইনাস ওয়ান (তাকাশি ইয়ামাজাকি, কিয়োকো শিবুয়া, মাসাকি তাকাহাশি, তাতসুজি নোজিমা), সেরা স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র দ্য ওয়ান্ডারফুল স্টোরি অব হেনরি সুগার (ওয়েস অ্যান্ডারসন, স্টিভেন রালস), সেরা স্বল্পদৈর্ঘ্য অ্যানিমেটেড চলচ্চিত্রের পুরস্কার পেয়েছে ওয়ার ইজ ওভার! ইন্সপায়ার্ড বাই দ্য মিউজিক অব জন অ্যান্ড ইয়োকো (ডেভ মালিন্স, ব্র্যড বুকার)।

বাংলাদেশের স্থানীয় সময় আজ সোমবার ভোরে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসের ডলবি থিয়েটারে জমকালো আয়োজনে অস্কারের ৯৬তম আসরে পুরস্কার ঘোষণা করা হয়। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সঞ্চালক জিমি কিমেল।

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বিনোদন

বর্ষবরণ দিয়ে যুক্তরাষ্ট্রে সোলসের কনসার্ট শুরু

Published

on

বাজার মূলধন

দেশের ঐতিহ্যবাহী ব্যান্ডদল সোলস ৫০ বছর পূর্তি উপলক্ষে যুক্তরাষ্ট্রের মিয়ামি বৈশাখী মেলায় পারফর্ম করেছে। বাংলাদেশ কালচার অর্গানাইজেশন অব মিয়ামির বর্ষবরণ অনুষ্ঠানে সোলস প্রায় তিন ঘন্টা গান গেয়ে দর্শক শ্রোতাদের মাতিয়ে রাখেন।

এ সময় দর্শকের অনুরোধের পাশাপাশি ‘এ এমন পরিচয়’‘ব্যস্ততা দেয় না আমাকে অবসর’‘নিঃসঙ্গতা’সহ বেশকিছু গান পরিবেশন করে সোলস।

মিয়ামি বৈশাখী মেলায় পারফর্ম করা প্রসঙ্গে সোলস ব্যান্ডের প্রধান গায়ক পার্থ বড়ুয়া বলেন, মিয়ামিতে বৈশাখী মেলায় এসে মনে হয়নি দেশের বাইরে আছি। এখানকার দর্শকরা দারুণ সঙ্গীতপ্রেমী। তাদের প্রতি কৃতজ্ঞতা। বিদেশের মাটিতে বসে দেশের শিল্প, সংস্কৃতি ও ঐতিহ্যকে ধারণ করছেন। বর্ষবরণের আয়োজন দেখে আমার খুব ভালো লেগেছে। আয়োজকদেরও ধন্যবাদ জানাই, তারা সোলসের ৫০ বছর উদযাপন উপলক্ষে বিশেষ সম্মাননা প্রদান করায়।

অনুষ্ঠানটির সার্বিক আয়োজনে ছিল দেশী মিউজিক। বর্ষবরণের মধ্যে দিয়ে যুক্তরাষ্ট্রে কনসার্ট শুরু করেছে। জানা গেছে, আগামী ২০ এপ্রিল ভার্জিনিয়ায় ঈদ আনন্দ মেলায় পারফর্ম করবে সোলস।

গেল ১১ এপ্রিল যুক্তরাষ্ট্রে পৌছান সোলস। এবারের সফরে রয়েছেন পার্থ বড়ুয়া, মীর মাসুম, আহসানুর রহমান আশিক, মারুফ তালুকদার রিয়েল ও সাউন্ড ইঞ্জিনিয়ার শামীম আহমেদ।

পার্থ বড়ুয়া জানান, শিগগিরই ভক্তদের জন্য নতুন গান প্রকাশ করতে যাচ্ছে সোলস।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

বিনোদন

কোক স্টুডিও বাংলার তৃতীয় সিজন শুরু ১৩ এপ্রিল

Published

on

বাজার মূলধন

তৃতীয় সিজন নিয়ে আসছে ডিজিটাল মিউজিক প্ল্যাটফর্ম কোক স্টুডিও বাংলা। এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, গত দুই সিজনের সাফল্যের পথ ধরে সারা বাংলাদেশ ও পৃথিবী থেকে ১৮০ জনের বেশি সুরকার ও শিল্পীকে নিয়ে নতুন এই সিজনের যাত্রা শুরু হচ্ছে আগামী ১৩ এপ্রিল। দর্শক-শ্রোতাদের হৃদয় ছুঁয়ে যাবে এবং তাদের মনে গেঁথে থাকবে, এমন কিছু গান ও মিউজিক্যাল ফিউশন নিয়ে আসবেন তারা।

তৃতীয় সিজনে থাকবে বিভিন্ন ধারার শিল্পীদের পরিবেশিত নানা ধরনের মোট ১১টি গান। প্রথম দুই সিজনের মতোই এই সিজনেও মিউজিক কিউরেটর হিসেবে আছেন শায়ান চৌধুরী অর্ণব। সংগীত প্রযোজক হিসেবে তাঁর সঙ্গে আরও থাকবেন প্রীতম হাসান, ইমন চৌধুরী, শুভেন্দু দাশ শুভ এবং অন্যান্যরা।

কোক স্টুডিও বাংলা’র মিউজিক কিউরেটর শায়ান চৌধুরী অর্ণব তৃতীয় সিজন নিয়ে বলেন, ‘দারুণ কিছু গান নিয়ে, দেশীয় সংস্কৃতি উদ্‌যাপন করতে আরও একবার হাজির হয়েছি আমরা। এই সিজনে আমরা গান ও স্টোরিটেলিংয়ের ক্ষেত্রে আরও নতুনত্ব আনার চেষ্টা করেছি, যা উদ্ভাবন ও সৃজনশীলতার প্রতি আমাদের প্রতিশ্রুতি আরও ফুটিয়ে তুলবে। ট্র্যাডিশনাল থেকে আধুনিক সুর, সবকিছু মিলিয়ে কোক স্টুডিও বাংলা’র তৃতীয় সিজন হয়ে উঠবে শৈল্পিক বৈচিত্র্য ও সৃষ্টিশীলতা প্রকাশের এক অনন্য প্ল্যাটফর্ম।’

সারা বিশ্বের দর্শক-শ্রোতাদের মাঝে প্রথম দুই সিজনের জনপ্রিয়তা, অনেক বিদেশি শিল্পীকে তৃতীয় সিজনে অংশগ্রহণের জন্য উৎসাহিত করেছে। এই সিজনে ভক্তরা এমন কয়েকজন শিল্পীর পরিবেশনা দেখতে পাবেন। নতুন সিজনে অর্ণব, প্রীতম, ইমন চৌধুরী ও মেঘদলসহ বেশ কিছু পরিচিত মুখকে নতুন গান নিয়ে ফিরতে দেখা যাবে। এ ছাড়া, প্রথমবারের মতো কোক স্টুডিও বাংলায় গাইবেন জনপ্রিয় শিল্পী হাবিব ওয়াহিদসহ নতুন কয়েকজন শিল্পী।

কোকা-কোলা বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক জু-উন নাহার বলেন, ‘গত দুই সিজনে ভক্তদের কাছ থেকে যে ভালোবাসা আমরা পেয়েছি, তার সত্যিই তুলনা হয় না। তাদের ভালোবাসা ও উৎসাহই আমাদের প্রথাগত প্র্যাকটিসের বাইরে গিয়ে নতুন ও অসাধারণ কিছু করার জন্য অনুপ্রাণিত করে। এই সিজনে দর্শক-শ্রোতাদের জন্য আমাদের বেশ কিছু চমক আছে। আশা করছি এই সিজনও সবাই পছন্দ করবেন।’

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

বিনোদন

আতিফ আসলাম ঢাকায় আসবেন ১৯ এপ্রিল

Published

on

আতিফ আসলাম ঢাকায় আসবেন ১৯ এপ্রিল

পাকিস্তানের জনপ্রিয় সংগীতশিল্পী আতিফ আসলাম ঢাকায় আসছেন আগামী ১৯ এপ্রিল। রোববার (৭ এপ্রিল) নিজের অফিসিয়াল ফেসবুক পেজে দেওয়া এক পোস্টে বিষয়টি নিশ্চিত করেছেন এই গায়ক নিজেই।

পোস্টে তিনি জানান, আগামী ১৯ এপ্রিল (শুক্রবার) রাজধানীর বসুন্ধরার ক্রিকেট গ্রাউন্ডে লেট’স ভাইবের আয়োজনে অনুষ্ঠিত কনসার্টে পারফর্ম করবেন তিনি। এর আগেই পা রাখবেন ঢাকার মাটিতে।

মুহূর্তের মধ্যেই আতিফের এই পোস্ট ঝড় তুলে সামাজিক যোগাযোগ মাধ্যমে। আতিফকে বাংলাদেশে দেখতে উদগ্রীব হয়ে আছেন তার ভক্তরা, সেই মন্তব্যে ভরে ওঠে কমেন্টবক্স।

এর আগে গত মার্চের শেষের দিকে ফেসবুকে এক স্ট্যাটাসে আতিফ জানান, শিগগিরই বাংলাদেশে আসতে যাচ্ছেন তিনি। তবে সে সময় দিনক্ষণ জানাননি। রোববারই (৭ এপ্রিল) কনসার্টের সময় ঘোষণা করলেন এই তারকা।

প্রসঙ্গত, ২০১৩ সালে বিপিএলের উদ্বোধনী অনুষ্ঠানে পারফর্ম করতে ঢাকায় এসেছিলেন আতিফ আসলাম। দীর্ঘ ১১ বছর পর আবারও ঢাকায় পা রাখতে পারেন জনপ্রিয় এই তারকা।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

বিনোদন

ঈদে আসছে আমিনুল সিকদারের নাটক ‘বাড়ি ফেরা’

Published

on

বাজার মূলধন

লম্বা সময়ের বিরতির পর এই ঈদেই নতুন নির্মাণ নিয়ে ফিরছেন আমিনুল সিকদার। এবারের নাটক ‘বাড়ি ফেরা’। কাজটি নিয়ে নির্মাতা তো বটেই, তার ঘনিষ্ঠজনেরাও ভীষণ উচ্ছ্বসিত।

‘বাড়ি ফেরা’ গল্পে দেখা যাবে- বাবা-মায়ের সঙ্গে জুড়ে থাকা সন্তানদের ইমোশন নিয়ে বিভিন্ন ঘটনা। বাবা-মা এবং দুই ছেলে নিয়ে মধ্যবিত্ত একটি গ্রামীণ পরিবার। বাবা -মা সবসময়ই সন্তানদের ভবিষৎ নিয়ে চিন্তিত থাকে যে তারা কিভাবে একটা সুন্দর ও পরিচ্ছন্ন জীবন কাটাবে। প্রতিনিয়ত সন্তানদের ভালোর জন্যই যত লড়াই যত রাগ অভিমান। সন্তানদের দূরে থাকাও বাবা-মায়ের মন কাঁদায়। নাটকটিতে অভিনয় করেছেন শামীমা নাজনীন, ফারুক আহমেদ, জামশেদ শামীম, দীশি, জারীফসহ আরো অনেকে। ঈদের আগের দিন রাত ৯টায় ইউটিউবে প্রচারিত হবে ‘বাড়ি ফেরা‘ নাটকটি।

বাড়ি ফেরা’র শুটিং অভিজ্ঞতা জানিয়ে আমিনুল সিকদার বলেন, হুমায়ূন আহমেদ স্যারের নাটকের দুই জনপ্রিয় অভিনয়শিল্পী ফারুক আহমেদ এবং শামীমা নাজনীন দুজন একসঙ্গে অভিনয় করেছেন আমার এই নাটকটিতে। তারা দুর্দান্ত অভিনয় করেছেন। তবে বিশেষ করে অভিনেতা জামশেদ শামীম প্রচুর পরিশ্রম করেছেন, নাটকের দুই একটা স্পটের সিন একটু কষ্টকর ছিল, সেগুলো করতে তিনি একবারও দ্বীধাবোধ করেননি। আমি জানি জামশেদ ভাই অনেক পরিশ্রমী। তার মেধা আর শ্রমই তাকে অনেক দূর নিয়ে যাবে।

তিনি বলেন, আরো একটা বিষয়, এই নাটকে বাকি যারা আরো অভিনয় করেছেন, তারা সবাই নতুন। সবাই ভালো করেছেন। নতুন কিছু মুখ দেখতে পাবে দর্শক।

নির্মাতা আমিনুল সিকদার আরও বলেন, দর্শকরা এখন গল্পভিত্তিক কাজ দেখতে পছন্দ করেন এবং একজন নির্মাতা হিসেবে আমারও পুরোপুরি সন্তুষ্ট হতে হবে যে আমি কোন ধরনের গল্পে কাজ করবো। যদি আমিই সন্তুষ্ট না থাকি তাহলে দর্শকদের কিভাবে খুশি করবো। কিছুদিন আগেই কান পাতলে শোনা যেত যে বাংলা নাটক ইন্ডাস্ট্রিতে চলছে রুচির দূর্ভিক্ষ।দর্শকদের মধ্যে দেখা দিয়েছিল হতাশা। সিনিয়র আর্টিস্টদের আক্ষেপও ছিল না কম। তবে এখন দুর্ভিক্ষ কাটিয়ে উঠছে বাংলা নাটক ইন্ডাস্ট্রি। ইদানিং ভালোমানের কাজ রিলিজ হচ্ছে। দর্শকরাও বেশ আনন্দ পাচ্ছে। অবশ্যই আমি আমার কাজটি নিয়ে অনেক আশাবাদী। কেননা প্রায় ৩ বছর বিরতির পর আমি আবার ফিরেছি আমার নতুন নির্মাণ ‘বাড়ি ফেরা’ নিয়ে।

উল্লেখ্য, এর আগে আমিনুল সিকদার নির্মিত ‘সতর্ক সংকেত’ যা একটি ধারাবাহিক ক্রাইম ফিকশন চ্যানেল ২৪ এ প্রচারিত হয়েছে। এছাড়া তিনি দুটি মিউজিক ভিডিও নির্মাণ করেছেন; যেগুলো দারুণ সাফল্য পেয়েছে।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

বিনোদন

নিলামে উঠলো টাইটানিকের সেই দরজা, বিক্রি হলো ৮ কোটিতে

Published

on

বাজার মূলধন

বিশ্বের সবচেয়ে বড় জাহাজের মর্মান্তিক দুর্ঘটনার গল্পে ১৯৯৭ সালে নির্মিত হয় ‘টাইটানিক’ সিনেমা। যেখানে রোজ চরিত্রে অভিনয় করেন কেট উইন্সলেট এবং জ্যাক চরিত্রে লিওনার্দো ডিক্যাপ্রিও।

পর্দায় এই দুই তারকার রসায়ন ছুঁয়ে যায় লাখো কোটি দর্শকের হৃদয়। এখনও ভক্তদের মনে ঝড় তোলে রোজ-জ্যাকের ভালোবাসার সম্পর্ক ও বিভিন্ন ঘনিষ্ঠ দৃশ্য। বিশেষ করে সিনেমার শেষের দিকে নায়িকা রোজকে জাহাজের একটি ভাঙা দরজার ওপর রেখে নিজে বরফ শীতল পানিতে ভেসে থাকার সেই মুহূর্ত কাঁদিয়েছে সকলকে।

সিনেমার সেই দরজা এবার উঠেছে নিলামে। মার্কিন গণমাধ্যম নিউ ইয়র্ক টাইমস বলছে, ৭ লাখ ১৮ হাজার ৭৫০ মার্কিন ডলারে বিক্রি হয়েছে দরজাটি। বাংলাদেশি মুদ্রায় যার মূল্য ৭ কোটি ৯০ লাখ টাকারও বেশি।

ওই নিলামে আরও বেশ কিছু ঐতিহাসিক সিনেমার ব্যবহৃত পণ্য, সরঞ্জামও তোলা হয়। তবে এসব কিছুর মধ্যে সর্বোচ্চ দামে বিক্রি হয়েছে টাইটানিকের সেই দরজাটি। কারণ এই দরজা নিয়ে সিনেমার পরে অনেক প্রশ্ন ছিল।

জ্যাক ভক্তরা নির্মাতা জেমস ক্যামেরনকে প্রশ্ন করেছিল, কেন সেই দরজায় জ্যাককে তোলা হয়নি? কেন তাকে বাঁচানো হলো না? এ সকল প্রশ্নের উত্তরও দিয়েছেন পরিচালক।

প্রসঙ্গত, ১৯১২ সালে ডুবে যাওয়া টাইটানিক জাহাজের ওপর ভিত্তি করে নির্মিত হয় ‘টাইটানিক’ সিনেমা। আটলান্টিক সাগরে দুর্ঘটনায় তলিয়ে যাওয়া সেই টাইটানিকে দেড় হাজারের বেশি যাত্রী ও ক্রু প্রাণ হারিয়েছিলেন।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন
বাজার মূলধন
আন্তর্জাতিক10 hours ago

চ্যালেঞ্জের মুখে ইন্দোনেশিয়ার পাম অয়েল উৎপাদন ও রফতানি

বাজার মূলধন
খেলাধুলা11 hours ago

আর্জেন্টাইন গোলরক্ষককে ১১ ম্যাচের নিষেধাজ্ঞা

বাজার মূলধন
জাতীয়11 hours ago

পালিয়ে আসা ২৮৫ জনকে ফেরত নিচ্ছে মিয়ানমার

বাজার মূলধন
আবহাওয়া11 hours ago

দেশব্যাপী তিনদিনের হিট অ্যালার্ট জারি

বাজার মূলধন
পুঁজিবাজার11 hours ago

ডিএসইর বাজার মূলধন বাড়লো সাড়ে ২১ হাজার কোটি টাকা

বাজার মূলধন
ক্যাম্পাস টু ক্যারিয়ার11 hours ago

রোজা-ঈদের ছুটি শেষে রবিবার খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান

বাজার মূলধন
জাতীয়12 hours ago

শিশু হাসপাতালে আগুনের ঘটনায় ৫ সদস্যের তদন্ত কমিটি

বাজার মূলধন
আন্তর্জাতিক12 hours ago

এশিয়ার মুদ্রা শক্তিশালী করতে সমন্বিত পদক্ষেপের ইঙ্গিত

বাজার মূলধন
আবহাওয়া12 hours ago

দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়, হিট এলার্ট জারি 

বাজার মূলধন
জাতীয়13 hours ago

ভাষানটেক পুনর্বাসন প্রকল্পের কাজ দ্রুত শুরুর তাগিদ

ফেসবুকে অর্থসংবাদ

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০