ক্যাটাগরি: পুঁজিবাজার

‘জেড’ ক্যাটাগরি আতঙ্কে বিনিয়োগকারীরা, ফ্লোরপ্রাইসের সিদ্ধান্ত নেয়নি বিএসইসি

নতুন করে ৬ কোম্পানির শেয়ার ‘জেড’ ক্যাটাগরিতে পাঠানোর প্রভাব পড়েছে দেশের শেয়ারবাজারে। সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (৭ মার্চ) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের পতন হয়েছে। একদিনে ডিএসইর প্রধান সূচক ‘ডিএসইএক্স’ ৫৩ পয়েন্ট কমেছে। হঠাৎ করে বড় পতনের কারণ হিসাবে দুই গুজব চিহ্নিত করেছে বাজার সংশ্লিষ্টরা।

জানা গেছে, গত সোমবার (০৪ মার্চ) নতুন করে ৬ কোম্পানির শেয়ার ‘জেড’ ক্যাটাগরিতে পাঠানো হয়েছে। তবে নতুন করে গুজব উঠেছে আরোও বেশকিছু কোম্পানি ‘জেড’ ক্যাটাগরিতে যাচ্ছে এবং যেসব কোম্পানির শেয়ারে এখনো ফ্লোরপ্রাইস বহাল রয়েছে সেগুলোর আগামী রবিবার থেকে ফ্লোরপ্রাইস উঠে যাচ্ছে। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বেশ কয়েকটি কোম্পানির তালিকা প্রকাশ করে গুজব ছড়ানো হচ্ছে। একই সঙ্গে এসব তালিকার মধ্যে কয়েকটি কোম্পানি ইতিমধ্যেই জেড ক্যাটাগরিতে রয়েছে। তারপরেও সাধারণ বিনিয়োগকারীরা এসব ভিত্তিহীন গুজব বিশ্বাস করে আতঙ্কিত হচ্ছে। সেই সঙ্গে এমন গুজবে পুঁজিবাজারে পতন হয়েছে বলে মনে করছে বাজার সংশ্লিষ্টরা। তবে এখনো পর্যন্ত এমন কোনো সিদ্ধান্ত নেয়নি নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

জানতে চাইলে বৃহস্পতিবার (৭ মার্চ) সন্ধ্যায় নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম অর্থসংবাদকে বলেন, এই মুহূর্তে নতুন করে কোনো কোম্পানি ‘জেড’ ক্যাটাগরিতে পাঠানোর সিদ্ধান্ত কমিশন নেয়নি। নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির সর্বশেষ আদেশ অনুযায়ী যেসব কোম্পানির শেয়ার থেকে ফ্লোরপ্রাইস প্রত্যাহার করা হয়েছে তার বাহিরে আর কোনো কোম্পানির ফ্লোরপ্রাইস প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়নি কমিশন।

এবিষয়ে বৃহস্পতিবার সন্ধ্যায় পুঁজিবাজার বিশ্লেষক ও অর্থনীতিবিদ আবু আহমেদ অর্থসংবাদকে বলেন, অল্প কিছু কোম্পানি ফ্লোরপ্রাইসে আছে সেগুলো হয় তো তুলে দেবে কমিশন। সেই সঙ্গে নতুন করে বেশকিছু কোম্পানির শেয়ার জেড ক্যাটাগরিতে যাচ্ছে বলে গুজব উঠেছে। জেড ক্যাটাগরি নিয়ে যে গুজব তা বাজার পতনের বড় ইস্যু না। তবে অনেকেই আছে যারা এসব গুজব বিশ্বাস করেন এবং তার প্রভাবও বাজারে পড়ে।

তিনি বলেন, অনেক জেড ক্যাটাগরির শেয়ারও রয়েছে যেগুলো টার্নওভারে শীর্ষে থাকে। কিভাবে লোকসানে ও উৎপাদন বন্ধ কোম্পানিগুলো টপটেন গেইনারে থাকে এটা বিনিয়োগকারীদের বোঝা উচিৎ। সুদের হার বৃদ্ধির ফলে শেয়ারের দরপতন হয়েছে বলে মন্তব্য করেন তিনি।

এদিকে ঢাকা স্টক এক্সচেঞ্জের তথ্য মতে, বৃহস্পতিবার (৭ মার্চ) এক্সচেঞ্জটির প্রধান সূচক ‘ডিএসই এক্স’ ৫৩ দশমিক ৩৭ পয়েন্ট হারিয়েছে। বর্তমানে সূচকটি অবস্থান করছে ৬ হাজার ১১২ পয়েন্টে। এছাড়াও বাছাই করা কোম্পানিগুলোর সূচক ‘ডিএস ৩০’ ১২ পয়েন্ট কমেছে। আর শরীয়াহ ভিত্তিক কোম্পানিগুলোর সূচক ‘ডিএসই এস’ কমেছে ৭ দশমিক ১২ পয়েন্ট। এদিন ডিএসইতে মোট ৩৯৬টি কোম্পানি লেনদেন অংশ নেয়। এর মধ্যে ৩০৪টিরই শেয়ারের দরপতন হয়। সূচকের পতনের সঙ্গে আজ ডিএসইতে লেনদেনও কমেছে। এদিন প্রধান শেয়ারবাজারে ৭০৩ কোটি ৭০ লাখ টাকার শেয়ার ও ইউনিট হাতবদল হয়েছে।

এসএম

শেয়ার করুন:-
শেয়ার