ক্যাটাগরি: আন্তর্জাতিক

বিটকয়েনের দাম সর্বকালের সর্বোচ্চ

বিশ্ববাজারে ক্রিপ্টোকারেন্সি বিটকয়েন সর্বকালের সর্বোচ্চ দাম স্পর্শ করেছে। মঙ্গলবার (৫ মার্চ) ভার্চুয়াল এ মুদ্রাটির দর উঠে যায় ৬৯ হাজার ২০২ ডলারে, যা এযাবৎকালের সর্বোচ্চ। অবশ্য এরপর তা ৭ শতাংশের মতো কমে ৬৩ হাজার ৪০০ ডলারে নেমে আসে। এর আগে ২০২১ সালের নভেম্বর মাসে বিটকয়েনের দাম ছিল সর্বোচ্চ ৬৮ হাজার ৯৯৯ ডলার।

রয়টার্স জানিয়েছে, গত অক্টোবর মাসের পর থেকে এখন পর্যন্ত বিটকয়েনের দাম বেড়েছে ৬০ শতাংশ, এর মধ্যে ৪৪ শতাংশ বেড়েছে ফেব্রুয়ারি মাসে।

বিটকয়েনের এই মূল্যবৃদ্ধি অবশ্য অপ্রত্যাশিত ছিল না। যুক্তরাষ্ট্রের সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি) চলতি বছরের শুরুতে ইটিএফের মাধ্যমে বিটকয়েনে বিনিয়োগের অনুমোদন দেওয়ার পর থেকেই ধারণা করা হচ্ছিল, বিটকয়েনের দাম বাড়বে। সেই সঙ্গে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভ নীতি সুদহার হ্রাস করবে—বাজারে এমন খবর ছড়িয়ে পড়ার পর বিনিয়োগকারীরা বিটকয়েনের দিকে ঝুঁকেছেন। সে জন্য বিটকয়েনের এই মূল্যবৃদ্ধি অস্বাভাবিক নয় বলেই মনে করছেন বিশ্লেষকেরা।

১ মার্চ শেষ হওয়া সপ্তাহে যুক্তরাষ্ট্রের ১০টি বড় বিটকয়েন তহবিলে বিনিয়োগ হয়েছে ২২০ কোটি ডলার; এর মধ্যে ব্ল্যাকরকের বিটকয়েন ট্রাস্টেই বিনিয়োগ হয়েছে ২০০ কোটি ডলারের বেশি।

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
শেয়ার