Connect with us

খেলাধুলা

দেশের মাটিতে সর্বোচ্চ ম্যাচ জিততে চাই: শান্ত

Published

on

পুঁজিবাজার

সাকিব আল হাসান বাংলাদেশ দলের তিন ফরম্যাটের অধিনায়কত্ব ছেড়ে দেওয়ায় বিসিবি সব ফরম্যাটের জন্য আস্থা রাখেন নাজমুল হোসেন শান্তর ওপর। টাইগার এই ব্যাটারের নেতৃত্বে আগামীকাল থেকে শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শুরু করবে স্বাগতিকরা। তার আগে অবশ্য সিলেটে আজ রোববার গণমাধ্যমে কথা বলেছেন শান্ত। স্বীকৃত অধিনায়ক হয়ে যেন আশার বাণী শুনালেন এই মিডল অর্ডার ব্যাটার। দেশের মাটিতে টেস্ট সংস্করণে সর্বোচ্চ ম্যাচ জিততে চান তিনি।

নতুন নেতা বলেন, ‘আগে যে অবস্থায় ছিলাম তার থেকে ভালো ক্রিকেট খেলা শুরু হয়েছে। আমি ব্যক্তিগতভাবে চাই যে, হোমে যে ম্যাচগুলো হবে ম্যাক্সিমাম ম্যাচ যেন আমরা জিততে পারি। টেস্ট খেলার যে গুরুত্বটা, এটা যেন সবার মধ্যে আরও বিল্ডআপ হোক। আমরা যখন বাইরে যাবো সেখানে যেন লড়াই করতে পারি। ওয়ানডেতে আমরা মাশাল্লাহ ভালো করতেছি। কিন্তু দল হিসাবে বড় কোনো টুর্নামেন্ট আমরা পায় নাই। সেই প্ল্যান নিয়েই আগাবো দেশের হয়ে যেন ট্রফি নিয়ে আসতে পারি। আর টি-টোয়েন্টিতে শেষ বছরটা খুব ভালো গেছে। আগের থেকে অনেক ইম্প্রুভ হয়েছে, আরও ভালো করলে সামনের দিকে যেকোনো টিমের বিপক্ষে ভালো খেলতে পারব।’

নাগিন ডার্বি বা টাইমড আউট নিয়ে বাংলাদেশ শ্রীলঙ্কার মধ্যে অনেক রাইভালিটি রয়েছে তবে অধিনায়ক শান্ত বাইরের এসব ভাবছেন না, ‘আমার মনে হয় খুব ভালো একটা সিরিজ। জেতার জন্য যা যা করার দরকার অবশ্যই সেটা করা উচিত। আর শ্রীলঙ্কার সাথে বাইরের বিষয় নিয়ে চিন্তা করছি না, যেটা অতীতে হয়েছে।’

অধিনায়ক শান্ত নিজেকে নিয়ে আলাদাভাবে ভাবছেন না। একইসঙ্গে জানালেন দলে এমন খেলোয়াড় আছে যারা একাই ম্যাচ জেতানোর ক্ষমতা রাখে, ‘আলাদাভাবে চিন্তা করছি না, আমি ক্যাপ্টেন আমাকে অনেক কিছু করতে হবে। দলের সবাইকেই যার যার কাজটা ঠিকভাবে করতে হবে। তাহলে আমার জন্য সহজ হবে। এখানে যারা আছে সবাই ভালো অবস্থানে আছে, আশা করি সবাই ভালো করবে এই সিরিজে। আমাদের টিমে যে ৫-৬টা বোলার আছে, সবাই অভিজ্ঞ ও দক্ষ। আমার মনে হয় তারা একাই ম্যাচ জিতিয়ে দিতে পারে।’

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

খেলাধুলা

রাতে মাঠে নামছে চেন্নাই, একাদশে থাকবেন মুস্তাফিজ?

Published

on

পুঁজিবাজার

২০১৮ আইপিএল। সানরাইজার্স হায়দরাবাদ থেকে ২ কোটি ২০ লাখ রূপিতে মুম্বাই ইন্ডিয়ান্সে যোগ দিয়েছিলেন বাংলাদেশের পেসার মুস্তাফিজুর রহমান। মুম্বাই অধ্যায় খুব একটা ভালো যায়নি ফিজের। ৭ ম্যাচে পেয়েছিলেন ৭ উইকেট। গড় ছিল ৩৩ এর কাছাকাছি আর ইকোনমি ছিল ৮.৩৬। সে বছরই শেষ হয়েছে ফিজের মুম্বাই অধ্যায়।

চার বছর পর ফিজ এখন মুম্বাইয়ের বড় প্রতিপক্ষ চেন্নাইয়ের বোলার। আইপিএলের সবচেয়ে সফল দুই দল এই চেন্নাই এবং মুম্বাই। দুই দলেরই ট্রফি ক্যাবিনেটে আছে ৫টি করে আইপিএল শিরোপা। রোববারের বড় ম্যাচে রাতে মুম্বাইয়ের হোমভেন্যু ওয়াংখেড়ে স্টেডিয়ামে মুখোমুখি হবে চেন্নাই এবং মুম্বাই।

চলতি মৌসুমটা এখন পর্যন্ত বেশ দারুণই কেটেছে মুস্তাফিজের। চার ম্যাচে পেয়েছেন নয় উইকেট। এখন পর্যন্ত টিকে আছেন মৌসুমের সেরা বোলারের স্বীকৃতির দৌড়ে। তবে আজকের ম্যাচটিই হতে পারে ফিজের সবচেয়ে বড় পরীক্ষা। রোহিত শর্মা, সূর্যকুমার যাদব, ঈশান কিশান, টিম ডেভিডদের নিয়ে গড়া মুম্বাইয়ের শক্তিশালী ব্যাটিং লাইনআপ নিশ্চিতভাবেই পরীক্ষা নেবে চেন্নাইয়ের।

এরসঙ্গে যুক্ত হবে ওয়াংখেড়ের বিশাল নীলের স্রোত। মুম্বাইয়ের হোম ভেন্যু বরাবরই দর্শক সমর্থনে পুষ্ট। বোলারদের স্নায়ুতে চাপ ফেলতে ওয়াংখেড়ের দর্শকদের জুড়ি মেলা ভার। এবারের আসরেও টানা ব্যর্থতায় ঘুরপাক খাচ্ছিল মুম্বাই ইন্ডিয়ান্স। হার্দিক পান্ডিয়ার নেতৃত্বাধীন দলে বিতর্ক আর হারই ছিল সঙ্গী। সেখান থেকে অবশ্য কিছুটা হলেও ঘুরে দাঁড়িয়েছে দলটি। সবশেষ দুই ম্যাচে জয় পেয়েছে ৫ বারের চ্যাম্পিয়নরা। আর মুম্বাইয়ের ঘুরে দাঁড়ানোর মিশনে এক্স-ফ্যাক্টর হয়ে ছিল ঘরের মাঠ ওয়াংখেড়ে।

হোমগ্রাউন্ডের এই সুবিধা পুরোপুরি কাজে লাগিয়েছে মুম্বাই। সেইসঙ্গে গড়েছে অনন্য এক নজিরও। আইপিএলের প্রথম দল হিসেবে যেকোন মাঠে ৫০ জয়ের কীর্তি গড়েছে তারা। নিজেদের হোমগ্রাউন্ড ওয়াংখেড়ে স্টেডিয়ামে এখন পর্যন্ত ৮১ ম্যাচ খেলেছে মুম্বাই ইন্ডিয়ান্স। তাতে ১ টাই এবং ৩০ হারের পাশাপাশি আছে ৫০ জয়।

সেইসঙ্গে এখানকার নিঁখাদ ব্যাটিং পিচও হতে পারে ফিজের জন্য দুশ্চিন্তার কারণ। এবারের আসরে এখন পর্যন্ত হাইস্কোরিং সব ম্যাচ দেখেছে ওয়াংখেড়ে। সবশেষ ম্যাচেই বেঙ্গালুরুর দেয়া ১৯৭ রানের টার্গেট মুম্বাই পার করেছে মোটে ১৫.৩ বলে। এই মাঠেই দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে ২৩৪ রানের বিশাল সংগ্রহ দাঁড় করিয়েছিল মুম্বাই। ছোট মাঠ এবং কুইক আউটফিল্ড এই মাঠে রান করা অনেকখানি সহজ করেছে।

এবারের আসরে এখন পর্যন্ত ৯ উইকেটের ৮টিই ফিজ শিকার করেছেন চিপাকের অপেক্ষাকৃত ধীরগতির পিচে। দারুণ সব সুইংয়ে বিভ্রান্ত করেছেন ব্যাটারদের। সে তুলনায় ওয়াংখেড়েতে তাকে খেলতে হবে ফাস্ট বোলিংয়ের উপযুক্ত পিচে। স্বাভাবিকভাবেই কিছুটা পরীক্ষা দিতেই হবে ফিজকে।

মুম্বাইয়ের এই লাল মাটির পিচ বরাবরই রানসহায়ক। পরিসংখ্যান বলছে বোলারদের এই মাঠে প্রতিটি উইকেটের জন্য ২৭ এর বেশি রান দিতে হয়েছে। ইকোনমিটাও সাড়ে আটের কিছু বেশি। আগে ব্যাট করে এখানে গড় স্কোর ১৬৯.৪৩। আবার পরে ব্যাট করে জয়ের শতকরা হারও বেশি।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

খেলাধুলা

নববর্ষের শুভেচ্ছা জানালেন সাকিব

Published

on

পুঁজিবাজার

আজ রোববার পহেলা বৈশাখ বা বাংলা নববর্ষ। আর এই বৈশাখ বাঙালির সাথে ওতপ্রতভাবে জড়িয়ে আছে। বৈশাখ এবং বাঙালি যেন মিলেমিশে একাকার। এদিন সকালের পান্তা ভাত আর ইলিশ মাছ যেন বাঙালির এক ঐতিহ্য। হালখাতা উৎসব থেকে শুরু করে নতুন বছরের আনন্দটাই এই দিনের মূল আকর্ষণ।

পহেলা বৈশাখ উপলক্ষে শুভেচ্ছা বিনিময়ের এই স্রোতে শামিল হয়েছেন দেশের ক্রিকেটের বড় তারকা সাকিব আল হাসানও। নিজের ভেরিফাইড ফেসবুক পোস্টে গতকাল সাকিব লিখেছেন, ‘শুভ নববর্ষ! আশা করি আমাদের সবার জীবনে এই নতুন বছর অঢেল সুখ, শান্তি এবং আনন্দ নিয়ে আসবে।’

বর্তমানে পরিবারের সঙ্গে আমেরিকাতে অবস্থান করছেন সাকিব। সেখানে স্ত্রী-সন্তানদের সঙ্গেই পালন করেছেন পবিত্র ঈদুল ফিতর। এর আগে শ্রীলঙ্কার বিপক্ষে শেষ টেস্ট খেলেই পবিত্র মক্কা নগরীতে ওমরা হজ পালন করেছিলেন টাইগার এই অলারাউন্ডার। আমেরিকা থেকে কবে নাগাদ দেশে ফিরবেন সাকিব সেটি এখনো জানা যায়নি।

ধারণা করা হচ্ছে আসন্ন জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের আগেই ফিরবেন দেশে। ২৮ এপ্রিল বাংলাদেশে এসে পৌঁছাবে জিম্বাবুয়ে ক্রিকেট দল।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

খেলাধুলা

আম্বানির গাড়িতে করে অনুশীলনে রোহিত শর্মা

Published

on

পুঁজিবাজার

আইপিএলের হাইভোল্টেজ ম্যাচে বৃহস্পতিবার (১১ এপ্রিল) মাঠে নামতে যাচ্ছে রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু এবং মুম্বাই ইন্ডিয়ান্স। বছর দুয়েক আগেও এই ম্যাচ ছিল রোহিত শর্মা এবং বিরাট কোহলির লড়াই। তবে দুজনেই অধিনায়কত্ব ছেড়ে দেয়ায় কিছুটা উত্তাপ হারিয়েছে এই লড়াই।

বিরাট কোহলির বেঙ্গালুরুর বিপক্ষে মাঠে নামার আগে আলোচনায় এসেছেন রোহিত শর্মা। তবে মাঠের কোনো বিষয়ের জন্য নয়। রোহিত আলোচনায় এসেছেন মাঠের বাইরের একটি ঘটনায়।

বেঙ্গালুরুর বিপক্ষে ম্যাচের আগে মুম্বাইয়ের অন্যতম মালিক আকাশ অম্বানির গাড়িতে চেপে অনুশীলনে যেতে দেখা গেছে রোহিতকে। এসময় চালকের পাশের আসনে বসেছিলেন রোহিত। গাড়ির ভেতরে চালক ছাড়া আর কেউ ছিলেন কিনা সেটা বোঝা যায়নি।

ফ্র্যাঞ্চাইজি মালিকের গাড়িতে করে রোহিতের অনুশীলনে আসার ভিডিও মুহূর্তের মধ্যে ছড়িয়ে পড়ে সামাজিক যোগাযোগমাধ্যমে। কেন আম্বানির গাড়িতে করে মাঠে এলেন রোহিত, তা নিয়ে জল্পনা-কল্পনাও চলছে বেশ।

চলতি মৌসুমের শুরুতে রোহিত শর্মাকে সরিয়ে মুম্বাই ইন্ডিয়ান্সের অধিনায়ক করা হয় রোহিত শর্মাকে। গুজরাট টাইটান্সের অধিনায়ক হিসেবে হার্দিক ভালো প্রতিদান দিলেও মুম্বাইয়ে চলতি মৌসুমের শুরুটা একদমই ভালো হয়নি তার। গুঞ্জন উঠেছে, হার্দিককে সরিয়ে হয়তো ফের অধিনায়ক করা হতে পারে রোহিতকে। আম্বানির গাড়িতে রোহিতের স্টেডিয়ামে আগমন সেই গুঞ্জনেই ঘি ঢেলেছে। তবে এখন পর্যন্ত দুপক্ষ থেকেই তেমন কিছু জানা যায়নি।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

খেলাধুলা

টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলা হচ্ছে না এবাদতের

Published

on

পুঁজিবাজার

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন বাংলাদেশের অন্যতম সেরা পেসার এবাদত হোসেন। আগামী জুনে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে বসবে এবারের বিশ্বকাপের আসর।

কিন্তু এই সময়ের মধ্যে টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলার মতো ফিটনেস ফিরে পাওয়ার সম্ভাবনা নেই এবাদতের। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরী আজ বিষয়টি ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ক্রিকবাজকে নিশ্চিত করেছেন।

যদিও এবাদত নিজে এর আগে জানিয়েছিলেন, বিশ্বকাপ দিয়েই ফেরার অপেক্ষায় আছেন তিনি। লিগামেন্টে অস্ত্রোপচারের পর পুনর্বাসন প্রক্রিয়া নিয়ে বেশ আত্মবিশ্বাসী ছিলেন এই ডানহাতি পেসার।

গত বছর এশিয়া কাপের ঠিক আগে লিগামেন্টের ইনজুরিতে পড়েন পেস আক্রমণের অন্যতম মূল অস্ত্র এবাদত। তাতে এশিয়া কাপ তো বটেই, ছিটকে যান ওয়ানডে বিশ্বকাপ থেকেও।

গত বছরের সেপ্টেম্বরে এবাদতের হাঁটুতে অস্ত্রোপচার করাতে লন্ডনে পাঠানো হয়। অস্ত্রোপাচারের পর থেকে পুনর্বাসনে আছেন তিনি। মাঝে তার মাঠে ফেরার গুঞ্জন শোনা গিয়েছিল। কিন্তু আপাতত তা হচ্ছে না।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

খেলাধুলা

অলিম্পিকের সোনাজয়ীরা পাবেন ৫৫ লাখ করে টাকা

Published

on

পুঁজিবাজার

ঐতিহাসিক এক সিদ্ধান্ত নিল ওয়ার্ল্ড অ্যাথলেটিকস (ডব্লিউএ)। প্যারিস অলিম্পিকে প্রত্যকে সোনাজয়ী অ্যাথলেটকে ৫০ হাজার ডলার (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৫৫ লাখ টাকা) করে দেবে অ্যাথলেটিকসের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা।

অলিম্পিকের ইতিহাসে এই প্রথম কোনো আন্তর্জাতিক ফেডারেশন প্রাইজমানির ঘোষণা দিল। এবারের অলিম্পিকের প্রাইজমানির জন্য মোট ২.৪ মিলিয়ন মার্কিন ডলার বরাদ্দ রেখেছে ডব্লিউএ।

এ বছরের ২৬ জুলাই থেকে শুরু হবে প্যারিস অলিম্পিক, পর্দা নামবে ১১ আগস্ট। বিশ্বের ৩২টি খেলার ৩২৯টি ইভেন্ট থাকছে এবারের অলিম্পিকে।

ডব্লিউএ-এর ঘোষণা অনুযায়ী, প্যারিস অলিম্পিকের ক্ষেত্রে শুধু সোনাজয়ীদেরই আর্থিক পুরস্কার দেওয়া হবে। তবে রুপা ও ব্রোঞ্জ পদকজয়ীদেরও প্রাইজ মানি দেওয়া শুরু হবে ২০২৮ লস অ্যাঞ্জেলস অলিম্পিক থেকে।

প্যারিসে মোট ৪৮টি অ্যাথলেটিকসের ইভেন্ট থাকবে। দলগত ইভেন্টের ক্ষেত্রে সোনাজয়ীদের নিজ দলের সবার সঙ্গে প্রাইজমানি শেয়ার করতে হবে।

অলিম্পিককে এখনও অ্যামেচার ক্রীড়া ইভেন্ট হিসেবে দেখা হয়। যে কারণে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি) পুরস্কার হিসেবে কোনো প্রাজমানি দেয় না; তবে সব আন্তর্জাতিক ফেডারেশন (আইএফ) ও জাতীয় অলিম্পিক কমিটির (এনওসি) মাধ্যমে তহবিল ভাগবাটোয়ারা করে দেয়।

তবে অলিম্পিকের মতো বড় আসরে পদকজয়ীদের আর্থিক পুরস্কার দেয় অনেক ‘এনওসি’। অনেক দেশের সরকারের পক্ষ থেকেও পুরস্কৃত করার নজির আছে। তবে ডব্লিউএ-এর পক্ষ থেকে যে ঘোষণা এলো, তা রীতিমতো ঝড় তুলেছে অ্যাথলেটিকসের দুনিয়ায়। অনেক অ্যাথলেট যারা পদক জিতেছেন অতীতে, তারা এই নতুন সিদ্ধান্তের ভূয়সী প্রশংসা করেছেন। কেউ কেউ আবার ঘোষণাটিকে ‘ঐতিহাসিক সিদ্ধান্ত’ আখ্যা দিচ্ছেন।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন
পুঁজিবাজার
খেলাধুলা9 mins ago

রাতে মাঠে নামছে চেন্নাই, একাদশে থাকবেন মুস্তাফিজ?

পুঁজিবাজার
জাতীয়31 mins ago

দস্যুমুক্ত এমভি আবদুল্লাহ দুবাই পৌঁছাবে যেদিন

পুঁজিবাজার
ক্যাম্পাস টু ক্যারিয়ার56 mins ago

আনোয়ার খান হাসপাতালে চাকরির সুযোগ

পুঁজিবাজার
আন্তর্জাতিক1 hour ago

ভারতের রিজার্ভ বেড়ে সর্বকালের সর্বোচ্চ

পুঁজিবাজার
জাতীয়2 hours ago

জাহাজ ও নাবিকদের এত দ্রুত মুক্তির ঘটনা নজিরবিহীন: নৌ প্রতিমন্ত্রী

পুঁজিবাজার
আন্তর্জাতিক2 hours ago

আমি প্রেসিডেন্ট থাকলে ইসরায়েলে হামলা হতো না: ট্রাম্প

পুঁজিবাজার
জাতীয়2 hours ago

রমনার বটমূলে শেষ হলো বর্ষবরণ অনুষ্ঠান

পুঁজিবাজার
আন্তর্জাতিক3 hours ago

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠক

পুঁজিবাজার
জাতীয়3 hours ago

গাবতলীতে ঢাকায় ফেরা মানুষের চাপ কম

পুঁজিবাজার
জাতীয়3 hours ago

ঢাবিতে মঙ্গল শোভাযাত্রায় মানুষের ঢল

ফেসবুকে অর্থসংবাদ

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০