Connect with us

আন্তর্জাতিক

তুলার বৈশ্বিক দাম বেড়েছে ১৫ শতাংশ

Published

on

প্রাথমিক

বিশ্ববাজারে তুলার চাহিদা বাড়লেও সরবরাহ সংকোচনের মুখে। ফলে বছরজুড়ে পোশাক উৎপাদন খাতের কাঁচামালটির দাম ঊর্ধ্বমুখী থাকবে বলে মনে করছেন ব্যবসায়ী ও বিশ্লেষকরা। চলতি বছরের শুরু থেকে এখন পর্যন্ত তুলার বৈশ্বিক দাম বেড়েছে ১৫ শতাংশেরও বেশি। খবর দ্য হিন্দু বিজনেস লাইন।

ভারত বিশ্বের অন্যতম শীর্ষ তুলা রফতানিকারক। ২০২২-২৩ মৌসুমে (অক্টোবর-সেপ্টেম্বর) সেখানে পণ্যটির রফতানি রেকর্ড সর্বনিম্নে নেমে গিয়েছিল। রফতানির পরিমাণ ছিল ১৫ লাখ ৫০ হাজার বেল (প্রতি বেলে ১৭০ কেজি)। তুলার বৈশ্বিক দামে ঊর্ধ্বমুখী প্রবণতা অব্যাহত থাকলে চলতি মৌসুমে রফতানি উল্লেখযোগ্য হারে বাড়ার সম্ভাবনা রয়েছে।

ইন্টারকন্টিনেন্টাল এক্সচেঞ্জে (আইসিই) বর্তমানে দেড় বছরের সর্বোচ্চ দামে বিক্রি হচ্ছে তুলা। ভবিষ্যতে দাম আরো বাড়ার সম্ভাবনায় বিনিয়োগকারীরা তুলার সরবরাহ চুক্তির পরিমাণ বাড়িয়ে দিয়েছেন। উদ্দেশ্য বাজার থেকে বাড়তি লাভ তুলে নেয়া। বিষয়টি সাম্প্রতিক মূল্যবৃদ্ধিতে প্রধান প্রভাবকের কাজ করেছে। পাশাপাশি পণ্যটির বলিষ্ঠ চাহিদাও মূল্যবৃদ্ধিতে সহায়তা করছে।

আইসিইতে মে মাসে সরবরাহ চুক্তিতে প্রতি পাউন্ড তুলা লেনদেন হচ্ছে ৯৪ দশমিক ৪২ সেন্টে। ভারতের মাল্টি কমোডিটি এক্সচেঞ্জে (এমসিএক্স) একই সরবরাহ চুক্তিতে প্রতি ক্যান্ডির (প্রতি ক্যান্ডিতে ৩৫৬ কেজি) মূল্য দাঁড়িয়েছে ৬২ হাজার ১৫০ রুপিতে। দেশটির সংকর-৬ জাতের রফতানি বাজার আদর্শ তুলা প্রতি ক্যান্ডি বেচাকেনা হচ্ছে ৫৭ হাজার ৯০০ রুপিতে।

ইউএসডিএ জানায়, চলতি মৌসুমে ভারত, চীন, পাকিস্তান ও তুরস্কের তুলা আমদানি কমে যেতে পারে। অন্যদিকে ব্রাজিল, আর্জেন্টিনা ও অস্ট্রেলিয়া থেকে রফতানিও কমে যাওয়ার আশঙ্কা রয়েছে।

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক

আবাসন খাত নিয়ে আশাবাদী জাপানের বিনিয়োগকারীরা

Published

on

প্রাথমিক

জাপানে সুদহার ১৭ বছরের সর্বোচ্চে উঠে এসেছে। মার্চে কেন্দ্রীয় ব্যাংক এ সিদ্ধান্ত দেয়ার পর দেশটির আবাসন খাত নিয়ে আশাবাদী হয়ে উঠেছেন বিনিয়োগকারীরা। বিশেষ করে বিদেশী পর্যটকদের সামনে রেখে হোটেল খাতে বিনিয়োগ বাড়বে বলে ভাবছেন সংশ্লিষ্টরা। খবর নিক্কেই এশিয়া।

ক্রমাগত মূল্যস্ফীতি বাড়ার আশঙ্কা ও যুক্তরাষ্ট্রে দীর্ঘস্থায়ী কঠোর মুদ্রানীতি বাস্তবায়নের বিষয়টি জাপানের আর্থিক বাজারের ওপর চাপ তৈরি করছে। তবে দেশটির আবাসন খাত এ চ্যালেঞ্জ মোকাবেলা করে সামনে এগিয়ে যাবে বলে মনে করছেন বিশ্লেষকরা।

বিশ্বব্যাপী বিনিয়োগের দিক থেকে জাপানের আবাসন খাত ৪৪ শতাংশ সংকোচনের মধ্য দিয়ে গেছে। গত বছর নিম্ন সুদহারের কারণে বিনিয়োগ ৪ শতাংশ বেড়েছে।

জেএলএলের তথ্যানুযায়ী, জাপানের আবাসন খাতে মোট বিনিয়োগের ২০-২৫ শতাংশ বিদেশী। বর্তমানে বিনিয়োগকারীরা এ খাতে তাদের অবদান আরো বাড়াতে চাইছে।

জাপানে শীর্ষ বিনিয়োগকারীদের মধ্যে রয়েছে সিঙ্গাপুরের সার্বভৌম সম্পদ তহবিল জিআইসি। প্রতিষ্ঠানটি গত বছর ব্ল্যাকস্টোনের কাছ থেকে বড় পরিসরে ওয়্যারহাউজ কিনেছে।

ডলার ও ইয়েনের বিনিময় হার আবাসন খাতের জন্য গুরুত্বপূর্ণ। মিজুহো সিকিউরিটিজের সিনিয়র ক্রেডিট বিশ্লেষক কোজি ইশিজাকি উল্লেখ করেন, বিদেশী বিনিয়োগকারীরা সস্তা ইয়েনকে ইতিবাচক হিসেবে দেখছেন। ইয়েনের বিনিময় হার কম থাকলে সম্পদ ক্রয়ে খরচ কম হবে। এটি অভ্যন্তরীণ পর্যায়ে পর্যটন শিল্পের পাশাপাশি হোটেল খাতকেও এগিয়ে নিয়ে এসেছে।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

হাসপাতালে সৌদি বাদশাহ

Published

on

প্রাথমিক

নিয়মিত মেডিকেল চেকআপের জন্য সৌদি আরবের বাদশাহ সালমান বিন আব্দুল আজিজকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। জেদ্দার কিং ফয়সাল স্পেশালিস্ট হাসপাতালে তাকে নেওয়া হয়েছে। বুধবার সৌদি আরবের রাজকীয় আদালতের এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, বাদশাহ সালমান বিন আব্দুল আজিজকে জেদ্দার কিং ফয়সাল স্পেশালিস্ট হাসপাতালে ভর্তি করা হয়েছে। নিয়মিত স্বাস্থ্য পরীক্ষার অংশ হিসেবে তিনি হাসপাতালে ভর্তি রয়েছেন। তার স্বাস্থ্য পরীক্ষা-নিরীক্ষায় কয়েক ঘণ্টা লাগতে পারে বলে বিবৃতিতে জানানো হয়েছে।

৮৮ বছর বয়সী সৌদি আরবের এই বাদশাহ ২০১৫ সালে দেশটির ক্ষমতায় আসেন। এর আগে, শারীরিক সমস্যা দেখা দেওয়ায় ২০২২ সালের মে মাসে হাসপাতালে ভর্তি হয়েছিলেন বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ। ওই সময় তার কোলোনোস্কপি ও মেডিক্যাল পরীক্ষা করা হয়।

সেসময় রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে বলা হয়, বাদশাহ সালমান তার হার্টের পেসমেকারের ব্যাটারি প্রতিস্থাপনের জন্য রাজধানী রিয়াদের হাসপাতালে ভর্তি হয়েছেন। তার আগে ২০২০ সালে গলব্ল্যাডার অপসারণের জন্য অস্ত্রোপচার করেছিলেন তিনি। সেই সময় তার শারীরিক অবস্থা নিয়ে বিভিন্ন ধরেনের জল্পনা ছড়িয়ে পড়ে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

আগামীকাল মহাকাশে নতুন ক্রু পাঠাবে চীন

Published

on

প্রাথমিক

চীন আগামীকাল বৃহস্পতিবার সন্ধ্যায় নতুন তিন নভোচারীকে তিয়ানগং মহাকাশ স্টেশনে পাঠাবে। বেইজিংয়ের ম্যানড স্পেস এজেন্সি (সিএমএসএ) বলেছে, ২০৩০ সাল নাগাদ চাঁদে মানুষ পাঠানোর লক্ষ্যে সর্বশেষ এই মিশনে নভোচারীদের মহাকাশে পাঠানো হচ্ছে।

বেইজিং জানিয়েছে, শেনঝু-১৮ মিশনে তিন মহাকাশচারীকে বৃহস্পতিবার রাত ৮:৫৯ টায় (১২৫৯ জিএমটি) উত্তর-পশ্চিম চীনের জিউকুয়ান স্যাটেলাইট লঞ্চ সেন্টার থেকে উড্ডয়নের কথা রয়েছে। মিশনে নেতৃত্ব দেবেন যুদ্ধবিমানের পাইলট এবং নভোচারী ইয়েং গুয়াংফু। তিনি পূর্বে ২০২১ সালে শেনঝু-১৩ মিশনেও অংশ নিয়েছিলেন।

তিয়ানগং মহাকাশচারীদের সর্বশেষ ব্যাচ ছয় মাস কক্ষপথে অবস্থান করবেন। তারা সেখানে মহাকর্ষ এবং পদার্থবিদ্যার পাশাপাশি জীব বিজ্ঞানের পরীক্ষা-নিরীক্ষা চালাবেন। সিএমএসএর উপ-মহাপরিচালক লিন জিয়াকিয়াং এক সংবাদ সম্মেলনে বলেন, সকল প্রাক-লঞ্চ প্রস্তুতি সময়সূচী অনুযায়ী তৈরি রয়েছে।

তিয়াংগং হল বেইজিংয়ের মহাকাশ কর্মসূচির গৌরবোজ্জ্বল মুকুট, বেইজিংয়ের মহাকাশ কর্মসূচি ইতোমধ্যে মঙ্গল ও চাঁদে রোবোটিক রোভার অবতরণ করেছে এবং কক্ষপথে মহাকাশ স্টেশনে নভোচারী পাঠানোর ক্ষেত্রে চীনকে বিশ্বের তৃতীয় দেশে উন্নীত করেছে।

নতুন ক্রু শেনঝো -১৭ দলের প্রতিস্থাপন করবে। তাদেরকে অক্টোবরে স্টেশনে পাঠানো হয়েছিল। চীনের ‘মহাকাশ স্বপ্ন’ এর পরিকল্পনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের অধীনে আরো জোরদার করা হয়েছে। বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতি চীন এখন মহাকাশ কর্মসূচিতে মার্কিন যুক্তরাষ্ট্র এবং রাশিয়াকে ধরার জন্য তার সামরিক কর্তৃপক্ষের অধীনে মহাকাশ কর্মসূচিতে বিলিয়ন বিলিয়ন মার্কিন ডলার ব্যয় করেছে। বেইজিং ২০৩০ সালের মধ্যে চাঁদে একটি ক্রু মিশন পাঠানোর লক্ষ্য নির্ধারণ করেছে এবং চন্দ্র পৃষ্ঠে একটি ঘাঁটি তৈরির পরিকল্পনা করেছে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

লোহিত সাগরে অভিবাসীবাহী নৌকাডুবি, ৩৩ জনের মৃত্যু

Published

on

প্রাথমিক

লোহিত সাগরের জিবুতি উপকূলে অভিবাসীদের বহনকারী একটি নৌকা ডুবে গেছে। এতে শিশুসহ কমপক্ষে ৩৩ জন মার গেছেন বলে খবর পাওয়া গেছে। বুধবার (২৪ এপ্রিল) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, মঙ্গলবার (২৩ এপ্রিল) আট বছর বয়সী এক বালকসহ অন্তত ৩৩ জন ইথিওপিয়ান অভিবাসী জিবুতির উপকূলে নৌকা ডুবে মারা গেছে বলে জানিয়েছেন স্থানীয় কর্মকর্তারা।

জিবুতি কোস্টগার্ডের সিনিয়র কর্মকর্তা ইস ইইয়াহ বলেছেন, যারা ডুবে যাওয়া নৌকায় ছিলেন তারা ইয়েমেন ছেড়ে চলে যেতে চেয়েছিলেন। কারণ তাদের নিজের দেশের তুলনায় সেখানে জীবন আরও বেশি সংগ্রামের ছিল। ডুবে যাওয়া নৌকাটিতে অন্তত ৭৭ জন অভিবাসী ছিলেন। এর মধ্যে ২০ জনের বেশি মানুষকে উদ্ধার করা সম্ভব হয়েছে। বাকিরা এখনও নিখোঁজ।

জাতিসংঘের অভিবাসন বিষয়ক সংস্থা আইওএম জীবিত উদ্ধারকৃতদের ইতোমধ্যে ইথিওপিয়ায় প্রত্যাবাসন করেছে।

এদিকে নিহত অভিবাসীদের জন্য শোক প্রকাশ করেছেন জিবুতিতে নিযুক্ত ইথিওপিয়ার রাষ্ট্রদূত বারহানু সেগায়ে। সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে দুঃখ প্রকাশ করে তিনি লিখেছেন, ‘জিবুতি থেকে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে অবৈধপন্থায় ভ্রমণ অত্যন্ত বিপজ্জনক এবং এতে করে ক্রমাগত আমাদের নাগরিকরা তাদের জীবন হারাচ্ছেন।’

বিবিসি বলছে, স্থলবেষ্টিত ইথিওপিয়ায় গৃহযুদ্ধের পর পালিয়ে আসা লোকেরা প্রায়শই জিবুতি এবং ইয়েমেনের মধ্য দিয়ে সৌদি আরব এবং তার বাইরেও অন্য অনেক দেশে ভালো সুযোগের সন্ধানে গিয়ে থাকেন। তাদের মধ্যে কেউ কেউ আবার আটকে যাযন ইয়েমেনে। আরব উপদ্বীপের এই দেশটিও যুদ্ধের কবলে রয়েছে।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

জাপানের বুলেট ট্রেনে নতুন সংযোজন

Published

on

প্রাথমিক

জাপানের উচ্চগতির বুলেট ট্রেনগুলোর অন্যতম শিনকানসেন। সেন্ট্রাল জাপান রেলওয়ে সম্প্রতি এ পরিষেবায় বিলাসী প্রাইভেট রুম রাখার ঘোষণা দিয়েছে। সংস্থাটি বলছে, ব্যবসায়িক চাহিদা ও যাত্রীদের আরামদায়ক ভ্রমণ নিশ্চিত করার জন্য নতুন বুলেট ট্রেনে যোগ হচ্ছে প্রাইভেট রুম। ২০২৬ সাল নাগাদ এ সেবা উন্মুক্ত হবে। সর্বোচ্চ নিরাপত্তা ও গোপনীয়তা নিয়ে ভ্রমণের সব সুব্যবস্থা থাকবে এ ট্রেনে।

সেন্ট্রাল জাপান রেলওয়ে জানায়, পরিবহন চাহিদার বৈচিত্র্যের প্রতি সাড়া দিতে প্রস্তুত তারা। এ ভাবনা থেকেই নতুন বুলেট ট্রেনে থাকছে নানা আয়েশি পরিষেবা। রাজধানী টোকিওকে অন্যতম শহর ওসাকার সঙ্গে সংযুক্ত করেছে শিনকানসেন। ট্রেনটি ১ হাজার ৬২ কিলোমিটার দূরত্ব অতিক্রম করতে সময় নেবে মাত্র ৫ ঘণ্টা। প্রতিটি ট্রেনে থাকবে দুটি প্রাইভেট রুম, যেখানে এক বা দুজন করে যাত্রী ভ্রমণের সুযোগ পাবেন। কক্ষগুলোয় অন্যান্য বিলাসী আয়োজনের সঙ্গে সার্বক্ষণিক ওয়াই-ফাই, আলো ও বাতাস প্রবাহের সুব্যবস্থা থাকছে।

তবে টিকিটের দামসহ বিস্তারিত তথ্য জানতে আরো কিছুদিন অপেক্ষা করতে হবে। বিদ্যমান প্রথম শ্রেণীর আসনের চেয়ে ভাড়া যে বেশি হবে তা নিশ্চিত করেছে কর্তৃপক্ষ। প্রচলিত ট্রেনের খালি কিছু জায়গা কাজে লাগিয়েই স্থাপন করা হবে এ প্রাইভেট রুম। তাই সংরক্ষিত বা প্রথম শ্রেণীর আসন কমানোর প্রয়োজন হবে না। খবর নিক্কেই এশিয়া।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন
প্রাথমিক
পুঁজিবাজার10 mins ago

মূলধনভিত্তি শক্তিশালী করতে বন্ড ইস্যু করবে ইসলামী ব্যাংক

প্রাথমিক
পুঁজিবাজার15 mins ago

ঢাকা ডাইংয়ের পর্ষদ সভা ৩০ এপ্রিল

প্রাথমিক
পুঁজিবাজার24 mins ago

পর্ষদ সভার তারিখ জানালো হাওয়া ওয়েল টেক্সটাইলস

প্রাথমিক
পুঁজিবাজার31 mins ago

আমরা টেকনোলজিসের পর্ষদ সভার তারিখ নির্ধারণ 

প্রাথমিক
পুঁজিবাজার36 mins ago

বিডি থাই ফুডের পর্ষদ সভার তারিখ ঘোষণা

প্রাথমিক
পুঁজিবাজার46 mins ago

পর্ষদ সভা করবে ইউনাইটেড পাওয়ার জেনারেশন

প্রাথমিক
পুঁজিবাজার53 mins ago

দুই ঘণ্টায় লেনদেন ২৭৪ কোটি টাকা

প্রাথমিক
পুঁজিবাজার56 mins ago

সেন্ট্রাল ফার্মার পর্ষদ সভা ৩০ এপ্রিল

প্রাথমিক
জাতীয়1 hour ago

যুদ্ধ কখনো কোনো সমাধান দিতে পারে না: প্রধানমন্ত্রী

প্রাথমিক
পুঁজিবাজার1 hour ago

ড্যাফোডিল কম্পিউটারসের পর্ষদ সভার তারিখ নির্ধারণ

প্রাথমিক
পুঁজিবাজার1 hour ago

পর্ষদ সভা করবে সালভো কেমিক্যাল

প্রাথমিক
পুঁজিবাজার1 hour ago

জিকিউ বলপেনের পর্ষদ সভার তারিখ ঘোষণা

প্রাথমিক
পুঁজিবাজার1 hour ago

তিন প্রান্তিকের পর্ষদ সভার তারিখ জানালো একমি পেস্টিসাইড

প্রাথমিক
পুঁজিবাজার1 hour ago

পর্ষদ সভা করবে মীর আক্তার

প্রাথমিক
পুঁজিবাজার1 hour ago

সোনালী আঁশের পর্ষদ সভা ৩০ এপ্রিল

Pacific Denims
পুঁজিবাজার1 hour ago

পর্ষদ সভার তারিখ জানালো প্যাসিফিক ডেনিমস

প্রাথমিক
পুঁজিবাজার2 hours ago

পর্ষদ সভার তারিখ জানালো জেনেক্স ইনফোসিস

প্রাথমিক
পুঁজিবাজার2 hours ago

নাভানা সিএনজির পর্ষদ সভার তারিখ নির্ধারণ

Golden Son
পুঁজিবাজার2 hours ago

গোল্ডেন সনের পর্ষদ সভার তারিখ নির্ধারণ

প্রাথমিক
পুঁজিবাজার2 hours ago

সাফকো স্পিনিংয়ের পর্ষদ সভার তারিখ ঘোষণা

প্রাথমিক
পুঁজিবাজার2 hours ago

কাসেম ইন্ডাস্ট্রিজের পর্ষদ সভার তারিখ ঘোষণা

প্রাথমিক
পুঁজিবাজার2 hours ago

জমি কিনবে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক

প্রাথমিক
পুঁজিবাজার3 hours ago

লোকসান কমেছে বিডি ল্যাম্পসের

প্রাথমিক
পুঁজিবাজার3 hours ago

প্যারামাউন্ট ইন্স্যুরেন্সের প্রথম প্রান্তিক প্রকাশ

প্রাথমিক
পুঁজিবাজার3 hours ago

গ্রামীণফোনের আয় বেড়েছে ৭১ শতাংশ

ফেসবুকে অর্থসংবাদ

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০