ক্যাটাগরি: আন্তর্জাতিক

বৈদ্যুতিক গাড়ির ব্যাটারি উৎপাদনে বিনিয়োগ করবে টাটা

বিদ্যুচ্চালিত গাড়ির (ইভি) ব্যাটারি উৎপাদনে প্রায় ৪০০ কোটি ডলার বিনিয়োগ করতে যাচ্ছে ভারতীয় প্রতিষ্ঠান টাটা। যুক্তরাজ্যের সমারসেটের ব্রিজওয়াটারে তারা কারখানা স্থাপন করবে। নতুন এ পরিকল্পনার ফলে প্রায় চার হাজার কর্মসংস্থান তৈরির পাশাপাশি আরো বেশকিছু সুযোগ তৈরি হবে বলে আশা করা হচ্ছে। খবর বিবিসি।

বিশ্বব্যাপী টাটার ব্যাটারি ব্যবসা পরিচালনা করে আগ্রাটাস কোম্পানি। পরবর্তী কারখানাটিও তারাই নির্মাণ করবে করবে বলে টাটার পক্ষ থেকে জানানো হয়েছে। ভারতের বাইরে এটিই তাদের প্রথম কাজ, যা যুক্তরাজ্যের পিউরিটনের গ্র্যাভিটি স্মার্ট ক্যাম্পাসে হতে যাচ্ছে। কারখানা নির্মাণে গ্র্যাভিটি স্মার্ট ক্যাম্পাসের প্রায় ৫০ শতাংশ জমি নিয়ে কাজ করবে আগ্রাটাস।

টাটা কর্তৃপক্ষ জানিয়েছে, কারখানাটিতে ২০২৬ সালের মধ্যে ব্যাটারি উৎপাদন শুরু হবে। কোম্পানিটির দাবি, ২০৩০ সালের মধ্যে যুক্তরাজ্যের মোট ব্যাটারি উৎপাদনের প্রায় অর্ধেক চাহিদা পূরণ করবে এ কারখানা।

কারখানাটি প্রতি বছর সামগ্রিকভাবে ৪০ গিগাওয়াট ব্যাটারি সেল তৈরিতে সক্ষম, যা প্রায় চার লাখ যাত্রীবাহী যানবাহনে সরবরাহ করার জন্য যথেষ্ট।

প্রকল্প সূত্রে জানা গেছে, নতুন কারখানাটি হিঙ্কলে পয়েন্ট সি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র থেকে মাত্র ২৪ কিলোমিটার দূরে অবস্থিত। এটি ইউরোপের সবচেয়ে বৃহত্তম উৎপাদন কারখানা হতে চলেছে। এ কারখানা থেকে প্রাথমিকভাবে রেঞ্জ রোভার, ডিফেন্ডার ও জাগুয়ার ল্যান্ড রোভার গাড়ির জন্য ব্যাটারি তৈরি করা হবে। তবে অন্যান্য গাড়ি প্রস্তুতকারক কোম্পানিগুলোকে ব্যাটারি সরবরাহ করার পাশাপাশি বাণিজ্যিক শক্তি সঞ্চয়ের পরিকল্পনা রয়েছে টাটা কর্তৃপক্ষের।

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
শেয়ার