Connect with us

টেলিকম ও প্রযুক্তি

সবচেয়ে দামি ১০ প্রযুক্তিপ্রতিষ্ঠানের নাম

Published

on

প্রযুক্তিপ্রতিষ্ঠান

ট্রিলিয়ন ডলারের প্রযুক্তিপ্রতিষ্ঠান বললে অনেকেই হয়তো প্রতিষ্ঠানটির বিশালত্ব ঠিকমতো বুঝতে পারেন না। তবে যদি বলা হয় প্রতিষ্ঠানটির বাজার মূলধন এক লাখ কোটি মার্কিন ডলার, তবে চোখ কপালে উঠবে অনেকেরই। বিশ্বের সবচেয়ে দামি ১০ প্রযুক্তিপ্রতিষ্ঠানের নাম জেনে নেওয়া যাক।

মাইক্রোসফট
১৯৭৫ সালে যাত্রা শুরু করা মার্কিন প্রযুক্তিপ্রতিষ্ঠান মাইক্রোসফটের বাজার মূলধনের পরিমাণ বর্তমানে তিন ট্রিলিয়ন (তিন লাখ কোটি মার্কিন ডলার)। শুধু ২০২৩ সালেই প্রতিষ্ঠানটি মুনাফা করেছে ২১১ বিলিয়ন মার্কিন ডলার। প্রতিষ্ঠানটির কর্মিসংখ্যা প্রায় ২ লাখ ২১ হাজার।

অ্যাপল
২ লাখ ৮২ হাজার কোটি মার্কিন ডলার বাজার মূলধন নিয়ে মাইক্রোসফটের পরই রয়েছে অ্যাপল। ১৯৭৬ সালে যাত্রা শুরু করা প্রতিষ্ঠানটি গত বছরের সেপ্টেম্বর মাসে নতুন মডেলের আইফোন বাজারে আনে। ক্রেতাদের কাছে জনপ্রিয়তার শীর্ষে থাকা নতুন মডেলের আইফোন বিক্রিসহ বিভিন্ন ব্যবসা পরিচালনা করে গত বছরের শেষ তিন মাসেই ১২০ বিলিয়ন ডলার আয় করেছে মার্কিন প্রযুক্তিপ্রতিষ্ঠানটি।

এনভিডিয়া
যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার সান্তা ক্লারাতে অবস্থিত সেমিকন্ডাক্টর নির্মাতা এনভিডিয়ার বাজার মূলধনের পরিমাণ ১ লাখ ৭৯ হাজার কোটি মার্কিন ডলার। ১৯৯৩ সালে যাত্রা শুরু করা প্রতিষ্ঠানটির তৈরি দ্রুতগতির চিপ বিভিন্ন সুপার কম্পিউটার, তথ্যভান্ডার এবং এআই মডেল প্রশিক্ষণের মতো অ্যাপ্লিকেশনে ব্যবহার করা হচ্ছে। প্রতিষ্ঠানটির কর্মিসংখ্যা ২৯ হাজার ৬০০ জন। গত বছর প্রায় ৬০ দশমিক ৯২ বিলিয়ন মার্কিন ডলার আয় করেছে প্রতিষ্ঠানটি।

অ্যামাজন
১৯৯৪ সালে ই–কমার্স সাইট অ্যামাজন যাত্রা শুরু করেছিল অনলাইনে বই বিক্রি করার মধ্য দিয়ে। বর্তমানে ই-কমার্সের পাশাপাশি ক্লাউড কম্পিউটিং, অনলাইন বিজ্ঞাপন, ডিজিটাল স্ট্রিমিং ও কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে কাজ করছে প্রতিষ্ঠানটি। ১ লাখ ৭৬ হাজার কোটি মার্কিন ডলার মূলধনের এই প্রতিষ্ঠানের কর্মিসংখ্যা বর্তমানে প্রায় ১৫ লাখ। গত বছর প্রতিষ্ঠানটি প্রায় ৫০০ বিলিয়ন মার্কিন ডলার আয় করেছে।

অ্যালফাবেট
সার্চ জায়ান্ট গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেটের বাজার মূলধনের পরিমাণ বর্তমানে প্রায় ১ লাখ ৭৫ হাজার কোটি মার্কিন ডলার। ২০১৫ সাল থেকে গুগলের সব ধরনের ব্যবসা অ্যালফাবেটের অধীনে পরিচালনা করা হচ্ছে। ২০২৩ সালে প্রতিষ্ঠানটি আয় করেছে ৩০৭ বিলিয়ন মার্কিন ডলার। সারা বিশ্বে অ্যালফাবেটের ১ লাখ ৮২ হাজার কর্মী রয়েছে।

মেটা
ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ, থ্রেডস অ্যাপের মূল প্রতিষ্ঠান মেটার বর্তমান বাজার মূলধনের পরিমাণ প্রায় ১ লাখ ২১ হাজার কোটি মার্কিন ডলার। ২০২৩ সালে মেটার আয়ের পরিমান ছিল ১৩৪.৯ বিলিয়ন মার্কিন ডলার। ৬৭ হাজার কর্মী কাজ করছে প্রতিষ্ঠানটিতে।

টিএসএমসি
তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানি বা টিএসএমসি চিপ নির্মাণ জগতে আলোচিত প্রতিষ্ঠান। সেমিকন্ডাক্টর নির্মাতা এ প্রতিষ্ঠানটি স্মার্টফোন, ল্যাপটপ, চিকিৎসাযন্ত্র থেকে শুরু করে মিসাইল সিস্টেমের জন্য মাইক্রো চিপ তৈরি করে। ১৯৮৭ সালে যাত্রা করা এ প্রতিষ্ঠানটির বাজার মূলধন ৬৫৭ বিলিয়ন মার্কিন ডলার। প্রতিষ্ঠানটি গত বছর প্রায় ৭৩ দশমিক ৬৭ বিলিয়ন মার্কিন ডলার আয় করেছে। টিএসএমসির কর্মিসংখ্যা বর্তমানে প্রায় ৭৩ হাজার।

টেসলা
ইলন মাস্কের মালিকানাধীন বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার বাজার মূলধন ৬৩৬ দশমিক ৭৯ বিলিয়ন মার্কিন ডলার। ২০২৩ সালে ৯৬ দশমিক ৮ বিলিয়ন মার্কিন ডলার আয় করেছে প্রতিষ্ঠানটি। প্রতিষ্ঠানটিতে ১ লাখ ৪০ হাজারের বেশি কর্মী রয়েছে।

ব্রডকম
মার্কিন চিপ নির্মাতা প্রতিষ্ঠান ব্রডকমের বাজার মূলধন ৫৮৩ বিলিয়ন মার্কিন ডলার। সেমিকন্ডাক্টর, এন্টারপ্রাইজ সফটওয়্যারসহ নিরাপত্তা প্রযুক্তি নিয়ে কাজ করা প্রতিষ্ঠানটির কর্মিসংখ্যা প্রায় ২০ হাজার।

স্যামসাং
দক্ষিণ কোরিয়ার প্রযুক্তিপ্রতিষ্ঠান স্যামসাংয়ের বাজার মূলধনের পরিমাণ ৩৮৮ বিলিয়ন মার্কিন ডলার। টেলিভিশন, স্মার্টফোন থেকে শুরু করে গৃহস্থালি বিভিন্ন প্রযুক্তিপণ্য তৈরি করা প্রতিষ্ঠানটির কর্মিসংখ্যা বর্তমানে প্রায় ৩ লাখ ২০ হাজার।

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস ও উইকিপিডিয়া

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

টেলিকম ও প্রযুক্তি

ফ্রিতে ব্যবহার করা যাবে গুগল এআই ফিচার

Published

on

বিদেশে কর্মী পাঠানো

বিশ্বের জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগলের রয়েছে অসংখ্য ফিচার। প্রতিনিয়ত ব্যবহারকারীদের জন্য নতুন নতুন ফিচার নিয়ে হাজির হচ্ছে প্রতিষ্ঠানটি। সেই সার্চ ইঞ্জিন জায়ান্ট এবার সুখবর নিয়ে এসেছে। গুগল সম্প্রতি তাদের আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) ভিত্তিক ছবি এডিটিং টুলগুলো খুব শীঘ্রই গুগল ফটো ব্যবহারকারীদের জন্য বিনামূল্যে ব্যবহারের ঘোষণা দিয়েছে।

যদিও এই সিদ্ধান্তের ফলে ম্যাজিক এডিটর, ম্যাজিক ইরেজার, ফটো আনব্লার, পোর্ট্রেট লাইটের মতো এআই এডিটিং টুলগুলো এখন পর্যন্ত শুধুমাত্র পিক্সেল এবং গুগল ওয়ান হ্যান্ডসেটের জন্য সীমাবদ্ধ ছিল। তবে এখন সবাই ব্যবহারের সুবিধা পাবে। যদি কেউ এই ফটো স্টোরেজ এবং শেয়ারিং পরিষেবার গ্রাহক হয়ে থাকেন তবে এই টুলসহ একাধিক উল্লেখযোগ্য এআই এডিটিং বিষয়ের অ্যাক্সেস আগামী মাসের দ্বিতীয় সপ্তাহে পাবেন।

কবে থেকে বিনামূল্যে এই ফিচার ব্যবহার করা যাবে

সম্প্রতি টুইটারে (বর্তমানে এক্স) একটি পোস্ট শেয়ার করে গুগল। এতে নিশ্চিত করা হয়, গুগল ফটোস অ্যাপ ব্যবহারকারীরা আগামী ১৫ মে থেকে এআই ফটো এডিটিং ফিচারের সুবিধা বিনামূল্যে পাবে। যা ম্যাজিক ইরেজার (অবাঞ্ছিত বস্তু অপসারণ করার জন্য), ফটো আনব্লার (অস্পষ্টতা কমাতে সাহায্য করবে) এবং পোর্ট্রেট লাইট (বোকেহ এফেক্ট যোগ করবে) এডিটিং টুলগুলো ব্যবহার করতে সক্ষম হবেন।

এআই এডিটিং ফিচার ব্যবহারে ডিভাইসে যা লাগবে

এআই ফটো এডিটিং ফিচারের জন্য অ্যান্ড্রয়েড অথবা আইওএস ডিভাইসে কিছু হার্ডওয়্যার ও সফটওয়্যার প্রয়োজন হবে।

অ্যান্ড্রয়েড ফোন

৬৪ বিট প্রসেসর
৩ জিবি র‌্যাম
অ্যান্ড্রয়েড ওরিও বা উচ্চতর ওএস সংস্করণ

আইওএস

৬৪ বিট প্রসেসর
৩ জিবি র‌্যাম
আইওএস ১৫ বা উচ্চতর ওএস সংস্করণ

তবে স্মার্টফোনের পাশাপাশি পিক্সেল সিরিজের ট্যাবলেট, ক্রোমবুক এবং আইপ্যাডের জন্যও বিনামূল্যে এআই ফটো এডিটিং ফিচার রোলআউট করবে গুগল। এক্ষেত্রে আগামী ১৫ মে থেকে ফিচারটি উম্মুক্তের কাজ শুরু করা হবে এবং পর্যায়ক্রমে প্রত্যেকটি অঞ্চলের ডিভাইসের জন্য চালু করা হবে।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

টেলিকম ও প্রযুক্তি

জি-মেইলে যুক্ত হচ্ছে এআই

Published

on

বিদেশে কর্মী পাঠানো

ব্যক্তিগত কিংবা অফিসিয়াল কাজে মেইল ব্যবহার করছেন সবাই। অনেকেই অন্যান্য সোশ্যাল মিডিয়া বা মেসেজিং প্ল্যাটফর্ম থেকে মেইলকে বেশি নিরাপদ মনে করেন। এবার গুগলের জি-মেইলে যুক্ত হচ্ছে এআই। এখন আর অপ্রয়োজনীয় দীর্ঘ মেইলে ভরে থাকবে না আপনার ইনবক্স।

এছাড়া এই ফিচারের সাহায্যে ব্যবহারকারীরা চ্যাট করতে পারবেন। জি-মেইল অ্যাপের অ্যান্ড্রয়েড সংস্করণে ব্যবহারকারীদের জন্য শিগগির একটি নতুন ফিচার সামারাইজ দিজ ই-মেইল চালু করা হতে পারে।

এর পাশাপাশি, গুগল অ্যাপের অ্যান্ড্রয়েড সংস্করণের জন্য একটি নতুন টগল বোতাম দেওয়া হবে, যেখানে জেমিনি সমর্থন করবে। জি-মেইল অ্যাপের নতুন অ্যান্ড্রয়েড ফিচারটি আপনার দীর্ঘ মেইলগুলোকে সংক্ষিপ্ত করবে। এভাবে আপনার সময় বাঁচবে। প্রতিবেদনে বলা হয়েছে, সামারাইজ দিজ মেইল ফিচারটি সাবজেক্ট লাইনের নিচে দেওয়া হবে।

বর্তমানে এই ফিচারটি শুধু ওয়ার্কস্পেস ব্যবহারকারীদের জন্য উপলব্ধ রয়ছে। এটি জি-মেইলের ওয়েব সংস্করণে ব্যবহার করা যেতে পারে। এই ফিচারটি বর্তমানে প্রাথমিক পরীক্ষার পর্যায় অতিক্রম করছে, যখন এই ফিচারটি সম্পূর্ণরূপে চালু হয়ে যাবে, এটি ই-মেইলের উপরে একটি বড় আকারের উইন্ডোতে দৃশ্যমান হবে।

শিগগির ব্যবহারকারীদের একটি নতুন টগল বোতাম দেওয়া হবে, যার মাধ্যমে ব্যবহারকারীরা গুগল অনুসন্ধান এবং জেমিনি এআইতে স্থানান্তর করতে সক্ষম হবেন।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

টেলিকম ও প্রযুক্তি

স্মার্ট বাংলাদেশের সহযোগী প্রতিষ্ঠান হবে বেসিস

Published

on

বিদেশে কর্মী পাঠানো

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) নির্বাচনে ‘টিম সাকসেস’ নাম ঘোষণা করা হয়েছে। রবিবার (৭ এপ্রিল) গুলশানের একটি রেস্টুরেন্টে তথ্যপ্রযুক্তি সাংবাদিকদের সঙ্গে ইফতার অনুষ্ঠানে বেসিস ২০২৪-২৬ মেয়াদে কার্যনির্বাহী কমিটির নির্বাচনে টিম সাকসেসের পক্ষে প্যানেলের নাম ঘোষণা করেন মোস্তাফা রফিকুল ইসলাম ডিউক।

এসময় তথ্যপ্রযুক্তি সাংবাদিকদের সঙ্গে উপস্থিত ছিলেন বেসিস নির্বাচনের প্রার্থী তৌফিকুল করিম সুহৃদ, মোহাম্মাদ আমিনুল্লাহ, সৈয়দা নাফিসা রেজা বর্ষা, ফারজানা কবির ঈশিতা, সহিবুর রহমান খান রানা, রাফসান জানি সামির, আব্দুল আজিজ।

অনুষ্ঠানে মোস্তাফা রফিকুল ইসলাম ডিউক বলেন, আমি বেসিসের ফাউন্ডারদের একজন। আমরা বেসিস প্রতিষ্ঠা করেছিলাম সফটওয়্যার ও আইটি অ্যানাবল সার্ভিস নিয়ে কাজ করার জন্য। জিরো ও বাইনারি বুঝে, কোডিং বুঝে এমন মানুষদের সংগঠন বেসিস। আমরা নির্বাচিত হলে সফটওয়্যার ও আইটি অ্যানাবল ব্যবসা আরো সফল গতিশীল করতে কাজ করবো।

ডিউক বলেন, আমরা স্মার্ট বাংলাদেশের সহযোগী ও সম্পূরক প্রতিষ্ঠান হিসেবে কাজ করতে চাই। এখানে কোনো সদস্য সফল হলে বেসিস সফল হবে আর বেসিস সফল হলে স্মার্ট বাংলাদেশের অগ্রগতি হবে। সেই লক্ষ্য নিয়েই আমরা ‘টিম সাকসেস’ প্যানেল কাজ করে যাচ্ছি। সফলতা অর্জন করা কঠিন কিন্তু আমরা নিষ্ঠা, সততা ও পরিশ্রমের মাধ্যমে বেসিস সদস্যদের সঙ্গে নিয়ে এ অগ্রযাত্রায় সফল হতে চাই।

উল্লেখ্য, বেসিসের ২০২৪–২৬ মেয়াদের নির্বাচনে ১১ পদে মোট ৪১ জন প্রার্থীর মনোনয়নপত্র বৈধ বলে ঘোষণা দিয়েছে নির্বাচন বোর্ডের চেয়ারম্যান। তফশীল অনুযায়ী মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় ১৭ এপ্রিল বিকেল ৪টা। ২০ এপ্রিল চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করা হবে। আগামী ৮ মে সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত রাজধানীর রাওয়া কনভেনশন সেন্টারে বেসিস নির্বাচনের ভোট গ্রহণ চলবে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

টেলিকম ও প্রযুক্তি

বিরল সূর্যগ্রহণ আজ

Published

on

বিদেশে কর্মী পাঠানো

আজ ৮ এপ্রিল সূর্যগ্রহণ। এটি হবে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ। বছরের প্রথম সূর্যগ্রহণের সাক্ষী থাকবেন অনেকে। মূলত মেক্সিকো, আমেরিকা ও কানাডায় দেখা যাবে সূর্যগ্রহণ। ইতোমধ্যে বিরল এ সূর্যগ্রহণ দেখতে প্রস্তুত এসব দেশের কোটি মানুষ। তবে আশঙ্কা রয়েছে- বিরল এই সূর্যগ্রহণটি মেঘ ও বজ্রঝড়ে ঢাকা পড়তে পারে। উত্তর আমেরিকার স্থানীয় সময় আজ দুপুর বেলাতেই আকাশে নজর টানবে দুই গ্রহ, শুক্র ও বৃহস্পতি। সব মিলিয়ে জ্যোতির্বিজ্ঞানের জন্য এই দিনটি অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে। তবে সূর্যগ্রহণের এই সময় বাংলাদেশে রাত হওয়ায় বাংলাদেশ বা এশিয়ার অন্য জায়গা থেকে এটি দেখা যাবে না।

বিজ্ঞানীরা জানিয়েছেন, সোমবারের গ্রহণের বিশেষত্ব হলো এর স্থায়িত্ব। এ ধরনের গ্রহণ সচরাচর দেখা যায় না। অপেক্ষাকৃত বেশি সময় ধরে এই গ্রহণ স্থায়ী হবে। টানা চার মিনিট চাঁদের ছায়ায় সম্পূর্ণ ঢেকে থাকবে সূর্য, যা গত ৫০ বছরে কখনো কোনো গ্রহণেই হয়নি। গ্রহণের সময়ে ওই চার মিনিট ধরে সূর্যের বাহ্যিক স্তর করোনার আভা স্পষ্ট দেখা যাবে বলে জানাচ্ছেন বিজ্ঞানীরা।

এই পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখা যাবে মেক্সিকো, আমেরিকার কয়েকটি রাজ্য ও কানাডার নির্দিষ্ট কিছু স্থান থেকে। এ ছাড়া স্পেন, যুক্তরাজ্য, পর্তুগালসহ কয়েকটি দেশ থেকে আংশিক সূর্যগ্রহণ দেখা যাবে।

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার তথ্যমতে, মেক্সিকো, আমেরিকার ১৫টি রাজ্য ও কানাডার নির্দিষ্ট স্থান থেকে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখা যাবে। এর মধ্যে টেক্সাসে সবচেয়ে দীর্ঘ ৪ মিনিট ২৩ সেকেন্ড পর্যন্ত দেখা যাবে এটি।

সোমবার সকালে প্রশান্ত মহাসাগর থেকে সূর্যগ্রহণ শুরু হবে। এর পর মেক্সিকো ও আমেরিকার পর বিকালে কানাডা ও উত্তর আটলান্টিক অতিক্রম করবে। এদিন ক্যারিবীয় অঞ্চলের বিভিন্ন দেশের পাশাপাশি কলম্বিয়া, ভেনিজুয়েলা, স্পেন, যুক্তরাজ্য, আয়ারল্যান্ড, পর্তুগাল ও আইসল্যান্ডের নির্দিষ্ট স্থান থেকে আংশিক সূর্যগ্রহণ দেখা যাবে। এ সময় খালি চোখে সূর্যের দিকে তাকানোর বিষয়ে সতর্ক করেছেন জ্যোর্তিবিজ্ঞানীরা।

রয়্যাল অবজারভেটরি গ্রিনউইচের জ্যোতির্বিজ্ঞানী জেক ফস্টার বলেন, সূর্যগ্রহণের সময় খালি চোখে সূর্যের দিকে তাকানো অনেক বিপজ্জনক। সূর্যের অতি বেগুনি রশ্মির বিকিরণে চোখের কোমল টিস্যু নষ্ট হয়ে স্থায়ীভাবে দৃষ্টিশক্তি ক্ষতিগ্রস্ত হতে পারে। তাই এটি দেখতে হলে বিশেষ সানগ্লাস পরা উচিত।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

টেলিকম ও প্রযুক্তি

স্মার্ট বাংলাদেশ নির্মাণে টেলিযোগাযোগ খাতকে কাজে লাগাতে হবে: প্রতিমন্ত্রী

Published

on

বিদেশে কর্মী পাঠানো

জাতীয় অগ্রগতিতে টেলিযোগাযোগ খাতের অবদান অপরিসীম বলে জানিয়ে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ ত্বরান্বিত করতে দেশের টেলিযোগাযোগ খাতের সক্ষমতাকে পুরোপুরি কাজে লাগাতে হবে। সেজন্য এ খাতের টেকসই অগ্রগতি নিশ্চিত করতে সরকার এবং অংশীজনদের সম্মিলিত উদ্যোগের বিকল্প নেই।

রবিবার (৭ এপ্রিল) রাজধানীর সোনারগাঁও হোটেলে টেলিযোগাযোগ রিপোর্টার্স নেটওয়ার্ক বাংলাদেশ (টিআরএনবি) আয়োজিত গোলটেবিল বৈঠকে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, ডিজিটালাইজেশন হচ্ছে বাংলাদেশের অগ্রগতির লাইফ লাইন। এর ধারাবাহিকতায় টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি খাত হচ্ছে অপরিহার্য একটি বিষয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদৃষ্টি সম্পন্ন নেতৃত্বে ১৯৯৭ সালে দেশে তিনটি মোবাইল অপারেটরকে লাইসেন্স প্রদানের মাধ্যমে মোবাইল ফোনের মনোপলি ব্যবসা ভেঙে দিয়ে মোবাইল ফোন সাধারণের নাগালে পৌঁছে দেওয়া হয়। ভিস্যাটের মাধ্যমে চালু হয় ইন্টারনেট। এরই ধারাবাহিকতায় এ খাতে এক বৈপ্লবিক পরিবর্তনের সূচনা হয়।

তিনি বলেন, ২০০৬ সালে দেশে প্রতি এমবিপিএস ইন্টারনেটের দাম ছিল ৮৫ হাজার টাকা। আমরা দেশে এখন এক এমবিপিএস ইন্টারনেট মাত্র ৬০ টাকা দাম নির্ধারণ করেছি। ২০০৮ সালে দেশে সাড়ে সাত জিবিপিএস ইন্টারনেট ব্যবহৃত হতো, সাড়ে সাত লাখ ছিল এর ব্যবহারকারী। বর্তমানে ৫ হাজার জিবিপিএস ব্যবহৃত হচ্ছে। ব্যবহার করছে ১৩ কোটি গ্রাহক। দেশে ৪৫ হাজার মোবাইল বিটিএস স্থাপিত হয়েছে এবং দেশের শতকরা ৯৮ ভাগ এলাকা ফোর জি নেটওয়ার্কের আওতায় এসেছে।

অনুষ্ঠানে টিআরএনবি সভাপতি রাশেদ মেহেদীর সঞ্চালনায় উপস্থিত ছিলেন বিটিআরসির চেয়ারম্যান প্রকৌশলী মো. মহিউদ্দিন আহমেদ, বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের চেয়ারম্যান ও সিইও ড. শাহজাহান মাহমুদ, এমটব সভাপতি ও গ্রামীণফোনের সিইও ইয়াসির আজমান, বাংলালিংকের ভারপ্রাপ্ত সিইও তৈমুর রহমান, রবি আজিয়াটার চিফ কর্পোরেট ও রেগুলেটরি অ্যাফেয়ার্স অফিসার মোহাম্মদ সাহেদুল আলম, এফআইসিসিআইয়ের নির্বাহী পরিচালক টিআইএম নুরুল কবির, প্রযুক্তি বিশেষজ্ঞ সুমন আহমেদ সাব্বির এবং টিআরএনবি সেক্রেটারি মাসুদুজ্জামান। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন এমটব সেক্রেটারি জেনারেল মোহাম্মদ জুলফিকার।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন
বিদেশে কর্মী পাঠানো
খেলাধুলা11 mins ago

রাতে মাঠে নামছে চেন্নাই, একাদশে থাকবেন মুস্তাফিজ?

বিদেশে কর্মী পাঠানো
জাতীয়32 mins ago

দস্যুমুক্ত এমভি আবদুল্লাহ দুবাই পৌঁছাবে যেদিন

বিদেশে কর্মী পাঠানো
ক্যাম্পাস টু ক্যারিয়ার58 mins ago

আনোয়ার খান হাসপাতালে চাকরির সুযোগ

বিদেশে কর্মী পাঠানো
আন্তর্জাতিক1 hour ago

ভারতের রিজার্ভ বেড়ে সর্বকালের সর্বোচ্চ

বিদেশে কর্মী পাঠানো
জাতীয়2 hours ago

জাহাজ ও নাবিকদের এত দ্রুত মুক্তির ঘটনা নজিরবিহীন: নৌ প্রতিমন্ত্রী

বিদেশে কর্মী পাঠানো
আন্তর্জাতিক2 hours ago

আমি প্রেসিডেন্ট থাকলে ইসরায়েলে হামলা হতো না: ট্রাম্প

বিদেশে কর্মী পাঠানো
জাতীয়3 hours ago

রমনার বটমূলে শেষ হলো বর্ষবরণ অনুষ্ঠান

বিদেশে কর্মী পাঠানো
আন্তর্জাতিক3 hours ago

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠক

বিদেশে কর্মী পাঠানো
জাতীয়3 hours ago

গাবতলীতে ঢাকায় ফেরা মানুষের চাপ কম

বিদেশে কর্মী পাঠানো
জাতীয়3 hours ago

ঢাবিতে মঙ্গল শোভাযাত্রায় মানুষের ঢল

ফেসবুকে অর্থসংবাদ

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০