Connect with us

খেলাধুলা

বাংলাদেশ সফরের দল ঘোষণা করলো অস্ট্রেলিয়া

Published

on

বিশ্বকাপের আগে বাংলাদেশ সফরে আসবে অস্ট্রেলিয়া

বাংলাদেশের মাঠে, বিশেষ করে মিরপুর শেরে বাংলায় বরাবরই সুবিধা পেয়ে থাকে স্পিনাররা। সেখানে সিরিজের সব ম্যাচই হবে এই মাঠে। তাই স্কোয়াডে স্পিনারদের আধিক্য রেখেই দল ঘোষণা করেছে অস্ট্রেলিয়া নারী ক্রিকেট দল। চার বিশেষজ্ঞ স্পিনার নিয়ে বাংলাদেশ সফরে আসছে বিশ্বচ্যাম্পিয়নরা।

অস্ট্রেলিয়ার স্পিন আক্রমণের নেতৃত্ব দিবেন সাম্প্রতিক সময়ে দারুণ ছন্দে থাকা অ্যাশলি গার্ডনার। ব্যাটও ভালো চালাতে পারেন তিনি। তার সঙ্গে রয়েছেন বাঁহাতি স্পিনার সোফি মলিনিউ এবং দুই লেগ স্পিনার অ্যালানা কিং ও জর্জিয়া ওয়্যারহ্যাম। তবে বাদ পড়েছেন অভিজ্ঞ বাঁহাতি স্পিনার জেস জোনাসেন।

চমক হিসেবে প্রায় দুই বছর পর দলে ফিরেছেন পেসার টায়লা ভ্যালেমিক। ঘণ্টায় ১৪ কিলোমিটার গতিতে বল করার অভিজ্ঞতা রয়েছে এই পেসারের। তারপরও একাদশে জায়গা পাওয়া কঠিন তার জন্য। পেসার মেগান শুট ও ডার্সি ব্রাউনদের সঙ্গে পেস বোলিং অলরাউন্ডার এলিস পেরি, তাহলিয়া মাকগ্রা, কিম গার্থ ও অ্যানাবেল সাদারল্যান্ড রয়েছেন স্কোয়াডে।

এর আগে ২০১৪ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে এলেও এবারই প্রথম দ্বিপাক্ষিক সিরিজ খেলতে আসছে অস্ট্রেলিয়ার নারী দল। এই সিরিজে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি ম্যাচ খেলবে দলটি। যেখানে ওয়ানডে সিরিজটি আইসিসি উইমেন’স চ্যাম্পিনশিপের অংশ।

আগামী ১৭ মার্চ বাংলাদেশে আসার কথা রয়েছে অস্ট্রেলিয়ার। ২১ মার্চ প্রথম ওয়ানডে ম্যাচ দিয়ে শুরু হবে এই সিরিজ। বাকি দুই ওয়ানডে ২৪ ও ২৭ মার্চ। এরপর ৩১ মার্চ শুরু হবে টি-টোয়েন্টি সিরিজ। বাকি দুটি টি-টোয়েন্টি ম্যাচ হবে ২ ও ৪ এপ্রিল। সবকটি ম্যাচই হবে মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে।

অস্ট্রেলিয়া স্কোয়াড

অ্যালিসা হিলি (অস্ট্রেলিয়া), ডার্সি ব্রাউন, অ্যাশলি গার্ডনার, কিম গার্থ, অ্যালানা কিং, ফিবি লিচফিল্ড, তাহলিয়া ম্যাকগ্রা, সোফি মলিনিউ, বেথ মুনি, এলিস পেরি, মেগান শুট, অ্যানাবেল সাদারল্যান্ড, জর্জিয়া ওয়্যারহ্যাম, টায়লা ভ্যালেমিক, গ্রেস হ্যারিস (শুধু টি-টোয়েন্টি)।

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

খেলাধুলা

ম্যাচসেরা ক্যাচে মুস্তাফিজের আয় ১ লাখ রুপি

Published

on

আমিরাতে

ওয়াংখেড়ে স্টেডিয়ামে অতীতটা ভাল ছিল না মুস্তাফিজের জন্য। ফিজের প্রধান অস্ত্র কাটার এবং স্লোয়ার। মুম্বাইয়ের মাঠে সেটা খুব একটা কাজে আসেনি। বল হাতে টাইগার পেসার ছিলেন খরুচে, ৪ ওভারে দিয়েছেন ৫৫ রান। তবে দিনশেষে মুম্বাইয়ের বিপক্ষে ম্যাচে জয়ের এক্স-ফ্যাক্টর হয়ে ছিলেন টাইগার পেসারই।

টি-টোয়েন্টির নাম্বার ওয়ান ব্যাটার সূর্যকুমার যাদবকে শূন্য রানে ফিরিয়েছিলেন মাথিশা পাথিরানা। সেটায় বড় ভূমিকা ছিল বাংলাদেশি পেসারের। পাথিরানার বলে ডিপ থার্ডম্যান সীমানায় দাঁড়িয়ে দারুণ এক ক্যাচ নিয়েছেন মুস্তাফিজ। বিপজ্জনক ব্যাটার সূর্যকুমার যাদবকে ফিরতে হয়েছে ফিজের সেই অসাধারণ ক্যাচের কল্যাণে। সূর্যকুমারের এই ক্যাচ চলতি আইপিএলের সেরা ক্যাচ হতেই পারে।

পাথিরানার বলে তুলে দিয়েছিলেন থার্ডম্যানে। আর একটু হলেই ছয় হয়ে যাচ্ছিল। কিন্তু মুস্তাফিজ সেই ক্যাচ ধরেন। ভারসাম্য সামলাতে না পেরে বল উপরে ছুড়ে দিয়েছিলেন। বাউন্ডারির ভেতরে একটি পা রেখে ভারসাম্য ফিরিয়ে আবার মাঠের ভেতরে এসে ক্যাচ লোফেন। রিভিউ দেখার পর আউট দেওয়া হয়। পাথিরানার ওই ওভারেই আউট হয়েছিলেন ঈশান কিশান।

পরে সূর্যকুমারের আর এই ক্যাচটিই ম্যাচের মোড় ঘুরিয়ে দেয়। আর সেইসঙ্গে হয়ে যায় ম্যাচের সেরা ক্যাচ। যার জন্য ম্যাচ শেষে মুস্তাফিজ পেয়েছেন ভারতীয় ১ লক্ষ রুপি। বাংলাদেশের অর্থমূল্যে যা ১ লাখ ৩১ হাজার ৪৯৫ টাকা।

বল হাতে খরুচে হলেও ফিজ প্রশংসায় ভেসেছেন ক্যাচের জন্য। যেই তালিকায় আছেন অস্ট্রেলিয়ার কিংবদন্তি উইকেটরক্ষক অ্যাডাম গিলক্রিস্টও। সাবেক এই উইকেটরক্ষক মনে করেন পাথিরানার সেই এক ওভারেই খেলার মোমেন্টাম ঘুরে গেছে, ‘মুস্তাফিজের ক্যাচটা দারুণ ছিল। ওই এক ওভারে দুই উইকেট যাওয়ায় মোমেন্টাম ঘুরে যায়।’

রোববার মুম্বাইয়ের ওয়াংখেড়েতে টস হেরে ব্যাট করতে নেমে রুতুরাজ গায়কোয়াড় ও শিভাম দুবের জোড়া ফিফটি ও শেষ দিকে ধোনির হ্যাটট্টিক ছয়ে ২০৬ রানের বড় পুঁজি গড়েছিল চেন্নাই। জবাবে ব্যাট করতে নেমে ভালো শুরু পেয়েছিল মুম্বাই। এক পাথিরানার তাণ্ডবে ধস নামে স্বাগতিক শিবিরে। ৬৩ বলে ১০৫ রানে অপরাজিত থেকেও দলকে জেতাতে পারলেন না রোহিত শর্মা। ৪ ওভারে ২৮ রান খরচায় ৪ উইকেট শিকার করেছেন পাথিরানা।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

খেলাধুলা

রাতে মাঠে নামছে চেন্নাই, একাদশে থাকবেন মুস্তাফিজ?

Published

on

আমিরাতে

২০১৮ আইপিএল। সানরাইজার্স হায়দরাবাদ থেকে ২ কোটি ২০ লাখ রূপিতে মুম্বাই ইন্ডিয়ান্সে যোগ দিয়েছিলেন বাংলাদেশের পেসার মুস্তাফিজুর রহমান। মুম্বাই অধ্যায় খুব একটা ভালো যায়নি ফিজের। ৭ ম্যাচে পেয়েছিলেন ৭ উইকেট। গড় ছিল ৩৩ এর কাছাকাছি আর ইকোনমি ছিল ৮.৩৬। সে বছরই শেষ হয়েছে ফিজের মুম্বাই অধ্যায়।

চার বছর পর ফিজ এখন মুম্বাইয়ের বড় প্রতিপক্ষ চেন্নাইয়ের বোলার। আইপিএলের সবচেয়ে সফল দুই দল এই চেন্নাই এবং মুম্বাই। দুই দলেরই ট্রফি ক্যাবিনেটে আছে ৫টি করে আইপিএল শিরোপা। রোববারের বড় ম্যাচে রাতে মুম্বাইয়ের হোমভেন্যু ওয়াংখেড়ে স্টেডিয়ামে মুখোমুখি হবে চেন্নাই এবং মুম্বাই।

চলতি মৌসুমটা এখন পর্যন্ত বেশ দারুণই কেটেছে মুস্তাফিজের। চার ম্যাচে পেয়েছেন নয় উইকেট। এখন পর্যন্ত টিকে আছেন মৌসুমের সেরা বোলারের স্বীকৃতির দৌড়ে। তবে আজকের ম্যাচটিই হতে পারে ফিজের সবচেয়ে বড় পরীক্ষা। রোহিত শর্মা, সূর্যকুমার যাদব, ঈশান কিশান, টিম ডেভিডদের নিয়ে গড়া মুম্বাইয়ের শক্তিশালী ব্যাটিং লাইনআপ নিশ্চিতভাবেই পরীক্ষা নেবে চেন্নাইয়ের।

এরসঙ্গে যুক্ত হবে ওয়াংখেড়ের বিশাল নীলের স্রোত। মুম্বাইয়ের হোম ভেন্যু বরাবরই দর্শক সমর্থনে পুষ্ট। বোলারদের স্নায়ুতে চাপ ফেলতে ওয়াংখেড়ের দর্শকদের জুড়ি মেলা ভার। এবারের আসরেও টানা ব্যর্থতায় ঘুরপাক খাচ্ছিল মুম্বাই ইন্ডিয়ান্স। হার্দিক পান্ডিয়ার নেতৃত্বাধীন দলে বিতর্ক আর হারই ছিল সঙ্গী। সেখান থেকে অবশ্য কিছুটা হলেও ঘুরে দাঁড়িয়েছে দলটি। সবশেষ দুই ম্যাচে জয় পেয়েছে ৫ বারের চ্যাম্পিয়নরা। আর মুম্বাইয়ের ঘুরে দাঁড়ানোর মিশনে এক্স-ফ্যাক্টর হয়ে ছিল ঘরের মাঠ ওয়াংখেড়ে।

হোমগ্রাউন্ডের এই সুবিধা পুরোপুরি কাজে লাগিয়েছে মুম্বাই। সেইসঙ্গে গড়েছে অনন্য এক নজিরও। আইপিএলের প্রথম দল হিসেবে যেকোন মাঠে ৫০ জয়ের কীর্তি গড়েছে তারা। নিজেদের হোমগ্রাউন্ড ওয়াংখেড়ে স্টেডিয়ামে এখন পর্যন্ত ৮১ ম্যাচ খেলেছে মুম্বাই ইন্ডিয়ান্স। তাতে ১ টাই এবং ৩০ হারের পাশাপাশি আছে ৫০ জয়।

সেইসঙ্গে এখানকার নিঁখাদ ব্যাটিং পিচও হতে পারে ফিজের জন্য দুশ্চিন্তার কারণ। এবারের আসরে এখন পর্যন্ত হাইস্কোরিং সব ম্যাচ দেখেছে ওয়াংখেড়ে। সবশেষ ম্যাচেই বেঙ্গালুরুর দেয়া ১৯৭ রানের টার্গেট মুম্বাই পার করেছে মোটে ১৫.৩ বলে। এই মাঠেই দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে ২৩৪ রানের বিশাল সংগ্রহ দাঁড় করিয়েছিল মুম্বাই। ছোট মাঠ এবং কুইক আউটফিল্ড এই মাঠে রান করা অনেকখানি সহজ করেছে।

এবারের আসরে এখন পর্যন্ত ৯ উইকেটের ৮টিই ফিজ শিকার করেছেন চিপাকের অপেক্ষাকৃত ধীরগতির পিচে। দারুণ সব সুইংয়ে বিভ্রান্ত করেছেন ব্যাটারদের। সে তুলনায় ওয়াংখেড়েতে তাকে খেলতে হবে ফাস্ট বোলিংয়ের উপযুক্ত পিচে। স্বাভাবিকভাবেই কিছুটা পরীক্ষা দিতেই হবে ফিজকে।

মুম্বাইয়ের এই লাল মাটির পিচ বরাবরই রানসহায়ক। পরিসংখ্যান বলছে বোলারদের এই মাঠে প্রতিটি উইকেটের জন্য ২৭ এর বেশি রান দিতে হয়েছে। ইকোনমিটাও সাড়ে আটের কিছু বেশি। আগে ব্যাট করে এখানে গড় স্কোর ১৬৯.৪৩। আবার পরে ব্যাট করে জয়ের শতকরা হারও বেশি।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

খেলাধুলা

নববর্ষের শুভেচ্ছা জানালেন সাকিব

Published

on

আমিরাতে

আজ রোববার পহেলা বৈশাখ বা বাংলা নববর্ষ। আর এই বৈশাখ বাঙালির সাথে ওতপ্রতভাবে জড়িয়ে আছে। বৈশাখ এবং বাঙালি যেন মিলেমিশে একাকার। এদিন সকালের পান্তা ভাত আর ইলিশ মাছ যেন বাঙালির এক ঐতিহ্য। হালখাতা উৎসব থেকে শুরু করে নতুন বছরের আনন্দটাই এই দিনের মূল আকর্ষণ।

পহেলা বৈশাখ উপলক্ষে শুভেচ্ছা বিনিময়ের এই স্রোতে শামিল হয়েছেন দেশের ক্রিকেটের বড় তারকা সাকিব আল হাসানও। নিজের ভেরিফাইড ফেসবুক পোস্টে গতকাল সাকিব লিখেছেন, ‘শুভ নববর্ষ! আশা করি আমাদের সবার জীবনে এই নতুন বছর অঢেল সুখ, শান্তি এবং আনন্দ নিয়ে আসবে।’

বর্তমানে পরিবারের সঙ্গে আমেরিকাতে অবস্থান করছেন সাকিব। সেখানে স্ত্রী-সন্তানদের সঙ্গেই পালন করেছেন পবিত্র ঈদুল ফিতর। এর আগে শ্রীলঙ্কার বিপক্ষে শেষ টেস্ট খেলেই পবিত্র মক্কা নগরীতে ওমরা হজ পালন করেছিলেন টাইগার এই অলারাউন্ডার। আমেরিকা থেকে কবে নাগাদ দেশে ফিরবেন সাকিব সেটি এখনো জানা যায়নি।

ধারণা করা হচ্ছে আসন্ন জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের আগেই ফিরবেন দেশে। ২৮ এপ্রিল বাংলাদেশে এসে পৌঁছাবে জিম্বাবুয়ে ক্রিকেট দল।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

খেলাধুলা

আম্বানির গাড়িতে করে অনুশীলনে রোহিত শর্মা

Published

on

আমিরাতে

আইপিএলের হাইভোল্টেজ ম্যাচে বৃহস্পতিবার (১১ এপ্রিল) মাঠে নামতে যাচ্ছে রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু এবং মুম্বাই ইন্ডিয়ান্স। বছর দুয়েক আগেও এই ম্যাচ ছিল রোহিত শর্মা এবং বিরাট কোহলির লড়াই। তবে দুজনেই অধিনায়কত্ব ছেড়ে দেয়ায় কিছুটা উত্তাপ হারিয়েছে এই লড়াই।

বিরাট কোহলির বেঙ্গালুরুর বিপক্ষে মাঠে নামার আগে আলোচনায় এসেছেন রোহিত শর্মা। তবে মাঠের কোনো বিষয়ের জন্য নয়। রোহিত আলোচনায় এসেছেন মাঠের বাইরের একটি ঘটনায়।

বেঙ্গালুরুর বিপক্ষে ম্যাচের আগে মুম্বাইয়ের অন্যতম মালিক আকাশ অম্বানির গাড়িতে চেপে অনুশীলনে যেতে দেখা গেছে রোহিতকে। এসময় চালকের পাশের আসনে বসেছিলেন রোহিত। গাড়ির ভেতরে চালক ছাড়া আর কেউ ছিলেন কিনা সেটা বোঝা যায়নি।

ফ্র্যাঞ্চাইজি মালিকের গাড়িতে করে রোহিতের অনুশীলনে আসার ভিডিও মুহূর্তের মধ্যে ছড়িয়ে পড়ে সামাজিক যোগাযোগমাধ্যমে। কেন আম্বানির গাড়িতে করে মাঠে এলেন রোহিত, তা নিয়ে জল্পনা-কল্পনাও চলছে বেশ।

চলতি মৌসুমের শুরুতে রোহিত শর্মাকে সরিয়ে মুম্বাই ইন্ডিয়ান্সের অধিনায়ক করা হয় রোহিত শর্মাকে। গুজরাট টাইটান্সের অধিনায়ক হিসেবে হার্দিক ভালো প্রতিদান দিলেও মুম্বাইয়ে চলতি মৌসুমের শুরুটা একদমই ভালো হয়নি তার। গুঞ্জন উঠেছে, হার্দিককে সরিয়ে হয়তো ফের অধিনায়ক করা হতে পারে রোহিতকে। আম্বানির গাড়িতে রোহিতের স্টেডিয়ামে আগমন সেই গুঞ্জনেই ঘি ঢেলেছে। তবে এখন পর্যন্ত দুপক্ষ থেকেই তেমন কিছু জানা যায়নি।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

খেলাধুলা

টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলা হচ্ছে না এবাদতের

Published

on

আমিরাতে

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন বাংলাদেশের অন্যতম সেরা পেসার এবাদত হোসেন। আগামী জুনে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে বসবে এবারের বিশ্বকাপের আসর।

কিন্তু এই সময়ের মধ্যে টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলার মতো ফিটনেস ফিরে পাওয়ার সম্ভাবনা নেই এবাদতের। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরী আজ বিষয়টি ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ক্রিকবাজকে নিশ্চিত করেছেন।

যদিও এবাদত নিজে এর আগে জানিয়েছিলেন, বিশ্বকাপ দিয়েই ফেরার অপেক্ষায় আছেন তিনি। লিগামেন্টে অস্ত্রোপচারের পর পুনর্বাসন প্রক্রিয়া নিয়ে বেশ আত্মবিশ্বাসী ছিলেন এই ডানহাতি পেসার।

গত বছর এশিয়া কাপের ঠিক আগে লিগামেন্টের ইনজুরিতে পড়েন পেস আক্রমণের অন্যতম মূল অস্ত্র এবাদত। তাতে এশিয়া কাপ তো বটেই, ছিটকে যান ওয়ানডে বিশ্বকাপ থেকেও।

গত বছরের সেপ্টেম্বরে এবাদতের হাঁটুতে অস্ত্রোপচার করাতে লন্ডনে পাঠানো হয়। অস্ত্রোপাচারের পর থেকে পুনর্বাসনে আছেন তিনি। মাঝে তার মাঠে ফেরার গুঞ্জন শোনা গিয়েছিল। কিন্তু আপাতত তা হচ্ছে না।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন
আমিরাতে
জাতীয়7 hours ago

জানা গেল ঈদুল আজহার সম্ভাব্য তারিখ

আমিরাতে
লাইফস্টাইল7 hours ago

হার্ট ভালো রাখতে যে মসলা খাবেন

আমিরাতে
ক্যাম্পাস টু ক্যারিয়ার7 hours ago

চাকরি দেবে প্রাণ গ্রুপ, নেবে ১০০ জন

আমিরাতে
জাতীয়8 hours ago

মিয়ানমার থেকে পালিয়ে এলো আরও দুই সেনা সদস্য

আমিরাতে
জাতীয়9 hours ago

রাতেই যেসব এলাকায় ৬০ কিলোমিটার বেগে ঝড়ের আভাস

আমিরাতে
আন্তর্জাতিক9 hours ago

ওমরাহ ভিসার মেয়াদ নিয়ে সৌদির নতুন নির্দেশনা

আমিরাতে
জাতীয়10 hours ago

দুই যুদ্ধজাহাজের পাহারায় দুবাইয়ের পথে এমভি আবদুল্লাহ

আমিরাতে
জাতীয়10 hours ago

সরকারের নির্দেশনা উপেক্ষা করে উদীচীর অনুষ্ঠান দুঃখজনক: তথ্য প্রতিমন্ত্রী

আমিরাতে
অর্থনীতি11 hours ago

১২ দিনে রেমিট্যান্স এলো ৯ হাজার ৬০৪ কোটি টাকা

আমিরাতে
কর্পোরেট সংবাদ11 hours ago

এসইভিপি পদে পদোন্নতি পেলেন ব্র্যাক ব্যাংকের তিন কর্মকর্তা

ফেসবুকে অর্থসংবাদ

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০