Connect with us

আন্তর্জাতিক

ভারতে কমেছে নগদ অর্থপ্রবাহ

Published

on

মার্কেন্টাইল

দেশে অর্থপ্রবাহ কমাতে বাজার থেকে ২ হাজার টাকার নোট তুলে নিচ্ছে ভারত। দেশটির রিজার্ভ ব্যাংকের পরিসংখ্যান বলছে, গত ৯ ফেব্রুয়ারি শেষ হওয়া সপ্তাহে বাজারে থাকা নগদের অনুপাত দাঁড়িয়েছে ৩ দশমিক ৭ শতাংশে। যা গত বছরের এই সময়ে ছিল ৮ দশমিক ২ শতাংশ। খবর আনন্দবাজার।

মূলত ২০২৩ সালের ১৯ মে সকলকে কিছুটা অবাক করে আচমকা বাজার থেকে ২০০০ টাকার নোট তুলে নেওয়াই এর কারণ বলে মনে করা হচ্ছে। পাশাপাশি, জানুয়ারিতে বাণিজ্যিক ব্যাংকগুলোতে আমানত দ্বিগুণ বৃদ্ধির পিছনেও এই সিদ্ধান্তই দায়ী বলে জানাচ্ছে আরবিআই।

শীর্ষ ব্যাঙ্কের তথ্য বলছে, দেশে রিজার্ভ মানি বা মজুত নগদের পরিমাণ ৯ ফেব্রুয়ারির সপ্তাহে গত বছরের ১১ দশমিক ২ শতাংশ থেকে নেমে দাঁড়িয়েছে ৫ দশমিক ৮ শতাংশে। এর মধ্যে অবশ্য নগদ জমার অনুপাত বদলের প্রভাবও রয়েছে। উল্লেখ্য, রিজার্ভ মানির মধ্যে থাকে বাজারে থাকা নগদ, আরবিআই-এর কাছে জমা থাকা ব্যাঙ্কের নগদ এবং শীর্ষ ব্যাঙ্কের অন্যান্য জমা। কারেন্সি ইন সার্কুলেশন ধরা হয় বাজারে থাকা সমস্ত নোট এবং কয়েনকে। তার মধ্যে আমজনতার কাছে যে নগদ থাকে, সেটা কারেন্সি উইথ দ্য পাবলিক।

২০১৬ সালের ৮ নভেম্বর পুরনো ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিলের কথা ঘোষণার পরে ২০০০-এর নোট এনেছিল কেন্দ্র। দাবি ছিল, এতে কালো টাকা রোখা সহজ হবে। যত নোট বাতিল হয়েছিল, তা বাজারে ফেরাতে সুবিধা হবে। ডিজিটাল লেনদেনে জোর দেওয়া যাবে। বিরোধী-সহ নানা মহলের দাবি কোনওটাই হয়নি। শেষ পর্যন্ত তা ছাপা বন্ধ করে শীর্ষ ব্যাঙ্ক ও গত বছর সেটি প্রত্যাহার করা হয়।

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক

পাকিস্তান-আফগানিস্তানে ঝড়ের আঘাতে শতাধিক প্রাণহানি

Published

on

মার্কেন্টাইল

পাকিস্তান ও আফগানিস্তানজুড়ে বজ্রপাত, ভারী বর্ষণে সৃষ্ট বন্যা এবং ভূমিধসে শতাধিক মানুষের প্রাণহানি ঘটেছে। মঙ্গলবার উভয় দেশের কর্মকর্তারা প্রাকৃতিক এই দুর্যোগে শতাধিক মানুষের মৃত্যুর তথ্য নিশ্চিত করেছেন।

পাকিস্তানের সরকারি কর্মকর্তারা বলেছেন, দেশটিতে ঝড়ের আঘাতে অন্তত ৫০ জন মারা গেছেন। দেশের জরুরি পরিষেবা সংস্থাকে উচ্চ সতর্কাবস্থায় থাকার নির্দেশ দেওয়া হয়েছে। আফগানিস্তানের কর্তৃপক্ষও একই দিনে ৫০ জনের মৃত্যুর খবর জানিয়েছে।

পাকিস্তানে বেশিরভাগ মৃত্যুর খবর পাওয়া গেছে উত্তর-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ খাইবার পাখতুনখোয়ায়। ওই প্রদেশে প্রবল বর্ষণ ও আকস্মিক বন্যার কারণে সৃষ্ট ভূমিধসে ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত এবং গাছপালা উপড়ে গেছে।

বৃষ্টিতে দেশটির উত্তর-পশ্চিমাঞ্চল ও পূর্বাঞ্চলের পাঞ্জাব প্রদেশে কয়েক ডজন বাড়িঘর ধসে পড়েছে। প্রাদেশিক দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের একজন মুখপাত্র বলেছেন, সেখানে অন্তত ২১ জন মারা গেছেন। চলতি সপ্তাহে আরও বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে দেশটির আবহাওয়া বিভাগ।

আফগানিস্তানের সীমান্ত লাগোয়া খাইবার পাখতুনখোয়ার দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের মুখপাত্র বলেছেন, সেখানে ২১ জন মারা গেছেন।

রাজধানী ইসলামাবাদেও ব্যাপক বৃষ্টিপাত হয়েছে। দক্ষিণ-পশ্চিম বেলুচিস্তান প্রদেশে অন্তত সাতজন নিহত হয়েছেন। দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর পেশোয়ার ও বেলুচিস্তানের রাজধানী কোয়েটায় রাস্তাঘাট ডুবে গেছে।

পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ টেলিভিশনে দেওয়া সাক্ষাৎকারে বলেছেন, দুর্যোগ-কবলিত এলাকায় ত্রাণ সহায়তা সরবরাহের জন্য কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন তিনি। বর্তমানে দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে।

দেশটির জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ (এনডিএমএ) আবহাওয়ার তীব্র পরিস্থিতির পূর্বাভাসের মাঝে জরুরি পরিষেবা সংস্থাগুলোকে উচ্চ সতর্কাবস্থায় থাকার নির্দেশ দিয়েছে।

এদিকে, মঙ্গলবার আফগানিস্তানের জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ (এএনডিএমএ) জানিয়েছে, মৌসুমী বৃষ্টির কারণে সৃষ্ট প্রবল বন্যায় আফগানিস্তানে গত কয়েক দিনে অন্তত ৫০ জনের প্রাণহানি ঘটেছে। এছাড়া আহত হয়েছেন আরও ৩৬ জন।

দেশটির তালেবান নিয়ন্ত্রিত কর্তৃপক্ষ বলেছে, বৃষ্টি-বন্যা-ভূমিধসে ছয় শতাধিক বাড়িঘর ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়েছে। এছাড়া প্রায় ২০০ গবাদি পশু মারা গেছে। তালেবানের এক কর্মকর্তা বলেছেন, বন্যায় কৃষি জমির বিশাল এলাকা এবং ৮৫ কিলোমিটার (৫৩ মাইল) রাস্তা ক্ষতিগ্রস্ত হয়েছে।

দুর্যোগে দেশটির অন্তত ২৩ হাজার পরিবারকে সহায়তা দেওয়া হয়েছে বলে জানিয়েছে প্রশাসন। আফগানিস্তানের ৩৪টি প্রদেশের মধ্যে অন্তত ২০টিতে আকস্মিক বন্যা দেখা দিয়েছে বলে জানা গেছে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

ডেনমার্কের স্টক এক্সচেঞ্জ ভবনে আগুন

Published

on

মার্কেন্টাইল

ডেনমার্কের কোপেনহেগেনে পুরনো স্টক এক্সচেঞ্জ ভবনে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। মঙ্গলবার (১৬ এপ্রিল) এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ভবনটি বোরসেন হল নামে পরিচিত। এটি শহরের প্রাচীনতম ভবনগুলোর একটি, যা সপ্তদশ শতাব্দীতে তৈরি।

ভবনটির আইকনিক চূড়া আগুনে ধসে পড়েছে। তবে ভবনের ভেতরের সবাই নিরাপদে বেরিয়ে যেতে পেরেছে। এছাড়া ভেতরে থাকা কিছু ঐতিহাসিক পেইন্টিং উদ্ধার করা সম্ভব হয়েছে।

ডেনমার্কের সংস্কৃতিমন্ত্রী জ্যাকব এঙ্গেল-শ্মিড জানান, ৪০০ বছরের ডেনমার্কের সাংস্কৃতিক ঐতিহ্য আগুনে পুড়ে গেছে। ১৬২৫ সালে তৈরি এ ভবনটি ডেনমার্কের পার্লামেন্ট এবং রাজকীয় প্রাসাদ হিসেবে ব্যবহার হত।

স্থানীয় কারিগর হেনরিক গ্রেজ বলেন, ‘‌এটি একটি দুঃখজনক দিন। ২০১৯ সালে প্যারিসে ক্যাথেড্রালের ছাদ এবং চূড়াকে গ্রাসকারী আগুনের সঙ্গে এর তুলনা করা যায়। এটি আমাদের নটরডেম।’

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে চেম্বার অব কমার্স জানিয়েছে, ‘আমরা একটি ভয়ানক দৃশ্যের সাক্ষী হয়েছি। এক্সচেঞ্জ ভবনে আগুন লেগেছে।’

কোপেনহেগেনে অগ্নিকাণ্ডের কারণ এ মুহূর্তে অজানা। কিন্তু জরুরি পরিষেবা সংস্থাগুলো জানিয়েছে, ভবনটির বেশিরভাগ অংশ আগুনে ক্ষতিগ্রস্ত হয়েছে। আগুন টাওয়ারের চারপাশে সবচেয়ে তীব্র ছিল।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

গাড়ি রপ্তানিতে দক্ষিণ কোরিয়ার রেকর্ড আয়

Published

on

মার্কেন্টাইল

বৈশ্বিক অটোমোবাইল খাতে নতুন নতুন গাড়ির উদ্ভাবন দিয়ে প্রতিনিয়ত ভোক্তাকে চমকে দিচ্ছে দক্ষিণ কোরিয়া। এবার উদ্ভাবনের পাশাপাশি আয়েও রেকর্ড গড়েছে দেশটি। ২০২৪ সালের প্রথম তিন মাসে এশিয়ার দেশটি অটোমোবাইল রপ্তানি বাবদ রেকর্ড ১ হাজার ৭৫০ কোটি ডলার আয় করেছে।

সম্প্রতি এ তথ্য জানিয়েছে দেশটির বাণিজ্য, শিল্প ও জ্বালানি মন্ত্রণালয়।

দক্ষিণ কোরিয়ার গাড়ি রপ্তানির এ পরিমাণ গত বছরের একই সময়ের তুলনায় ২ দশমিক ৭ শতাংশ বেশি বলে উল্লেখ করা হয়েছে প্রতিবেদনে। এর মধ্যে শুধু প্রান্তিকের শেষ মাস মার্চেই রপ্তানির পরিমাণ ৬২৯ কোটি ডলারে উন্নীত হয়েছে। এর আগের মাস ফেব্রুয়ারিতে রপ্তানির পরিমাণ ছিল ৫২০ কোটি ডলার।

দক্ষিণ কোরিয়ার কোম্পানিগুলো হাইব্রিড গাড়ির সক্ষমতা আগের চেয়ে অনেক বাড়িয়েছে। প্রযুক্তির এ পরিমার্জনের সঙ্গে সঙ্গে দেশটির অটোমোবাইল খাতে রপ্তানির পরিমাণও বেড়েছে। তবে এর মধ্যে প্লাগ-ইন হাইব্রিড গাড়িকে ধরা হয়নি।

মন্ত্রণালয় জানায়, হাইব্রিড গাড়ির রপ্তানির পরিমাণ মার্চে ৮৫ কোটি ডলারে উন্নীত হয়েছে, যা গত বছরের একই সময় থেকে ৩৭ শতাংশ বেশি।

হাইব্রিড গাড়ির চাহিদা বৃদ্ধির বিষয়ে আশাবাদী বলে জানান দক্ষিণ কোরিয়ার বাণিজ্য মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা। তার মতে, এ ধরনের যানবাহনের চাহিদা অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক বাজার উভয় ক্ষেত্রেই অব্যাহত থাকবে বলে আশা করা হচ্ছে, যা একই সঙ্গে গাড়ির যন্ত্রাংশ নির্মাণ খাতে ব্যাপক প্রভাব ফেলবে।

তবে দক্ষিণ কোরিয়ায় ২০২৩ সালের একই সময়ের তুলনায় অটোমোবাইল রপ্তানি বাড়লেও সামগ্রিকভাবে দেশটিতে এ খাতে উৎপাদন কমেছে। চলতি বছর ১০ দশমিক ৮ শতাংশ কমে ৩ লাখ ৭৫ হাজার ইউনিটে দাঁড়িয়েছে।

রপ্তানি থেকে রেকর্ড আয় করলেও অভ্যন্তরীণভাবে দক্ষিণ কোরিয়ার অটোমোবাইল বাজার চ্যালেঞ্জের সম্মুখীন হয়েছে। অভ্যন্তরীণভাবে গত প্রান্তিকে দেশটিতে অটোমোবাইলের মোট বিক্রি ২০২৩ সালের একই সময়ের তুলনায় ১২ শতাংশ কমে ১ লাখ ৪৬ হাজার ইউনিটে দাঁড়িয়েছে।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

ফ্লাইওভার থেকে বাস পড়ে নিহত ৫, আহত ৪০

Published

on

মার্কেন্টাইল

ভারতের ওড়িশা থেকে কলকাতাগামী একটি বাস দুর্ঘটনায় অন্তত ৫ জন নিহত হয়েছে। আহত হয়েছে প্রায় ৪০ জন। ওড়িশার পুরী থেকে কলকাতা ফেরার পথে যাত্রীবাহী বাসটি ফ্লাইওভার থেকে নিয়ন্ত্রণ হারিয়ে নিচে পড়ে যায়। ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডের প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

সোমবার রাতে পুরী থেকে একটি বাস ৫০ জন যাত্রী নিয়ে কলকাতার উদ্দেশ্যে রওনা দিয়েছিল। জাজপুর জেলার বারাবতীর কাছে ১৬ নম্বর জাতীয় সড়কের ওপরে ফ্লাইওভারে ওঠার সময় বাসটির নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন চালক। এরপর বাসটি ফ্লাইওভার থেকে ছিটকে নিচে পড়ে যায়।

দুর্ঘটনার পর সেখানকার লোকজন ছুটে আসেন। খবর দেওয়া হয় স্থানীয় থানায়। ঘটনাস্থলে পুলিশ পৌঁছে উদ্ধার কাজ চালায়। পুলিশের সঙ্গে স্থানীয়রাও উদ্ধার কাজে অংশ নেন। এ সময় গুরুতর আহত অবস্থায় প্রায় ৫০ জনকে উদ্ধার করে ধর্মশালা হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসকেরা ৫ জনকে মৃত ঘোষণা করেন। আহতদের বেশ কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক।

এদিকে দুর্ঘটনায় হতাহতের প্রতি শোক ও সমবেদনা জানিয়েছেন ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক। সোশ্যাল মিডিয়া এক্সে তিনি লিখেছেন, ‘জাজপুর জেলার বারবাটি এলাকার যাত্রীবাহী বাস দুর্ঘটনার খবরে আমি দুঃখিত। নিহতদের আত্মার শান্তি কামনা করছি এবং তাদের পরিবারের প্রতি আমার সমবেদনা রইলো। এ ছাড়া আহতদের দ্রুত আরোগ্য কামনা করছি।’

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

ওমরাহ ভিসার মেয়াদ নিয়ে সৌদির নতুন নির্দেশনা

Published

on

মার্কেন্টাইল

ওমরাহ ভিসার মেয়াদ নিয়ে নতুন নির্দেশনা দিয়েছে সৌদি আরব। দেশটির হজ মন্ত্রণালয় জানিয়েছে, আগে ওমরাহ ভিসার ৯০ দিন মেয়াদ গণনা শুরু হতো সৌদিতে প্রবেশের পর। বর্তমানে এই নিয়ম পরিবর্তন করে ভিসা ইস্যুর দিন থেকে ৯০ দিন সৌদিতে অবস্থানের অনুমতি দেয়া হয়েছে।

বর্তমানে ওমরাহ ভিসায় যারা সৌদি আরবে অবস্থান করছেন তাদের আগামী ১৫ জিলকদ তথা ২৩ মে ২০২৪-এর আগেই সৌদি আরব ত্যাগ করতে হবে। সৌদিতে আসার পর ৯০ দিন পূর্ণ হোক বা না হোক।

এসময়ের পরেও যারা ৯০ দিন পূর্ণ হয়নি বলে রয়ে যাবেন তারা আইনি জটিলতার পড়তে পারেন বলে সতর্ক করেছে হজ মন্ত্রণালয়।

গত কয়েক বছর ধরে ওমরাহ ভিসা প্রক্রিয়া সহজ করায় পবিত্র ওমরা পালনকারীর সংখ্যা অনেক বেড়েছে। এ বছর পবিত্র রমজানে ৩০ মিলিয়ন (তিন কোটি) মুসলমান ওমরাহ পালন করেছেন।

আগামী জুনের শুরুতে পালিত হবে এবারের হজ। অস্বাভাবিক খরচ বেড়ে যাওয়ায় হজযাত্রীর সংখ্যা অনেক কমে গেছে। অনেকে হজের পরিবর্তে ওমরায় যাচ্ছেন। এ কারণেও আগের তুলনায় ওমরাযাত্রীর সংখ্যা কয়েক গুণ বেড়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন
মার্কেন্টাইল
টেলিকম ও প্রযুক্তি7 hours ago

বাংলাদেশে প্রায় সাত লাখ আইটি ফ্রিল্যান্সার রয়েছে: পলক

মার্কেন্টাইল
লাইফস্টাইল7 hours ago

হার্ট ভালো রাখতে খাবেন যেসব মসলা

মার্কেন্টাইল
জাতীয়7 hours ago

বজ্রপাতে তিন জেলায় ৪ জনের মৃত্যু

মার্কেন্টাইল
ধর্ম ও জীবন7 hours ago

শাওয়ালের ছয় রোজা কি ধারাবাহিকভাবে রাখা জরুরি?

মার্কেন্টাইল
অর্থনীতি8 hours ago

সাত ধরনের মোটরযানের কর মওকুফ

মার্কেন্টাইল
আন্তর্জাতিক8 hours ago

পাকিস্তান-আফগানিস্তানে ঝড়ের আঘাতে শতাধিক প্রাণহানি

মার্কেন্টাইল
বিনোদন8 hours ago

বর্ষবরণ দিয়ে যুক্তরাষ্ট্রে সোলসের কনসার্ট শুরু

মার্কেন্টাইল
পুঁজিবাজার8 hours ago

নগদ লভ্যাংশ দেবে মার্কেন্টাইল ব্যাংক

মার্কেন্টাইল
জাতীয়9 hours ago

থাইল্যান্ড, সৌদি ও গাম্বিয়া সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

মার্কেন্টাইল
জাতীয়9 hours ago

কৃতি শিক্ষার্থীরাই স্মার্ট বাংলাদেশের ভবিষ্যৎ: স্পিকার

ফেসবুকে অর্থসংবাদ

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০