জিবোর্ড অ্যাপে ‘স্ক্যান টেক্সট’ ফিচার আনলো গুগল

স্মার্টফোনের ক্যামেরা ব্যবহার করে ছবিতে থাকা তথ্য স্ক্যান করার জন্য নিজেদের জিবোর্ড অ্যাপে ‘স্ক্যান টেক্সট’ সুবিধা যুক্ত করছে গুগল। অপটিক্যাল ক্যারেক্টার রিকগনিশন (ওসিআর) প্রযুক্তিনির্ভর এ সুবিধা কাজে লাগিয়ে ব্যবহারকারীরা চাইলেই যেকোনো ব্যানার বা পোস্টারের ছবি তুলে সেখানে থাকা বার্তাগুলো জিবোর্ড অ্যাপে বার্তা আকারে দেখতে পারবেন। বার্তাগুলো চাইলে সংরক্ষণের পাশাপাশি যেকোনো সময় সম্পাদনা করা যাবে।

জিবোর্ডের টুল বার থেকে সহজেই ব্যবহার করা যাবে স্ক্যান টেক্সট সুবিধা। তবে এ জন্য প্রথমেই জিবোর্ড অ্যাপকে ফোনের ক্যামেরা ব্যবহারের অনুমতি দিতে হবে। এরপর ফোনের পেছনের ক্যামেরা দিয়ে ছবি স্ক্যান করার সময় ‘টেক আ ফটো অব ওয়ার্ডস টু স্ক্যান’ বাটনে ক্লিক করলেই ছবিতে থাকা তথ্য শনাক্ত করে বার্তা আকারে দেখাবে জিবোর্ড। লেখাগুলো কপি করে যেকোনো টেক্সট ফিল্ডে পেস্ট করতে হবে। ফলে সহজেই সেগুলো সংরক্ষণ করা যাবে।

নতুন এ সুবিধা জিবোর্ডের হালনাগাদ সংস্করণে ব্যবহার করা যাবে বলে জানিয়েছে গুগল। প্রাথমিকভাবে ‘জিবোর্ড ১৩.৯ বেটা’ সংস্করণ ব্যবহারকারীরা এ সুবিধা পরখ করার সুযোগ পাচ্ছেন। ধারণা করা হচ্ছে, শিগগিরই সব ব্যবহারকারীর জন্য আনুষ্ঠানিকভাবে এ সুবিধা উন্মুক্ত করা হবে।

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
শেয়ার