ক্যাটাগরি: কর্পোরেট সংবাদ

সিরাজুল ইসলামের ‘সেরা প্রবন্ধ’ নিয়ে ব্র্যাক ব্যাংক রিডিং ক্যাফের আলোচনা

শিক্ষাবিদ ও লেখক ড. সিরাজুল ইসলাম চৌধুরীর প্রবন্ধ সংকলন ‘সেরা প্রবন্ধ’ নিয়ে সাহিত্য আড্ডার আয়োজন করেছে ব্র্যাক ব্যাংক রিডিং ক্যাফে। ড. সিরাজুল ইসলাম চৌধুরীর উপস্থিতিতে ঢাকায় ব্যাংকের প্রধান কার্যালয়ে সাহিত্যসভাটি অনুষ্ঠিত হয়। এমন আয়োজনের ফলে লেখকের সাথে ব্যাংকের বইপ্রেমী কর্মীদের মধ্যে সৃষ্টি হয় সাহিত্য আলোচনার এক অনন্য সুযোগ।

গত ২৮ জানুয়ারি আয়োজিত এই আড্ডায় ড. সিরাজুল ইসলাম চৌধুরীর ২৬টি জনপ্রিয় প্রবন্ধের নানান বিষয় নিয়ে আলোচনা করা হয়। যার মধ্যে ছিল বাঙালিত্ব ও জাতীয়তাবাদ, রাষ্ট্র ও রাজনীতি, ভাষা ও মুক্তিযুদ্ধ, শিক্ষা ও সমাজ এবং সাহিত্য ও সংস্কৃতি। এই সাহিত্য আলোচনায় অংশগ্রহণের মধ্য দিয়ে ব্যাংকের সাহিত্যপ্রেমী সহকর্মীরা প্রবন্ধের বিভিন্ন দিক তুলে ধরার মাধ্যমে সেগুলো নিয়ে লেখকের দৃষ্টিভঙ্গির সাথে নিজের চিন্তাভবনা এবং দর্শনও তুলে ধরেন।

ব্র্যাক ব্যাংকের ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও সেলিম আর. এফ. হোসেন তাঁর স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে সাহিত্যসভার এবারের আয়োজনের সূচনা করেন। তাঁর বক্তব্যে তিনি জ্ঞান ও বিশ্লেষণাত্মক দক্ষতা অর্জনে এবং সহকর্মীদের সার্বিক সুস্থতায় বই পড়ার ওপর জোর দেওয়ার ব্যাপারে ব্যাংকের প্রতিশ্রুতির বিষয়টি তুলে ধরেন। তিনি বলেন, আমরা কেবল জ্ঞান অর্জনের জন্য নয়, বরং আমাদের সহকর্মীদের বুদ্ধিবৃত্তিক চেতনা, সুস্থতা এবং ব্যক্তিগত জীবনের উন্নতিতেও বই পড়াকে সবসময় উৎসাহিত করি।

অংশগ্রহণকারীদের বিভিন্ন প্রশ্নের জবাবে ড. সিরাজুল ইসলাম চৌধুরী তাঁর লেখার জীবন ও দর্শন নিয়ে সবার সামনে নিজের চিন্তাভাবনা তুলে ধরেন। ব্র্যাক ব্যাংকের সহকর্মীদের সাহিত্য এবং বিশ্লেষণাত্মক পঠন- পদ্ধতি নিয়ে তিনি এমন উদ্যোগের ভূয়সী প্রশংসা করেন। খুব শীঘ্রই ‘ব্র্যাক ব্যাংক রিডিং ক্যাফে’ ব্যাংকের সহকর্মীদের লেখার সংকলন ‘প্রতিশ্বর’ নিয়ে সাহিত্য আড্ডার আয়োজন করবে, যেখানে রয়েছে ছোটগল্প, কবিতা, ছড়া, প্রবন্ধ, ভ্রমণকাহিনি এবং রম্য সাহিত্য। বইটি নিয়ে আলোচনা করতে ব্র্যাক ব্যাংক রিডিং ক্যাফের সদস্যরা ফেব্রুয়ারির শেষের দিকে আরও একটি সাহিত্যসভায় একত্রিত হবেন।

পূর্ণাঙ্গ এবং বুদ্ধিবৃত্তিক কর্মপরিবেশ গড়ে তোলার লক্ষ্যে ব্র্যাক ব্যাংকের একটি অনন্য উদ্যোগ হচ্ছে ‘ব্র্যাক ব্যাংক রিডিং ক্যাফে’। আর্থিক খাত এবং সাহিত্য জগতের মধ্যে সৃষ্ট ব্যবধান দূর করার মাধ্যমে ব্র্যাক ব্যাংকের লক্ষ্য হচ্ছে, পেশাজীবী সমাজকে সর্বোপরি আরও আলোকিত এবং চিন্তাশীল হিসেবে গড়ে তোলা।

শেয়ার করুন:-
শেয়ার