Connect with us

টেলিকম ও প্রযুক্তি

এক্স ব্যবহারকারীদের সুখবর দিলেন ইলন মাস্ক

Published

on

লাভেলো

ভয়েস কল বা মেসেজ করার জন্য বিশ্বব্যাপী প্রত্যেকটি মানুষ মূলত সিম কার্ডের উপর নির্ভরশীল। যদি মোবাইলে সিম কার্ড ছাড়াই অডিও-ভিডিও কল এবং একই সঙ্গে মেসেজ পাঠানো যায় তাহলে প্রতিক্রিয়া কি হবে? অনেকেই আবার রিচার্জের পেছনে কম টাকা খরচ করতে হবে ভেবে খুশিও হতে পারেন।

আসলে এক্সে (সাবেক টুইটার) প্ল্যাটফর্মের মালিক ইলন মাস্ক জানিয়েছেন, তিনি খুব দ্রুতই তার মোবাইল ফোন নম্বরটি বন্ধ করে দিতে চলেছেন। আর মেসেজ, অডিও এবং ভিডিও কলের জন্য এক্স প্ল্যাটফর্ম ব্যবহার করার সিদ্ধান্ত নিয়েছেন বলে জানিয়েছেন।

ইলন মাস্ক এক্স বার্তায় জানান, তিনি ভয়েস-ভিডিও কল এবং এসএমএস পাঠানোর মতো কাজগুলো করার জন্য খুব দ্রুত উক্ত মাইক্রোব্লগিং সাইটে সুইচ করতে যাচ্ছেন। তিনি বলেন, ‘আর কয়েক মাসের মধ্যে আমি আমার ফোন নম্বর বন্ধ করে দেব এবং মেসেজ, অডিও/ভিডিও কলের জন্য এক্স প্ল্যাটফর্ম ব্যবহার করব।’

মূলত ২০২৩ সালের অক্টোবর মাসে এক্স প্ল্যাটফর্মে অডিও এবং ভিডিও কলিং ফিচারের ঘোষণা দেয়া হয়েছিল। যার পর থেকেই সিইও ইলন মাস্ক এই ফিচারগুলোর ব্যাপক প্রচার শুরু করেন। ধারণা করা হচ্ছে, সম্প্রতি পোস্টটি এই প্রচারকার্যেরই একটা অংশ।

অনেকের মতে, মার্কিন এই ধনকুবের এক্স প্ল্যাটফর্মকে ‘অল-রাউন্ড’ অ্যাপ হিসেবে গড়ে তুলতে চান। যে কারণে হোয়াটসঅ্যাপের ন্যায় ভয়েস / ভিডিও কলিং ও এসএমএস ফিচার চালু করা হয়েছে। আবার ভিডিও শেয়ারিং অ্যাপ ইউটিউবকে টেক্কা দিয়ে ‘ফুল লেন্থ ভিডিও আপলোড’ -এর সুবিধাও এখন যুক্ত করতে চাচ্ছেন।

এক্ষেত্রে তিনি উক্ত ফিচারের প্রচার করতে জনপ্রিয় ইউটিউবার মিস্টার বিস্টকে তার ভিডিওগুলো ইউটিউবের পরিবর্তে সরাসরি এক্সে পোস্ট করার পরামর্শ দেন। এখন বহু মিডিয়া এবং প্রভাবশালী ব্যক্তিরা সরাসরি এক্স প্ল্যাটফর্মেই তাদের ভিডিও পোস্ট করছেন। ফলে ইলন মাস্কের সিম কার্ড ত্যাগ করার পদক্ষেপে ব্যাপকভাবে সাড়া দিতে পারে বিশ্বব্যাপী।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

টেলিকম ও প্রযুক্তি

অ্যাপলকে টপকে শীর্ষ স্মার্টফোন নির্মাতা কোম্পানি স্যামসাং

Published

on

লাভেলো

২০২৪ সালের প্রথম কোয়ার্টারে অ্যাপল স্মার্টফোনের শিপমেন্ট ১০ শতাংশ কমেছে। গবেষণা সংস্থা আইডিসির উপাত্ত থেকে এমনটি জানা গেছে। জানুয়ারি-মার্চে বিশ্বব্যাপী স্মার্টফোনের শিপমেন্ট ৭ দশমিক ৮ শতাংশ বেড়ে ২৮৯ দশমিক ৪ মিলিয়ন ইউনিট বেড়েছে। ২০ দশমিক ৮ শতাংশ মার্কেট শেয়ারে স্যামসাং অ্যাপলকে সরিয়ে শীর্ষ নির্মাতার স্থান দখল করেছে।

ডিসেম্বর কোয়ার্টারে শক্তিশালী পারফরম্যান্সে অ্যাপল স্যামসাংকে ছাড়িয়ে শীর্ষে ওঠে। আবার বিক্রিতে ভাটা পড়ায় স্থান হারাল আইফোন প্রস্তুতকারী প্রতিষ্ঠানটি।

১৭ দশমিক মার্কেট শেয়ার নিয়ে অ্যাপল আছে দ্বিতীয় স্থানে। হুয়াওয়ের মতো চীনা ব্র্যান্ডগুলোর মার্কেট শেয়ার বেড়েছে। চীনের অন্যতম স্মার্টফোন নির্মাতা শাওমি ১৪ দশমিক ১ শেয়ার নিয়ে প্রথম কোয়ার্টারে তিন নম্বরে অবস্থান করছে। দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠান স্যামসাং চলতি বছরের শুরুতে গ্যালাক্সি এস২৪ সিরিজের স্মার্টফোন বাজারে ছাড়ে। কোম্পানিটি প্রথম কোয়ার্টারে ৬০ মিলিয়ন ফোনের শিপমেন্ট করে।

গত বছরের গ্যালাক্সি এস২৩ স্মার্টফোনের তুলনায় প্রথম তিন সপ্তাহে এস২৪ স্মার্টফোনের বৈশ্বিক বিক্রি ৮ শতাংশ বাড়তি বলে এর আগে জানিয়েছিল উপাত্ত সরবরাহকারী প্রতিষ্ঠান কাউন্টারপয়েন্ট।

প্রথম কোয়ার্টারে অ্যাপল ৫০ দশমিক ১ মিলিয়ন আইফোনের শিপমেন্ট করে। গত বছরের একই সময়ে ৫৫ দশমিক ৪ মিলিয়ন ইউনিট শিপমেন্ট করে প্রতিষ্ঠানটি।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

টেলিকম ও প্রযুক্তি

টেক্সট লিখলেই তৈরি হবে ভিডিও

Published

on

লাভেলো

জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগলের বিভিন্ন ধরনের ফিচার রয়েছে। প্রতিনিয়ত ব্যবহারকারীদের জন্য নতুন নতুন ফিচার নিয়ে হাজির হচ্ছে গুগল। তবে টেক্সট টু ইমেজ জেনারেটর হিসেবে সেভাবে ছাপ ফেলতে পারেনি গুগল।

এবার টেক্সট টু ভিডিও জেনারেটর হিসেবে চমক দিতে নতুন প্রযুক্তির ঘোষণা করলো অ্যালফাবেট মালিকাধীন সার্চ ইঞ্জিন। যা নিয়ে হইচই ইন্টারনেট দুনিয়ায়। এই টুলের নাম গুগল ভিডস। যা এআইয়ের মাধ্যমে টেক্সটকে ভিডিওতে রূপান্তরিত করবে। অর্থাৎ আপনার যেমন ভিডিও দরকার তা লিখে দিলেই তেমন ভিডিও বানিয়ে দেবে গুগলের নতুন অ্যাপ।

কিছুদিন আগে এমনই এক প্রযুক্তি এনে সাড়া ফেলে দিয়েছিল ওপেনএআই। এতটাই নিখুঁত এবং চমকপ্রদ ভাবে ডিজাইন করা হয়েছে যে ভিডিওটি মানুষ না রোবট বানিয়েছে তা ধরা মুশকিল। সেই রকম কিছুটা কাজ করবে গুগল ভিডস। যেখানে ব্যবহারকারীরা শুধু বর্ণনা দিলেই ভিজ্যুয়াল ছবি ফুটে উঠবে।

এই অ্যাপে গুগলের দ্বারা তৈরি করা টেম্পলেট থাকবে। যা ব্যবহার করতে পারেন ব্যবহারকারী। অথবা ব্যবহারকারী নিজস্ব প্রম্প্টও দিতে পারবে সেখানে। তিনি যেমনটা বানাতে চান তা সঠিকভাবে লিখে দিলেই তৈরি হবে ভিডিও। এদিন ব্লগ পোস্টে গুগল ভিডস সম্পর্কিত একাধিক তথ্য প্রকাশ করেছে সার্চ ইঞ্জিন।

চাইলে ব্যবহারকারী তার নিজের ভয়েস ওভার যোগ করতে পারবেন ভিডিওতে। বিষয়টি শুনতে আহামরি না লাগলেও চোখের সামনে সেই ভিজ্যুয়াল উপস্থাপন সত্যি চমকে দেবে। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সির দ্বারা ম্যাজিকের মতো তৈরি হবে যে কোনো ভিডিও।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

টেলিকম ও প্রযুক্তি

ফ্রিতে ব্যবহার করা যাবে গুগল এআই ফিচার

Published

on

লাভেলো

বিশ্বের জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগলের রয়েছে অসংখ্য ফিচার। প্রতিনিয়ত ব্যবহারকারীদের জন্য নতুন নতুন ফিচার নিয়ে হাজির হচ্ছে প্রতিষ্ঠানটি। সেই সার্চ ইঞ্জিন জায়ান্ট এবার সুখবর নিয়ে এসেছে। গুগল সম্প্রতি তাদের আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) ভিত্তিক ছবি এডিটিং টুলগুলো খুব শীঘ্রই গুগল ফটো ব্যবহারকারীদের জন্য বিনামূল্যে ব্যবহারের ঘোষণা দিয়েছে।

যদিও এই সিদ্ধান্তের ফলে ম্যাজিক এডিটর, ম্যাজিক ইরেজার, ফটো আনব্লার, পোর্ট্রেট লাইটের মতো এআই এডিটিং টুলগুলো এখন পর্যন্ত শুধুমাত্র পিক্সেল এবং গুগল ওয়ান হ্যান্ডসেটের জন্য সীমাবদ্ধ ছিল। তবে এখন সবাই ব্যবহারের সুবিধা পাবে। যদি কেউ এই ফটো স্টোরেজ এবং শেয়ারিং পরিষেবার গ্রাহক হয়ে থাকেন তবে এই টুলসহ একাধিক উল্লেখযোগ্য এআই এডিটিং বিষয়ের অ্যাক্সেস আগামী মাসের দ্বিতীয় সপ্তাহে পাবেন।

কবে থেকে বিনামূল্যে এই ফিচার ব্যবহার করা যাবে

সম্প্রতি টুইটারে (বর্তমানে এক্স) একটি পোস্ট শেয়ার করে গুগল। এতে নিশ্চিত করা হয়, গুগল ফটোস অ্যাপ ব্যবহারকারীরা আগামী ১৫ মে থেকে এআই ফটো এডিটিং ফিচারের সুবিধা বিনামূল্যে পাবে। যা ম্যাজিক ইরেজার (অবাঞ্ছিত বস্তু অপসারণ করার জন্য), ফটো আনব্লার (অস্পষ্টতা কমাতে সাহায্য করবে) এবং পোর্ট্রেট লাইট (বোকেহ এফেক্ট যোগ করবে) এডিটিং টুলগুলো ব্যবহার করতে সক্ষম হবেন।

এআই এডিটিং ফিচার ব্যবহারে ডিভাইসে যা লাগবে

এআই ফটো এডিটিং ফিচারের জন্য অ্যান্ড্রয়েড অথবা আইওএস ডিভাইসে কিছু হার্ডওয়্যার ও সফটওয়্যার প্রয়োজন হবে।

অ্যান্ড্রয়েড ফোন

৬৪ বিট প্রসেসর
৩ জিবি র‌্যাম
অ্যান্ড্রয়েড ওরিও বা উচ্চতর ওএস সংস্করণ

আইওএস

৬৪ বিট প্রসেসর
৩ জিবি র‌্যাম
আইওএস ১৫ বা উচ্চতর ওএস সংস্করণ

তবে স্মার্টফোনের পাশাপাশি পিক্সেল সিরিজের ট্যাবলেট, ক্রোমবুক এবং আইপ্যাডের জন্যও বিনামূল্যে এআই ফটো এডিটিং ফিচার রোলআউট করবে গুগল। এক্ষেত্রে আগামী ১৫ মে থেকে ফিচারটি উম্মুক্তের কাজ শুরু করা হবে এবং পর্যায়ক্রমে প্রত্যেকটি অঞ্চলের ডিভাইসের জন্য চালু করা হবে।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

টেলিকম ও প্রযুক্তি

জি-মেইলে যুক্ত হচ্ছে এআই

Published

on

লাভেলো

ব্যক্তিগত কিংবা অফিসিয়াল কাজে মেইল ব্যবহার করছেন সবাই। অনেকেই অন্যান্য সোশ্যাল মিডিয়া বা মেসেজিং প্ল্যাটফর্ম থেকে মেইলকে বেশি নিরাপদ মনে করেন। এবার গুগলের জি-মেইলে যুক্ত হচ্ছে এআই। এখন আর অপ্রয়োজনীয় দীর্ঘ মেইলে ভরে থাকবে না আপনার ইনবক্স।

এছাড়া এই ফিচারের সাহায্যে ব্যবহারকারীরা চ্যাট করতে পারবেন। জি-মেইল অ্যাপের অ্যান্ড্রয়েড সংস্করণে ব্যবহারকারীদের জন্য শিগগির একটি নতুন ফিচার সামারাইজ দিজ ই-মেইল চালু করা হতে পারে।

এর পাশাপাশি, গুগল অ্যাপের অ্যান্ড্রয়েড সংস্করণের জন্য একটি নতুন টগল বোতাম দেওয়া হবে, যেখানে জেমিনি সমর্থন করবে। জি-মেইল অ্যাপের নতুন অ্যান্ড্রয়েড ফিচারটি আপনার দীর্ঘ মেইলগুলোকে সংক্ষিপ্ত করবে। এভাবে আপনার সময় বাঁচবে। প্রতিবেদনে বলা হয়েছে, সামারাইজ দিজ মেইল ফিচারটি সাবজেক্ট লাইনের নিচে দেওয়া হবে।

বর্তমানে এই ফিচারটি শুধু ওয়ার্কস্পেস ব্যবহারকারীদের জন্য উপলব্ধ রয়ছে। এটি জি-মেইলের ওয়েব সংস্করণে ব্যবহার করা যেতে পারে। এই ফিচারটি বর্তমানে প্রাথমিক পরীক্ষার পর্যায় অতিক্রম করছে, যখন এই ফিচারটি সম্পূর্ণরূপে চালু হয়ে যাবে, এটি ই-মেইলের উপরে একটি বড় আকারের উইন্ডোতে দৃশ্যমান হবে।

শিগগির ব্যবহারকারীদের একটি নতুন টগল বোতাম দেওয়া হবে, যার মাধ্যমে ব্যবহারকারীরা গুগল অনুসন্ধান এবং জেমিনি এআইতে স্থানান্তর করতে সক্ষম হবেন।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

টেলিকম ও প্রযুক্তি

স্মার্ট বাংলাদেশের সহযোগী প্রতিষ্ঠান হবে বেসিস

Published

on

লাভেলো

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) নির্বাচনে ‘টিম সাকসেস’ নাম ঘোষণা করা হয়েছে। রবিবার (৭ এপ্রিল) গুলশানের একটি রেস্টুরেন্টে তথ্যপ্রযুক্তি সাংবাদিকদের সঙ্গে ইফতার অনুষ্ঠানে বেসিস ২০২৪-২৬ মেয়াদে কার্যনির্বাহী কমিটির নির্বাচনে টিম সাকসেসের পক্ষে প্যানেলের নাম ঘোষণা করেন মোস্তাফা রফিকুল ইসলাম ডিউক।

এসময় তথ্যপ্রযুক্তি সাংবাদিকদের সঙ্গে উপস্থিত ছিলেন বেসিস নির্বাচনের প্রার্থী তৌফিকুল করিম সুহৃদ, মোহাম্মাদ আমিনুল্লাহ, সৈয়দা নাফিসা রেজা বর্ষা, ফারজানা কবির ঈশিতা, সহিবুর রহমান খান রানা, রাফসান জানি সামির, আব্দুল আজিজ।

অনুষ্ঠানে মোস্তাফা রফিকুল ইসলাম ডিউক বলেন, আমি বেসিসের ফাউন্ডারদের একজন। আমরা বেসিস প্রতিষ্ঠা করেছিলাম সফটওয়্যার ও আইটি অ্যানাবল সার্ভিস নিয়ে কাজ করার জন্য। জিরো ও বাইনারি বুঝে, কোডিং বুঝে এমন মানুষদের সংগঠন বেসিস। আমরা নির্বাচিত হলে সফটওয়্যার ও আইটি অ্যানাবল ব্যবসা আরো সফল গতিশীল করতে কাজ করবো।

ডিউক বলেন, আমরা স্মার্ট বাংলাদেশের সহযোগী ও সম্পূরক প্রতিষ্ঠান হিসেবে কাজ করতে চাই। এখানে কোনো সদস্য সফল হলে বেসিস সফল হবে আর বেসিস সফল হলে স্মার্ট বাংলাদেশের অগ্রগতি হবে। সেই লক্ষ্য নিয়েই আমরা ‘টিম সাকসেস’ প্যানেল কাজ করে যাচ্ছি। সফলতা অর্জন করা কঠিন কিন্তু আমরা নিষ্ঠা, সততা ও পরিশ্রমের মাধ্যমে বেসিস সদস্যদের সঙ্গে নিয়ে এ অগ্রযাত্রায় সফল হতে চাই।

উল্লেখ্য, বেসিসের ২০২৪–২৬ মেয়াদের নির্বাচনে ১১ পদে মোট ৪১ জন প্রার্থীর মনোনয়নপত্র বৈধ বলে ঘোষণা দিয়েছে নির্বাচন বোর্ডের চেয়ারম্যান। তফশীল অনুযায়ী মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় ১৭ এপ্রিল বিকেল ৪টা। ২০ এপ্রিল চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করা হবে। আগামী ৮ মে সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত রাজধানীর রাওয়া কনভেনশন সেন্টারে বেসিস নির্বাচনের ভোট গ্রহণ চলবে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন
লাভেলো
জাতীয়7 hours ago

জানা গেল ঈদুল আজহার সম্ভাব্য তারিখ

লাভেলো
লাইফস্টাইল7 hours ago

হার্ট ভালো রাখতে যে মসলা খাবেন

লাভেলো
ক্যাম্পাস টু ক্যারিয়ার8 hours ago

চাকরি দেবে প্রাণ গ্রুপ, নেবে ১০০ জন

লাভেলো
জাতীয়9 hours ago

মিয়ানমার থেকে পালিয়ে এলো আরও দুই সেনা সদস্য

লাভেলো
জাতীয়9 hours ago

রাতেই যেসব এলাকায় ৬০ কিলোমিটার বেগে ঝড়ের আভাস

লাভেলো
আন্তর্জাতিক10 hours ago

ওমরাহ ভিসার মেয়াদ নিয়ে সৌদির নতুন নির্দেশনা

লাভেলো
জাতীয়10 hours ago

দুই যুদ্ধজাহাজের পাহারায় দুবাইয়ের পথে এমভি আবদুল্লাহ

লাভেলো
জাতীয়11 hours ago

সরকারের নির্দেশনা উপেক্ষা করে উদীচীর অনুষ্ঠান দুঃখজনক: তথ্য প্রতিমন্ত্রী

লাভেলো
অর্থনীতি11 hours ago

১২ দিনে রেমিট্যান্স এলো ৯ হাজার ৬০৪ কোটি টাকা

লাভেলো
কর্পোরেট সংবাদ11 hours ago

এসইভিপি পদে পদোন্নতি পেলেন ব্র্যাক ব্যাংকের তিন কর্মকর্তা

ফেসবুকে অর্থসংবাদ

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০