Connect with us

টেলিকম ও প্রযুক্তি

এআইতে তৈরি কনটেন্টে লেবেল লাগাবে ফেসবুক-ইনস্টাগ্রাম

Published

on

লাফার্জ

অন্যান্য কোম্পানির এআই বা কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে তৈরি নকল ছবি চিহ্নিত ও লেবেল করার নতুন প্রযুক্তি নিয়ে আসছে মেটা। প্রযুক্তিটি কোম্পানির ফেসবুক, ইনস্টাগ্রাম ও থ্রেড প্ল্যাটফর্মে ব্যবহার করা হবে। বিবিসির এক প্রতিবেদনে এসব তথ্য জানা যায়।

আগে থেকেই মেটার নিজস্ব সিস্টেমের মাধ্যমে এআই দিয়ে তৈরি ছবি লেবেল করা হতো। তবে এ নতুন প্রযুক্তি এআইভিত্তিক নকল কনটেন্ট চিহ্নিতকরণের ‘গতি’ বৃদ্ধি করবে। তবে বিবিসিকে এক এআই বিশেষজ্ঞ বলেন, এ ধরনের প্রযুক্তি খুব ‘সহজেই এড়ানো’ যায়।

একটি ব্লগে সিনিয়র এক্সিকিউটিভ স্যার নিক ক্লেগ বলেন, ‘আগামী মাসগুলোতে’ এআই লেবেলে বিভিন্ন প্ল্যাটফর্মে নিয়ে আসতে চায় মেটা।

তিনি বলেন, এ প্রযুক্তি এখনো সম্পূর্ণ তৈরি নয়। তবে কোম্পানিটি ‘অন্যান্য শিল্পের অনুসরণ করার জন্য গতি এবং উৎসাহ তৈরি করতে চায়’।

টুলটি অডিও ও ভিডিওর জন্য কাজ করবে না বলে মেটা স্বীকার করেছে; কিন্তু এসব নকল কনটেন্ট নিয়ে অনেক বেশি উদ্বেগ রয়েছে।

কোম্পানিটি বলছে- এআই দিয়ে তৈরি ছবি ও ভিডিওগুলোয় লেবেল করার জন্য গ্রাহকদের নির্দেশনা দিয়েছে মেটা। তবে এটি করতে ব্যর্থ হলে গ্রাহকদের জরিমানা দিতেও হতে পারে।

নিক ক্লেগ বলেন, চ্যাটজিপিটির মতো টুল দিয়ে টেক্সট তৈরি করলে তা চিহ্নিত করাও অসম্ভব।

গণমাধ্যমকে ম্যানিপুলেটেড করার নীতির জন্য গত সোমবার মেটা তদারকি বোর্ড কোম্পানিটির অনেক সমালোচনা করে। অসংলগ্ন, ন্যায্যতার অভাব ও কিভাবে কনটেন্ট তৈরি করা হয়েছে তা সঠিকভাবে মেটা লক্ষ্য করছে না বলে বোর্ডটি অভিযোগ করে।

তদারকি বোর্ডটি মেটা অর্থায়ন করে তবে এটি স্বাধীন গ্রুপ হিসেবে কাজ করে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের একটি নকল ভিডিওর প্রতিক্রিয়ায় এই সমালোচনা করা হয়েছিল। প্রশ্নবিদ্ধ ভিডিওটি প্রেসিডেন্টের নাতনির সঙ্গে বিদ্যমান ফুটেজ সম্পাদনা করে তৈরি করা হয়। ভিডিওতে দেখানো হয়, বাইডেন তাকে অনুপযুক্তভাবে স্পর্শ করছেন।

কারণ এটি কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে ভিডিওটি তৈরি করা হয়নি তাই এটি মেটার ম্যানিপুলেটেড মিডিয়া নীতি লঙ্ঘন করেনি এবং প্ল্যাটফর্মগুলো থেকে সরানো হয়নি।

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

টেলিকম ও প্রযুক্তি

রক্ষণাবেক্ষণের কাজ স্থগিত, স্বাভাবিক থাকবে ইন্টারনেট পরিষেবা

Published

on

লাফার্জ

কক্সবাজারে স্থাপিত সাবমেরিন ক্যাবল (সি-এমই-ডব্লিউই-৪) সিস্টেমের সিঙ্গাপুর প্রান্তে রক্ষণাবেক্ষণ কাজ স্থগিত করা হয়েছে।

বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস পিএলসি (বিএসসিপিএলসি) জানিয়েছে ইন্টারনেট পরিষেবা যথারীতি চালু থাকবে। বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) এক বিজ্ঞপ্তিতে প্রতিষ্ঠানটি এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কক্সবাজারে স্থাপিত দেশের প্রথম সাবমেরিন ক্যাবল (সি-মি-উই-৪) সিস্টেমের সিঙ্গাপুর প্রান্তে কনসোর্টিয়াম ২রা মার্চে রক্ষণাবেক্ষণ কার্যক্রম গ্রহণ করেছিল। তবে এই সময়ে অন্যান্য কনসোর্টিয়ামের সাবমেরিন ক্যাবল সিস্টেমে কারিগরি ত্রুটি দেখা দেয়ায় সি-মি-উই-৪ এর রক্ষণাবক্ষেণের কার্যক্রম স্থগিত করা হয়েছে। তাই ২ মার্চে বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস পিএলসির (বিএসসিপিএলসি)- সব সার্কিট যথারীতি চালু থাকবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, রক্ষণাবেক্ষণের কাজের ব্যাপারে কোনো ধরনের সিদ্ধান্ত পুনরায় গ্রহণ করা হলে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে আবারও আগাম জানিয়ে দেয়া হবে।

এর আগে, বুধবার (২৮ ফেব্রুয়ারি) এক বিজ্ঞপ্তির মাধ্যমে সি-মি-উই-৪ এর রক্ষণাবেক্ষণের জন্য ২ মার্চ সকাল ৭টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত ১২ ঘণ্টা সারাদেশে ইন্টারনেট পরিষেবা আংশিক ব্যাহত হবে বলে ঘোষণা দিয়েছিল বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস কোম্পানি লিমিটেড (বিএসসিসিএল)।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

টেলিকম ও প্রযুক্তি

গুগলের নতুন এআই ফিচার, ব্যবহার করবেন যেভাবে

Published

on

লাফার্জ

গুগল নিয়ে এসেছে জেনারেটিভ এআই চ্যাটবট জেমিনি। অ্যান্ড্রয়েড ফোন ছাড়াও গুগল অ্যাপ থেকে আইফোনেও এই এআই ফিচার ব্যবহার করা যাবে। ব্যবহারকারীদের প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি চ্যাট এবং ছবি তৈরি করবে জেমিনি।

অ্যান্ড্রয়েডের মতো আইওএসে ডেডিকেটেড জেমিনি অ্যাপ নেই। তবে আইফোন ব্যবহারকারীরা গুগল অ্যাপ থেকে ব্যবহার করতে পারবেন। তবে বর্তমানে জেমিনি এআই ফিচার নির্বাচিত বাজারেই সীমাবদ্ধ। ফলে যে সব দেশে এই ফিচার সাপোর্ট করে সেখানকার আইফোন ব্যবহারকারীরাই জেমিনি এআই চ্যাটবটের অ্যাক্সেস পেতে পারেন।

এর জন্য প্রথমে গুগল অ্যাপ ইনস্টল করতে হবে। জেমিনি এআই আইওএস ১৫.০ বা পরবর্তী ভার্সনের সমস্ত আইফোনে বিনামূল্যে ব্যবহার করা যাবে। তবে জেমিনি এআই ব্যবহার করতে হলে ইউজারের গুগল অ্যাকাউন্ট এবং ইন্টারনেট সংযোগ প্রয়োজন।

গুগল অ্যাপ ইনস্টল হয়ে গেলে স্ক্রিনের উপরের দিকে একটা টগল দেখা যাবে। এ থেকে গুগল সার্চ বা জেমিনির মধ্যে যেকোনো একটা বেছে নেওয়া যাবে। অ্যান্ড্রয়েড ফোনের মতো আইফোনে ভয়েস কম্যান্ডের মাধ্যমে জেমিনি এআই চালু করা যাবে না। চ্যাটবটে অ্যাক্সেসের জন্য প্রতিবার গুগল অ্যাপ খুলতে হবে।

ব্যবহারকারীদের সমস্ত প্রশ্নের উত্তর দেবে জেমিনি এআই। শুধু টেক্সট প্রম্পটের মাধ্যমে ছবি তৈরি করবে। ছবি থেকে ছবিও তৈরি করে দেবে। মোট কথায়, চ্যাটজিপিটি বা কোপিলটের মতো এআই চ্যাটবটগুলো যা যা করতে পারে সে সব করার ক্ষমতা জেমিনিরও রয়েছে। তবে এর জন্য গুগল ফ্লাইট, গুগল হোটেল, গুগল ম্যাপস, গুগল ওয়ার্কস্পেস এবং ইউটিউবের মতো এক্সটেনশনগুলো চালু করতে হবে।

তবে জেমিনি এআই কীভাবে ব্যবহার করতে হয় বুঝতে না পারলে, ব্যবহারকারীদের সহজ করে বুঝিয়ে দেবে ফিচার নিজেই। এছাড়া সোশ্যাল মিডিয়া পোস্টের জন্য ক্যাপশন তৈরি, দুই বা ততোধিক অনুরূপ পণ্যের তুলনা করে সঠিক পণ্য বাছাই করতে সাহায্য করা থেকে জন্মদিনের পার্টি সেলিব্রেট করার পরিকল্পনাও দেবে জেমিনি।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

টেলিকম ও প্রযুক্তি

ইন্টারনেট সেবা বন্ধ থাকবে ২ মার্চ

Published

on

লাফার্জ

বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস (বিএসসিপিএলসি) কর্তৃপক্ষ জানিয়েছে, কক্সবাজারে স্থাপিত সাবমেরিন ক্যাবল (সি-এমই-ডব্লিউই-৪) সিস্টেমের সিঙ্গাপুর প্রান্তে আগামী শনিবার (২ মার্চ) রক্ষণাবেক্ষণ কাজ করা হবে। এদিন সকাল ৭টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত ১২ ঘণ্টা ইন্টারনেট সেবা বিঘ্নিত হবে।

বুধবার (২৮ ফেব্রুয়ারি) এক বিজ্ঞপ্তিতে বিএসসিসিএল এ তথ্য জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সাবমেরিন ক্যাবল (সি-এমই-ডব্লিউই-৪) সিস্টেমের সিঙ্গাপুর প্রান্তে কনসোর্টিয়াম কর্তৃক গৃহীত রক্ষণাবেক্ষণ কাজ করার জন্য আগামী ২ মার্চ সকাল ৭টা হতে সন্ধ্যা ৭টা পর্যন্ত প্রায় ১২ ঘণ্টা এই ক্যাবলের মাধ্যমে সংযুক্ত সার্কিটগুলো আংশিক বন্ধ থাকবে।

তবে কুয়াকাটায় স্থাপিত দেশের দ্বিতীয় সাবমেরিন (সি-এমই-ডব্লিউই-৫) ক্যাবলের মাধ্যমে সংযুক্ত সার্কিটগুলো যথারীতি চালু থাকবে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

টেলিকম ও প্রযুক্তি

ইন্টারনেট স্পিড সূচকে ৭ ধাপ পেছাল বাংলাদেশ

Published

on

লাফার্জ

মোবাইল ইন্টারনেট সূচকে ৭ ধাপ পিছিয়ে ১০৮তম অবস্থানে রয়েছে বাংলাদেশ। যা আগে ছিল ১০১তম। ওকলা স্পিডটেস্ট গ্লোবাল ইনডেক্সের জানুয়ারি মাসের সূচকে এমনটি উঠে এসেছে।

এতে দেখা গেছে, জানুয়ারি মাসের হিসেবে মোবাইল ইন্টারনেট খাতে ১০৮তম অবস্থানে রয়েছে বাংলাদেশ। যা গত ডিসেম্বরে ১০১তম অবস্থানে ছিল। পাশাপাশি ব্রডব্যান্ড ইন্টারনেট সূচকেও বাংলাদেশের অবনতি হয়েছে। ডিসেম্বরের তুলনায় জানুয়ারিতে ১ ধাপ পিছিয়ে বাংলাদেশের অবস্থান ১০৯তম।

অন্যদিকে প্রতিবেশী দেশ ভারত মোবাইল ইন্টারনেটে ১৮তম এবং ব্রডব্যান্ড সূচকে ৮৭তম অবস্থানে রয়েছে।

ওকলার সূচক অনুসারে, জানুয়ারিতে বাংলাদেশে মোবাইল ইন্টারনেটে ডাউনলোডের গড় গতি পাওয়া গেছে ২৩ দশমিক ৮৫ এমবিপিএস। পাশপাশি আপলোডের গতি ছিল ১১ দশমিক ৩৬ এমবিপিএস। এ ছাড়া ব্রডব্যান্ডে মেডিয়ান ডাউনলোডের গতি ছিল ৪১ দশমিক ৫৯ এমবিপিএস। পাশপাশি আপলোডের গতি ছিল ৪২ দশমিক ৬০ এমবিপিএস।

ওকলা প্রতিদিন নিজেদের স্পিডটেস্ট অ্যাপের মাধ্যমে পাওয়া লাখ লাখ ফলাফলের ওপর ভিত্তি করে বিশ্বের বিভিন্ন দেশের নেটওয়ার্ক পারফরম্যান্স সম্পর্কে ধারণা দেয়।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

টেলিকম ও প্রযুক্তি

মোবাইল ইন্টারনেটে বিশ্বে ১০৮তম বাংলাদেশ

Published

on

লাফার্জ

মোবাইল ইন্টারনেট খাতে ১০১তম স্থান থেকে ১০৮তম অবস্থানে নেমে এসেছে বাংলাদেশ। গত জানুয়ারিতে ওকলা স্পিডটেস্ট গ্লোবাল ইনডেক্সে বাংলাদেশের এই অবস্থান উঠে আসে। ব্রডব্যান্ড ইন্টারনেট সূচকেও বাংলাদেশের অবস্থান ডিসেম্বরের ১০৮তম থেকে জানুয়ারিতে এক ধাপ নেমে ১০৯তম হয়।

এর আগের মাসগুলোয় বাংলাদেশ মোবাইল ইন্টারনেটের মানের সূচকে উন্নতি করার পর এই বর্তমান চিত্র একটি ধাক্কা বটে। এ দিকে, মোবাইল ইন্টারনেট সূচকে ভারত ১৮তম ও ব্রডব্যান্ড বিভাগে ৮৭তম অবস্থানে আছে।

ওকলার সূচক অনুসারে, জানুয়ারিতে বাংলাদেশে মোবাইল ডাউনলোডের গড় গতি পাওয়া গেছে ২৩ দশমিক ৮৫ এমবিপিএস ও আপলোড গতি ছিল ১১ দশমিক ৩৬ এমবিপিএস। এই সময়ে দেশে মেডিয়ান ল্যাটেনসি ছিল ২৫ মিলিসেকেন্ড। ব্রডব্যান্ড সেগমেন্টে মেডিয়ান ডাউনলোডের গতি ছিল ৪১ দশমিক ৫৯ এমবিপিএস, আপলোড গতি ছিল ৪২ দশমিক ৬০ এমবিপিএস ও মেডিয়ান ল্যাটেনসি ছিল পাঁচ মিলিসেকেন্ড।

বিশ্বব্যাপী ইন্টারনেট টেস্টিং ও বিশ্লেষণ সেবাদাতা প্রতিষ্ঠান ওকলা প্রতিদিন নিজেদের স্পিডটেস্ট অ্যাপের মাধ্যমে পাওয়া লাখ লাখ ফলাফলের ওপর ভিত্তি করে বিশ্বব্যাপী নেটওয়ার্ক পারফরম্যান্স, গুণগত মান ও সহজলভ্যতা সম্পর্কে ধারণা দেয়। ওকলার স্পিডটেস্ট ইন্টেলিজেন্স গত বছরের শেষ প্রান্তিকে বাংলাদেশের মোবাইল অপারেটরদের মধ্যে শীর্ষ প্রতিষ্ঠানগুলোর নাম প্রকাশ করে।

তালিকা অনুসারে, বাংলালিংকের দ্রুত মেডিয়ান ডাউনলোড গতি ছিল ২৬ দশমিক ৭৪ এমবিপিএস ও রবির মিডিয়ান ডাউনলোড গতি ছিল ২৪ দশমিক ৬২ এমবিপিএস। এরই ধারাবাহিকতায় টানা চতুর্থবারের মতো বাংলাদেশের দ্রুততম মোবাইল নেটওয়ার্কের ‘ওকলা স্পিডটেস্ট অ্যাওয়ার্ড’ পেয়েছে বাংলালিংক।

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন
লাফার্জ
জাতীয়17 mins ago

শপথ নিলেন নতুন সাত প্রতিমন্ত্রী 

লাফার্জ
জাতীয়32 mins ago

জলবায়ু অর্থায়নে বেসরকারি খাতের সম্পৃক্ততা জরুরি: সাবের হোসেন

ঘরে বসে উপার্জন করার ৮ উপায়
অর্থনীতি53 mins ago

সপ্তাহের ব্যবধানে রিজার্ভ বাড়লো ৩৭ কোটি ডলার

লাফার্জ
শিল্প-বাণিজ্য1 hour ago

শুক্রবার রাতেই মেগা ক্যাম্পেইন নিয়ে আসছে ইভ্যালি

লাফার্জ
খেলাধুলা2 hours ago

ফাইনালে টস জিতে ফিল্ডিংয়ে তামিমের বরিশাল

লাফার্জ
আন্তর্জাতিক2 hours ago

ভারতে ফের বাড়লো বাণিজ্যিক গ্যাসের দাম

লাফার্জ
জাতীয়2 hours ago

ক্রীড়া খাতের উন্নয়নে বাংলাদেশের সঙ্গে কাজ করবে চীন

লাফার্জ
প্রবাস2 hours ago

ইতালিতে স্পন্সর ভিসার অনলাইন আবেদন শুরু

লাফার্জ
জাতীয়2 hours ago

ভাসানচরে আরও ১২৫০ রোহিঙ্গাকে স্থানান্তর

লাফার্জ
জাতীয়3 hours ago

রাজধানীর বেইলি রোডের অগ্নিকাণ্ডে স্পিকারের শোক

Advertisement
Advertisement

ফেসবুকে অর্থসংবাদ

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১