Connect with us

খেলাধুলা

যুব বিশ্বকাপের নতুন চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া

Published

on

লাফার্জ

সেমিফাইনালে পাকিস্তানের কাছে ৯ উইকেট হারিয়ে পরাজয়ের মুখে পড়া অজিরা অল্পের জন্য রক্ষা পায়। ওই ম্যাচটি জয়লাভ করে ফাইনালে ওঠা সেই দলটিই শেষ পর্যন্ত শিরোপায় হাত রাখল। ফাইনালে দোর্দণ্ড প্রতাপ দেখিয়ে তারা হারাল ভারতকে। আজ দক্ষিণ আফ্রিকার বেনোনিতে অনুষ্ঠিত আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ফাইনালে ভারতকে ৭৯ রানে হারিয়ে চতুর্থবারের মতো যুব বিশ্বকাপ জিতল।

সব ফরম্যাটের (পুরুষ ও নারী মিলে) ক্রিকেটে নিরঙ্কুশ আধিপত্য ধরে রেখেছে অস্ট্রেলিয়া। ২০২৩ সালে নারীদের টি২০ বিশ্বকাপ, ছেলেদের ওয়ানডে বিশ্বকাপ, আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ শিরোপা জয়ের পর এবার অজি যুবারাও জিতল বিশ্বকাপ শিরোপা। এর মধ্যে টেস্ট চ্যাম্পিয়নশিপ, ওয়ানডে বিশ্বকাপ ও অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের তিনটি ফাইনালেই তারা ভারতকে হারানোর কৃতিত্ব দেখায়।

এর আগে ১৯৮৮, ২০০২, ২০১০ সালেও যুব বিশ্বকাপের শিরোপা জিতেছে অজি যুবারা। আজকের জয়ে তারা ভারতের সঙ্গে ব্যবধান কমাল। সর্বোচ্চ পাঁচবার শিরোপা জিতে যুব বিশ্বকাপের ‘রাজা’ ভারত। এছাড়া পাকিস্তান দুবার এবং ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশ জিতেছে একবার করে। ২০২০ সালে চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশ। এবার বাংলাদেশ দল ‘সুপার সিক্স’ পর্বে খেললেও সেমিতে উঠতে ব্যর্থ হয়।

আজ আগে ব্যাট করতে নামা অস্ট্রেলিয়াকে ৭ উইকেটে ২৫৩ রানের পুঁজি এনে দেন হারজাস সিং (৫৫), হিউ ওয়েবজেন (৪৮), অলিভার পিক (৪৬) ও হ্যারি ডিক্সন (৪২)। রাজ লিম্বানি তিনটি ও নামান তিওয়ারি দুটি উইকেট নেন।

আড়াইশ রান তাড়া করার চ্যালেঞ্জে নেমে একশ রানের আগেই ৬ উইকেট হারায় ভারত। এরপর মুরুগান অভিষেকের (৪২) ব্যাটে ভারত লড়লেও তাতে হারের ব্যবধানই যা একটু কমেছে, হার এড়ানো যায়নি। ৪৩.৫ ওভারে ১৭৪ রানে গুটিয়ে যায় দলটি।

মাহলি বিয়ার্ডম্যান ও রাফ ম্যাকমিলান তিনটি করে এবং ক্যালাম ভিডলার দুটি উইকেট নেন। ১৫ রানে তিন উইকেট শিকার করে বিয়ার্ডম্যান হয়েছেন ম্যাচসেরা খেলোয়াড়। ২১ উইকেট শিকার করে টুর্নামেন্টসেরা খেলোয়াড় হয়েছেন দক্ষিণ আফ্রিকার ১৭ বছর বয়সী বামহাতি পেসার কিয়েনা মাফাকা।

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

খেলাধুলা

ফাইনালে টস জিতে ফিল্ডিংয়ে তামিমের বরিশাল

Published

on

লাফার্জ

বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) সর্বোচ্চ ৪ বার চ্যাম্পিয়ন হয়েছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। তার মধ্যে সর্বশেষ দুই আসরে টানা শিরোপা জয়ের স্বাদ পেয়েছে ভিক্টোরিয়ান্সরা। এবার তাদের সামনে হ্যাটট্রিক শিরোপার হাতছানি। অন্যদিকে সবমিলিয়ে ৩বার ফাইনাল খেলেও ট্রফি ছুঁয়ে দেখা হয়নি বরিশালের। বর্তমান ফ্যাঞ্চাইজির অধীনে অবশ্য এর আগে একবারই ফাইনাল খেলেছে তারা। তাই ফরচুন বরিশালের সামনে প্রথমবার চ্যাম্পিয়নের স্বাদ পাবার সুযোগ।

শুক্রবার (১ মার্চ) মিরপুরের শের-ই-বাংলা স্টেডিয়ামে মেগা ফাইনালে টস ভাগ্যে জয় লাভ করেছেন তামিম ইকবাল। টস জিতে শুরুতে ফিল্ডিং করার সিদ্ধান্ত নিয়েছেন বরিশাল অধিনায়ক।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

খেলাধুলা

বেইলি রোডের অগ্নিকাণ্ডে বিসিবির শোক

Published

on

লাফার্জ

বেইলি রোডের ‘গ্রিন কোজি কটেজ’ ভবনে গতকাল রাতে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এ দুর্ঘটনায় দেশজুড়ে শোকের ছায়া নেমে এসেছে। শোক জানিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডও (বিসিবি)।

চার বছর পর পর আসে লিপ ইয়ার বা অধিবর্ষ। ফেব্রুয়ারি মাসের ২৯ তারিখ সে হিসেবে বিশেষ এক দিন। এমন দিনকে স্মরণীয় করে রাখতে প্রিয়জনদের নিয়ে অনেকেই গিয়েছিলেন রাজধানী ঢাকার বেইলি রোডের ‘গ্রিন কোজি কটেজ’ ভবনে। কে জানতো, প্রিয়জনদের সঙ্গে কাটানো বিশেষ মুহূর্ত নিমিষেই রূপ নেবে বিষাদে! মুখরোচক সব খাবারের রেস্তোরাঁয় ঠাসা ভবনটিতে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। যত সময় যাচ্ছে, লাশের সারি যেন আরও দীর্ঘ হচ্ছে। হাসপাতালগুলোতে স্বজনদের মাতমে হৃদয়বিদারক দৃশ্যের সৃষ্টি হয়েছে।

গতকাল রাতের এই অগ্নিকাণ্ডে বাড়ছে লাশের সারি। এ পর্যন্ত ৪৬ জনের মৃত্যু হয়েছে বলে জানা গেছে। এ ছাড়া দ্বগ্ধ চিকিৎসাধীনদের আরও অনেকের অবস্থা আশঙ্কাজনক।

বেইলি রোড ট্র্যাজেডিতে নিহতদের প্রতি শোক জানিয়ে বিসিবি তাদের অফিশিয়াল ফেসবুজ পেজ থেকে একটি পোস্ট করেছে। সেখানে তারা লিখেছে, ‘বাংলাদেশ ক্রিকেট বোর্ড বেইলি রোডে মর্মান্তিক অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত সকলের প্রতি গভীর সমবেদনা জানিয়েছে।’

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

খেলাধুলা

বিপিএলে ফাইনাল সম্প্রচারিত ৬৪ দেশে

Published

on

লাফার্জ

দেখতে দেখতে শেষের পথে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)। এরই মধ্যে চূড়ান্ত হয়ে গেছে টুর্নামেন্টের দুই ফাইনালিস্ট। রেকর্ড পঞ্চমবারের মতো ফাইনালে খেলবে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। অন্যদিকে, দ্বিতীয় কোয়ালিফায়ারে রংপুরকে হারিয়ে ফাইনালে পৌঁছে গেছে ফরচুন বরিশালও। আগামীকাল (০১ মার্চ) শিরোপা নির্ধারণী ম্যাচে এ দুই দলের লড়াইয়ের মধ্য দিয়ে দেড় মাসব্যাপী রোমাঞ্চকর এবারের আসরের পর্দা নামবে।

জমজমাট ফাইনালটি দেশের বাইরেও উপভোগের সুযোগ থাকছে। বিসিবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বিশ্বের ৬৪টি দেশ থেকে আগামীকালকের ফাইনাল উপভোগ করা যাবে। যা বিপিএল সম্প্রচারের ইতিহাসে নতুন মাইলস্টোন।

বাংলাদেশে টি স্পোর্টস ও গাজী টিভি সরাসরি সম্প্রচার করছে বিপিএল। এ ছাড়া অনলাইনে সরাসরি সম্প্রচারিত হচ্ছে র‌্যাবিটহোল ও টি স্পোর্টস অ্যাপে। অন্যদিকে, ভারতে দেখা যাচ্ছে ফ্যানকোডে। আর পাকিস্তানে সরাসরি উপভোগ করা যাচ্ছে টেন স্পোর্টসে। এ ছাড়া অনলাইনে ট্যাপম্যাড টিভি ও হাম স্পোর্টসে বিপিএল সম্প্রচার করা হচ্ছে পাকিস্তানে।

মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকায় বসেও উপভোগের সুযোগ থাকছে বিপিএল। আরব আমিরাত, বাহরাইন, আলজেরিয়া, ইরান, ইরাক ও সৌদি আরবসহ ২৭টি দেশে স্টারজপ্লে, ওরেডো, ডিইউ এণ্ড মবিলি, ক্রিকবাজ ও ক্রিকলাইফে দেখা যাবে। এ ছাড়া দক্ষিণ পূর্ব এশিয়ার ব্রুনাই, মিয়ানমার, কম্বোডিয়া, ইন্দোনেশিয়াসহ ১১টি দেশে উপভোগ করা যাবে স্টারহাব, অ্যাস্ট্রো ও পিসিসিডব্লিউ ও ক্রিকবাজে।

যুক্তরাষ্ট্র, কানাডা, মেক্সিকো, হন্ডুরাস, ক্যারিবীয় দ্বীপপুঞ্জসহ ২৩টি দেশে দেখা যাবে উইলো টিভিতে। আর বিশ্বের অন্যান্য প্রান্তে টি স্পোর্টস ও র‌্যাবিটহোলের ইউটিউব চ্যানেলের মাধ্যমে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

খেলাধুলা

বিপিএল ফাইনালে থাকছেন ডেভিড মিলার

Published

on

লাফার্জ

সামনেই ডেভিড মিলারের বিয়ে, বাংলাদেশে বিপিএল খেলতে আসার আগে সেটা নিয়েই ব্যস্ত ছিলেন প্রোটিয়া এ ব্যাটার। তবে ফরচুন বরিশাল মালিক পক্ষ আর তামিম ইকবালের অনুরোধে বিপিএল খেলতে আসেন ‘কিলার মিলার’ খ্যাত প্রোটিয়া এই ব্যাটার। কথা ছিল প্লে অফের দুই ম্যাচ খেলেই উড়াল দেবেন মিলার। কারণ আগামী ৩ মার্চ প্রোটিয়া এই তারকা জুটি বাঁধবেন তার দীর্ঘদিনের বান্ধবী ক্যামিলা হ্যারিসের সঙ্গে।

তবে প্লে অফ পর্বের দুই ম্যাচই জিতে ফরচুন বরিশাল এখন ফাইনালের মঞ্চে। আগামীকাল সন্ধ্যা ৭টায় আরেক ফাইনালিস্ট কুমিল্লা ভিক্টোরিয়ান্সের বিপক্ষে শিরোপার লড়াইয়ে নামবে তামিমের বরিশাল।

বিয়ের আয়োজন নিয়ে ব্যস্ততা থাকায় ফাইনালের আগেই বিপিএল ছাড়ার আগ্রহ ছিল মিলারের। তার সঙ্গে চুক্তিতে শর্তই ছিল দুই ম্যাচের জন্য। তাই আজ ভোরেই দক্ষিণ আফ্রিকার বিমান ধরার কথা ছিল মিলারের। তবে এবার ভক্তদের জন্য সুখবর দিয়েছে বরিশাল কতৃপক্ষ। দলটির মালিক পক্ষের চাওয়ায় ফাইনাল খেলতে রাজি হয়েছেন মিলার। আগামীকাল কুমিল্লার বিপক্ষে ফাইনাল খেলে দেশের ফ্লাইটে উঠবেন মিলার। ফাইনাল খেলার জন্য আকর্ষণীয় অঙ্কের পারিশ্রমিকও পাচ্ছেন মিলার। যা তার আগের দুই ম্যাচের তুলনায় অনেক বেশি।

১১ বছর পর এবার বিপিএল খেলছেন মিলার। এলিমিনিটের ম্যাচে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সে বিপক্ষে জয়ের খুব কাছে গিয়ে তিনি আউট হয়ে যান ১৭ রানে। দ্বিতীয় কোয়ালিফায়ারে মুশফিকুর রহিমের সঙ্গে জুটিতে দলের জয় সঙ্গে নিয়েই ফেরেন অপরাজিত ২২ রান করে।

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

খেলাধুলা

বিপিএলে চ্যাম্পিয়ন দল পাবে ২ কোটি টাকা

Published

on

লাফার্জ

দশম বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) ফাইনাল আগামীকাল শুক্রবার। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে সন্ধ্যা ৭টায় শুরু হবে ফরচুন বরিশাল ও কুমিল্লা ভিক্টোরিয়ান্সের মধ্যকার এই হাইভোল্টেজ লড়াই। এই ম্যাচের বিজয়ী দল নগদ ২ কোটি টাকা প্রাইজমানি পাবে বলে আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

গত আসর থেকে এবারের আসরের প্রাইজমানিতে কোনো পরিবর্তন আসেনি। এবারও চ্যাম্পিয়ন দল পাবে ২ কোটি টাকা। আর রানার্স আপ দল পাবে এক কোটি টাকা। আসরের সেরা খেলোয়াড়ের জন্য থাকছে ১০ লাখ টাকা।

তাছাড়া আসরের সর্বোচ্চ উইকেট শিকারী ও সেরা রান সংগ্রাহক পাবে সমান ৫ লাখ টাকা করে। তাদের সমপরিমাণ অর্থ পুরস্কার থাকছে ফাইনাল ম্যাচের সেরা খেলোয়াড়ের জন্য। আর আসরের সেরা ফিল্ডার পাবেন ৩ লাখ টাকা।

অন্যান্য ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি–টোয়েন্টি লিগগুলোর তুলনায় বিপিএলে প্রাইজমানির পরিমাণ কমই বলা যায়। ফ্র্যাঞ্চাইজি লিগগুলোর প্রাইজমানির দিক থেকে শীর্ষ পাঁচেও নেই বিপিএল।

জনপ্রিয়তা আর প্রাইজমানিতে সবার শীর্ষে আইপিএল। সর্বশেষ আসরে রেকর্ড ৬১ কোটি টাকা অর্থ পুরস্কার দিয়েছে বিসিসিআই। দুইয়ে আছে দক্ষিণ আফ্রিকার ঘরোয়া টি–টোয়েন্টি আসর এসএ টোয়েন্টি। সদ্য সমাপ্ত আসরটিতে বাংলাদেশি মুদ্রায় প্রায় ৪০ কোটি টাকা পুরস্কার দেওয়া হয়েছে।

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন
লাফার্জ
জাতীয়25 mins ago

শপথ নিলেন নতুন সাত প্রতিমন্ত্রী 

লাফার্জ
জাতীয়40 mins ago

জলবায়ু অর্থায়নে বেসরকারি খাতের সম্পৃক্ততা জরুরি: সাবের হোসেন

ঘরে বসে উপার্জন করার ৮ উপায়
অর্থনীতি1 hour ago

সপ্তাহের ব্যবধানে রিজার্ভ বাড়লো ৩৭ কোটি ডলার

লাফার্জ
শিল্প-বাণিজ্য1 hour ago

শুক্রবার রাতেই মেগা ক্যাম্পেইন নিয়ে আসছে ইভ্যালি

লাফার্জ
খেলাধুলা2 hours ago

ফাইনালে টস জিতে ফিল্ডিংয়ে তামিমের বরিশাল

লাফার্জ
আন্তর্জাতিক2 hours ago

ভারতে ফের বাড়লো বাণিজ্যিক গ্যাসের দাম

লাফার্জ
জাতীয়2 hours ago

ক্রীড়া খাতের উন্নয়নে বাংলাদেশের সঙ্গে কাজ করবে চীন

লাফার্জ
প্রবাস2 hours ago

ইতালিতে স্পন্সর ভিসার অনলাইন আবেদন শুরু

লাফার্জ
জাতীয়2 hours ago

ভাসানচরে আরও ১২৫০ রোহিঙ্গাকে স্থানান্তর

লাফার্জ
জাতীয়3 hours ago

রাজধানীর বেইলি রোডের অগ্নিকাণ্ডে স্পিকারের শোক

Advertisement
Advertisement

ফেসবুকে অর্থসংবাদ

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১