ক্যাটাগরি: অর্থনীতি

এজেন্ট ব্যাংকিংয়ে সঞ্চয়ী হিসাবে এগিয়ে নারীরা, ঋণে পুরুষ

দেশের ব্যাংকিং খাতে আলাদা মাত্রা যোগ করা এজেন্ট ব্যাংকিংয়ে সঞ্চয়ী হিসাব খোলায় নারীরা পুরুষের তুলনায় এগিয়ে রয়েছেন। গত নভেম্বর পর্যন্ত এজেন্টদের কাছে পুরুষদের তুলনায় নারীদের সঞ্চয়ী হিসাব খোলা বেড়েছে এক লাখ ৩৮ হাজার ৫৫৩টি। একইসময়ে পুরুষেরা নারীদের তুলনায় এক তৃতীয়াংশ বেশি হিসাব খুলে ঋণ নিয়েছেন।

বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদনে এমন তথ্য তুলে ধরা হয়েছে।

তথ্য মতে, ২০২৩ সালের নভেম্বর নাগাদ এজেন্ট ব্যাংকিংয়ে আমানতের জন্য খোলা হিসাবের সংখ্যা দুই কোটি ১১ লাখ ৯৪ হাজার ৭৪৭টি। এর মধ্যে পুরুষের হিসাব রয়েছে এক কোটি তিন লাখ ৯৫ হাজার ২৯৭টি। আর নারীর আমানত অ্যাকাউন্ট নম্বর এক কোটি পাঁচ লাখ তিন হাজার ৮৫০টি। পুরুষের চেয়ে নারীর আমানত হিসাব এক লাখ ৩৮ হাজার ৫৫৩টি বেশি।

বাড়ির কাছে লেনদেন সুবিধা থাকায় নারীরা হিসাব খুলে সঞ্চয় করতে পারছেন। এজন্য পুরুষের তুলনায় নারীদের আমানতের অ্যাকাউন্ট বেশি। অপরদিকে এজেন্ট ব্যাংকিং থেকে ঋণ নিয়ে ব্যবসা-বাণিজ্য করছেন এমন পুরুষের সংখ্যাও বেশি।

ঋণ নেওয়া হিসাবের তথ্য বলছে নারীর তুলনায় পুরুষরা ৪১ হাজার ৫০২টি বেশি, এক লাখ ২৩ হাজার ৯০৯টি অ্যাকাউন্ট খুলে এজেন্ট ব্যাংকিং থেকে ঋণ নিয়েছে। অন্যদিকে নারীরা এক তৃতীয়াংশ কম অর্থাৎ নারী ৮২ হাজার ২০৭টি অ্যাকাউন্টের মাধ্যমে এজেন্ট ব্যাংকিং থেকে ঋণ নিয়েছে।

এজেন্ট ব্যাংকিংয়ের অর্থ হলো, একটি বৈধ এজেন্সি চুক্তির ভিত্তিতে নিয়োগ করা এজেন্টের মাধ্যমে গ্রাহকদের ব্যাংকিং সেবা দেওয়া। নিজস্ব বিক্রয় প্রতিষ্ঠান রয়েছে, এমন ব্যক্তি বা এনজিও এজেন্ট হন এবং কোনো ব্যাংকের হয়ে গ্রাহকদের আর্থিক সেবা দিয়ে থাকেন।

দেশের দুর্গম, পাহাড়ি, প্রত্যন্ত ও কম ঘনবসতি এলাকা যেখানে ব্যাংকিং সুবিধা এখনো পৌঁছায়নি কিংবা যেখানে ব্যাংকের শাখা খুললেও অর্থনৈতিকভাবে লাভজনক হওয়ার মতো গ্রাহক পাওয়ার সম্ভাবনা নেই, কিন্তু অর্থনৈতিকভাবে সবল হয়ে উঠছে, এমন মানুষের এজেন্টের মাধ্যমে সীমিত আকারে ব্যাংকিং সেবা দেওয়া হয়।

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
শেয়ার