Connect with us

আবহাওয়া

ঢাকার দূষণ থেকে নিজেকে নিরাপদ রাখবেন যেভাবে

Published

on

লাফার্জ

বায়ু দূষণের শীর্ষ তালিকায় রাজধানী ঢাকার নাম হরহামেশাই দেখা যায়। বর্ষায় কিছুটা কমলেও শীত ও গরমে বায়ু দূষণের তালিকায় ঢাকার নাম যেন বরাদ্দকৃত। বায়ু দূষণের কারণে মানুষের ফুসফুস জনিত নানা রোগ, হাঁপানি, ক্যানসার এমনকি অকাল মৃত্যু ডেকে আনতে পারে। হার্ভার্ডের এক গবেষণা বলছে, গর্ভাবস্থায় দূষিত বাতাসের সংস্পর্শে আসছে শিশুর অটিজমের ঝুঁকি বেড়ে যায়। তাই দূষিত বাতাস থেকে নিজেকে নিরাপদ রাখা খুবই জরুরি।

দূষণ থেকে নিজেকে নিরাপদ রাখতে যা করবেন- বাতাসের দূষণের পূর্বাভাস দেখে কাজের পরিকল্পনা করুন। বাতাস যখন বেশি দূষিত থাকে তখন যতদূর সম্ভব বাইরে বের হওয়া এড়িয়ে চলুন। সুইজারল্যান্ড ভিত্তিক বায়ুদূষণ পর্যবেক্ষক সংস্থা আইকিউএয়ার প্রতি ঘণ্টার আপডেট দেয়।

ঢাকার দূষিত বাতাস থেকে নিজেকে রক্ষা করার সবচেয়ে কার্যকরী ও বাস্তবসম্মত উপায় হলো মাস্ক ব্যবহার করা। বাসা বা অফিস থেকে বের হলেই এন-৯৫ বা এন-৯৯ মাস্ক ব্যবহার করবেন। মোটরসাইকেল চালানোর সময়েও মাস্ক ব্যবহার করবেন। এতে বায়ু দূষণকারী ধূলিকণা ও ২.৫ মাইক্রোমিটারের ছোট পদার্থ ফুসফুসে ঢুকতে পারবে না।

দিনের বেলা বাড়ির দরজা-জানালা বন্ধ রাখবেন বিশেষ করে সেই সময় যখন বাতাস বেশি দূষিত থাকে। বাসায় যখন থাকবেন তখন ঘরের দরজা-জানালা বন্ধ রাখুন। এমনকি রাস্তার গাড়ি নিয়ে বের হলে গাড়ির গ্লাস উঠিয়ে দিন। ধূমপান বায়ু দূষণের অন্যতম কারণ। তাই দূষণ রোধে ধূমপান এড়িয়ে চলুন।

বাড়ির ভেতরে ও ছাদে গাছ লাগাতে পারেন। ঘরের ভেতর এ্যলোভেরা, স্পাইডার প্লান্টের মতো গাছ লাগাতে পারবেন। এগুলো বাতাস পরিশুদ্ধ করে। বাড়ির ছাদে গুল্মজাতীয় নানা ধরণের গাছ রোপন করতে পারেন।

বাড়িতে এয়ার পিউরিফায়ার ব্যবহার করতে পারেন। বিশেষ করে বাসায় গর্ভবতী নারী বা শিশু থাকলে তাদের রুমে পিউরিফায়ার ব্যবহার করতে পারেন।

নিয়মিত বাসার ভেতরটা পরিষ্কার করুন। বাসায় কার্পেট থাকলে সেগুলো নিয়মিত পরিষ্কার করতে হবে। এছাড়া বায়ু দূষণের ক্ষতিকর প্রভাব রোধে ভিটামিন সি ও ওমেগা ফ্যাটি এসিডযুক্ত খাবার খেতে পারেন।

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আবহাওয়া

আগামী সপ্তাহে বৃষ্টিপাতের আভাস দিলো আবহাওয়া অফিস

Published

on

লাফার্জ

আগামী তিনদিন আকাশ আংশিক মেঘলা থাকবে। তবে আগামী সপ্তাহের মাঝামাঝি বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) এমন পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস।

আবহাওয়াবিদ হাফিজুর রহমান জানিয়েছেন, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

আগামী শুক্রবার (১ মার্চ) অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সারা দেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।

আগামী শনিবার (২ মার্চ) অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সারা দেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।

আগামী রোববার (৩ মার্চ) অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সারা দেশে রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। বর্ধিত পাঁচদিনের শুরুর দিকে বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে।

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আবহাওয়া

আগামী তিন দিন আবহাওয়া কেমন থাকবে, জানালো অধিদপ্তর

Published

on

লাফার্জ

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আগামী তিন দিনে দেশের কোথাও বৃষ্টির সম্ভাবনা নেই। তবে এই সময়ের মধ্যে সারা দেশে তাপমাত্রা বাড়তে পারে।

সোমবার (২৬ ফেব্রুয়ারি) সকাল ৯টায় পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার বুলেটিনে এ তথ্য জানিয়েছে আবহাওয়া অফিস।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, আগামী তিন দিনে অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। আজ রাত ও দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি বাড়তে পারে। পরবর্তী দুদিনেও তাপমাত্রা বৃদ্ধি অব্যাহত থাকতে পারে। বাতাসের আপেক্ষিক আর্দ্রতা থাকবে ৯০ শতাংশ।

সিনপটিক অবস্থায় বলা হয়েছে, আজ পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ বিহার ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে এবং বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

এদিকে সোমবার ঢাকায় পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৮ থেকে ১২ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হচ্ছে। সকাল ৬টায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৭৩ শতাংশ।

গতকাল দেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় কক্সবাজারে ৩১ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস এবং আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায় ১০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। সেই সঙ্গে গতকাল সর্বোচ্চ পরিমাণ বৃষ্টি রেকর্ড করা হয়েছে টাঙ্গাইলে ৮ মিলিমিটার।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আবহাওয়া

তাপমাত্রা নিয়ে নতুন যে তথ্য দিলো আবহাওয়া অফিস

Published

on

লাফার্জ

সারা দেশে রাতের তাপমাত্রা কমতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এই সময়ে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। রোববার (২৫ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়।

আবহাওয়া অধিদপ্তর জানায়, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

সোমবার (২৬ ফেব্রুয়ারি) অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারা দেশে রাতের তাপমাত্রা ১-২ ডিগ্রি সে. হ্রাস পেতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারা দেশে রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

বুধবার (২৮ ফেব্রুয়ারি) আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সারা দেশে রাত এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

বর্ধিত পাঁচ দিনে আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে।

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আবহাওয়া

আট জেলায় ৬০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস

Published

on

লাফার্জ

রাজধানী ঢাকাসহ দেশের সাত জেলার এবং সিলেট অঞ্চেলের ওপর দিয়ে সন্ধ্যা ৬টার মধ্যে ৪৫ থেকে সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়াসহ অস্থায়ীভাবে বজ্রসহ বৃষ্টিও হতে পারে। এসব এলাকার নৌবন্দরসমূহকে ১ নম্বর সতর্কসংকেত দেখাতে বলা হয়েছে।

শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) সকাল ৯টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য দেয়া আবহাওয়া অধিদপ্তরের এক পূর্বাভাসে এ তথ্য জানানো হয়।

আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমানের স্বাক্ষর করা এক বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা, ফরিদপুর, বরিশাল, পটুয়াখালী, নেয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম ও সিলেট অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম অথবা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এ সময় বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর পুন. ১ নম্বর সতর্কসংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে, আবহাওয়ার অপর এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সকল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। এ সময় দিন ও রাতের তাপমাত্রা ১-২ ডিগ্রি কমতে পারে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আবহাওয়া

ছুটির দিনেও ‘অস্বাস্থ্যকর’ ঢাকার বায়ু

Published

on

লাফার্জ

একুশে ফেব্রুয়ারি মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে সরকারঘোষিত ছুটি বিরাজ করলেও রাজধানীর বায়ুমানে পরিবর্তন আসেনি। আজ বুধবার সকালে বায়ুদূষণে বিশ্বের ১০০টি শহরের মধ্যে ঢাকার অবস্থান তৃতীয়। সকাল ১০টার দিকে আইকিউএয়ারের বাতাসের মানসূচকে ঢাকার স্কোর ছিল ১৬৭। এ স্কোরকে ‘অস্বাস্থ্যকর’ বলে ধরা হয়।

আইকিউএয়ারের দেওয়া আজকের তালিকায় বলা হয়েছে, ঢাকার বাতাসে অতিক্ষুদ্র বস্তুকণাই (পিএম ২.৫) দূষণের প্রধান উৎস। আজ ঢাকার বাতাসে যতটা এই বস্তুকণা আছে, তা বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মানদণ্ডের চেয়ে ১৭ গুণের বেশি।

বায়ুদূষণের এ পরিস্থিতি নিয়মিত তুলে ধরে সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান আইকিউএয়ার। বাতাসের মান নিয়ে তৈরি করা এই লাইভ বা তাৎক্ষণিক একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটা নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় ও সতর্ক করে।

আইকিউএয়ারের মানদণ্ড অনুযায়ী, স্কোর ৫১ থেকে ১০০ হলে তাকে ‘মাঝারি’ বা ‘গ্রহণযোগ্য’ মানের বায়ু হিসেবে বিবেচনা করা হয়। ১০১ থেকে ১৫০ স্কোরকে ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ ধরা হয়। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তা ‘অস্বাস্থ্যকর’ বায়ু। স্কোর ২০১ থেকে ৩০০ হলে তাকে ‘খুবই অস্বাস্থ্যকর’ বায়ু ধরা হয়। ৩০১ থেকে তার ওপরের স্কোরকে ‘দুর্যোগপূর্ণ’ বা ‘ঝুঁকিপূর্ণ’ ধরা হয়।

ঢাকার বায়ুদূষণ থেকে বাঁচতে আইকিউএয়ার যে পরামর্শ দিয়েছে, তার মধ্যে আছে, বাইরে বের হলে অবশ্যই মাস্ক পরতে হবে। বাইরের দূষণ থেকে বাঁচতে জানালা বন্ধ রাখারও পরামর্শ তাদের। আর বাইরে গিয়ে শরীরচর্চা না করারও পরামর্শ দিয়েছে প্রতিষ্ঠানটি।

বায়ুদূষণ বেশি হলে সবচেয়ে বেশি ঝুঁকিতে থাকেন সংবেদনশীল গোষ্ঠীর ব্যক্তিরা। তাঁদের মধ্যে আছেন বয়স্ক, শিশু, অন্তঃসত্ত্বা ও জটিল রোগে ভোগা মানুষেরা। তাঁদের বিষয়ে বিশেষ যত্নবান হওয়া দরকার বলে পরামর্শ বিশেষজ্ঞদের। ঢাকার বায়ুদূষণের স্থানীয় উৎসগুলোর মধ্যে আছে যানবাহন ও কলকারখানার ধোঁয়া, নির্মাণকাজের দূষণ, আশপাশের ইটভাটার ধোঁয়া।

আজ সকালে বিশ্বে বায়ুদূষণে দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে আছে উজবেকিস্তানের তাসখন্দ ও পাকিস্তানের লাহোর। শহর দুটির স্কোর যথাক্রমে ১৯৫ ও ১৯৩।

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন
ঘরে বসে উপার্জন করার ৮ উপায়
অর্থনীতি1 second ago

সপ্তাহের ব্যবধানে রিজার্ভ বাড়লো ৩৭ কোটি ডলার

লাফার্জ
শিল্প-বাণিজ্য25 mins ago

শুক্রবার রাতেই মেগা ক্যাম্পেইন নিয়ে আসছে ইভ্যালি

লাফার্জ
খেলাধুলা53 mins ago

ফাইনালে টস জিতে ফিল্ডিংয়ে তামিমের বরিশাল

লাফার্জ
আন্তর্জাতিক1 hour ago

ভারতে ফের বাড়লো বাণিজ্যিক গ্যাসের দাম

লাফার্জ
জাতীয়1 hour ago

ক্রীড়া খাতের উন্নয়নে বাংলাদেশের সঙ্গে কাজ করবে চীন

লাফার্জ
প্রবাস1 hour ago

ইতালিতে স্পন্সর ভিসার অনলাইন আবেদন শুরু

লাফার্জ
জাতীয়1 hour ago

ভাসানচরে আরও ১২৫০ রোহিঙ্গাকে স্থানান্তর

লাফার্জ
জাতীয়2 hours ago

রাজধানীর বেইলি রোডের অগ্নিকাণ্ডে স্পিকারের শোক

সৌরবিদ্যুৎ
অর্থনীতি2 hours ago

নেত্রকোণায় ৫০ মেগাওয়াট সৌর বিদ্যুৎকেন্দ্র স্থাপনের অনুমতি

লাফার্জ
জাতীয়2 hours ago

সাত প্রতিমন্ত্রী নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন

Advertisement
Advertisement

ফেসবুকে অর্থসংবাদ

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১