Connect with us

পুঁজিবাজার

পর্ষদ সভা করবে বার্জার পেইন্টস

Published

on

ডিএসই

পুঁজিবাজারে তালিকাভুক্ত বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেড প্রান্তিক সংক্রান্ত পর্ষদ সভার তারিখ ঘোষণা করেছে। আগামী ২৪ জানুয়ারি বিকাল ৪টায় কোম্পানিটির পর্ষদ সভা অনুষ্ঠিত হবে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, আলোচিত সভায় ৩১ ডিসেম্বর, ২০২৩ তারিখে সমাপ্ত তৃতীয় প্রান্তিকের (অক্টোবর’২৩-ডিসেম্বর’২৩) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে। পর্ষদ এ প্রতিবেদন অনুমোদন করলে তা প্রকাশ করবে কোম্পানিটি।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পুঁজিবাজার

ডিএসইতে সাত স্বতন্ত্র পরিচালক নিয়োগ দিলো বিএসইসি

Published

on

ডিএসই

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৭ জন নতুন স্বতন্ত্র পরিচালক নিয়োগ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

রবিবার (০১ সেপ্টেম্বর) বিএসইসি চেয়ারম্যান খন্দকার রাশেদ মাকসুদের সভাপতিত্বে অনুষ্ঠিত ৯১৮ তম জরুরি কমিশন সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। বিএসইসির পরিচালক ও মুখপাত্র ফারহানা ফারুকী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

ডিএসইতে নিয়োগপ্রাপ্ত স্বতন্ত্র পরিচালকরা হলেন- মালদ্বীপ ইসলামী ব্যাংকের চেয়ারম্যান কে এ এম মাজেদুর রহমান, আর্মি ইনস্টিউট অফ বিজনেস এ্যাডমিনিস্ট্রেশনের ডাইরেক্টর জেনারেল ও প্রফেসর মেজর জেনারেল (অবঃ) ডক্টর মো. কামরুজ্জামান, অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব ডক্টর নাহিদ হোসেন, ব্রিগেডিয়ার জেনারেল মো. মফিজুল ইসলাম রাশেদ, এএফডব্লিউসি, পিএসসি, ৪৬ ব্রিগেড, বাংলাদেশ আর্মি, সেন্টার অন ইনটিগ্রেটেড ডেভেলপমেন্ট ফর এশিয়া অ্যান্ড প্যাসিফিকের (সিরডাপ) ডাইরেক্টর রিসার্চ ডক্টর মো. হেলালউদ্দিন, মেটলাইফ বাংলাদেশের সাবেক জেনারেল ম্যানেজার সৈয়দ হাম্মাদুল করীম, এবং বাংলাদেশ ডাটা সেন্টার ও ডিজাস্টার রিকভারী সাইট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও, বাংলাদেশ ব্যাংকের (লিয়েন) চীফ ইনফরমেশন সিকিউরিটি অফিসার মো. ইসহাক মিয়া।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, স্টক এক্সচেঞ্জ এর নমিনেশন অ্যান্ড রেমুনারেশন কমিটি (এনআরসি) কর্তৃক প্রস্তাব দাখিলের প্রেক্ষিতে কমিশন স্টক এক্সচেঞ্জ এর স্বতন্ত্র পরিচালক এর নিয়োগে অনুমোদন প্রদান করে থাকে। ঢাকা স্টক এক্সচেঞ্জ পিএলসির (ডিএসই) স্বতন্ত্র পরিচালক পদত্যাগ করায় বর্তমানে উক্ত এক্সচেঞ্জ এর নমিনেশন অ্যান্ড রেমুনারেশন কমিটি (এনআরসি) নেই।

এতে আরও বলা হয়, তাই এই কমিটি না থাকায়, স্বতন্ত্র পরিচালক নির্বাচন বিষয়ে ডিএসই হতে প্রস্তাব কমিশনে দাখিলের সুযোগ নেই। তবে প্রয়োজনীয় সংখ্যক পরিচালক না থাকায়, নমিনেশন অ্যান্ড রেমুনারেশন কমিটি (এনআরসি) গঠনেরও সুযোগ নেই। সে প্রেক্ষিতে বর্তমানে স্বতন্ত্র পরিচালক না থাকায়, ডিএসই এর পরিচালনা পর্ষদ আইন অনুযায়ী পূর্ণাঙ্গ ও কার্যকর নয়। পুঁজিবাজারের সার্বিক উন্নয়ন ও বিনিয়োগকারীর স্বার্থ রক্ষার্থে স্বতন্ত্র পরিচালক নিয়োগ করা অতীব আবশ্যক ও জরুরী। ফলে কমিশন ঢাকা স্টক এক্সচেঞ্জ পিএলসির পরিচালনা পর্ষদে স্বতন্ত্র পরিচালক নিয়োগের সিদ্ধান্ত নেয়।

এসএম

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

অর্থনীতি

এস আলমের আরও এক ব্যাংকের পর্ষদ ভেঙে দিল কেন্দ্রীয় ব্যাংক

Published

on

ডিএসই

এবার ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের পর্ষদ ভেঙে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। গভর্নর ড. আহসান এইচ মনসুর সাক্ষারিত আদেশে রোববার (১ সেপ্টেম্বর) বেসরকারি ব্যাংকটির পর্ষদ ভেঙে দেয়া হয়। এতদিন ব্যাংকটির চেয়ারম্যান ছিলেন এস আলম গ্রুপের কর্ণধার মোহাম্মদ সাইফুল আলম মাসুদ।

পর্ষদ ভেঙে দেয়ার পাশাপাশি ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের জন্য নতুন পর্ষদ গঠন করে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। ব্যাংকটির স্বতন্ত্র পরিচালক ও চেয়ারম্যান হিসাবে মোহাম্মদ আবদুল মান্নানকে নিয়োগ দেয়া হয়েছে। তিনি ২০১৬ সালের আগে ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ছিলেন।

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক পর্ষদে নিয়োগ দেয়া অন্য পরিচালকরা হলেন—বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক মো. আজিজুর রহমান, উত্তরা ব্যাংকের সাবেক ডিএমডি মো. আবদুল কুদ্দুছ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের সহযোগী অধ্যাপক মো. সাইফুল আলম এবং পেশাদার হিসাববিদ মো. রাগিব আহসান।

প্রসঙ্গত, গত ৫ আগস্ট শেখ হাসিনা সরকারের পতনের পর দেশের বেশ কয়েকটি বেসরকারি ব্যাংকের পর্ষদে পরিবর্তন এসেছে। এর মধ্যে আল-আরাফাহ ইসলামী ব্যাংক ও স্ট্যান্ডার্ড ব্যাংকের পর্ষদ নিজেদের উদ্যোগে চেয়ারম্যান পদে পরিবর্তন এনেছে। আর বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে এরই মধ্যে ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসি, ন্যাশনাল ব্যাংক ও সোশ্যাল ইসলামী ব্যাংক, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক (ইউসিবি), ইউনিয়ন ব্যাংক ও গ্লোবাল ইসলামী ব্যাংকের পর্ষদ ভেঙে দিয়ে নতুন পর্ষদ গঠন করে দেয়া হয়েছে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

অর্থনীতি

নাফিজ সরাফত ও তার স্ত্রীসহ তিনজনের বিরুদ্ধে অনুসন্ধান শুরু

Published

on

ডিএসই

প্রতারণা ও জালিয়াতির অভিযোগে সিআইডির ফিনান্সিয়াল ক্রাইম ইউনিট চৌধুরী নাফিজ সরাফাত, তার স্ত্রী আনজুমান আরা শহীদ এবং হাসান তাহের ইমাম ও তাদের প্রতিষ্ঠানের বিরুদ্ধে অনুসন্ধান শুরু করেছে।

সম্প্রতি সিআইডির এক বৈঠকে নাফিজ সরাফাত ও তার স্ত্রীসহ তাদের প্রতিষ্ঠানের অনিয়মের বিষয়ে বিভিন্ন তথ্য তুলে ধরা হয়।

জানা গেছে, চৌধুরী নাফিজ সরাফাত, তার স্ত্রী আনজুমান আরা শহীদ ও হাসান তাহের ইমামের বিরুদ্ধে অর্থ পাচারের বেশকিছু তথ্য পাওয়া গেছে। নাফিজ সরাফাত ২০০৮ সালে রেইস ম্যানেজমেন্ট নামে একটি সম্পদ ব্যবস্থাপনা কোম্পানির লাইসেন্স নেন। তার সঙ্গে সহযোগী হিসেবে ছিলেন হাসান তাহের ইমাম।

আরও জানা যায়, রেইসের অধীনে বর্তমানে ১৩টি ফান্ড রয়েছে। ফান্ডের অর্থ ব্যক্তিস্বার্থে বিনিয়োগ করে নাফিজ সরাফাত, আনজুমান আরা শহীদ ও হাসান তাহের ইমাম ফারমার্স ব্যাংকের (বর্তমানে পদ্মা ব্যাংক) পরিচালক বনে যান। একই কৌশলে নাফিজ সরাফাত তার স্ত্রীকে সাউথইস্ট ব্যাংকের পরিচালক বানান। তবে এতে ফান্ডের কোনো লাভ হয়নি।

সিআইডি সূত্র জানায়, রেইস বিভিন্ন প্রতিষ্ঠান ও ব্যক্তির কাছ থেকে অর্থ নিয়ে ১০টি মিউচুয়াল ফান্ড গঠন করে। ফান্ডগুলোর সম্মিলিত আকার প্রায় সাড়ে চার হাজার কোটি টাকা। ফান্ডের অর্থ দিয়ে নির্দিষ্ট মেয়াদের জন্য যে এফডিআর খোলা হয়, মেয়াদ শেষ হওয়ার আগেই ব্যাংক কর্মকর্তাদের সঙ্গে যোগসাজেশ করে সেই এফডিআরগুলো ভেঙে ফেলা হয়। এর ফলে ফান্ডে বিনিয়োগকারীরা কোটি কোটি টাকার মুনাফা থেকে বঞ্চিত হচ্ছে।

আরও জানা গেছে, এসটিডি/এসএনডি অ্যাকাউন্টে মাত্র তিন-চার শতাংশ সুদে ফান্ডের সাড়ে ৬০০ বা ৭০০ কোট টাকা জমা রাখা হয়। সুদের দুই-তিন শতাংশ অর্থ ব্যাংক কর্মকর্তাদের সঙ্গে যোগসাজেশ করে আত্মসাৎ করা হয়। শেয়ারবাজার থেকে প্রাপ্ত লভ্যাংশের ন্যূনতম ৭৫ শতাংশ বিনিয়োগকারীদের মাঝে বণ্টনের নিয়ম থাকলেও রেইস অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি বেশিরভাগ ক্ষেত্রেই এ নিয়ম মানেনি। বরং লভ্যাংশের বেশিরভাগ টাকাই তারা আত্মসাৎ করেছে।

এছাড়া বিজিআইসি নামে ব্রোকারেজ হাউজে শেয়ার কেনার জন্য যে টাকা নেওয়া হয়, সেই টাকায় ফান্ডের নামে শেয়ার ক্রয় না করে বিভিন্ন আত্মীয়-স্বজনের নামে শেয়ার ক্রয় করা হয়। এভাবে ফান্ডের বিনিয়োগকারীদের কোটি কোটি টাকার মুনাফা বঞ্চিত করে ওই টাকা তারা আত্মসাৎ করেন

স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকে ১৯৯৯ সালে চাকরিজীবন শুরু করেন চৌধুরী নাফিজ সরাফাত। বিদেশি এ ব্যাংকে থাকার সময় হঠাৎ করেই বেসরকারি আইএফআইসি ব্যাংকের স্বতন্ত্র পরিচালক হন তিনি। এক ব্যাংকে চাকরি আর অন্য ব্যাংকে পরিচালক—এমন প্রশ্ন ওঠার পর তিনি স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের চাকরি ছেড়ে দেন।

২০০৮ সালে তিনি যোগ দেন আইসিবি ইসলামিক ব্যাংকে। হন কনজ্যুমার ব্যাংকিংয়ের প্রধান। ভিজিটিং কার্ডে তিনি নিজের পরিচয় ‘এমডি, কনজ্যুমার ব্যাংকিং, আইসিবি গ্লোবাল হোল্ডিংস’ ব্যবহার করতেন।

তার আগেই চৌধুরী নাফিজ সরাফাত একটি মিউচুয়াল ফান্ডের লাইসেন্স নেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) থেকে। লাইসেন্সের জন্য প্রথমে নিজের নামে আবেদন করেছিলেন। যেহেতু ব্যক্তির নামে লাইসেন্স দেওয়া হয় না, তাই বিএসইসি সদস্য মোহাম্মদ আলী খানের পরামর্শে পরে তিনি কোম্পানি গঠন করেন। এ কোম্পানিরই নাম বাংলাদেশ রেস অ্যাসেট ম্যানেজমেন্ট, যাতে তাঁর মালিকানা ২৫ শতাংশ। বাকি মালিকানা অন্য অংশীদার হাসান ইমামের। বিএসইসিতে তখন থেকে যাঁরা চাকরি করতেন, তাঁরা এসব তথ্য জানিয়েছেন, যা নিশ্চিত করেন নাফিজ সরাফাতও।

আওয়ামী লীগ ২০০৯ সালে সরকার গঠনের পর থেকেই বিভিন্ন খাতের অন্যতম প্রভাবশালী হয়ে ওঠেন নাফিজ সরাফাত। শুরুতে তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী মহীউদ্দীন খান আলমগীরের সঙ্গে সম্পর্ক গড়েন। পরে তাঁর সখ্য গড়ে ওঠে সাবেক আইজিপি বেনজীর আহমেদের সঙ্গে।

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও তাঁর সুসম্পর্কের চিত্র গণমাধ্যমে উঠে এসেছে। গোপালগঞ্জের এই ব্যক্তি শেখ হাসিনাকে ‘ফুফু’ বলে সম্বোধন করতেন। আর সাবেক অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ছিলেন তাঁর ‘চাচা’। গোপালগঞ্জের মানুষ সাবেক আইজিপি বেনজীর আহমেদকে ‘কাজিন’ হিসেবে অন্যদের কাছে পরিচয় দিতেন।

শেখ হাসিনার উপদেষ্টা ও বেক্সিমকো গ্রুপের ভাইস চেয়ারম্যান সালমান এফ রহমান, এক্সিম ব্যাংকের চেয়ারম্যান নজরুল ইসলাম মজুমদার এবং বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদারের সঙ্গে নাফিজ সরাফাতের সম্পর্কের কথা ব্যাংক ও পুঁজিবাজারের প্রায় সবারই জানা।

মাত্র ১৩ বছরে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় ব্যাংক, পুঁজিবাজার, বিদ্যুৎ, বেসরকারি বিশ্ববিদ্যালয়, গণমাধ্যমসহ আরও কিছু খাতে রহস্যজনক কিন্তু অপ্রতিরোধ্য ব্যক্তি হিসেবে পরিচিতি পান নাফিজ সরাফাত।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

পুঁজিবাজার

পুঁজিবাজারে অনিয়ম-দুর্নীতি তদন্তে বিএসইসির কমিটি গঠন

Published

on

ডিএসই

পুঁজিবাজারে বিগত সময়ের অনিয়ম, কারসাজি ও দুর্নীতির অনুসন্ধানে ‘অনুসন্ধান ও তদন্ত কমিটি’ গঠন করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

রবিবার (১ সেপ্টেম্বর) বিএসইসির ৯১৮ তম জরুরি কমিশন সভায় ৫ সদস্যের এ কমিটি গঠন করা হয়। সভায় সভাপতিত্ব করেন বিএসইসি চেয়ারম্যান জনাব খন্দকার রাশেদ মাকসুদ।

বিএসইসির পরিচালক ও মুখপাত্র ফারহানা ফারুকী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

পাঁচ সদস্যের এ কমিটিতে রয়েছেন- যুক্তরাষ্ট্রের টেরা রিসোর্সেস ইন্টারন্যাশনালের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এবং কনসালটেন্ট জিয়া ইউ আহমেদ, ফিনান্সিয়াল সেক্টর স্পেশালিস্ট ইয়াওয়ার সাইদ, জাতীয় রাজস্ব বোর্ডের সাবেক সদস্য (পিআরএল) মো. শফিকুর রহমান, বাংলাদেশ সুপ্রিম কোর্টের ডেপুটি এ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার মো. জিশান হায়দার এবং বিএসইসির নির্বাহী পরিচালক মো. আনোয়ারুল ইসলাম।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কমিশন সভায় পুঁজিবাজারের স্থিতিশীলতা, বিনিয়োগকারীদের স্বার্থ সুরক্ষা ও পুঁজিবাজারের উপর বিনিয়োগকারীদের আস্থা ফিরিয়ে আনার লক্ষ্যে বিগত সময়ের অনিয়ম, কারসাজি ও দুর্নীতির বিষয়ে এতদসংক্রান্ত আইন ও বিধি বিধানের আলোকে অনুসন্ধান ও তদন্ত করার জন্য সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন অর্ডিন্যান্স, ১৯৬৯ এর সেকশন ২১ এবং বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন আইন, ১৯৯৩ এর ধারা ১৭ক এ প্রদত্ত ক্ষমতাবলে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন কর্তৃক জিয়া ইউ আহমেদের নেতৃত্বে একটি ‘অনুসন্ধান ও তদন্ত কমিটি’ গঠনের সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

অনুসন্ধান ও তদন্ত কমিটি প্রথম ধাপে তদন্ত ও অনুসন্ধান ৬০ (ষাট) দিবসের মধ্যে সম্পন্ন করে কমিশনে প্রতিবেদন দাখিল করার নির্দেশ দেওয়া হয়েছে।

অনুসন্ধান ও তদন্ত কমিটি প্রথম ধাপে ১২টি বিষয়ে তদন্ত করবে। সেগুলো হচ্ছে- বেক্সিমকো গ্রীন-সুকুক আল ইসতিসনা ইস্যু সংক্রান্ত যাবতীয় বিষয়াদি অনুসন্ধান ও তদন্ত; আইএফআইসি গুয়ারান্টিড শ্রীপুর টাউনশিপ গ্রীন জিরো কুপন বন্ড ইস্যু সংক্রান্ত যাবতীয় বিষয়াদি অনুসন্ধান ও তদন্ত; চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ পিএলসির (সিএসই) স্ট্র্যাটেজিক পার্টনার বা কৌশলগত বিনিয়োগকারী হিসেবে বসুন্ধরা গ্রুপের প্রতিষ্ঠান এবিজি লিমিটেডের অনুমোদন/মনোনয়ন, শেয়ার বরাদ্দকরণ/ শেয়ার অধিগ্রহণ ও মূল্য নির্ধারণ সংক্রান্ত যাবতীয় বিষয়াদি অনুসন্ধান ও তদন্ত; বেস্ট হোল্ডিংস লিমিটেড সংক্রান্ত আইপিও (আইপিও) অনুমোদন ও ইস্যু সংক্রান্ত যাবতীয় বিষয়াদি অনুসন্ধান ও তদন্ত; আল-আমিন কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ সংক্রান্ত পুঁজিবাজারের যাবতীয় অনিয়ম ও কারসাজি, ব্লক মার্কেটে শেয়ার অধিগ্রহণ সংক্রান্ত কারসাজি এবং ওটিসি থেকে এসএমই প্ল্যাটফর্মে স্থানান্তরের জন্য বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন কর্তৃক আরোপিত শর্তসমূহ পরিপালনের হালনাগাদ তথ্যাদিসহ যাবতীয় বিষয়ে অনুসন্ধান ও তদন্ত; সোনালী পেপার অ্যান্ড বোর্ড মিলস লিমিটেড সংক্রান্ত পুজিবাজারে যাবতীয় অনিয়ম ও কারসাজি এবং ২০২০ সালে কোম্পানিটিকে ওভার-দ্য-কাউন্টার (ওটিসি) মার্কেট থেকে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান বোর্ডে পুনরায় তালিকাভুক্তকরণ সংক্রান্ত অনিয়ম এবং কোম্পানিটির শেয়ার মূল্য অস্বাভাবিক বৃদ্ধির সাথে জড়িত ব্যক্তিবর্গ ও প্রতিষ্ঠানসমূহের বিরুদ্ধে অনুসন্ধান ও তদন্ত।

এছাড়াও, ফরচুন সুজ লিমিটেড সংক্রান্ত পুঁজিবাজারের যাবতীয় অনিয়ম ও কারসাজি, বিনিয়োগকারীদের মধ্যে লভ্যাংশ বিতরণ সংক্রান্ত অনিয়ম এবং কোম্পানিটির শেয়ার মূল্য বৃদ্ধির সাথে জড়িত ব্যক্তিবর্গ ও প্রতিষ্ঠানসমূহের বিরুদ্ধে অনুসন্ধান ও তদন্ত; রিং শাইন টেক্সটাইল লিমিটেড এর প্রাইভেট ও পাবলিক অফারের মাধ্যমে মূলধন উত্তোলন ও বার্ষিক আর্থিক প্রতিবেদন অতিরঞ্জিত করে বিক্রয় বেশি দেখানো এবং ব্যাংক একাউন্টের মাধ্যেমে অর্থ স্থানান্তর/পাচার বিষয়ে অনুসন্ধান ও তদন্ত; একমি পেস্টিসাইডস লিমিটেড সংক্রান্ত পুঁজিবাজারের যাবতীয় অনিয়ম ও কারসাজি, বিনিয়োগকারীদের মধ্যে লভ্যাংশ বিতরণ সংক্রান্ত অনিয়ম এবং আইপিওর মাধ্যমে উত্তোলিত টাকা থেকে ন্যাশনাল ফাইন্যান্সের ঋণ পরিশোধের অনিয়মের বিষয়ে অনুসন্ধান ও তদন্ত; কোয়েস্ট বিডিসি লিমিটেড (পূর্বে পদ্মা প্রিন্টার্স অ্যান্ড কালারস লিমিটেড) সংক্রান্ত পুঁজিবাজারের যাবতীয় অনিয়ম ও কারসাজির বিষয়ে অনুসন্ধান ও তদন্ত; কপারটেক ইন্ডাস্ট্রিজ লিমিটেড সংক্রান্ত পুঁজিবাজারের যাবতীয় অনিয়ম ও কারসাজির বিষয়ে অনুসন্ধান ও তদন্ত এবং এমারেল্ড ওয়েল ইন্ডাস্ট্রিজ লিমিটেড এর শেয়ার অধিগ্রহণ/হস্তান্তর, মূল্য সংবেদনশীল তথ্য সরবরাহ, সেকেন্ডারি মার্কেটে অস্বাভাবিক মূল্য বৃদ্ধি এবং এ সংক্রান্ত পুঁজিবাজারের যাবতীয় অনিয়ম ও কারসাজির বিষয়ে অনুসন্ধান ও তদন্ত করবে এ কমিটি।

কমিশন প্রয়োজনবোধে অনুসন্ধান ও তদন্ত কমিটিতে নতুন সদস্য অন্তর্ভুক্ত করতে পারবে। কমিশন অনুসন্ধান ও তদন্ত কমিটিকে প্রয়োজনীয় সহায়তা প্রদান করবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এসএম

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

পুঁজিবাজার

আইসিবির চেয়ারম্যান হিসাবে অধ্যাপক আবু আহমেদের যোগদান

Published

on

ডিএসই

সরকারি প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশের (আইসিবি) পরিচালনা পর্ষদের চেয়ারম্যান হিসেবে যোগদান করেছেন অধ্যাপক আবু আহমেদ। আজ রবিবার (১ সেপ্টেম্বর) তিনি এ পদে যোগদান করেছেন।

অধ্যাপক আবু আহমেদ ঢাকা, ইসলামাবাদ এবং ইয়র্ক বিশ্ববিদ্যালয়ে অধ্যায়ন শেষে ১৯৭৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগে লেকচারার হিসেবে যোগদান করেন।

পেশাগত জীবনে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের চেয়ারম্যান ও সামাজিক বিজ্ঞান অনুষদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিন এবং সরকারের রেভিনিউ রিফর্ম কমিশনের সদস্য হিসেবে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। তিনি সরকারি মালিকানাধীন বাংলাদেশ শিল্প ব্যাংকের পরিচালনা বোর্ডের চেয়ারম্যান হিসেবেও অধিষ্ঠিত ছিলেন।

বর্তমানে তিনি চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের পরিচালক (মনোনীত); বাখরাবাদ গ্যাস কোম্পানি লিমিটেডের (পেট্রোবাংলা কোম্পানি সাবসিডিয়ারি) পরিচালক; জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের সদস্য; রাজশাহী, সিলেট শাহজালাল, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক পদের নির্বাচন কমিটির সদস্য এবং বিএসইসি উপদেষ্টা কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন।

এসএম

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

শেয়ারবাজারের সর্বশেষ

ডিএসই ডিএসই
পুঁজিবাজার41 mins ago

ডিএসইতে সাত স্বতন্ত্র পরিচালক নিয়োগ দিলো বিএসইসি

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৭ জন নতুন স্বতন্ত্র পরিচালক নিয়োগ দিয়েছে নিয়ন্ত্রক...

ডিএসই ডিএসই
অর্থনীতি47 mins ago

এস আলমের আরও এক ব্যাংকের পর্ষদ ভেঙে দিল কেন্দ্রীয় ব্যাংক

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন এবার ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের পর্ষদ ভেঙে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। গভর্নর ড. আহসান এইচ মনসুর...

ডিএসই ডিএসই
অর্থনীতি1 hour ago

নাফিজ সরাফত ও তার স্ত্রীসহ তিনজনের বিরুদ্ধে অনুসন্ধান শুরু

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন প্রতারণা ও জালিয়াতির অভিযোগে সিআইডির ফিনান্সিয়াল ক্রাইম ইউনিট চৌধুরী নাফিজ সরাফাত, তার স্ত্রী আনজুমান আরা...

ডিএসই ডিএসই
পুঁজিবাজার2 hours ago

পুঁজিবাজারে অনিয়ম-দুর্নীতি তদন্তে বিএসইসির কমিটি গঠন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে বিগত সময়ের অনিয়ম, কারসাজি ও দুর্নীতির অনুসন্ধানে ‘অনুসন্ধান ও তদন্ত কমিটি’ গঠন করেছে নিয়ন্ত্রক...

ডিএসই ডিএসই
পুঁজিবাজার3 hours ago

আইসিবির চেয়ারম্যান হিসাবে অধ্যাপক আবু আহমেদের যোগদান

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সরকারি প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশের (আইসিবি) পরিচালনা পর্ষদের চেয়ারম্যান হিসেবে যোগদান করেছেন অধ্যাপক আবু...

ডিএসই ডিএসই
পুঁজিবাজার3 hours ago

একমাসে সূচক বাড়লো ৫২৪ পয়েন্ট, লেনদেন বেড়েছে ৪০ শতাংশ

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সদ্য বিদায়ী আগস্ট মাস শুরু হয়েছিল ব্যাপক উদ্বেগ ও উৎকণ্ঠার মধ্য দিয়ে। তবে ছাত্র-জনতার অভ্যুত্থানে...

ডিএসই ডিএসই
পুঁজিবাজার5 hours ago

পুঁজিবাজারে ১৫ বছরের কার্যক্রম তদন্ত চেয়ে অর্থ উপদেষ্টাকে ডিবিএর চিঠি

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন গত ১৫ বছর (২০১০ থেকে ২০২৪ সাল পর্যন্ত) পুঁজিবাজারের সামগ্রীক কার্যক্রমের উপর তদন্ত চেয়ে অর্থ...

ডিএসই ডিএসই
পুঁজিবাজার5 hours ago

লিন্ডে বাংলাদেশের পর্ষদ সভার তারিখ ঘোষণা

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি লিন্ডে বাংলাদেশ লিমিটেড পর্ষদ সভার তারিখ ঘোষণা করেছে। কোম্পানিটির পর্ষদ সভা আগামী...

ডিএসই ডিএসই
পুঁজিবাজার6 hours ago

মূল্য সংবেদনশীল তথ্য নেই খান ব্রাদার্সের

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ ইন্ডাস্টিজ লিমিটেডের শেয়ারদর অস্বাভাবিকভাবে বাড়ার কারণ জানে...

ডিএসই ডিএসই
পুঁজিবাজার6 hours ago

ব্লকে ২৯ কোটি টাকার লেনদেন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের প্রথম কর্মদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লক মার্কেটে ৩৫টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব...

ডিএসই ডিএসই
পুঁজিবাজার6 hours ago

সিএসই-৩০ সূচক সমন্বয়

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) তালিকাভুক্ত কোম্পানিগুলোর পারফরম্যান্স পর্যালোচনার ভিত্তিতে এক্সচেঞ্জটির নির্বাচিত কোম্পানির সূচক সিএসই-৩০ চূড়ান্ত...

Khulna Power Khulna Power
পুঁজিবাজার6 hours ago

খুলনা পাওয়ারের সর্বোচ্চ দরপতন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯০টি কোম্পানির...

ডিএসই ডিএসই
পুঁজিবাজার6 hours ago

দর বৃদ্ধির শীর্ষে ক্রিস্টাল ইন্স্যুরেন্স

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯০ প্রতিষ্ঠানের...

ডিএসই ডিএসই
পুঁজিবাজার7 hours ago

আট কোম্পানির লেনদেন চালু সোমবার

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন রেকর্ড তারিখের পর পুঁজিবাজারে তালিকাভুক্ত আট কোম্পানির শেয়ার লেনদেন আগামীকাল সোমবার (০২ সেপ্টেম্বর) চালু হবে।...

ডিএসই ডিএসই
পুঁজিবাজার7 hours ago

সোমবার স্পট মার্কেটে যাচ্ছে দুই কোম্পানি

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত দুই কোম্পানি রেকর্ড ডেটের আগে আগামীকাল সোমবার (০২ সেপ্টেম্বর) স্পট মার্কেটে যাচ্ছে। কোম্পানি...

ডিএসই ডিএসই
পুঁজিবাজার7 hours ago

বিএটিবিসির ৮৬ কোটি টাকার শেয়ার লেনদেন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৯০টি কোম্পানির শেয়ার ও ইউনিট...

ডিএসই ডিএসই
পুঁজিবাজার7 hours ago

শেয়ারবাজারে ইতিবাচক সূচনায় সপ্তাহ শুরু

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্যসূচকের ইতিবাচক প্রবণতায় লেনদেন শেষ...

ডিএসই ডিএসই
পুঁজিবাজার8 hours ago

প্রগতি ইন্স্যুরেন্সের ক্রেডিট রেটিং সম্পন্ন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারের তালিকাভুক্ত বিমা খাতের প্রতিষ্ঠান প্রগতি ইন্স্যুরেন্স লিমিটেডের ক্রেডিট রেটিং সম্পন্ন করা হয়েছে। কোম্পানিটির ক্রেডিট...

ডিএসই ডিএসই
পুঁজিবাজার9 hours ago

লভ্যাংশ দেবে না সিএপিএম বিডিবিএল ফান্ড-১

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সিএপিএম বিডিবিএল মিউচুয়াল ফান্ড-১ এর ট্রাস্টি ইউনিট হোল্ডারদের লভ্যাংশ না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। বৃহস্পতিবার (২৯...

ডিএসই ডিএসই
পুঁজিবাজার9 hours ago

এক্সিম ব্যাংক পর্ষদের চেয়ারম্যান নজরুল ইসলাম স্বপন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের এক্সপোর্ট ইম্পোর্ট ব্যাংক অব বাংলাদেশ পিএলসি বা এক্সিম ব্যাংকের পরিচালনা পর্ষদ...

ফেসবুকে অর্থসংবাদ

ডিএসই
পুঁজিবাজার41 mins ago

ডিএসইতে সাত স্বতন্ত্র পরিচালক নিয়োগ দিলো বিএসইসি

ডিএসই
অর্থনীতি47 mins ago

এস আলমের আরও এক ব্যাংকের পর্ষদ ভেঙে দিল কেন্দ্রীয় ব্যাংক

ডিএসই
অর্থনীতি58 mins ago

স্বর্ণের দাম কমলো

ডিএসই
বিনোদন1 hour ago

এবার হত্যা মামলার আসামি তৌহিদ আফ্রিদি ও তার বাবা

ডিএসই
অর্থনীতি1 hour ago

নাফিজ সরাফত ও তার স্ত্রীসহ তিনজনের বিরুদ্ধে অনুসন্ধান শুরু

ডিএসই
পুঁজিবাজার2 hours ago

পুঁজিবাজারে অনিয়ম-দুর্নীতি তদন্তে বিএসইসির কমিটি গঠন

ডিএসই
জাতীয়2 hours ago

মাসুদ বিন মোমেনের চু‌ক্তিভিত্তিক নিয়োগ বা‌তিল

ডিএসই
জাতীয়2 hours ago

সরকারি কর্মচারীদের সম্পদের হিসাব দেওয়ার নির্দেশ

ডিএসই
জাতীয়3 hours ago

বন্যা তহবিলে আর টাকা না পাঠানোর অনুরোধ শায়খ আহমাদুল্লাহর

ডিএসই
অন্যান্য3 hours ago

চিকিৎসকদের ‘কমপ্লিট শাটডাউন’ স্থগিত

ডিএসই
পুঁজিবাজার3 hours ago

আইসিবির চেয়ারম্যান হিসাবে অধ্যাপক আবু আহমেদের যোগদান

ডিএসই
পুঁজিবাজার3 hours ago

একমাসে সূচক বাড়লো ৫২৪ পয়েন্ট, লেনদেন বেড়েছে ৪০ শতাংশ

ডিএসই
রাজনীতি4 hours ago

প্রধান উপদেষ্টার বৈঠকে গোপনে ভিডিও, এলডিপিনেতা বহিষ্কার

ডিএসই
অর্থনীতি4 hours ago

দাম কমায় পাম্পে পাম্পে তেলের সংকট

ডিএসই
অর্থনীতি4 hours ago

৭২ হাজার কোটি টাকা ব্যয়ে রেললাইন যেন ‘সাদা হাতি’ প্রকল্প

ডিএসই
জাতীয়4 hours ago

ভারতের সাথে হওয়া সমঝোতা পুনর্বিবেচনা করা হবে: পররাষ্ট্র উপদেষ্টা

ডিএসই
অর্থনীতি4 hours ago

আগস্টে রেমিট্যান্স এলো ২৬ হাজার ৬৪০ কোটি টাকা

ডিএসই
অর্থনীতি4 hours ago

ভেজাল ডায়মন্ডের ব্যবসা করে দিলীপের টাকার পাহাড়

ডিএসই
পুঁজিবাজার5 hours ago

পুঁজিবাজারে ১৫ বছরের কার্যক্রম তদন্ত চেয়ে অর্থ উপদেষ্টাকে ডিবিএর চিঠি

ডিএসই
জাতীয়5 hours ago

নিউইয়র্ক সফরে যাচ্ছেন ড. ইউনূস

ডিএসই
জাতীয়5 hours ago

বুধবার সব সচিবের সঙ্গে বৈঠকে বসবেন ড. ইউনূস

ডিএসই
অর্থনীতি5 hours ago

বাংলাদেশকে আরও ৩০০ কোটি ডলার ঋণ দিতে পারে আইএমএফ

ডিএসই
অর্থনীতি5 hours ago

কয়েকটি ব্যাংক থেকে নগদ টাকা তুলতে গ্রাহকদের ভোগান্তি

ডিএসই
জাতীয়5 hours ago

ডিএমপির নতুন ডিবি প্রধান রেজাউল করিম মল্লিক

ডিএসই
পুঁজিবাজার5 hours ago

লিন্ডে বাংলাদেশের পর্ষদ সভার তারিখ ঘোষণা

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
১০১১১৩
১৫১৬১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭
৩০