ক্যাটাগরি: অর্থনীতি

প্রশিক্ষণ, কর্মসংস্থান ও গবেষণায় যৌথভাবে কাজ করবে এফবিসিসিআই-আইইউবিএটি

চুতর্থ শিল্প বিপ্লবের সুফলকে কাজে লাগাতে শিল্পের চাহিদা অনুযায়ি দক্ষ কর্মী তৈরি, তাদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি এবং গবেষণা ও উন্নয়ন বিষয়ে এক সাথে কাজ করবে দেশের শীর্ষ বাণিজ্য সংগঠন দি ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) এবং ইন্টারন্যাশলনার ইউনিভার্সিটি অব বিজনেস এগ্রিকালচার অ্যান্ড টেকনোলজি বাংলাদেশ (আইইউবিএটি)।

বুধবার (১৭ জানুয়ারি) এফবিসিসিআইতে এ বিষয়ে একটি সমঝোতা চুক্তি সই করেছে উভয় প্রতিষ্ঠান। নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোত স্মারকে সই করেছেন এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম এবং আইইউবিএটির উপাচার্য ড. আব্দুর রব।

সমঝোতা চুক্তির আওতায় আইইউবিএটির শিক্ষার্থীদের জন্য যৌথভাবে বিভিন্ন প্রশিক্ষণ, কর্মশালা, শিক্ষানবিশ কাজের ব্যবস্থা করা হবে। সেই সাথে, শিল্প সংশ্লিষ্টদের সমন্বয়ে শিক্ষার্থীদের জন্য বিশেষ সেশন এবং পেশাগত উন্নয়নমূলক কোর্স পরিচালনা বিষয়েও এক সাথে কাজ করবে এফবিসিসিআই এবং আইইউবিএটি। এছাড়াও, গবেষনা ও উন্নয়ন এবং উদ্ভাবনের লক্ষ্যে নিজেদের মধ্যে তথ্য আদান-প্রদান করবে উভয় পক্ষ।

পণ্যের উৎপাদনশীলতা, বৈচিত্রকরণ, মূল্য সংযোজন এবং আন্তর্জাতিক বাজারে নিজেদের প্রতিযোগিতা সক্ষমতা বৃদ্ধিসহ দেশের ব্যবসা, বাণিজ্য ও শিল্পের টেকসই উন্নয়নে এই সমঝোতা চুক্তি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যাক্ত করেন এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম।

আইইউবিএটির উপাচার্য ড. আব্দুর রব জানান, দেশে দক্ষ কর্মীবাহিনী গড়ে তুলতে ইন্ডাস্ট্রি এবং একাডেমিয়ার সমন্বিত উদ্যোগের বিকল্প নেই। এ ক্ষেত্রে এফবিসিসিআই এবং আইইউবিএটি র মধ্যকার এই যৌথ প্রচেষ্টা একটি উজ্জ্বল উদাহরণ হয়ে থাকবে।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন এফবিসিসিআইর সিনিয়র সহ-সভাপতি মো. আমিন হেলালী, সহ-সভাপতি খায়রুল হুদা চপল, মো. মুনির হোসেন, কলেজ অব এগ্রিকালচারাল সায়েন্সেসের ডিন অধ্যাপক ড. মো. শহিদুল্লাহ মিঞা, এফবিসিসিআইর সাবেক পরিচালক এবং কলেজ অব এগ্রিকালচারাল সায়েন্সেসের অধ্যাপক ড. ফেরদৌসী বেগমসহ অন্যান্যরা।

শেয়ার করুন:-
শেয়ার