Connect with us

স্বাস্থ্য

দেশে বছরে জরায়ু ক্যানসারে আক্রান্ত হচ্ছে ১২ হাজার নারী

Published

on

লভ্যাংশ

দেশে প্রতিবছর ১০ থেকে ১২ হাজার নারী জরায়ুমুখের ক্যানসারে আক্রান্ত হচ্ছেন। আক্রান্তদের প্রায় অর্ধেকই ধাবিত হচ্ছেন মৃত্যুর দিকে।

আজ মঙ্গলবার (১৬ জানুয়ারি) সকালে জরায়ুমুখ ক্যানসার প্রতিরোধে সচেতনতা মাস উপলক্ষে আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজে এক সভায় বিশেষজ্ঞ চিকিৎসকরা এ কথা বলেন।

বক্তারা বলেন, এই রোগ সম্পর্কে না জানা এবং সময়মতো শনাক্ত না হওয়ায় মৃত্যুর হার প্রতিনিয়ত বাড়ছে। যথাসময়ে রোগ শনাক্ত করা গেলে মৃত্যুহার দ্রুত কমিয়ে আনা সম্ভব। জরায়ুমুখের ক্যানসার প্রতিরোধে শহর থেকে গ্রাম সর্বত্র সচেতনতা তৈরি করতে হবে এবং ভ্যাকসিনের আওতায় আনতে হবে।

আলোচনা সভায় কি-নোট উপস্থাপন করেন গাইনি অ্যান্ড অবস বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. সেহেরীন এফ. সিদ্দিকা। তিনি বলেন, সচেতনতা এবং স্ক্রিনিংয়ের অভাব এবং সময়মতো চিকিৎসা শুরু করতে না পারার কারণে এ রোগে আক্রান্তদের জীবনহানি ঘটছে।

আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজ ক্যাম্পাসে আয়োজিত র‌্যালিতে কলেজের প্রিন্সিপ্যাল অধ্যাপক ডা. মো. নাসিমুল ইসলাম, ভাইস প্রিন্সিপ্যাল অধ্যাপক ডা. সৈয়দ মোহাম্মদ তানজিলুল হক, গাইনি অ্যান্ড অবস বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. সেহেরীন এফ. সিদ্দিকা, প্রফেসর ডা. মো. হাবিবুজ্জামান চৌধুরী, প্রফেসর ডা. মো. শাহজাহান, প্রফেসর রাজিবুল আলমসহ কলেজের শিক্ষার্থী ও নার্সরা অংশ নেন।

র‌্যালি ও সেমিনারে সায়েন্টিফিক পার্টনার হিসেবে ছিল ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লিমিটেড।

র‌্যালি শেষে ‘জরায়ুমুখের ক্যানসার প্রতিরোধ এবং ভ্যাকসিনেশন’র ওপর আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজ হাসপাতালের চেয়ারম্যান ডা. আনোয়ার হোসেন খান।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

স্বাস্থ্য

ক্যানসার টিকার পরীক্ষামূলক প্রয়োগ শুরু

Published

on

লভ্যাংশ

দূরারোগ্য থাকছে না ক্যানসার। আর প্রাণ যাবে না এই ব্যাধীতে। এমনটিই আশার আলো দেখাচ্ছেন বিজ্ঞানীরা। ক্যানসারের সম্ভাব্য প্রতিষেধক আবিষ্কারের পর প্রথমবারের মতো তা পরীক্ষামূলকভাবে রোগীর দেহে প্রয়োগ করা শুরু করেছেন তারা।

গবেষকরা জানান, টিকাটি মূলত ফুসফুস ক্যানসারের রোগীদের জন্য বিশেষভাবে তৈরি। যাকে বলা হচ্ছে, এমআরএন টিকা। এর মধ্যে হাজার হাজার মানুষের জীবন রক্ষার ‘যুগান্তকারী’ সম্ভাবনা দেখছেন বিশেষজ্ঞরা।

গবেষণায় দেখা গেছে, ক্যানসারে আক্রান্ত হয়েছে বিশ্বে যত মানুষ মারা যায়, তার মধ্যে ফুসফুসের ক্যানসারে আক্রান্তদের সংখ্যাই সবচেয়ে বেশি। প্রতি বছর প্রায় ১৮ লাখ মানুষ মারা যায় এই ব্যাধীতে। ফুসফুসের ক্যানসারে টিউমার ছড়িয়ে পড়া রোগীদের বাঁচার হার একেবারেই কম।

গবেষকরা জানান, তারা পরীক্ষামূলকভাবে যে টিকা দিচ্ছেন, সেটি ক্যানসার কোষকে আক্রমণ করবে এবং এর ফিরে আসাও প্রতিরোধ করবে। বহুল আলোচিত এই টিকার নাম দেওয়া হয়েছে বিএনটি-ওয়ান ওয়ান সিক্স। এটি তৈরি করছে জার্মান ওষুধ প্রযুক্তি কোম্পানি বায়োএনটেক।

গবেষকরা আরও জানান, এই টিকার লক্ষ্য, ক্যানসারের বিরুদ্ধে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে আরও বাড়িয়ে তোলা।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

স্বাস্থ্য

বন্যাকবলিত এলাকায় স্বাস্থ্য অধিদপ্তরের ৮ নির্দেশনা

Published

on

লভ্যাংশ

দেশের উত্তর ও দক্ষিণ পূর্বাঞ্চলের বন্যা উপদ্রুত এলাকায় স্বাস্থ্য বিভাগের জন্য আটটি নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

আজ বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদপ্তর পরিচালক ডা. আবু হোসেন মো. মঈনুল আহসান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব নির্দেশনা জারি করা হয়।

নির্দেশনাগুলো হলো:

১. বন্যাকবলিত এলাকার সকল সিভিল সার্জন এবং উপজেলা স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা কার্যালয়ে সার্বক্ষণিক কন্ট্রোলরুম চালু রাখতে হবে।

২. প্রাথমিক চিকিৎসা সরঞ্জামাদিসহ মেডিকেল টিম গঠন করে দুর্যোগ মোকাবেলায় সার্বক্ষণিক প্রস্তুত রাখতে হবে।

৩. বন্যাকবলিত এলাকায় প্রতিটি স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠানে সম্ভাব্য স্বাস্থ্য ঝুঁকি ডায়রিয়া, সর্প দংশনসহ বন্যা সংক্রান্ত অন্যান্য রোগের চিকিৎসার জন্য যথাপোযুক্ত প্রস্তুতি রাখতে হবে। প্রচুর পরিমাণে পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট, খাবার স্যালাইন, এন্টি ভেনম ইত্যাদি মজুদ রাখতে হবে।

৪. বন্যাদুর্গত হাসপাতালসমূহে যন্ত্রপাতিসমূহ যাতে ক্ষতিগ্রস্ত না হয় সেজন্য উচু স্থানে সংরক্ষণ করতে হবে।

৫. জরুরি ও প্রয়োজনীয় চিকিৎসা সামগ্রী মজুদ এবং প্রাথমিক চিকিৎসা সামগ্রীসহ অ্যাম্বুল্যান্সসমূহ প্রস্তুত রাখতে হবে।

৬. বন্যাদুর্গত জেলাসমূহের সকল চিকিৎসক, নার্সসহ সকল কর্মকর্তা-কর্মচারী বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) এর অনুমতি ব্যতিরেকে কর্মস্থল ত্যাগ করতে পারবেন না।

৭. স্বাস্থ্য অধিদপ্তরের কন্ট্রোলরুমের সাথে সার্বক্ষণিক যোগাযোগের জন্য বন্যাদুর্গত এলাকার সিভিল সার্জন ও উপজেলা স্বাস্থ্য ও প. প. কর্মকর্তাগণকে অনুরোধ করা হলো।

৮. বন্যা মোকাবেলায় স্থানীয় প্রশাসনের এবং দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ কর্তৃক গঠিত কন্ট্রোল রুমের সাথে সার্বক্ষণিক সমন্বয় ও যোগাযোগ রাখতে হবে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

থাইল্যান্ডে এমপক্স শনাক্ত

Published

on

লভ্যাংশ

আফ্রিকার একটি দেশ থেকে থাইল্যান্ডে আসা ইউরোপীয় এক নাগরিকের শরীরে এমপক্স ভাইরাস শনাক্ত হয়েছে। ইউরোপীয় ওই নাগরিক গত সপ্তাহে থাইল্যান্ডে আসেন বলে বুধবার দেশটির রোগ নিয়ন্ত্রক এক কর্মকর্তা জানিয়েছেন। তিনি বলেছেন, এমপক্সের কোন ধরনে ইউরোপীয় ওই নাগরিক আক্রান্ত হয়েছেন তা জানার জন্য পরীক্ষার ফলের অপেক্ষা করা হচ্ছে।

থাইল্যান্ডের রোগ নিয়ন্ত্রণ বিভাগের মহাপরিচালক থংচাই কিরাতিহাত্তায়কর্ন বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, গত ১৪ আগস্ট আফ্রিকার একটি দেশ থেকে থাইল্যান্ডে আসেন ৬৬ বছর বয়সী ইউরোপীয় ওই নাগরিক। এমপক্সের ক্ল্যাড-১ ধরনে আক্রান্ত হিসেবে ধরে নিয়ে তাকে চিকিৎসা দেওয়া হচ্ছে।

অত্যন্ত সংক্রামক ভাইরাস এমপক্সের ক্ল্যাড-১ ধরন ঘনিষ্ঠ সংস্পর্শে আসা ব্যক্তিদের মাধ্যমে মানুষের মাঝে দ্রুত ছড়িয়ে পড়তে সক্ষম। এমপক্সের এই ধরনের কারণে বিশ্বজুড়ে নতুন করে উদ্বেগ তৈরি হয়েছে। গত সপ্তাহে ইউরোপের দেশ সুইডেনে এমপক্সের ক্ল্যাড-১ ধরনে আক্রান্ত একজন রোগীকে শনাক্ত করা হয়।

আফ্রিকায় এমপক্সের এই ধরনের ক্রমবর্ধমান প্রাদুর্ভাবের সাথে সুইডেনে শনাক্ত ব্যক্তির সংশ্লিষ্টতা রয়েছে বলে ধারণা করা হয়। আফ্রিকা মহাদেশের বাইরে এমপক্সের ক্ল্যাড-১ ধরনে প্রথম রোগী শনাক্ত হয় সুইডেনে।

থংচাই কিরাতিহাত্তায়কর্ন বলেন, ‌‌তিনি (ইউরোপীয় নাগরিক) ফ্লাইট থেকে নামার পর অল্প সময়ের জন্য অন্যদের সংস্পর্শে এসেছিলেন। ১৪ আগস্ট সন্ধ্যা ৬টার দিকে আসেন এবং পরের দিন ১৫ আগস্ট হাসপাতালে চিকিৎসকের কাছে যান তিনি।

ওই ব্যক্তি এমপক্সের অতি-সংক্রামক ক্ল্যাড-১ ধরনে আক্রান্ত কি না তা জানার জন্য পরীক্ষা করা হয়েছে। আগামী শুক্রবারের মধ্যে পরীক্ষার ফল পাওয়া যেতে পারে বলে প্রত্যাশা করা হচ্ছে। থংচাই বলেন, ওই ব্যক্তির সংস্পর্শে এসেছেন সন্দেহে দেশে অন্য আরও ৪৩ জনকে পর্যবেক্ষণে রাখা হয়েছে।

থাইল্যান্ডের রোগ নিয়ন্ত্রণ বিভাগের এই মহাপরিচালক এমপক্সে আক্রান্ত ব্যক্তি আফ্রিকার কোন দেশ থেকে এসেছেন তা জানাননি। তবে তিনি বলেছেন, আক্রান্ত ব্যক্তি থাইল্যান্ডে পৌঁছানোর আগে মধ্যপ্রাচ্যের একটি দেশে ট্রানজিট নিয়েছিলেন। ইউরোপীয় ওই ব্যক্তির ট্রানজিট নেওয়া মধ্যপ্রাচ্যের দেশের নামও জানাননি থংচাই।

২০২২ সাল থেকে এখন পর্যন্ত থাইল্যান্ডে এমপক্সের ক্ল্যাড-২ ধরনে আক্রান্ত অন্তত ৮০০ রোগীকে শনাক্ত করা হয়েছে। কিন্তু দেশটিতে এখন পর্যন্ত এমপক্সের অতি-সংক্রামক ধরন ক্ল্যাড-১ কিংবা ক্ল্যাড-১বি শনাক্ত করা যায়নি।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

স্বাস্থ্য

চিকিৎসাসেবায় অবহেলা করলে কঠোর ব্যবস্থা নেওয়ার নির্দেশনা জারি

Published

on

লভ্যাংশ

চিকিৎসাসেবায় অবহেলা করলে এর সঙ্গে জড়িতদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নেওয়ার নির্দেশনা জারি করেছে স্বাস্থ্য সেবা বিভাগ। আজ রবিবার স্বাস্থ্যসেবা বিভাগ এ সংক্রান্ত নির্দেশনা জারি করেছে।

এতে বলা হয়েছে, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে আহতদের চিকিৎসা, ভর্তি রোগীদের চিকিৎসাসেবার ব্যয় সরকার বহনের ঘোষণা দিয়েছে। এরপরও জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠানের (নিটোর) বিরুদ্ধে এ সেবার বিপরীতে টাকা নেওয়ার সংবাদ পাওয়া যাচ্ছে। এই কর্মকাণ্ড থেকে সংশ্লিষ্ট সবাইকে আবশ্যিকভাবে বিরত থাকতে বলা হয়েছে।

নির্দেশনায় আরও বলা হয়েছে, ঔষধ কোম্পানির রিপ্রেজেন্টেটিভ বা বিভিন্ন কোম্পানির ডিলাররা হাসপাতালে প্রবেশ করতে পারবে না, প্রত্যেক ডাক্তারকে রোগী দেখার সময়সূচি যথাযথভাবে অনুসরণ করতে হবে, সাক্ষাতের সময় ব্যতীত কোনো দর্শনার্থী হাসপাতালের ভেতর এবং রোগীর কক্ষে প্রবেশ করতে পারবে না।

একইসঙ্গে এ আদেশ পরিপালনে ব্যর্থ হলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণের কথাও নির্দেশনায় বলা হয়েছে। এ নির্দেশনা দেশের সব হাসপাতালের ক্ষেত্রে প্রযোজ্য হবে বলেও জানানো হয়েছে।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

লাইফস্টাইল

মাঙ্কিপক্স চিনবেন যেসব লক্ষণ দেখে

Published

on

লভ্যাংশ

আফ্রিকার পর এবার ইউরোপে ছড়িয়ে পড়েছে মাঙ্কিপক্স। সুইডেনে এ ভাইরাসে আক্রান্ত এক ব্যক্তিকে শনাক্ত করা হয়, যা ক্রমেই মহামারীতে রূপ নিতে পারে। এ অবস্থায় বিশ্বব্যাপী জরুরি অবস্থা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিইএইচও)।

বিশেষজ্ঞরা জানান, এ ভাইরাসের বাহক কেবল বানরই নয়, ইঁদুরও। মাঙ্কিপক্স মূলত ছোঁয়াচে রোগ। আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে গেলে এটি ছড়িয়ে পড়ে। তাছাড়া আক্রান্ত ব্যক্তির সঙ্গে যৌন সম্পর্ক, ত্বকের সংস্পর্শ, কথা বলা বা শ্বাস-প্রশ্বাসের মাধ্যমেও ছড়াতে পারে।

বার্তা সংস্থা রয়টার্সের তথ্য অনুযায়ী, দেশটিতে ২০২৩ সালের জানুয়ারি থেকে এ পর্যন্ত ২৭ হাজার মানুষ এ ভাইরাসে আক্রান্ত হয়েছে। মারা গেছে ১১০০ জন। এদের মধ্যে বেশিরভাগই শিশু। মাঙ্কিপক্সের সঙ্গে স্মলপক্সের মিল আছে। তবে মাঙ্কিপক্স সংক্রমণ সাধারণত মৃদু হয়। বেশির ভাগ মানুষ দুই থেকে চার সপ্তাহের মধ্যে সুস্থ হয়ে ওঠেন। তবে পরিস্থিতি অনুযায়ী অনেক সময় মৃত্যু পর্যন্ত হতে পারে।

মাঙ্কিপক্স চিনবেন যেসব লক্ষণ দেখে

সাধারণ লক্ষণগুলোর মধ্যে রয়েছে জ্বর (১০১.৩° ফারেনহাইট), মাথাব্যথা, পেশি ব্যথা, পিঠে ব্যথা, দুর্বলতা, ফোলা লসিকা গ্রন্থি এবং ত্বকের ফুসকুড়ি বা ক্ষত। লসিকা গ্রন্থির ফোলাভাব মাঙ্কিপক্সের একটি বৈশিষ্ট্যযুক্ত লক্ষণ। স্মলপক্স ভাইরাস শ্রেণির একটি ভাইরাস এ রোগের জন্য দায়ী। ভাইরাসটির দুটি রূপান্তরিত ধরন রয়েছে- ক্ল্যাড-১ (মধ্য আফ্রিকান) এবং ক্ল্যাড-২ (পশ্চিম আফ্রিকান)। এই রোগে প্রতি ১০০ আক্রান্ত রোগীর মধ্যে চারজনের মৃত্যু হয়।

প্রথম পর্যায়ে রোগীর জ্বর আসে, পাশাপাশি শরীরে দেখা দেয় ফোসকা ও অধিকাংশ ঘটনায় শুরুতে মুখে ফুসকুড়ি দেখা দেয়। পরে শরীরের অন্যান্য অংশে ছড়িয়ে পড়ে, বিশেষ করে হাতের তালু ও পায়ের তলা। মাঙ্কিপক্স রোগের জন্য এখনো সুনির্দিষ্ট কোনো টিকা বা ওষুধ আবিষ্কার হয়নি। তবে ডব্লিউএইচও জানিয়েছে, স্মলপক্স বা জলবসন্তের জন্য ব্যবহৃত টিকা মাঙ্কিপক্স প্রতিরোধে ৮৫ শতাংশ কার্যকর।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

শেয়ারবাজারের সর্বশেষ

লভ্যাংশ লভ্যাংশ
পুঁজিবাজার6 hours ago

লভ্যাংশ দেবে না সিএপিএম আইবিবিএল মিউচুয়াল ফান্ড

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সিএপিএম আইবিবিএল ইসলামিক মিউচুয়াল ফান্ডের ট্রাস্টি ইউনিট হোল্ডারদের লভ্যাংশ না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। বৃহস্পতিবার (২৯...

লভ্যাংশ লভ্যাংশ
পুঁজিবাজার15 hours ago

ফারইস্ট ইসলামী লাইফের পরিচালনা পর্ষদ পুনর্গঠন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রতিষ্ঠান ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের পরিচালনা পর্ষদ পুনর্গঠন হয়েছে। গত ২৫...

লভ্যাংশ লভ্যাংশ
পুঁজিবাজার15 hours ago

সপ্তাহজুড়ে ব্লকে সর্বোচ্চ লেনদেন ১০ কোম্পানির

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন বিদায়ী সপ্তাহে (২৫ আগস্ট থেকে ২৯ আগস্ট) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লকে সর্বোচ্চ লেনদেন হয়েছে...

লভ্যাংশ লভ্যাংশ
পুঁজিবাজার16 hours ago

লোকসানে তিন খাতের বিনিয়োগকারীরা

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন বিদায়ী সপ্তাহে (২৫ আগস্ট থেকে ২৯ আগস্ট) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সাপ্তাহিক রিটার্নে দর কমেছে...

লভ্যাংশ লভ্যাংশ
পুঁজিবাজার16 hours ago

সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১৭ খাতের বিনিয়োগকারীরা

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন বিদায়ী সপ্তাহে (২৫ আগস্ট থেকে ২৯ আগস্ট) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সাপ্তাহিক রিটার্নে দর বেড়েছে...

সূচক সূচক
পুঁজিবাজার16 hours ago

খাতভিত্তিক লেনদেনের শীর্ষে ব্যাংক খাত

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন বিদায়ী সপ্তাহে (২৫ আগস্ট থেকে ২৯ আগস্ট) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) খাতভিত্তিক...

লভ্যাংশ লভ্যাংশ
পুঁজিবাজার18 hours ago

সপ্তাহজুড়ে সোনালী পেপারের সর্বোচ্চ দরপতন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন বিদায়ী সপ্তাহে (২৫ আগস্ট থেকে ২৯ আগস্ট) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে...

লভ্যাংশ লভ্যাংশ
পুঁজিবাজার18 hours ago

সাপ্তাহিক দরবৃদ্ধির শীর্ষে খান ব্রাদার্স

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন বিদায়ী সপ্তাহে (২৫ আগস্ট থেকে ২৯ আগস্ট) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে...

লভ্যাংশ লভ্যাংশ
পুঁজিবাজার18 hours ago

সপ্তাহজুড়ে ডিএসইর মোট লেনদেনের ৯ শতাংশ বিএটিবিসির

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন বিদায়ী সপ্তাহে (২৫ আগস্ট থেকে ২৯ আগস্ট) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মোট...

লভ্যাংশ লভ্যাংশ
পুঁজিবাজার1 day ago

শেয়ারবাজারে মূলধন বেড়েছে সাড়ে ৬ হাজার কোটি টাকা

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বিদায়ী সপ্তাহে (২৫ আগস্ট থেকে ২৯ আগস্ট) গড়...

লভ্যাংশ লভ্যাংশ
পুঁজিবাজার2 days ago

বন্যার্তদের সহায়তায় সিএসইর চেক হস্তান্তর

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন দেশের বিভিন্ন জেলায় ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্তদের জন্য সিএসইর সকল কর্মকর্তাদের একদিনের বেতনের সমপরিমান অর্থ বাংলাদেশ...

লভ্যাংশ লভ্যাংশ
পুঁজিবাজার2 days ago

মশিউর সিকিউরিটিজের অনিয়ম অনুসন্ধানে বিএসইসির কমিটি

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সদস্যভুক্ত ব্রোকারেজ হাউজ মশিউর সিকিউরিটিজ লিমিটেডের বিরুদ্ধে নানান...

লভ্যাংশ লভ্যাংশ
পুঁজিবাজার2 days ago

সাবেক স্বরাষ্ট্রমন্ত্রীসহ ৬ এমপির বিও হিসাব অবরুদ্ধ

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সদ্য বিদায়ী আওয়ামী লীগ সরকারের সময়কালের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালসহ মোট ছয় সংসদ সদস্য ও...

লভ্যাংশ লভ্যাংশ
পুঁজিবাজার2 days ago

আইসিবির চেয়ারম্যান হলেন অধ্যাপক আবু আহমেদ

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন রাষ্ট্রায়ত্ত বিনিয়োগ প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) চেয়ারম্যান হিসেবে নিয়োগ পেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি...

লভ্যাংশ লভ্যাংশ
পুঁজিবাজার2 days ago

এক্সিম ব্যাংকের পর্ষদ পুনর্গঠন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের এক্সপোর্ট ইম্পোর্ট ব্যাংক অব বাংলাদেশ পিএলসি বা এক্সিম ব্যাংকের পরিচালনা পর্ষদ...

Khulna Power Khulna Power
পুঁজিবাজার3 days ago

খুলনা পাওয়ারের অফিস পরিবর্তন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারের তালিকাভুক্ত বিদ্যুৎ ও জ্বালানি খাতের কোম্পানি খুলনা পাওয়ার কোম্পানি লিমিটেড তাদের অফিসের নিবন্ধিত ঠিকানা...

লভ্যাংশ লভ্যাংশ
পুঁজিবাজার3 days ago

নগদ লভ্যাংশ পাঠিয়েছে কর্ণফুলী ইন্স্যুরেন্স

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিকর্ণফুলী ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড ৩১ ডিসেম্বর,২০২৩ সমাপ্ত হিসাববছরের ঘোষিত নগদ লভ্যাংশ বিনিয়োগকারীদের কাছে...

লভ্যাংশ লভ্যাংশ
পুঁজিবাজার3 days ago

ডমিনেজ স্টিলে কোম্পানি সচিব নিয়োগ

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত ডমিনেজ স্টিল বিল্ডিং সিস্টেমস লিমিটেডে কোম্পানি সচিব নিয়োগ দেওয়া হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ...

লভ্যাংশ লভ্যাংশ
পুঁজিবাজার3 days ago

টপটেন লুজারের ৮টিই ‘এ’ ক্যাটাগরির শেয়ার

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের শেষ কার্যদিবসে প্রধান শেয়ারবাজারে লেনদেনে অংশ নেয়া কোম্পানিগুলোর মধ্যে ৬৭টির শেয়ারদর কমেছে। এদিন ডিএসইর...

লভ্যাংশ লভ্যাংশ
পুঁজিবাজার3 days ago

দর বৃদ্ধির শীর্ষে ফরচুন সুজ

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৮ প্রতিষ্ঠানের...

ফেসবুকে অর্থসংবাদ

লভ্যাংশ
ক্যাম্পাস টু ক্যারিয়ার5 hours ago

চর দখলের মতো শিক্ষাপ্রতিষ্ঠান দখল হচ্ছে: শিক্ষা উপদেষ্টা

লভ্যাংশ
জাতীয়5 hours ago

প্রধান উপদেষ্টা শিগগিরই রূপরেখা প্রকাশ করবেন: প্রেস সচিব

লভ্যাংশ
ব্যাংক6 hours ago

ব্যাংক থেকে নগদ টাকা তোলার বিষয়ে নতুন নির্দেশনা

লভ্যাংশ
জাতীয়6 hours ago

বাংলাদেশের পাশে ভালো বন্ধু হয়ে থাকবে ভিয়েতনাম: রাষ্ট্রদূত

লভ্যাংশ
পুঁজিবাজার6 hours ago

লভ্যাংশ দেবে না সিএপিএম আইবিবিএল মিউচুয়াল ফান্ড

লভ্যাংশ
অর্থনীতি6 hours ago

৯ ব্যাংকের সাথে লেনদেন স্থগিত করল চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ

লভ্যাংশ
জাতীয়7 hours ago

বন্যার্তদের পুনর্বাসনে পর্যাপ্ত বরাদ্দ আছে: দুর্যোগ উপদেষ্টা

লভ্যাংশ
রাজনীতি7 hours ago

জনগণই ঠিক করবে আগামীতে কারা সরকার গঠন করবে: তারেক রহমান

লভ্যাংশ
জাতীয়8 hours ago

ভাইরাল ভিডিওর ভ্যানে লাশ তোলা পুলিশ কর্মকর্তা আ.লীগ নেতার ছেলে

লভ্যাংশ
জাতীয়8 hours ago

দখলদারিত্বের রাজনীতির পরিণতি ভালো হবে না: উপদেষ্টা আসিফ

লভ্যাংশ
জাতীয়8 hours ago

সংবিধান সংস্কার নয়, পুনর্লিখন প্রয়োজন: আলী রীয়াজ

লভ্যাংশ
জাতীয়8 hours ago

নির্বাচন আয়োজনে অযৌক্তিক সময় নষ্ট করা হবে না: ড. ইউনূস

লভ্যাংশ
জাতীয়9 hours ago

ডেঙ্গুতে একদিনে প্রাণ গেল ৪ জনের

Sadiq al-Kabir
আন্তর্জাতিক9 hours ago

দেশ ছেড়ে পালিয়েছেন লিবিয়ার কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর

Riajul Hasan
ক্যাম্পাস টু ক্যারিয়ার9 hours ago

রিয়াজুল হাসান এনসিটিবির নতুন চেয়ারম্যান

লভ্যাংশ
অর্থনীতি10 hours ago

বাংলাদেশে তুলা রপ্তানিতে ধীরগতি, ভারতীয় ব্যবসায়ীদের উদ্বেগ

লভ্যাংশ
জাতীয়10 hours ago

চীন, ভারতের কাছে বন্যার পূর্বাভাসের তথ্য চাওয়া হবে: সৈয়দা রিজওয়ানা

লভ্যাংশ
জাতীয়10 hours ago

ভারতের কাছে শেখ হাসিনাকে ফেরত চাইতে পারে বাংলাদেশ

লভ্যাংশ
রাজনীতি10 hours ago

প্রধান উপদেষ্টার কাছে আওয়ামী লীগ নিষিদ্ধের দাবি অলির

লভ্যাংশ
অর্থনীতি10 hours ago

বাংলাদেশে সরকার পাল্টালেও তেল সরবরাহ বন্ধ হবে না: ভারত

লভ্যাংশ
জাতীয়11 hours ago

বন্যায় মৃত্যু সংখ্যা বেড়ে ৫৯

লভ্যাংশ
জাতীয়11 hours ago

প্রধান উপদেষ্টার কাছে যেসব দাবি জানালো ৭টি ইসলামি দল

লভ্যাংশ
জাতীয়12 hours ago

পোস্টিংয়ের নামে প্রতারণা, সতর্ক করলো সদরদপ্তর

লভ্যাংশ
অর্থনীতি12 hours ago

জুন প্রান্তিকে ভারতের প্রবৃদ্ধিতে ভাটা

লভ্যাংশ
অর্থনীতি12 hours ago

এস আলমের বিরুদ্ধে অর্থ পাচারের অভিযোগ, অনুসন্ধানে সিআইডি

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
১০১১১৩
১৫১৬১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭
৩০