Connect with us

ক্যাম্পাস টু ক্যারিয়ার

পিএসসি-জেএসসি পরীক্ষা নিয়ে যা জানালো শিক্ষা মন্ত্রণালয়

Published

on

ডিএসই

বাতিল হওয়া প্রাথমিক শিক্ষা সমাপনী (পিএসসি) এবং জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা পুনরায় নেওয়া হবে বলে ছড়ানো গুজব নজরে এসেছে শিক্ষা মন্ত্রণালয়ের। ‘পিএসসি ও জেএসসি পরীক্ষা’ ফেরার তথ্য গুজব জানিয়ে এ বিষয়ে বিভ্রান্ত না হওয়ার আহ্বান জানিয়েছে মন্ত্রণালয়।

সোমবার (১৫ জানুয়ারি) রাতে শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়ের এক তথ্য বিবরণীতে এ অনুরোধ জানিয়েছেন।

জানা গেছে, শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী দায়িত্ব নেওয়ার পর নতুন কারিকুলামে প্রয়োজনে কিছু সংশোধনী আসতে পারে এমন আভাস দেন তিনি। এর পর বাতিল হওয়া প্রাথমিক শিক্ষা সমাপনী (পিএসসি) এবং জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা পুনরায় নেওয়া হবে বলে গুজব জড়িয়ে পড়ে।

আরও পড়ুন: জেএসসি-জেডিসি পরীক্ষা আর হবে না

সামাজিক যোগাযোগ মাধ্যমে কিছু ব্যক্তি প্রচার করছেন—প্রচলিত পরীক্ষা পদ্ধতিতে ফিরে যাচ্ছে শিক্ষা মন্ত্রণালয়। ২০২৪ সালে জেএসসি ও পিএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এরপরই শিক্ষা মন্ত্রণালয় তথ্য বিবরণীতে জানায়, এই তথ্যটি মিথ্যা ও বানোয়াট। একইসঙ্গে এ ধরনের তথ্যে বিভ্রান্ত না হওয়ার জন্য সবার প্রতি অনুরোধ জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ক্যাম্পাস টু ক্যারিয়ার

ঢাবির ‌‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা আগামীকাল

Published

on

ডিএসই

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের আন্ডারগ্র্যাজুয়েট ভর্তি প্রোগ্রামের ‘সি’ ইউনিট তথা ব্যবসায় শিক্ষা ইউনিটের পরীক্ষা আগামীকাল (২৪ ফেব্রুয়ারি) অনুষ্ঠিত হবে। পরীক্ষাটি বেলা ১১টায় ঢাকাসহ দেশের অন্যান্য বিভাগীয় শহরে একযোগে শুরু হয়ে ১২টা ৩০ মিনিটে শেষ হবে।

পরীক্ষায় সময় থাকবে ১ ঘণ্টা ৩০ মিনিট। এর মধ্যে ৬০ নম্বরের এমসিকিউ অংশের জন্য বরাদ্দ থাকবে ৪৫ মিনিট। ৪০ মার্কের লিখিত অংশের জন্য বরাদ্দ থাকবে ৪৫ মিনিট। এমসিকিউ পরীক্ষায় প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কর্তন করা হবে।

ব্যবসায় শিক্ষা ইউনিট বা ‘গ’ ইউনিটে ১ হাজার ৫০টি আসনের বিপরীতে আবেদন পড়েছে ৩৭ হাজার ৬৮১টি। সে হিসেবে প্রতি আসনের জন্য ৩৬ জন শিক্ষার্থী লড়াই চালিয়ে যাবেন।

উল্লেখ্য, আজ কলা, আইন ও সামাজিক বিজ্ঞান অনুষদ তথা ‘খ’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের আন্ডারগ্র্যাজুয়েট ভর্তি পরীক্ষা শুরু হয়।

আগামী ১ মার্চ (শুক্রবার) বিজ্ঞান ইউনিট এবং ৯ মার্চ (শনিবার) চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষা দিন নির্ধারণ করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের প্রাপ্ত তথ্য অনুযায়ী, এ বছর ঢাবির চারটি ইউনিটে ৫ হাজার ৯৬৫টি আসনের বিপরীতে ঢাবির ভর্তি পরীক্ষার জন্য এবার মোট আবেদন পড়েছে ২ লাখ ৭৮ হাজার ৯৯৬টি। সে হিসেবে আসন প্রতি ভর্তি হতে চান ৪৭ জন। আইবিএ অনুষদসহ মোট ২ লাখ ৮৫ হাজার ৮০৫ জন শিক্ষার্থী আবেদন করেছে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

ক্যাম্পাস টু ক্যারিয়ার

শিক্ষক-শিক্ষার্থীদের বিশেষ অনুদানের আবেদন শেষ ২৯ ফেব্রুয়ারি

Published

on

ডিএসই

শিক্ষা মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, শিক্ষক-কর্মচারী ও শিক্ষার্থীরা সরকারের বিশেষ অনুদান পাবেন। এ অনুদানের টাকা পেতে অনলাইনে আবেদন শুরু হয়েছে গত ৪ ফেব্রুয়ারি। আবেদন চলবে আগামী ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত। নির্দিষ্ট সময়ের পর আর কোনো আবেদন গ্রহণ করা হবে না। মোবাইল ব্যাংকিং সেবাদাতা প্রতিষ্ঠান নগদ–এর অ্যাকাউন্টের মাধ্যমে এ টাকা শিক্ষক-শিক্ষার্থী ও শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে দেয়া হবে।

সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে এ–সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে ২০২৩-২৪ অর্থবছরের রাজস্ব বাজেটের এ টাকা দেয়া হবে। বিভাগের আওতাধীন বিভিন্ন স্কুল–কলেজ, শিক্ষার্থী, শিক্ষক ও কর্মচারীরা এ টাকা পাবেন। অনুদানের টাকা বিতরণে নীতিমালা (শিক্ষাপ্রতিষ্ঠান, শিক্ষক-কর্মচারী ও ছাত্র-ছাত্রীদের অনুদান প্রদানের জন্য অনুসরণীয় নীতিমালা সংশোধিত-২০২০) অনুযায়ী শিক্ষাপ্রতিষ্ঠান, শিক্ষক–শিক্ষার্থী ও কর্মচারীদের অনুদানের টাকা পেতে আবেদন করতে হবে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ জানিয়েছে, দেশের সকল স্বীকৃতিপ্রাপ্ত বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের মেরামত ও সংস্কার, আসবাবপত্র সংগ্রহ, খেলাধুলার সরঞ্জাম ক্রয়, পাঠাগার স্থাপন ও প্রতিষ্ঠানকে প্রতিবন্ধী শিক্ষার্থী বান্ধব করার জন্য অনুদানের আবেদন করা যাবে। তবে বাছাইয়ের ক্ষেত্রে অনগ্রসর এলাকার লেখাপড়ার মান ভালো থাকা শিক্ষাপ্রতিষ্ঠান অগ্রাধিকার পাবে। বেসরকারি সাধারণ শিক্ষাপ্রতিষ্ঠানের (এমপিওভুক্ত ও নন-এমপিও) শিক্ষক–কর্মচারীরা দুরারোগ্য ব্যাধি বা দৈব দুর্ঘটনার জন্য অনুদানের আবেদন করতে পারবেন।

সরকারি বা বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের (এমপিওভুক্ত ও নন–এমপিও) শিক্ষার্থীরা দুরারোগ্য ব্যাধির চিকিৎসা, দৈব দুর্ঘটনা এবং শিক্ষা গ্রহণের কাজে ব্যয়ের জন্য আবেদন করতে পারবেন। এ অনুদান প্রদানের ক্ষেত্রে দুস্থ, প্রতিবন্ধী, অসহায়, রোগগ্রস্ত, অস্বচ্ছল ও মেধাবী, অনগ্রসর এলাকার শিক্ষার্থীরা অগ্রাধিকার পাবেন।

অনুদানের আবেদন করবেন যেভাবে
অনুদানের টাকা পেতে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান, শিক্ষক-কর্মচারী বা শিক্ষার্থীদের ৪ থেকে ২৯ ফেব্রুয়ারির মধ্যে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের ওয়েবসাইট থেকে (‌www.shed.gov.bd) অনলাইনে আবেদন করতে হবে। ‘শিক্ষাপ্রতিষ্ঠান, শিক্ষক-কর্মচারী ও ছাত্র-ছাত্রীদের আর্থিক অনুদানের আবেদন ফরম’ বাটনে ক্লিক করে অনলাইনে আবেদন করতে বলা হয়েছে।

অনুদান পেতে স্কুল-কলেজের শিক্ষার্থীদের জন্মনিবন্ধন সনদ নম্বর দিতে হবে। আবেদনের সঙ্গে প্রতিষ্ঠানের প্রধান আর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বিভাগীয় প্রধানের প্রত্যয়নপত্র আবেদনে সংযুক্ত করতে হবে।

শিক্ষক-কর্মচারী ক্যাটাগরিতে আবেদনের ক্ষেত্রে জাতীয় পরিচয়পত্রের নম্বরসহ চিকিৎসাসংক্রান্ত যাবতীয় চিকিৎসার সনদ ও দৈব দুর্ঘটনার সপক্ষের প্রমাণ সংযুক্ত করে আবেদন করতে হবে। আর শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য অনুদানের আবেদনের ক্ষেত্রে অনুদানের প্রয়োজনীয়তার বিষয়ে ম্যানেজিং কমিটি বা গভর্নিং বডির প্রত্যয়ন সংযুক্ত করতে হবে। প্রতিবন্ধিতার ক্ষেত্রে সমাজকল্যাণ কর্মকর্তার দেওয়া প্রতিবন্ধী সনদ সংযুক্ত করতে হবে।

শিক্ষক-কর্মচারী ও শিক্ষার্থীদের অনুদান বাবদ বরাদ্দের টাকা মোবাইল ব্যাংকিং সেবাদাতা প্রতিষ্ঠান নগদের অ্যাকাউন্টের মাধ্যমে পাঠানো হবে। তাই নগদ লেনদেন চালু রয়েছে, এমন ব্যক্তিগত মুঠোফোন নম্বর দিতে হবে। তবে এজেন্ট নম্বর বা মার্চেন্ট নম্বর গ্রহণযোগ্য হবে না। আর শিক্ষাপ্রতিষ্ঠানের ক্ষেত্রে বরাদ্দের টাকা প্রতিষ্ঠানের নিজস্ব ব্যাংক অ্যাকাউন্টে পাঠানো হবে। অনলাইনে আবেদনের সময় ব্যাংক হিসাবের তথ্য যথাযথভাবে পূরণ করতে হবে। প্রমাণ হিসেবে এমআইসিআর চেক বইয়ের একটি চেক পাতার পিডিএফ কপি সংযুক্ত করতে হবে। তা না করলে আবেদন বাতিল হবে।

আবেদনের পুরো নিয়মটি দেখতে এখানে ক্লিক করুন।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

ক্যাম্পাস টু ক্যারিয়ার

ঢাবির ভর্তি পরীক্ষা শুক্রবার, প্রতি আসনে লড়বে ৩৮ জন

Published

on

ঢাকা বিশ্ববিদ্যালয় ঢাবি

কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা শুরু হতে যাচ্ছে আগামীকাল শুক্রবার (২৩ ফেব্রুয়ারি)। এ বছর প্রতি আসনের বিপরীতে পরীক্ষার্থী ৩৮ জন।

আজ বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের ভর্তি অফিস সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্যমতে, এ বছর কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে দুই হাজার ৯৪৪টি আসনের বিপরীতে এক লাখ ১২ হাজার ২৭৮ জন ভর্তিচ্ছু আবেদন করেছেন। এরমধ্যে, বিজ্ঞান শাখায় ৪৮ হাজার ৮৩৭ জন, মানবিক শাখায় ৫১ হাজার ৩৯২ জন এবং ব্যবসায় শিক্ষা শাখায় ১২ হাজার ৪৯ জন।

শুক্রবার ঢাকাসহ আটটি বিভাগীয় শহরে পরীক্ষা অনুষ্ঠিত হবে। বিভাগীয় কেন্দ্রসমূহ হচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়।

পরীক্ষা শুরু হবে সকাল ১১টায়। সময় থাকবে এক ঘণ্টা ৩০ মিনিট। এরমধ্যে, ৬০ নম্বরের এমসিকিউ অংশের জন্য বরাদ্দ থাকবে ৪৫ মিনিট। ৪০ মার্কের লিখিত অংশের জন্য বরাদ্দ থাকবে ৪৫ মিনিট।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আইন-আদালত

শিক্ষকদের অবসর সুবিধা ও কল্যাণ ট্রাস্টের টাকা দেওয়ার নির্দেশ

Published

on

ডিএসই

দেশের অবসরপ্রাপ্ত এমপিওভুক্ত শিক্ষকদের অবসর সুবিধা ও কল্যাণ ট্রাস্টের টাকা ছয় মাসের মধ্যে প্রদান করতে হবে এ মর্মে রায় ঘোষণা করেছেন হাইকোর্ট। একইসঙ্গে ৬ শতাংশের বদলে ১০ শতাংশ হারে বেতন কর্তনের বিপরীতে আনুপাতিক হারে সুযোগ সুবিধা বৃদ্ধি করতে হবে বলে রায় দেন আদালত।

এ সংক্রান্ত বিষয়ে জারি করা রুলের চুড়ান্ত শুনানি শেষে বৃহস্পতিবার (২২ ফেব্রয়ারি) হাইকোর্টের বিচারপতি নাইমা হায়দার এবং বিচারপতি কাজী জিনাত হকের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রায় ঘোষণা করেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাস গুপ্ত।

রিটকারীদের আইনজীবী অ্যাডভোকেট ছিদ্দিক উল্লাহ মিয়া জানান, এ রায়ের ফলে এমপিওভুক্ত পাঁচ লক্ষাধিক শিক্ষকদের অবসরকালীন সুবিধা ৪০ শতাংশ বৃদ্ধি পাবে। নির্দিষ্ট সময়ের মধ্যে তাদের টাকা প্রদান করতে হবে।

তিনি আরও জানান, অবসরের পর কল্যাণ ট্রাস্ট ও অবসর সুবিধা বোর্ডের টাকা তুলতে শিক্ষকদের বছরের পর বছর ঘুরতে হয় যা কোনোভাবেই কাম্য নয়। এই আদেশ পরিপালন করা না হলে আদালত অবমাননার দায়ে ব্যবস্থা গ্রহণের হুঁশিয়ারি দিয়েছেন আদালত।

এর আগে দেশের এমপিওভুক্ত বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের ৫ লক্ষাধিক শিক্ষক ও কর্মচারীর বেতনের ৬ শতাংশের পরিবর্তে ১০ শতাংশ কর্তনের বিপরীতে বাড়তি আর্থিক সুবিধা কেন দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছিলেন হাইকোর্ট। একইসঙ্গে, শিক্ষক ও কর্মচারীদের অবসরের আর্থিক সুযোগ-সুবিধা কেন এক বছর অথবা একটি নির্দিষ্ট সময়ের মধ্যে দেওয়ার নির্দেশনা দেওয়া হবে না, রুলে তাও জানতে চাওয়া হয়।

রিটকারীদের সম্পূরক আবেদনের পরিপ্রেক্ষিতে ২০২২ সালের ৩১ আগস্ট হাইকোর্টের বিচারপতি জাফর আহমেদ ও বিচারপতি মো. আক্তারুজ্জামানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রুল জারি করেন।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

ক্যাম্পাস টু ক্যারিয়ার

একাধিক জনবল নিয়োগ দেবে এসিআই

Published

on

ডিএসই

সম্প্রতি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে অ্যাডভান্সড কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড (এসিআই)। প্রতিষ্ঠানটির ফুডস বিভাগ সেলস সুপারভাইজার পদে একাধিক জনবল নিয়োগের জন্য এ বিজ্ঞপ্তি দিয়েছে। গত ২০ ফেব্রুয়ারি থেকেই আবেদন নেওয়া শুরু হয়েছে। আবেদন করা যাবে আগামী ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত। আগ্রহী প্রার্থীরা অনলাইনে আবেদন করতে পারবেন। নির্বাচিত প্রার্থীরা মাসিক বেতন ছাড়াও প্রতিষ্ঠানের নীতিমালা অনুযায়ী আরো বিভিন্ন সুযোগ-সুবিধা পাবেন।

প্রতিষ্ঠানের নাম: অ্যাডভান্সড কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড (এসিআই)
পদের নাম: সেলস সুপারভাইজার (ফুডস)
পদসংখ্যা: নির্ধারিত নয়

শিক্ষাগত যোগ্যতা: স্নাতক/সম্মান ডিগ্রি
অন্যান্য যোগ্যতা: প্রতিষ্ঠানে বিক্রয় কার্যক্রমের পরিকল্পনা, উন্নয়ন ও বাস্তবায়নের অভিজ্ঞতা ।
অভিজ্ঞতা: কমপক্ষে ৪ বছরের

চাকরির ধরন: ফুলটাইম
কর্মক্ষেত্র: অফিসে
প্রার্থীর ধরন: শুধু পুরুষ
বয়সসীমা: সর্বোচ্চ ৩০ বছর

কর্মস্থল: দেশের যেকোনো জায়গায়
বেতন: আলোচনা সাপেক্ষে
অন্যান্য সুবিধা: প্রতিষ্ঠানের নীতিমালা অনুযায়ী

আবেদন যেভাবে: আগ্রহী প্রার্থীরা আবেদন করতে ও বিস্তারিত বিজ্ঞপ্তিটি দেখতে এখানে ক্লিক করুন
আবেদনের শেষ সময়: ২৭ ফেব্রুয়ারি ২০২৪

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন
ডিএসই
ক্যাম্পাস টু ক্যারিয়ার20 mins ago

ঢাবির ‌‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা আগামীকাল

বিশ্ববাজারে তেলের দাম ফের বেড়েছে
আন্তর্জাতিক40 mins ago

বিশ্ব বাজারে আরও কমলো জ্বালানি তেলের দাম

ডিএসই
জাতীয়60 mins ago

ওআইসি সম্মেলনে যোগ দিতে তুরস্কে তথ্য প্রতিমন্ত্রী

ডিএসই
পুঁজিবাজার2 hours ago

সপ্তাহের ব্যবধানে ডিএসইর লেনদেন কমেছে ৫৫ শতাংশ

ডিএসই
আন্তর্জাতিক2 hours ago

শিশুর সামনে ধূমপান করলে দেড় লাখ টাকা জরিমানা

ডিএসই
শিল্প-বাণিজ্য4 hours ago

বাংলাদেশে ৫০ হাজার টন পেঁয়াজ রফতানি করবে ভারত

ডিএসই
অর্থনীতি6 hours ago

দেশে ডলার সংকট নেই: সালমান এফ রহমান

ডিএসই
জাতীয়6 hours ago

ট্রাফিক লাইট সিস্টেম ভালোভাবে চালুর নির্দেশ প্রধানমন্ত্রীর

ডিএসই
ধর্ম ও জীবন7 hours ago

শবে বরাতে হালুয়া-রুটির প্রচলন শুরু হয় যেভাবে

ডিএসই
জাতীয়7 hours ago

খেয়াল রাখতে হবে ক্ষমতার অপব্যবহার যেন না হয়: রাষ্ট্রপতি

Advertisement
Advertisement

ফেসবুকে অর্থসংবাদ

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯