Connect with us

খেলাধুলা

পাপনকে শুভেচ্ছা জানালেন মেয়র আতিক

Published

on

লাফার্জ

নতুন সরকারের মন্ত্রীসভার মন্ত্রীগণ গতকাল রোববার প্রথম মন্ত্রণালয়ে অফিস করেন। যুব ও ক্রীড়া মন্ত্রী নাজমুল হাসান পাপন মন্ত্রণালয় থেকে জাতীয় ক্রীড়া পরিষদেও এসেছিলেন। সেখানেই মূলত ক্রীড়াঙ্গনের সর্বস্তরের ব্যক্তিবর্গ ফুলেল শুভেচ্ছা জানায়। আজ দ্বিতীয় দিনেও মন্ত্রণালয়ে শুভেচ্ছা গ্রহণ করেছেন পাপন।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম আজ যুব ও ক্রীড়া মন্ত্রী নাজমুল হাসান পাপনকে শুভেচ্ছা জানান। পাপন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ে নিজ কক্ষে এই অভিনন্দন গ্রহণ করেন। আতিকুল ইসলাম ঢাকা সিটি কর্পোরেশনের মেয়র পাশাপাশি বাংলাদেশ ভলিবল ফেডারেশনের সভাপতিও। আতিক ভলিবল ফেডারেশনের সভাপতির দায়িত্ব নেয়ার পর থেকে খেলাটির প্রসার বেড়েছে।

নাজমুল হাসান পাপন আজ প্রথমবারের মতো ক্যাবিনেট সভায় উপস্থিত হয়েছিলেন। ক্যাবিনেট সভা শেষে নিজ মন্ত্রণালয়ে খানিকক্ষণ সময় কাটান বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

খেলাধুলা

বিপিএলে ফাইনাল সম্প্রচারিত ৬৪ দেশে

Published

on

লাফার্জ

দেখতে দেখতে শেষের পথে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)। এরই মধ্যে চূড়ান্ত হয়ে গেছে টুর্নামেন্টের দুই ফাইনালিস্ট। রেকর্ড পঞ্চমবারের মতো ফাইনালে খেলবে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। অন্যদিকে, দ্বিতীয় কোয়ালিফায়ারে রংপুরকে হারিয়ে ফাইনালে পৌঁছে গেছে ফরচুন বরিশালও। আগামীকাল (০১ মার্চ) শিরোপা নির্ধারণী ম্যাচে এ দুই দলের লড়াইয়ের মধ্য দিয়ে দেড় মাসব্যাপী রোমাঞ্চকর এবারের আসরের পর্দা নামবে।

জমজমাট ফাইনালটি দেশের বাইরেও উপভোগের সুযোগ থাকছে। বিসিবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বিশ্বের ৬৪টি দেশ থেকে আগামীকালকের ফাইনাল উপভোগ করা যাবে। যা বিপিএল সম্প্রচারের ইতিহাসে নতুন মাইলস্টোন।

বাংলাদেশে টি স্পোর্টস ও গাজী টিভি সরাসরি সম্প্রচার করছে বিপিএল। এ ছাড়া অনলাইনে সরাসরি সম্প্রচারিত হচ্ছে র‌্যাবিটহোল ও টি স্পোর্টস অ্যাপে। অন্যদিকে, ভারতে দেখা যাচ্ছে ফ্যানকোডে। আর পাকিস্তানে সরাসরি উপভোগ করা যাচ্ছে টেন স্পোর্টসে। এ ছাড়া অনলাইনে ট্যাপম্যাড টিভি ও হাম স্পোর্টসে বিপিএল সম্প্রচার করা হচ্ছে পাকিস্তানে।

মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকায় বসেও উপভোগের সুযোগ থাকছে বিপিএল। আরব আমিরাত, বাহরাইন, আলজেরিয়া, ইরান, ইরাক ও সৌদি আরবসহ ২৭টি দেশে স্টারজপ্লে, ওরেডো, ডিইউ এণ্ড মবিলি, ক্রিকবাজ ও ক্রিকলাইফে দেখা যাবে। এ ছাড়া দক্ষিণ পূর্ব এশিয়ার ব্রুনাই, মিয়ানমার, কম্বোডিয়া, ইন্দোনেশিয়াসহ ১১টি দেশে উপভোগ করা যাবে স্টারহাব, অ্যাস্ট্রো ও পিসিসিডব্লিউ ও ক্রিকবাজে।

যুক্তরাষ্ট্র, কানাডা, মেক্সিকো, হন্ডুরাস, ক্যারিবীয় দ্বীপপুঞ্জসহ ২৩টি দেশে দেখা যাবে উইলো টিভিতে। আর বিশ্বের অন্যান্য প্রান্তে টি স্পোর্টস ও র‌্যাবিটহোলের ইউটিউব চ্যানেলের মাধ্যমে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

খেলাধুলা

বিপিএল ফাইনালে থাকছেন ডেভিড মিলার

Published

on

লাফার্জ

সামনেই ডেভিড মিলারের বিয়ে, বাংলাদেশে বিপিএল খেলতে আসার আগে সেটা নিয়েই ব্যস্ত ছিলেন প্রোটিয়া এ ব্যাটার। তবে ফরচুন বরিশাল মালিক পক্ষ আর তামিম ইকবালের অনুরোধে বিপিএল খেলতে আসেন ‘কিলার মিলার’ খ্যাত প্রোটিয়া এই ব্যাটার। কথা ছিল প্লে অফের দুই ম্যাচ খেলেই উড়াল দেবেন মিলার। কারণ আগামী ৩ মার্চ প্রোটিয়া এই তারকা জুটি বাঁধবেন তার দীর্ঘদিনের বান্ধবী ক্যামিলা হ্যারিসের সঙ্গে।

তবে প্লে অফ পর্বের দুই ম্যাচই জিতে ফরচুন বরিশাল এখন ফাইনালের মঞ্চে। আগামীকাল সন্ধ্যা ৭টায় আরেক ফাইনালিস্ট কুমিল্লা ভিক্টোরিয়ান্সের বিপক্ষে শিরোপার লড়াইয়ে নামবে তামিমের বরিশাল।

বিয়ের আয়োজন নিয়ে ব্যস্ততা থাকায় ফাইনালের আগেই বিপিএল ছাড়ার আগ্রহ ছিল মিলারের। তার সঙ্গে চুক্তিতে শর্তই ছিল দুই ম্যাচের জন্য। তাই আজ ভোরেই দক্ষিণ আফ্রিকার বিমান ধরার কথা ছিল মিলারের। তবে এবার ভক্তদের জন্য সুখবর দিয়েছে বরিশাল কতৃপক্ষ। দলটির মালিক পক্ষের চাওয়ায় ফাইনাল খেলতে রাজি হয়েছেন মিলার। আগামীকাল কুমিল্লার বিপক্ষে ফাইনাল খেলে দেশের ফ্লাইটে উঠবেন মিলার। ফাইনাল খেলার জন্য আকর্ষণীয় অঙ্কের পারিশ্রমিকও পাচ্ছেন মিলার। যা তার আগের দুই ম্যাচের তুলনায় অনেক বেশি।

১১ বছর পর এবার বিপিএল খেলছেন মিলার। এলিমিনিটের ম্যাচে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সে বিপক্ষে জয়ের খুব কাছে গিয়ে তিনি আউট হয়ে যান ১৭ রানে। দ্বিতীয় কোয়ালিফায়ারে মুশফিকুর রহিমের সঙ্গে জুটিতে দলের জয় সঙ্গে নিয়েই ফেরেন অপরাজিত ২২ রান করে।

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

খেলাধুলা

বিপিএলে চ্যাম্পিয়ন দল পাবে ২ কোটি টাকা

Published

on

লাফার্জ

দশম বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) ফাইনাল আগামীকাল শুক্রবার। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে সন্ধ্যা ৭টায় শুরু হবে ফরচুন বরিশাল ও কুমিল্লা ভিক্টোরিয়ান্সের মধ্যকার এই হাইভোল্টেজ লড়াই। এই ম্যাচের বিজয়ী দল নগদ ২ কোটি টাকা প্রাইজমানি পাবে বলে আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

গত আসর থেকে এবারের আসরের প্রাইজমানিতে কোনো পরিবর্তন আসেনি। এবারও চ্যাম্পিয়ন দল পাবে ২ কোটি টাকা। আর রানার্স আপ দল পাবে এক কোটি টাকা। আসরের সেরা খেলোয়াড়ের জন্য থাকছে ১০ লাখ টাকা।

তাছাড়া আসরের সর্বোচ্চ উইকেট শিকারী ও সেরা রান সংগ্রাহক পাবে সমান ৫ লাখ টাকা করে। তাদের সমপরিমাণ অর্থ পুরস্কার থাকছে ফাইনাল ম্যাচের সেরা খেলোয়াড়ের জন্য। আর আসরের সেরা ফিল্ডার পাবেন ৩ লাখ টাকা।

অন্যান্য ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি–টোয়েন্টি লিগগুলোর তুলনায় বিপিএলে প্রাইজমানির পরিমাণ কমই বলা যায়। ফ্র্যাঞ্চাইজি লিগগুলোর প্রাইজমানির দিক থেকে শীর্ষ পাঁচেও নেই বিপিএল।

জনপ্রিয়তা আর প্রাইজমানিতে সবার শীর্ষে আইপিএল। সর্বশেষ আসরে রেকর্ড ৬১ কোটি টাকা অর্থ পুরস্কার দিয়েছে বিসিসিআই। দুইয়ে আছে দক্ষিণ আফ্রিকার ঘরোয়া টি–টোয়েন্টি আসর এসএ টোয়েন্টি। সদ্য সমাপ্ত আসরটিতে বাংলাদেশি মুদ্রায় প্রায় ৪০ কোটি টাকা পুরস্কার দেওয়া হয়েছে।

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

খেলাধুলা

বিপিএলের কোয়ালিটিসহ সবকিছু উন্নত হয়েছে: মুশফিক

Published

on

প্লেয়ার্স ড্রাফটের সবচেয়ে দামি ক্রিকেটার মুশফিক

‘সার্কাসের মতো’ বিশ্বের বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টকে ঘিরে এমন সমালোচনা করেছেন খোদ জাতীয় দলের হেড কোচ চন্ডিকা হাথুরুসিংহে। পরে তিনি বলেছেন বিপিএল দেখার সময় মাঝেমধ্যে বিরক্ত হয়ে টিভি বন্ধ করে দিয়েছেন। এ নিয়ে চলছে নানা আলোচনা-সমালোচনা। দেশের অন্যতম অভিজ্ঞ ক্রিকেটার মুশফিকুর রহিম। বিপিএলকেও তিনি দেখছেন একেবারে শুরু থেকেই। এবারের বিপিএলেও তার দল উঠেছে ফাইনালে। দ্বিতীয় কোয়ালিফায়ারে রংপুর রাইডার্সকে হারিয়ে ফরচুন বরিশাল ফাইনালে উঠার পর সংবাদ সম্মেলনে আসেন মুশফিকুর রহিম।

তার কাছেও বিপিএলের মান নিয়ে জানতে চাওয়া হয় হাথুরুসিংহের মন্তব্যের কথা উল্লেখ করে। অভিজ্ঞ এই ক্রিকেটার অবশ্য সন্তুষ্ট বিপিএল নিয়ে। তিনি টেনে এনেছেন ক্রিকেটারদের আয়ের প্রসঙ্গটিও।

মুশফিক বলেন, ‘প্রথমত বিপিএল না হলে আমাদের সংসার চালানো কষ্ট হয়ে যায়। এটা ভাই মোদ্দা কথা। বিপিএলে যে পারিশ্রমিক পায় জাতীয় দলে কেউ যদি টপ পেইড স্যালারি হয় ২-৩ বছর খেলে তাহলে হয়তো ইনকাম করতে পারবেন। এটার মান যদি খারাপ হয় এটা কোন দিক দিয়ে করেন। কেউ চাইবে না এখানে এসে খারাপ খেলে পরের বছর আনসোল্ড থেকে টিভিতে বসে খেলা দেখবে। ’

‘কোয়ালিটি অনেক উঁচুতে। হ্যাঁ এটা বলতে পারেন যে ১-২টা পিচ একটু এদিক-সেদিক হতে পারে। এই বছর অনেক ভালো ছিল পিচ। খেলার কোয়ালিটি অনেক ভালো হয়েছে আগের তুলনায়। যারা বলেছে তারা কোন মর্মে বলেছেন তাদের জিজ্ঞেস করেন। বিপিএলের কোয়ালিটি বলেন সবকিছু উন্নত হয়েছে। ’

এবারের বিপিএলে সর্বোচ্চ রান সংগ্রাহক তামিম ইকবাল। ১৪ ম্যাচে ৪৫৩ রান করেছেন তিনি। সমান ম্যাচে ৩৬৭ রান করে সেরা পাঁচে আছেন মুশফিকুর রহিমও। এ দুজনের কেউই এখন আর আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলেন না। প্রসঙ্গটি উল্লেখ করে প্রশ্ন শেষ হওয়ার আগেই মুশফিক বলেন, ‘রিটায়ার কি করেছিলাম ভাই? (হাসি)’

টি-টোয়েন্টিতে করেছিলেন, সেটি মনে করিয়ে দেওয়া হয় মুশফিককে। এরপর জানতে চাওয়া হয় তরুণরা তাদের ছাড়িয়ে যেতে পারছেন না। তাদের কি সামর্থ্যে ঘাটতিও দেখছেন?

মুশফিক উত্তরে বলেন, ‘না, না। আপনার সাথে আমি একমত না। তারা অবশ্যই অনেক সামর্থ্যবান। তারা যদি সুযোগ পায় যেমন হৃদয় সে কিন্তু জাতীয় দলে তিনে খেলে না। ৪,৫,৬ এও খেলে। কুমিল্লাতে তিনে খেলছে। সে তার প্রতিভা দেখানোর সুযোগ পাচ্ছে। জুনিয়র তামিম ওপেন করছে। ’

‘আমার মনে হয় সুযোগ দিলে তারাও সামর্থ্যবান এবারের বিপিএলেও অনেক দেশি আছে যারা ভালো ভালো ম্যাচ উইনিং ইনিংস খেলেছে। হ্যাঁ টি-টোয়েন্টিতে ধারাবাহিকতা একটু কঠিন। যে অবদান রাখছে তা যেন দলের জয়ে হয়। ’

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

খেলাধুলা

সাকিবদের হারিয়ে ফাইনালে তামিমের বরিশাল

Published

on

লাফার্জ

রংপুর বনাম বরিশালের ম্যাচে টসটাই হয়ে থাকল ভাগ্য নিয়ন্ত্রক। চলতি আসরে এই দুই দলের লড়াইয়ে দুবারই ম্যাচ জিতেছে পরে ব্যাট করা দল। বিপিএলে ফাইনালে ওঠার লড়াইয়ে তামিম ইকবাল টস জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন। তামিমদের কাজ অর্ধেক এগিয়ে দিয়েছিলেন তার বোলাররাই। ১৫০ রানের লক্ষ্যমাত্রা পার করতে খুব বেশি কষ্ট করতে হয়নি বরিশালকে।

সাকিব আল হাসান এবং তামিম ইকবাল, দ্বিতীয় কোয়ালিফায়ারে আলোচনায় ছিলেন দুজন। তবে মোটাদাগে ব্যর্থ হয়েছেন তারা। মুশফিকুর রহিম, সাইফউদ্দিনরাই গড়ে দিয়েছেন পার্থক্য। দেশি খেলোয়াড়দের পারফরম্যান্সে ভর করে প্রেস্টিজিয়াস এই লড়াইয়ে রংপুরকে ৬ উইকেটে হারিয়ে ফাইনালে গেল বরিশাল।

আগামী ১ মার্চ ফাইনালে তাদের প্রতিপক্ষ কুমিল্লা ভিক্টোরিয়ান্স। ২০২১ সালের বিপিএলেও ফাইনালে ছিল এই দুই দল। সেবার জয় পেয়েছিল কুমিল্লা। এক বছর বিরতি দিয়ে আবার ফাইনালে দেখা হচ্ছে এই দুই দলের।

বুধবার বিপিএলের দ্বিতীয় কোয়ালিফায়ারে কিছুটা একপেশে ম্যাচই খেলেছে বরিশাল। রানতাড়া করতে নেমে বিপিএলে প্রথমবার নন-স্ট্রাইকে ছিলেন তামিম। কারণটা যে ফজল হক ফারুকী তা সবারই জানা। তবে এড়িয়ে গিয়ে লাভ হয়নি। তামিম আউট হয়েছেন ১০ রান করে। আবু হায়দার রনির বলে মোহাম্মদ নবীকে ক্যাচ দিয়েছেন তিনি।

একই ওভারে কাঁটা পড়েছেন মেহেদি হাসান মিরাজও। এক বলের বিরতিতে এলবিডব্লিউতে আউট তিনি। তৃতীয় উইকেটে মুশফিকুর রহিম এবং সৌম্য সরকার খেললেন ৪৭ রানের জুটি। রংপুরের কাছ থেকে ম্যাচ বেরিয়ে গিয়েছে তখনই। সাবধানী ইনিংস খেলে বরিশালকে নিয়ে গিয়েছেন লক্ষ্যের আরও কাছে।

মোহাম্মদ নবী আক্রমণে এসেই সৌম্যকে ফিরিয়েছেন। ১৮ বলে ২২ রান করে ফাইনালের পথে দলকে এগিয়ে দিয়ে যান সৌম্য। মুশফিক ছন্দে ছিলেন আজ শুরু থেকেই। কাইল মায়ার্সকে নিয়ে রংপুরের নাভিশ্বাস তুলেছেন। খুব দ্রুতগতির না হলেও খেলেছেন কার্যকরী ইনিংস। অন্যদিকে বিগশট উপহার দেন মায়ার্স। ১৫ বলে ২৮ রানের ইনিংসে ছিল ৩ ছয়। আউটও হয়েছেন বড় শট খেলতে গিয়ে। বাউন্ডারি লাইনে হাসান মাহমুদ এবং রনি তালুকদারের বোঝাপড়ায় আউট তিনি।

মুশফিক বাকি কাজটা সেরে নিয়েছেন ডেভিড মিলারকে সঙ্গে নিয়ে। দশবছরে ৮ বার দল পালটে বিপিএল শিরোপা পাননি তিনি। এবার সেই লক্ষ্য পূরণের সুযোগটা আবার পাচ্ছেন। আর বিপিএলে পাঁচবারের টুর্নামেন্ট সেরা সাকিব এবার আসর শেষ করছেন কোয়ালিফায়ার থেকেই।

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন
লাফার্জ
অর্থনীতি9 mins ago

পাবনায় কমেছে রসুনের দাম

সৌরবিদ্যুৎ
আন্তর্জাতিক23 mins ago

সৌরবিদ্যুৎ প্যানেল বসাতে লাখ টাকা প্রণোদনা দিবে ভারত

লাফার্জ
শিল্প-বাণিজ্য45 mins ago

স্থলবন্দর ও শুল্ক স্টেশনের চার্জ সহনীয় করার দাবি ব্যবসায়ীদের

লাফার্জ
টেলিকম ও প্রযুক্তি56 mins ago

রক্ষণাবেক্ষণের কাজ স্থগিত, স্বাভাবিক থাকবে ইন্টারনেট পরিষেবা

দেশে মূল্যস্ফীতি কমাতে নীতি সুদহার বৃদ্ধি
অর্থনীতি1 hour ago

আর্থিক প্রতিষ্ঠানে ১৫ পরিচালকের বেশি নয়

লাফার্জ
রাজধানী1 hour ago

বেইলি রোডের কাচ্চি ভাই রেস্তোরাঁর ভবনে আগুন

লাফার্জ
কর্পোরেট সংবাদ2 hours ago

ব্র্যাক ব্যাংক ও জেপি মরগান চেজ ব্যাংকের মধ্যে চুক্তি

লাফার্জ
আবহাওয়া2 hours ago

আগামী সপ্তাহে বৃষ্টিপাতের আভাস দিলো আবহাওয়া অফিস

লাফার্জ
জাতীয়2 hours ago

মন্ত্রিসভায় শিগগিরই আসতে পারে নতুন মুখ

লাফার্জ
জাতীয়2 hours ago

রাষ্ট্রপতি পুলিশ পদক পেলেন হামিদা পারভীন

Advertisement
Advertisement

ফেসবুকে অর্থসংবাদ

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১