Connect with us

খেলাধুলা

ছক্কার রেকর্ড গড়লেন পাকিস্তান উইকেটরক্ষক

Published

on

লাফার্জ

বিশ্বকাপ ব্যর্থতার পর একের পর এক হারের মুখে পাকিস্তান। বিশ্বকাপের পর প্রথমে অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন ম্যাচের টেস্টে ধবলধোলাই হয়েছিল। এবার নিউজিল্যান্ডের বিপক্ষে টানা দ্বিতীয় টি-টোয়েন্টিতে হেরেছে পাকিস্তান।

রোববার হ্যামিল্টনে হারের ম্যাচে অবশ্য মোহাম্মদ রিজওয়ানও রান পাননি। ৫ বলে মাত্র ৭ রানে বিদায় নেন তিনি। তবে এদিন হাঁকানো একমাত্র ছয় দিয়ে ডানহাতি এই ব্যাটসম্যান পাকিস্তানের হয়ে রেকর্ড গড়েছেন। দলটির হয়ে টি-টোয়েন্টিতে এখন সর্বোচ্চ ৭৭টি ছয় রিজওয়ানের।

এই কীর্তি গড়তে তিনি ৮৭টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। তবে টানা দুই ম্যাচেই বড় ইনিংস খেলতে পারেননি রিজওয়ান। প্রথম টি-টোয়েন্টিতে তিনি করেছিলেন ২৫ রান। তবে ছয়ের রেকর্ডে তিনি আজ পেছনে ফেলেছেন পাকিস্তানের সাবেক তারকা ব্যাটসম্যান ও বর্তমানে প্রধান কোচ এবং টিম ডিরেক্টরের ভূমিকায় থাকা মোহাম্মদ হাফিজকে। সাবেক ডানহাতি ব্যাটার ১১৯ ম্যাচে মেরেছেন ৭৬টি ছয়

পাকিস্তানের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি ছয় মারার তালিকায় তিনে আছেন শহীদ আফ্রিদি। তিনি ৯৮ ম্যাচ হাঁকিয়েছেন ৭৩ ছক্কা। শোয়েব মালিক ১২৩ ম্যাচে ৬৯ ছক্কা নিয়ে আছেন চারে। পাঁচে অবস্থান করা বাবর আজমের ১০৬ ম্যাচে রয়েছে ৫৭ ছয়।

তবে ছয়ের রেকর্ডে বেশ পেছনেই আছেন পাকিস্তানের ব্যাটসম্যানরা। দলটির সর্বোচ্চ ছয় হাঁকানো রিজওয়ান সবমিলিয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ৩২ নম্বরে আছেন। একইসঙ্গে বর্তমানে খেলা ক্রিকেটারদের মধ্যে এই উইকেটরক্ষক ব্যাটসম্যান আছেন একুশে। সংক্ষিপ্ত সংস্করণে সবমিলিয়ে সবচেয়ে বেশি ছক্কার রেকর্ড ভারতীয় অধিনায়ক রোহিত শর্মার। ১৫০ টি-টোয়েন্টিতে তিনি এখন পর্যন্ত ১৮২টি ছয় মেরেছেন।

ছয় মারার দিক থেকে দুইয়ে অবস্থান নিউজিল্যান্ডের মার্টিন গাপটিলের। ১২২ ম্যাচে তিনি মেরেছেন ১৭৩টি ছয়। এছাড়া অ্যারন ফিঞ্চ ১২২ ম্যাচে ১২৫, ক্রিস গেইল ৭৯ ম্যাচে ১২৪ এবং সূর্যকুমার যাদব ৬০ ম্যাচে ১২৩টি ছক্কা হাঁকিয়েছেন।

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

খেলাধুলা

বরিশাল প্রথমবার শিরোপা জয়ের দ্বারপ্রান্তে

Published

on

লাফার্জ

ছোট লক্ষ্য তাড়া করতে নেমে উড়ন্ত সূচনা পেয়েছিল ফরচুন বরিশাল। দুই ওপেনারের গড়ে দেওয়া ভিতে ওপর দাঁড়িয়ে এগোচ্ছেন মিডল অর্ডার ব্যাটাররা। তাতে প্রথমবারের মতো শিরোপা ছোঁয়ার পথে ভালোভাবেই এগোচ্ছে ফরচুনরা।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত ১৪ ওভারে বরিশালের সংগ্রহ ২ উইকেট হারিয়ে ১১২ রান।

১৫৫ রানের লক্ষ্য তাড়া করতে নেমে দুর্দান্ত শুরু করেন দুই ওপেনার তামিম ইকবাল ও মেহেদি হাসান মিরাজ। উদ্বোধনী জুটিতে ৮ ওভারে ৭৬ রান যোগ করে দলকে শক্ত ভিত গড়ে দেন তারা। ২৬ বলে ৩৯ রান করে তামিম ফিরলে ভাঙে সেই জুটি।

তামিমের ফেরার পর অবশ্য বেশিক্ষণ আর টিকতে পারেননি মিরাজ। এই মেইকশিফট ওপেনার মঈন আলিকে উড়িয়ে মারতে গিয়ে লং অনে জনসন চার্লসের হাতে ধরা পড়েন। সাজঘরে ফেরার আগে তার ব্যাট থেকে এসেছে ২৬ বলে ২৯ রান।

দুই ওপেনার ফেরার পর দলের হাল ধরেছেন মুশফিকুর রহিম ও কাইল মেয়ার্স। মুশফিক অপরাজিত আছেন ৬ রান করে। আর মেয়ার্সের সংগ্রহ ২১ রান।

এর আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৫৪ রান তুলেছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। দলের হয়ে সর্বোচ্চ ৩৮ রান করেছেন অঙ্কন।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

খেলাধুলা

ফাইনালে টস জিতে ফিল্ডিংয়ে তামিমের বরিশাল

Published

on

লাফার্জ

বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) সর্বোচ্চ ৪ বার চ্যাম্পিয়ন হয়েছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। তার মধ্যে সর্বশেষ দুই আসরে টানা শিরোপা জয়ের স্বাদ পেয়েছে ভিক্টোরিয়ান্সরা। এবার তাদের সামনে হ্যাটট্রিক শিরোপার হাতছানি। অন্যদিকে সবমিলিয়ে ৩বার ফাইনাল খেলেও ট্রফি ছুঁয়ে দেখা হয়নি বরিশালের। বর্তমান ফ্যাঞ্চাইজির অধীনে অবশ্য এর আগে একবারই ফাইনাল খেলেছে তারা। তাই ফরচুন বরিশালের সামনে প্রথমবার চ্যাম্পিয়নের স্বাদ পাবার সুযোগ।

শুক্রবার (১ মার্চ) মিরপুরের শের-ই-বাংলা স্টেডিয়ামে মেগা ফাইনালে টস ভাগ্যে জয় লাভ করেছেন তামিম ইকবাল। টস জিতে শুরুতে ফিল্ডিং করার সিদ্ধান্ত নিয়েছেন বরিশাল অধিনায়ক।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

খেলাধুলা

বেইলি রোডের অগ্নিকাণ্ডে বিসিবির শোক

Published

on

লাফার্জ

বেইলি রোডের ‘গ্রিন কোজি কটেজ’ ভবনে গতকাল রাতে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এ দুর্ঘটনায় দেশজুড়ে শোকের ছায়া নেমে এসেছে। শোক জানিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডও (বিসিবি)।

চার বছর পর পর আসে লিপ ইয়ার বা অধিবর্ষ। ফেব্রুয়ারি মাসের ২৯ তারিখ সে হিসেবে বিশেষ এক দিন। এমন দিনকে স্মরণীয় করে রাখতে প্রিয়জনদের নিয়ে অনেকেই গিয়েছিলেন রাজধানী ঢাকার বেইলি রোডের ‘গ্রিন কোজি কটেজ’ ভবনে। কে জানতো, প্রিয়জনদের সঙ্গে কাটানো বিশেষ মুহূর্ত নিমিষেই রূপ নেবে বিষাদে! মুখরোচক সব খাবারের রেস্তোরাঁয় ঠাসা ভবনটিতে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। যত সময় যাচ্ছে, লাশের সারি যেন আরও দীর্ঘ হচ্ছে। হাসপাতালগুলোতে স্বজনদের মাতমে হৃদয়বিদারক দৃশ্যের সৃষ্টি হয়েছে।

গতকাল রাতের এই অগ্নিকাণ্ডে বাড়ছে লাশের সারি। এ পর্যন্ত ৪৬ জনের মৃত্যু হয়েছে বলে জানা গেছে। এ ছাড়া দ্বগ্ধ চিকিৎসাধীনদের আরও অনেকের অবস্থা আশঙ্কাজনক।

বেইলি রোড ট্র্যাজেডিতে নিহতদের প্রতি শোক জানিয়ে বিসিবি তাদের অফিশিয়াল ফেসবুজ পেজ থেকে একটি পোস্ট করেছে। সেখানে তারা লিখেছে, ‘বাংলাদেশ ক্রিকেট বোর্ড বেইলি রোডে মর্মান্তিক অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত সকলের প্রতি গভীর সমবেদনা জানিয়েছে।’

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

খেলাধুলা

বিপিএলে ফাইনাল সম্প্রচারিত ৬৪ দেশে

Published

on

লাফার্জ

দেখতে দেখতে শেষের পথে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)। এরই মধ্যে চূড়ান্ত হয়ে গেছে টুর্নামেন্টের দুই ফাইনালিস্ট। রেকর্ড পঞ্চমবারের মতো ফাইনালে খেলবে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। অন্যদিকে, দ্বিতীয় কোয়ালিফায়ারে রংপুরকে হারিয়ে ফাইনালে পৌঁছে গেছে ফরচুন বরিশালও। আগামীকাল (০১ মার্চ) শিরোপা নির্ধারণী ম্যাচে এ দুই দলের লড়াইয়ের মধ্য দিয়ে দেড় মাসব্যাপী রোমাঞ্চকর এবারের আসরের পর্দা নামবে।

জমজমাট ফাইনালটি দেশের বাইরেও উপভোগের সুযোগ থাকছে। বিসিবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বিশ্বের ৬৪টি দেশ থেকে আগামীকালকের ফাইনাল উপভোগ করা যাবে। যা বিপিএল সম্প্রচারের ইতিহাসে নতুন মাইলস্টোন।

বাংলাদেশে টি স্পোর্টস ও গাজী টিভি সরাসরি সম্প্রচার করছে বিপিএল। এ ছাড়া অনলাইনে সরাসরি সম্প্রচারিত হচ্ছে র‌্যাবিটহোল ও টি স্পোর্টস অ্যাপে। অন্যদিকে, ভারতে দেখা যাচ্ছে ফ্যানকোডে। আর পাকিস্তানে সরাসরি উপভোগ করা যাচ্ছে টেন স্পোর্টসে। এ ছাড়া অনলাইনে ট্যাপম্যাড টিভি ও হাম স্পোর্টসে বিপিএল সম্প্রচার করা হচ্ছে পাকিস্তানে।

মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকায় বসেও উপভোগের সুযোগ থাকছে বিপিএল। আরব আমিরাত, বাহরাইন, আলজেরিয়া, ইরান, ইরাক ও সৌদি আরবসহ ২৭টি দেশে স্টারজপ্লে, ওরেডো, ডিইউ এণ্ড মবিলি, ক্রিকবাজ ও ক্রিকলাইফে দেখা যাবে। এ ছাড়া দক্ষিণ পূর্ব এশিয়ার ব্রুনাই, মিয়ানমার, কম্বোডিয়া, ইন্দোনেশিয়াসহ ১১টি দেশে উপভোগ করা যাবে স্টারহাব, অ্যাস্ট্রো ও পিসিসিডব্লিউ ও ক্রিকবাজে।

যুক্তরাষ্ট্র, কানাডা, মেক্সিকো, হন্ডুরাস, ক্যারিবীয় দ্বীপপুঞ্জসহ ২৩টি দেশে দেখা যাবে উইলো টিভিতে। আর বিশ্বের অন্যান্য প্রান্তে টি স্পোর্টস ও র‌্যাবিটহোলের ইউটিউব চ্যানেলের মাধ্যমে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

খেলাধুলা

বিপিএল ফাইনালে থাকছেন ডেভিড মিলার

Published

on

লাফার্জ

সামনেই ডেভিড মিলারের বিয়ে, বাংলাদেশে বিপিএল খেলতে আসার আগে সেটা নিয়েই ব্যস্ত ছিলেন প্রোটিয়া এ ব্যাটার। তবে ফরচুন বরিশাল মালিক পক্ষ আর তামিম ইকবালের অনুরোধে বিপিএল খেলতে আসেন ‘কিলার মিলার’ খ্যাত প্রোটিয়া এই ব্যাটার। কথা ছিল প্লে অফের দুই ম্যাচ খেলেই উড়াল দেবেন মিলার। কারণ আগামী ৩ মার্চ প্রোটিয়া এই তারকা জুটি বাঁধবেন তার দীর্ঘদিনের বান্ধবী ক্যামিলা হ্যারিসের সঙ্গে।

তবে প্লে অফ পর্বের দুই ম্যাচই জিতে ফরচুন বরিশাল এখন ফাইনালের মঞ্চে। আগামীকাল সন্ধ্যা ৭টায় আরেক ফাইনালিস্ট কুমিল্লা ভিক্টোরিয়ান্সের বিপক্ষে শিরোপার লড়াইয়ে নামবে তামিমের বরিশাল।

বিয়ের আয়োজন নিয়ে ব্যস্ততা থাকায় ফাইনালের আগেই বিপিএল ছাড়ার আগ্রহ ছিল মিলারের। তার সঙ্গে চুক্তিতে শর্তই ছিল দুই ম্যাচের জন্য। তাই আজ ভোরেই দক্ষিণ আফ্রিকার বিমান ধরার কথা ছিল মিলারের। তবে এবার ভক্তদের জন্য সুখবর দিয়েছে বরিশাল কতৃপক্ষ। দলটির মালিক পক্ষের চাওয়ায় ফাইনাল খেলতে রাজি হয়েছেন মিলার। আগামীকাল কুমিল্লার বিপক্ষে ফাইনাল খেলে দেশের ফ্লাইটে উঠবেন মিলার। ফাইনাল খেলার জন্য আকর্ষণীয় অঙ্কের পারিশ্রমিকও পাচ্ছেন মিলার। যা তার আগের দুই ম্যাচের তুলনায় অনেক বেশি।

১১ বছর পর এবার বিপিএল খেলছেন মিলার। এলিমিনিটের ম্যাচে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সে বিপক্ষে জয়ের খুব কাছে গিয়ে তিনি আউট হয়ে যান ১৭ রানে। দ্বিতীয় কোয়ালিফায়ারে মুশফিকুর রহিমের সঙ্গে জুটিতে দলের জয় সঙ্গে নিয়েই ফেরেন অপরাজিত ২২ রান করে।

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন
লাফার্জ
বিনোদন2 hours ago

সেদিন কোথায় ‘ফেঁসেছিলেন’, জানালেন তাহসান-ফারিণ

লাফার্জ
আন্তর্জাতিক2 hours ago

সেনেগালে নৌকা ডুবে ২০ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু

লাফার্জ
জাতীয়3 hours ago

প্রধানমন্ত্রীর হাতে থাকলো চার মন্ত্রণালয় ও বিভাগ

লাফার্জ
জাতীয়3 hours ago

প্রধানমন্ত্রীর আস্থার প্রতিদান দিতে চান নতুন প্রতিমন্ত্রীরা

লাফার্জ
রাজধানী4 hours ago

ঢাকাস্থ দশমিনা উপজেলা কল্যাণ সমিতির বার্ষিক বনভোজন ও মিলনমেলা

লাফার্জ
জাতীয়4 hours ago

ঈদযাত্রায় ট্রেন ও বগির সংখ্যা বাড়বে

লাফার্জ
খেলাধুলা5 hours ago

বরিশাল প্রথমবার শিরোপা জয়ের দ্বারপ্রান্তে

লাফার্জ
জাতীয়5 hours ago

গণমাধ্যমকে আরো শক্তিশালী করতে প্রস্তুত সরকার: তথ্য প্রতিমন্ত্রী

লেনদেন
পুঁজিবাজার5 hours ago

লেনদেন বাড়লেও বাজার মূলধন কমেছে শেয়ারবাজারে

লাফার্জ
ক্যাম্পাস টু ক্যারিয়ার5 hours ago

চাকরির সুযোগ দিচ্ছে এসিআই মটরস

Advertisement
Advertisement

ফেসবুকে অর্থসংবাদ

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১