Connect with us

খেলাধুলা

চোখের ডাক্তার দেখাতে লন্ডনে যাচ্ছেন সাকিব

Published

on

ক্যাটাগরি

চোখের একটা সমস্যা নিয়ে কদিন ধরে ভুগছেন বাংলাদেশের নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান। সমস্যা নিয়ে বিশেষজ্ঞ পরামর্শ নিতে এবার যুক্তরাজ্যের লন্ডনে যাচ্ছেন তিনি।

বিসিবির মেডিকেল বিভাগের এক সদস্য বিষটি নিশ্চিত করেছেন। চোখের সমস্যা নিয়ে সম্প্রতি ঢাকাতেও চিকিৎসা করান বাংলাদেশের শীর্ষ অলরাউন্ডার।

রোববার তার চোখে একটি রুটিন পরীক্ষা করানো হয় বলে জানিয়েছেন বিসিবির প্রধান চিকিৎসক ডা. দেবাশীষ চৌধুরী। তিনি বলেন, ‘আসলে একটা রুটিন পরীক্ষা করা হয়েছে। যেহেতু বিপিএল সামনে, অনেকদিন সে ব্যস্ত থাকবে। তার আগে সতর্কতামূলক একটা পরীক্ষা করানো হয়।’

চোখের সমস্যাটা বিস্তারিত না বললেও তিনি জানিয়েছেন, এই সমস্যা মাঠের খেলায় কোন সমস্যা নেই। রোববার চোখের পরীক্ষা করিয়ে বসুন্ধরা কিংসের মাঠে ব্যাটিং অনুশীলন করেন রংপুর রাইডার্সের অধিনায়ক। এ সময় তাকে সানগ্লাস পরে ব্যাটিং অনুশীলন করতে দেখা যায়।

ভারতে গত অক্টোবর-নভেম্বরে ওয়ানডে বিশ্বকাপের সময় চোখের সমস্যায় পড়েন সাকিব। সেখানে তিনি একজন চিকিৎসকের পরামর্শ নিয়েছিলেন বলে পরে জানা যায়। বিশ্বকাপের সময় বাম হাতের আঙুলে চিড় ধরে মাঠের বাইরে চলে যান সাকিব। বিশ্বকাপের পর নিউজিল্যান্ডের বিপক্ষে হোম এবং অ্যাওয়ে কোন সিরিজেই ছিলেন না তিনি। এই সময়ে অবশ্য তাকে জাতীয় সংসদ নির্বাচন নিয়ে ব্যস্ত দেখা গেছে। নির্বাচনী প্রথমবার অংশ নিয়ে সংসদ সদস্য নির্বাচিত হয়েছে এই তারকা।

২০ জানুয়ারি বিপিএলে নিজেদের প্রথম ম্যাচে ফরচুন বরিশালের বিপক্ষে খেলবে সাকিবের রংপুর রাইডার্স।

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

খেলাধুলা

লঙ্কা বধের মিশনে কাল মাঠে নামছে বাংলাদেশ

Published

on

ক্যাটাগরি

ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে তিন ফরম্যাটের পূর্ণাঙ্গ সিরিজ খেলবে বাংলাদেশ। প্রথমে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ দিয়ে শুরু হবে শ্রীলঙ্কার বাংলাদেশ সফর। টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে আগামীকাল লঙ্কানদের মোকাবিলা করবে টাইগাররা। বিশ্বকাপের মতো এই ম্যাচেও লঙ্কানদের পরাজিত করে জয়ের ধারা অব্যাহত রাখতে চায় শান্ত-লিটনরা।

সোমবার (৪ মার্চ) সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টায় মাঠে নামবে দুই দল। প্রথম ম্যাচেই সফরকারীদের হারিয়ে সিরিজে শুরু করতে চায় স্বাগতিকরা। এখন পর্যন্ত ১৫৮টি টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছে বাংলাদেশ। এর মধ্যে ৫৯টিতে জয়, ৯৫টিতে হার এবং ৪টিতে ড্র করেছে টাইগাররা।

টি-টোয়েন্টিতে ২০২২ সাল থেকে কোন দ্বিপাক্ষিক সিরিজে হারেনি বাংলাদেশ। গত বছর ইংল্যান্ড, আয়ারল্যান্ড এবং আফগানিস্তানের বিপক্ষে তিনটিতেই সিরিজ জিতেছে টাইগাররা। এ ছাড়াও বছরের শেষ দিকে নিউজিল্যান্ডের ঘরের মাঠে সিরিজ ড্র করে টি-টোয়েন্টিতে নিজেদের সামর্থ্যের প্রমাণ দিয়েছে শান্ত-মিরাজরা।

তবে পরিসংখ্যান অনুযায়ী বাংলাদেশের থেকে অনেকটায় এগিয়ে শ্রীলঙ্কা। এখনও পর্যন্ত ১৩বারের দেখায় ৪টিতে জয় এবং ৯টিতেই হেরেছে বাংলাদেশ। এই সিরিজ দিয়ে লঙ্কানদের বিপক্ষে টি-টোয়েন্টির রেকর্ডে উন্নতি করার সুযোগ পাচ্ছে টাইগাররা।

গত ২১শে ফেব্রুয়ারি ঘরের মাঠে আফগানিস্তানের বিপক্ষে সিরিজের তৃতীয় টি-টোয়েন্টিতে আম্পায়ার লিন্ডন হানিবলের সাথে অসাদচারণ করায় হাসারাঙ্গাকে দুই ম্যাচে নিষিদ্ধ করেছে আইসিসি। ৯ মার্চ বাংলাদেশের বিপক্ষে সিরিজের শেষ টি-টোয়েন্টিতে অধিনায়ক হিসাবে ফিরবেন হাসারাঙ্গা। ইনজুরির কারণে ছিটকে গেছেন দলে থাকা শ্রীলংকার ইনফর্ম ব্যাটার কুশল পেরারা। তার পরিবর্তে দলে সুযোগ পেয়েছেন নিরোশান ডিকবেলা।

অন্যদিকে দিকে বাধ্য হয়ে টি-টোয়েন্টি দলে একটি পরিবর্তন এনেছে বাংলাদেশ। প্রথমবারের মত জাতীয় দলে সুযোগ পেয়েও ইনজুরিতে ছিটকে গেছেন অফস্পিনার আলিস আল ইসলাম। তার বদলে দলে নেওয়া হয়েছে উইকেটরক্ষক ব্যাটার জাকের আলি অনিককে।

বাংলাদেশ স্কোয়াড : নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), লিটন দাস, এনামুল হক বিজয়, মোহাম্মদ নাঈম শেখ, তাওহিদ হৃদয়, সৌম্য সরকার, শেখ মাহেদী হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, তাইজুল ইসলাম, রিশাদ হোসেন, তাসকিন আহমেদ, মোস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, তানজিম হাসান সাকিব ও জাকির আলি অনিক।

শ্রীলঙ্কা স্কোয়াড : হাসারাঙ্গা ডি সিলভা (অধিনায়ক, শেষ টি-টোয়েন্টি), চারিথ আসালঙ্কা (অধিনায়ক, প্রথম দুই টি-টোয়েন্টি), কুশল মেন্ডিস, সাদিরা সামারাবিক্রমা, অ্যাঞ্জেলো ম্যাথুস, দাসুন শানাকা, মহেশ থিকশানা, ধনাঞ্জয়া ডি সিলভা, নিরোশান ডিকবেলা, দিলশান মাদুশঙ্কা, নুয়ান থুশারা, মাথিশা পাথিরানা, আকিলা ধনাঞ্জয়া, বিনুরা ফার্নান্দো, কামিন্দু মেন্ডিস, আভিস্কা ফার্নান্দো ও জেফরি ভান্ডারসে।

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

খেলাধুলা

ডেভিড মিলারের হবু স্ত্রীর জন্য যে উপহার পাঠালো ফরচুন বরিশাল

Published

on

ক্যাটাগরি

বিপিএলের দশম আসর খেলতে এসে নিজের বিয়ের কথা জানিয়েছিলেন দক্ষিণ আফ্রিকার তারকা ক্রিকেটার ডেভিড মিলার। ফরচুন বরিশালের হয়ে প্লে-অফ ও ফাইনালসহ মোট তিন ম্যাচ খেলেন তিনি। নিজের প্রথম ম্যাচে মাঠে নামার আগেই প্রোটিয়া ক্রিকেটার জানিয়েছিলেন, রবিবার (৩ মার্চ) বিয়ে করতে যাচ্ছেন তিনি। বিপিএলের শিরোপা জয়ী বরিশাল তারকা এই ক্রিকেটারের বিয়ে উপলক্ষে তার হবু স্ত্রীর জন্য উপহার পাঠিয়েছে।

ফরচুন বরিশালের কর্ণধার মিজানুর রহমান বলেন, আমাদের পক্ষ থেকে মিলারকে ধন্যবাদ জানিয়েছি। আমাদের পক্ষ থেকে তার হবু স্ত্রীর জন্য জামদানি শাড়ি গিফট করে দিয়েছি।

চলতি মাসেই লঞ্চে করে বিপিএলের ট্রফি বরিশালে নিয়ে যাওয়া হবে বলে জানান মিজানুর রহমান। এ প্রসঙ্গে তিনি বলেন, আমরা চেষ্টা করছি লঞ্চে করে নিয়ে যাওয়ার জন্য। মেডিকেল চেকআপের জন্য তামিম বাইরে চলে গেছে। তামিম আসার পরপরই আমরা চেষ্টা করবো একটা তারিখ নির্ধারণ করে ট্রফি নিয়ে যেতে। আমরা জানিয়ে দেবো সবাইকে।

বিসিবিকে সকল ফ্র্যাঞ্চাইজি মালিকদের সঙ্গে আলোচনায় বসার আহ্বান জানিয়ে বরিশালের কর্ণধার বলেন, বিসিবি আমাদেরকে কখনো ডাকেই নাই। আপনাদের মাধ্যমেই বলতেছি- তাদের উচিত আমাদেরকে ডাকা। যদি এভাবেই বিপিএলকে চালান, তা একসময় হারিয়ে যাবে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

খেলাধুলা

দেশের মাটিতে সর্বোচ্চ ম্যাচ জিততে চাই: শান্ত

Published

on

ক্যাটাগরি

সাকিব আল হাসান বাংলাদেশ দলের তিন ফরম্যাটের অধিনায়কত্ব ছেড়ে দেওয়ায় বিসিবি সব ফরম্যাটের জন্য আস্থা রাখেন নাজমুল হোসেন শান্তর ওপর। টাইগার এই ব্যাটারের নেতৃত্বে আগামীকাল থেকে শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শুরু করবে স্বাগতিকরা। তার আগে অবশ্য সিলেটে আজ রোববার গণমাধ্যমে কথা বলেছেন শান্ত। স্বীকৃত অধিনায়ক হয়ে যেন আশার বাণী শুনালেন এই মিডল অর্ডার ব্যাটার। দেশের মাটিতে টেস্ট সংস্করণে সর্বোচ্চ ম্যাচ জিততে চান তিনি।

নতুন নেতা বলেন, ‘আগে যে অবস্থায় ছিলাম তার থেকে ভালো ক্রিকেট খেলা শুরু হয়েছে। আমি ব্যক্তিগতভাবে চাই যে, হোমে যে ম্যাচগুলো হবে ম্যাক্সিমাম ম্যাচ যেন আমরা জিততে পারি। টেস্ট খেলার যে গুরুত্বটা, এটা যেন সবার মধ্যে আরও বিল্ডআপ হোক। আমরা যখন বাইরে যাবো সেখানে যেন লড়াই করতে পারি। ওয়ানডেতে আমরা মাশাল্লাহ ভালো করতেছি। কিন্তু দল হিসাবে বড় কোনো টুর্নামেন্ট আমরা পায় নাই। সেই প্ল্যান নিয়েই আগাবো দেশের হয়ে যেন ট্রফি নিয়ে আসতে পারি। আর টি-টোয়েন্টিতে শেষ বছরটা খুব ভালো গেছে। আগের থেকে অনেক ইম্প্রুভ হয়েছে, আরও ভালো করলে সামনের দিকে যেকোনো টিমের বিপক্ষে ভালো খেলতে পারব।’

নাগিন ডার্বি বা টাইমড আউট নিয়ে বাংলাদেশ শ্রীলঙ্কার মধ্যে অনেক রাইভালিটি রয়েছে তবে অধিনায়ক শান্ত বাইরের এসব ভাবছেন না, ‘আমার মনে হয় খুব ভালো একটা সিরিজ। জেতার জন্য যা যা করার দরকার অবশ্যই সেটা করা উচিত। আর শ্রীলঙ্কার সাথে বাইরের বিষয় নিয়ে চিন্তা করছি না, যেটা অতীতে হয়েছে।’

অধিনায়ক শান্ত নিজেকে নিয়ে আলাদাভাবে ভাবছেন না। একইসঙ্গে জানালেন দলে এমন খেলোয়াড় আছে যারা একাই ম্যাচ জেতানোর ক্ষমতা রাখে, ‘আলাদাভাবে চিন্তা করছি না, আমি ক্যাপ্টেন আমাকে অনেক কিছু করতে হবে। দলের সবাইকেই যার যার কাজটা ঠিকভাবে করতে হবে। তাহলে আমার জন্য সহজ হবে। এখানে যারা আছে সবাই ভালো অবস্থানে আছে, আশা করি সবাই ভালো করবে এই সিরিজে। আমাদের টিমে যে ৫-৬টা বোলার আছে, সবাই অভিজ্ঞ ও দক্ষ। আমার মনে হয় তারা একাই ম্যাচ জিতিয়ে দিতে পারে।’

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

খেলাধুলা

অবসরে গেলেন স্বর্ণ জয়ী আর্চার রোমান সানা

Published

on

ক্যাটাগরি

ব্যক্তিগত কারণে জাতীয় আর্চারি দল থেকে অবসর নিলেন স্বর্ণজয়ী আর্চার রোমান সানা। সম্প্রতি চিঠির মাধ্যমে অবসরের ব্যাপারটি তিনি ফেডারেশনকেও জানিয়েছেন। বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ আর্চারি ফেডারেশনের সাধারণ সম্পাদক রাজীবউদ্দিন আহমেদ।

তিনি বলেন, অবসরের সিদ্ধান্ত নিয়ে রোমান ফেডারেশনকে চিঠি দিয়েছে। আমরা সেই চিঠি পেয়েছি। চিঠিতে ব্যক্তিগত কারণ দেখানো হয়েছে।

বর্তমান সময়ে বাংলাদেশের সেরা আর্চার ধরা হয় রোমান সানাকে। এই খেলার বৈশ্বিক প্রতিযোগিতায় ব্রোঞ্জ পদকও আছে তার। ২০১৯ সালের বিশ্ব আর্চারি চ্যাম্পিয়নশিপে এই পদক জিতেছেন রোমান। এছাড়াও বাংলাদেশের প্রথম ক্রীড়াবিদ হিসেবে অলিম্পিকে সরাসরি কোয়ালিফাই করেছিলেন তিনি।

২০২১ বিশ্বকাপ আর্চারিতে দিয়া সিদ্দিককে সঙ্গী করে রিকার্ভ মিশ্র দ্বৈতের ফাইনালে উঠেছিলেন রোমান। তবে নেদারল্যান্ডসের জুটির কাছে হেরে অবশ্য রৌপ্য পদক নিয়েই খুশি থাকতে হয়। গত সেপ্টেম্বরে হাংজু এশিয়ান গেমসে রিকার্ভের দলীয় ইভেন্টে পদকের লড়াইয়ে দেশকে নেতৃত্বও দেন রোমান।

২০১৯ সালে এশিয়ান র‍্যাঙ্কিং আর্চারি চ্যাম্পিয়নশিপে স্বর্ণ জিতেন রোমান। ফিলিপাইনের ক্লার্ক সিটিতে চীনা প্রতিপক্ষ শি ঝেনকিকে ৭-৩ ব্যবধানে হারিয়ে ব্যক্তিগত এককে এই পদক জিতেন এই আর্চার। এ ছাড়াও গেল বছর থাইল্যান্ডের ফুকেটে এশিয়া কাপ ওয়ার্ল্ড র‌্যাঙ্কিং আর্চারি চ্যাম্পিয়নশিপের ‘রিকার্ভ মিশ্র দলগত’ ইভেন্টেও জিতেছেন স্বর্ণ।

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

খেলাধুলা

বরিশাল প্রথমবার শিরোপা জয়ের দ্বারপ্রান্তে

Published

on

ক্যাটাগরি

ছোট লক্ষ্য তাড়া করতে নেমে উড়ন্ত সূচনা পেয়েছিল ফরচুন বরিশাল। দুই ওপেনারের গড়ে দেওয়া ভিতে ওপর দাঁড়িয়ে এগোচ্ছেন মিডল অর্ডার ব্যাটাররা। তাতে প্রথমবারের মতো শিরোপা ছোঁয়ার পথে ভালোভাবেই এগোচ্ছে ফরচুনরা।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত ১৪ ওভারে বরিশালের সংগ্রহ ২ উইকেট হারিয়ে ১১২ রান।

১৫৫ রানের লক্ষ্য তাড়া করতে নেমে দুর্দান্ত শুরু করেন দুই ওপেনার তামিম ইকবাল ও মেহেদি হাসান মিরাজ। উদ্বোধনী জুটিতে ৮ ওভারে ৭৬ রান যোগ করে দলকে শক্ত ভিত গড়ে দেন তারা। ২৬ বলে ৩৯ রান করে তামিম ফিরলে ভাঙে সেই জুটি।

তামিমের ফেরার পর অবশ্য বেশিক্ষণ আর টিকতে পারেননি মিরাজ। এই মেইকশিফট ওপেনার মঈন আলিকে উড়িয়ে মারতে গিয়ে লং অনে জনসন চার্লসের হাতে ধরা পড়েন। সাজঘরে ফেরার আগে তার ব্যাট থেকে এসেছে ২৬ বলে ২৯ রান।

দুই ওপেনার ফেরার পর দলের হাল ধরেছেন মুশফিকুর রহিম ও কাইল মেয়ার্স। মুশফিক অপরাজিত আছেন ৬ রান করে। আর মেয়ার্সের সংগ্রহ ২১ রান।

এর আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৫৪ রান তুলেছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। দলের হয়ে সর্বোচ্চ ৩৮ রান করেছেন অঙ্কন।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন
ক্যাটাগরি
আন্তর্জাতিক5 hours ago

পাকিস্তানে ভারী বৃষ্টি, ২৯ জনের প্রাণহানি

ক্যাটাগরি
কর্পোরেট সংবাদ6 hours ago

ওয়ালটনের ‘এসি সার্ভিস পার্টনার কনফারেন্স’ অনুষ্ঠিত

ক্যাটাগরি
কর্পোরেট সংবাদ6 hours ago

দিনাজপুরের আফতাবগঞ্জে এসবিএসি ব্যাংকের উপশাখা উদ্বোধন

ক্যাটাগরি
কর্পোরেট সংবাদ6 hours ago

সিটি ব্যাংকের ‘ব্যাংকাস্যুরেন্স’ পরিষেবা উদ্বোধন

ক্যাটাগরি
জাতীয়6 hours ago

কেমিক্যালের অপব্যবহার বন্ধ করতে চায় সরকার

ক্যাটাগরি
জাতীয়6 hours ago

বড় পীরের মাজার জিয়ারতে প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ

ক্যাটাগরি
খেলাধুলা7 hours ago

লঙ্কা বধের মিশনে কাল মাঠে নামছে বাংলাদেশ

ক্যাটাগরি
অর্থনীতি7 hours ago

এমডি নিয়োগের যোগ্যতা যাচাইয়ে কেন্দ্রীয় ব্যাংকের কমিটি

ক্যাটাগরি
আবহাওয়া7 hours ago

তাপমাত্রা ৪০ ডিগ্রিতে উঠার পূর্বাভাস!

ক্যাটাগরি
সারাদেশ7 hours ago

অগ্নিনির্বাপক না থাকায় চার রেস্টুরেন্টকে জরিমানা

Advertisement
Advertisement

ফেসবুকে অর্থসংবাদ

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১