ক্যাটাগরি: আন্তর্জাতিক

সৌদি আরবে শিল্প খাতে বিনিয়োগ ৪০ হাজার কোটি ডলার

সৌদি আরবের শিল্প-কারখানায় বিনিয়োগের মাত্রা নিয়মিত বেড়েই চলেছে। দেশটিতে শিল্প-কারখানা খাতে ৪০ হাজার কোটি ডলার বিনিয়োগ হয়েছে, যা এক বছরে ৯ দশমিক ৩ শতাংশ বেড়েছে। ২০২৩ সালের তৃতীয় প্রান্তিক শেষে এ তথ্য জানিয়েছে কর্তৃপক্ষ। প্রান্তিক হিসাবে যা ১ দশমিক ৫ শতাংশ বেড়েছে। খবর অ্যারাবিয়ান বিজনেস।

২০২৩ সালের দ্বিতীয় প্রান্তিকে সৌদি আরবে শিল্প খাতে বিনিয়োগ ছিল ৩৭ হাজার ৩০০ কোটি ডলার, যা আগের বছরে একই সময়ের তুলনায় ৯ দশমিক ৩ শতাংশ বেড়েছে।

এদিকে ভারী শিল্প খাতে ২০২৩ সালে বিনিয়োগ হয়েছে ২৬ হাজার ২০ কোটি ডলার, যা মোট বিনিয়োগের ২৬ দশমিক ১ শতাংশ। মাঝারি শিল্প খাতে বিনিয়োগ হয়েছে ১০ হাজার ৪০০ কোটি ডলার, যা মোট বিনিয়োগের ২৬ শতাংশ। আর কুটির শিল্পে ৩ হাজার ৫৪০ কোটি ডলার বিনিয়োগ করা হয়েছে, যা মোট বিনিয়োগের ৮ দশমিক ৯ শতাংশ।

জাতীয় বিনিয়োগ কর্তৃপক্ষ জানায়, ২০২৩ সালের তৃতীয় প্রান্তিকে সৌদি আরবে তালিকাভুক্ত বিনিয়োগকারীদের বিনিয়োগ ২৫ হাজার ২০ কোটি ডলারে উন্নীত হয়েছে। তবে এ সংখ্যা মোট বিনিয়োগের ৬২ দশমিক ৬ শতাংশ।

সৌদি আরবে বর্তমানে ৯ হাজার ৩২৪টি কারখানা চালু রয়েছে, যা মোট কারখানার ৮২ দশমিক ৭ শতাংশ।

মোট বিনিয়োগ বিবেচনায় যৌথ বিনিয়োগ দ্বিতীয় অবস্থানে রয়েছে, যা ১৩ হাজার কোটি ডলারে পৌঁছেছে। এটা মোট বিনিয়োগের ৩২ দশমিক ৫ শতাংশ। এসব অর্থ বিনিয়োগ করা হয়েছে ৯৪১টি চালু কারখানায়।

বিদেশী বিনিয়োগ তৃতীয় অবস্থানে রয়েছে। ওই সময়ে ১ হাজার ৯৬০ কোটি ডলার বিনিয়োগ করা হয়েছে, যা মোট বিনিয়োগের ৪ দশমিক ৯ শতাংশ। এসব অর্থ ১ হাজার ৮টি চালু কারখানায় বিনিয়োগ করা হয়েছে, যা মোট কারখানার ৮ দশমিক ৯ শতাংশ।

সৌদি বিনিয়োগ অফিস জানিয়েছে, প্রান্তিক ও বাৎসরিক ভিত্তিতে চালু কারখানার সংখ্যা বেড়েছে যথাক্রমে ২ দশমিক ৬ ও ৫ দশমিক ১ শতাংশ।

এসব কারখানায় কর্মী সংখ্যা ৭ লাখ ৫৭ হাজার ৪২৯-এ উন্নীত হয়েছে। প্রান্তিক ও বাৎসরিক কর্মী বৃদ্ধির হার যথাক্রমে ২ দশমিক ৯ ও ১১ দশমিক ৬ শতাংশ।

পূর্বাঞ্চলে বিনিয়োগ হয়েছে ১৬ হাজার ৪৫০ কোটি ডলার, যা মোট অর্থের ৪১ দশমিক ২ শতাংশ।

সৌদি আরবের রিয়াদে সবচেয়ে বেশি কারখানা রয়েছে, যার সংখ্যা ৪ হাজার ৩৮৯টি। মোট কারখানার মধ্যে ৩৮ দশমিক ৯ শতাংশই এখানে অবস্থিত। এখানকার কর্মী সংখ্যা ২ লাখ ৮২ হাজার ৭০২, যা সৌদি আরবের মোট কর্মী সংখ্যার ৩৭ দশমিক ৩ শতাংশ।

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
শেয়ার