Connect with us

ব্যাংক

বাংলাদেশ ব্যাংকে ডিজিটাল স্বাক্ষর বিষয়ক সেমিনার

Published

on

রেনকন মোটরবাইক

বাংলাদেশ ব্যাংক ও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতাধীন ইলেক্ট্রনিক স্বাক্ষর সার্টিফিকেট প্রদানকারী কর্তৃপক্ষের যৌথ উদ্যোগে ডিজিটাল স্বাক্ষর বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (৪ জানুয়ারি) সকাল ১১টায় কেন্দ্রীয় ব্যাংকের প্রধান কার্যালয়ের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে এই সেমিনার অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডেপুটি গভর্নর কাজী ছাইদুর রহমান। এ সময় বাংলাদেশ ব্যাংক প্রধান কার্যালয় ও শাখা অফিসের নির্বাহী পরিচালক ও পরিচালকবৃন্দ এবং সিসিএ কার্যালয়ের নিয়ন্ত্রকসহ সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

সেমিনারের শুরুতে নির্বাহী পরিচালক (আইসিটি) দেবদুলাল রায় ইলেক্ট্রনিক ডকুমেন্ট বিনিময়ের সময় এবং বিভিন্ন সিস্টেমে ডিজিটাল স্বাক্ষর ব্যবহারের গুরুত্ব বর্ণনা করে সবাইকে তা অনুশীলন করার আহ্বান জানান। সিসিএ কার্যালয়ের নিয়ন্ত্রক এ. টি. এম জিয়াউল ইসলাম সিসিএ কার্যালয়ের কর্মপরিধি তুলে ধরেন এবং ডিজিটাল স্বাক্ষর ব্যবহার সংক্রান্ত বিষয়ে সবাইকে সার্বিক সহযোগিতার আশ্বাস দেন।

এ সময় ডেপুটি গভর্নর কাজী ছাইদুর রহমান ডিজিটাল স্বাক্ষরের ইতিহাস, বিশ্বের বিভিন্ন দেশে এর ব্যবহারের বর্তমান চিত্র তুলে ধরেন।

এছাড়াও ডকুমেন্ট বিনিময় ও তথ্য আদান-প্রদানের সময় ডিজিটাল স্বাক্ষর ব্যবহার করা হলে তা সত্যতা, অবিচ্ছিন্ন এবং নন-রেপুডিয়েশন নিশ্চিত করে বলে সবাইকে অবহিত করেন এবং সেমিনারের শুভ উদ্বোধন ঘোষণা করেন। এরপর ইলেক্ট্রনিক স্বাক্ষর সার্টিফিকেট প্রদানকারী কার্যালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ কর্তৃক ‘ডিজিটাল স্বাক্ষরের আইনগত ভিত্তি’, ‘আর্থিক
খাত এবং সাইবার নিরাপত্তা’, ‘ডিজিটাল স্বাক্ষরের কারিগরি দিক বিশ্লেষণ’ এবং ‘বাংলাদেশ ব্যাংকের সেবাসমূহে ডিজিটাল স্বাক্ষরের
ব্যবহার’ বিষয়ক চারটি সেশন পরিচালনা করা হয়।

উল্লেখ্য যে, বাংলাদেশ ব্যাংক গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীন ইলেক্ট্রনিক স্বাক্ষর সার্টিফিকেট প্রদানকারী কার্যালয় কর্তৃক অনুমোদিত একটি সার্টিফিকেট প্রদানকারী প্রতিষ্ঠান। এ প্রতিষ্ঠান বাংলাদেশ ব্যাংক দেশের আর্থিক খাতে ডিজিটাল স্বাক্ষর ব্যবহারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ব্যাংক

বাংলাদেশ ব্যাংকের জেনারেল ও ক্যাশ পদের নাম পরিবর্তন

Published

on

রেনকন মোটরবাইক

বাংলাদেশ ব্যাংকের জেনারেল সাইড ও ক্যাশ সাইডের পদের নামে পরিবর্তন আনা হয়েছে। সোমবার (১৯ ফেব্রুয়ারি) এ সংক্রান্ত একটি নির্দেশনা দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে।

নতুন নির্দেশনার ফলে এখন থেকে কারেন্সি অফিসারের নতুন পদ নাম হবে নির্বাহী পরিচালক (কারেন্সি), মহাব্যবস্থাপক (ক্যাশ) পদের নাম হবে পরিচালক (ক্যাশ), যুগ্ম ব্যবস্থাপক (ক্যাশ) হবে যুগ্ম পরিচালক (ক্যাশ), উপ-মহাব্যবস্থাপক হবে উপপচিরালক, সহকারী ব্যবস্থাপক (ক্যাশ) সহকারী পরিচালক (ক্যাশ), সহকারী ব্যবস্থাপক পদনাম হবে সহকারী পরিচালক। এছাড়া এমএলএসএস-১ম মান হবে অফিস সহায়ক- প্রথম মান এবং এমএলএসএস-দ্বিতীয় মান পদটির এখন থেকে নতুন নাম হবে অফিস সহায়ক-দ্বিতীয মান।

কার্যালয়ের সঙ্গে দাপ্তরিক প্রয়োজনে পত্র/ই-মেইলসহ সবধরনের যোগাযোগের ক্ষেত্রে পরিবর্তিত পদনাম ব্যবহার করার কথা জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। ফিন্যান্স কোম্পানি আইন, ২০২৩ এর ৪১ (২) (ঘ) ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা হয়েছে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

ব্যাংক

ইউসিবি ব্যাংকের সব সেবা ২৪ ঘণ্টা বন্ধ

Published

on

ইউসিবি

সিস্টেম উন্নয়নের জন্য ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের (ইউসিবি) সব ধরনের লেনদেনসহ সেবা ২৪ ঘণ্টা বন্ধ থাকবে

শুক্রবার (১৬ ফেব্রুয়া‌রি) সকাল ৮টা থেকে শনিবার (১৭ ফেব্রুয়া‌রি) সকাল ৮টা পর্যন্ত সেবার মান উন্নয়নের কাজ করা হবে। এ সময়ে ব্যাংকটির এটিএম বুথসহ সব ধরনের সেবা বন্ধ থাকবে।

আজ শুক্রবার ইউসিবি ব্যাং‌কের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, সেবার মান উন্নয়নের জন্য ইউসিবি এর সব ব্যাংকিং পরিষেবা ১৬ ফেব্রুয়া‌রি সকাল ৮টা থেকে ১৭ ফেব্রুয়া‌রি সকাল ৮টা পর্যন্ত বন্ধ থাকবে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

ব্যাংক

টাকা-ডলার অদলবদলের সুবিধা চালু করলো বাংলাদেশ ব্যাংক

Published

on

রেনকন মোটরবাইক

টাকার সঙ্গে ডলার অদলবদল বা সোয়াপ ব্যবস্থা চালু করেছে বাংলাদেশ ব্যাংক। নতুন এ ব্যবস্থার ফলে বাণিজ্যিক ব্যাংকগুলো এখন থেকে বাংলাদেশ ব্যাংকের সঙ্গে ডলারের সঙ্গে টাকার অদলবদল করতে পারবে। সর্বনিম্ন ৭ থেকে সর্বোচ্চ ৯০ দিনের জন্য টাকা-ডলার অদলবদলের এ ব্যবস্থা চালু করেছে কেন্দ্রীয় ব্যাংক। আজ বৃহস্পতিবার এ-সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। বাংলাদেশ ব্যাংক বলেছে, নতুন এ ব্যবস্থা প্রজ্ঞাপন জারির পরপরই কার্যকর বলে বিবেচিত হবে।

বাংলাদেশ ব্যাংক বলছে, বাণিজ্যিক ব্যাংকগুলোর কাছে উদ্বৃত্ত ডলার থাকলে এখন তা বাংলাদেশ ব্যাংকে জমা দিয়ে তারা সমপরিমাণ টাকা ধার নিতে পারবে। এতে বাংলাদেশ ব্যাংক ও বাণিজ্যিক ব্যাংক উভয় পক্ষই লাভবান হবে। কারণ, উদ্বৃত্ত ডলারের বিপরীতে ব্যাংকগুলো তাৎক্ষণিকভাবে টাকা পেয়ে যাবে। আবার নির্ধারিত সময় পর টাকা ফেরত দিয়ে বাণিজ্যিক ব্যাংকগুলো বাংলাদেশ ব্যাংক থেকে সমপরিমাণ ডলার পেয়ে যাবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, বর্তমানে বাণিজ্যিক ব্যাংকগুলো নিজেদের প্রয়োজনে একে অপরের মধ্যে ডলার ও টাকার অদলবদল করে থাকে। এখন কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে এ অদলবদলের সুবিধা চালু হলো। মুদ্রা ব্যবস্থাপনার আওতায় নতুন এ বিধান চালু করা হয়েছে।

বাংলাদেশ ব্যাংক বলছে, এ ব্যবস্থার আওতায় সর্বনিম্ন ৫০ লাখ ডলার বা তার সমপরিমাণ টাকা অদলবদল করা যাবে। অদলবদলের মেয়াদ হবে সর্বনিম্ন ৭ থেকে সর্বোচ্চ ৯০ দিন। মুদ্রা অদলবদলের এ সুবিধা নিতে হলে আগ্রহী ব্যাংকগুলোর সঙ্গে কেন্দ্রীয় ব্যাংকের চুক্তি হবে। সেই চুক্তি অনুযায়ী, বাণিজ্যিক ব্যাংকগুলো যেদিন বাংলাদেশ ব্যাংকে ডলার জমা দেবে, ওই দিনের ডলারের বিনিময়মূল্য হিসেবে সমপরিমাণ টাকা পেয়ে যাবে। একইভাবে নির্ধারিত সময় পর টাকা জমা দিয়ে ডলার ফেরত নিতে পারবে।

উদাহরণ হিসেবে ধরা যাক, কোনো একটি বাণিজ্যিক ব্যাংক ৩০ দিনের চুক্তিতে আজ বাংলাদেশ ব্যাংকের সঙ্গে এক কোটি ডলার অদলবদল করছে। তাহলে ওই ব্যাংক ডলারের আজকের ১১০ টাকা দাম হিসাবে ১১০ কোটি টাকা পেয়ে যাবে। এরপর চুক্তি অনুযায়ী, ৩০ দিন পর ওই ব্যাংক এক কোটি ডলার ফেরতে নিতে পারবে। তবে সে ক্ষেত্রে ব্যাংকগুলোকে বার্ষিক ৫ থেকে ৬ শতাংশ সুদ হিসাব করে টাকা ফেরত দিতে হতে পারে। এর মধ্যে ডলারের দামে ওঠানামা হলেও সমপরিমাণ ডলার ফেরত পাবে ব্যাংকগুলো।

বাংলাদেশ ব্যাংক ও বাণিজ্যিক ব্যাংক- সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, এ ব্যবস্থার ফলে সুবিধা হবে উভয় পক্ষের। কারণ হিসেবে তাঁরা বলছেন, বর্তমানে বাংলাদেশ ব্যাংকের নির্দেশ ব্যাংকগুলোর সাধারণ ব্যাংকিং থেকে অফশোর ইউনিটে ডলার স্থানান্তর বন্ধ রয়েছে। পাশাপাশি মূল ব্যাংক থেকে অফশোর ইউনিটে যে অর্থ দেওয়া হয়েছে, তা-ও চলতি বছরের মধ্যে ফেরত আনতে বলা হয়েছে। অফশোর ব্যাংকিংয়ে ডলার স্থানান্তর বন্ধ হয়ে যাওয়ায় ব্যাংকগুলো ব্যবসার জন্য বিদেশি বিভিন্ন ব্যাংক থেকে যে ডলার ধার এনেছে, তা ব্যবহার করতে পারছে না। এখন এসব ডলার কেন্দ্রীয় ব্যাংকে জমা দিয়ে টাকা নিতে পারলে সেই অর্থ ঋণ হিসেবে দিতে পারবে ব্যাংকগুলো। পাশাপাশি কেন্দ্রীয় ব্যাংকে ডলারের জমা বাড়লে বৈদেশিক মুদ্রার রিজার্ভও বাড়বে। তাই ডলার-টাকা অদলবদলে বাণিজ্যিক ব্যাংকের পাশাপাশি কেন্দ্রীয় ব্যাংকেরও লাভবান হওয়ার সম্ভাবনা রয়েছে।

সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, বর্তমানে বাণিজ্যিক ব্যাংকের হাতে থাকা অতিরিক্ত ডলার কেন্দ্রীয় ব্যাংক বা অন্য ব্যাংকের কাছে বিক্রি করা যায়। তবে প্রয়োজনের সময় ওই ডলার আবার ফেরত পাওয়া যাবে, এ নিশ্চয়তা নেই। কিন্তু অদলবদল বা সোয়াপ ব্যবস্থায় সেই নিশ্চয়তা রয়েছে। এ জন্য বেশির ভাগ ব্যাংক সোয়াপ করতে আগ্রহী।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

ব্যাংক

প্রাইম ব্যাংকের সঙ্গে একীভূত হবে ইউনিয়ন ক্যাপিটাল

Published

on

রেনকন মোটরবাইক

বেসরকারি খাতের প্রাইম ব্যাংকের সঙ্গে একীভূত হচ্ছে ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান ইউনিয়ন ক্যাপিটাল। সম্প্রতি কেন্দ্রীয় ব্যাংকের অনুমোদিত পথ নকশায় অপেক্ষাকৃত সবল কোম্পানির সঙ্গে দুর্বল কোম্পানির একীভূতকরণের উদ্যোগ নিয়ে আলোচনার মাঝে এ সিদ্ধান্ত জানা গেছে।

সূত্রে জানা যায়, প্রাইম ব্যাংক এবং ইউনিয়ন ক্যাপিটাল উভয় প্রতিষ্ঠানের সম্মতিতে শর্তসাপেক্ষে একীভূতকরণের নীতিগত অনুমোদন দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। শিগগিরই আনুষ্ঠানিকভাবে চিঠি দিয়ে উভয় প্রতিষ্ঠানকে জানানো হবে। প্রতিষ্ঠান দুটির পরিচালনা পর্ষদে কর্তৃত্বে রয়েছেন জ্বালানি খাতের ব্যবসায়ী ও প্রাইম ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান আজম জে চৌধুরী পরিবারের সদস্যরা। আজম জে চৌধুরী ব্যাংকটির সাবেক চেয়ারম্যান ও বর্তমানে পরিচালক। তাঁর ছেলে তানজিল চৌধুরী প্রাইম ব্যাংকের বর্তমান চেয়ারম্যান। আমানতকারীর জমা অর্থ যথাসময়ে ফেরত দিতে না পারা, টানা পাঁচ বছর ধরে বড় লোকসানসহ বিভিন্ন সংকটে থাকা ইউনিয়ন ক্যাপিটালকে প্রাইম ব্যাংকের সঙ্গে একীভূত করার মূল উদ্যোগ নেন আজম জে চৌধুরী।

সংশ্লিষ্টরা জানান, এ সিদ্ধান্ত কার্যকর হলে ব্যাংকের সঙ্গে ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান একীভূত হওয়ার ঘটনা হবে প্রথম। অবশ্য এর আগে ব্যাংকের সঙ্গে ব্যাংক কিংবা সরকারি প্রতিষ্ঠানের সঙ্গে সরকারি প্রতিষ্ঠান একীভূত হওয়ার ঘটনা রয়েছে। চরম খারাপ অবস্থায় থাকা আরও কয়েকটি আর্থিক প্রতিষ্ঠান অন্য ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে একীভূতকরণের কাজ চলছে বলে জানা গেছে। আর্থিক খাত সংস্কারের লক্ষ্যে এমন উদ্যোগ নেওয়া হয়েছে।

জানা গেছে, কেন্দ্রীয় ব্যাংকের নীতিগত অনুমোদনের পর এখন একীভূতকরণ-পরবর্তী ইউনিয়ন ক্যাপিটালের আমানতকারীর অর্থ কীভাবে পরিশোধ করা হবে, তার পরিকল্পনা জানাতে হবে। এ ছাড়া সম্পদের মূল্যায়ন, মূলধন, ঋণ আদায় প্রক্রিয়া, কর্মীদের পুনর্বহালসহ সব বিষয়ে দুই প্রতিষ্ঠানের মধ্যে একটি চুক্তি করতে হবে। তালিকাভুক্ত হওয়ায় এ বিষয়ে উভয় প্রতিষ্ঠান শেয়ারবাজারে ঘোষণা দেবে। সে আলোকে পুরো প্রক্রিয়া চূড়ান্ত হওয়ার পর পরবর্তী কার্যক্রম পরিচালনা হবে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য মতে, গত পাঁচ বছরে ইউনিয়ন ক্যাপিটালের লোকসান হয়েছে ৬২৮ কোটি টাকা। মূলত শেয়ারবাজারে সীমাতিরিক্ত বিনিয়োগ করে লোকসানের কারণে আর্থিক প্রতিষ্ঠানটি সংকটে পড়েছে। ইউনিয়ন ক্যাপিটাল থেকে এর সহযোগী প্রতিষ্ঠান ইউনিক্যাপ ইনভেস্টমেন্টে ঋণ রয়েছে ৪৭৩ কোটি টাকা। বিপুল অঙ্কের এ ঋণের বিপরীতে দীর্ঘদিন ধরে কোনো আদায় নেই। এর বাইরে আরও কিছু ঋণ আটকে গেছে। ফলে অনেক ক্ষেত্রে আমানতকারীর অর্থ যথাসময়ে ফেরত দিতে পারছে না ইউনিয়ন ক্যাপিটাল। বিএটি বাংলাদেশের শ্রমিক কল্যাণ তহবিলের ১০৮ কোটি ২৫ লাখ টাকাসহ অনেক আমানত দীর্ঘদিন ধরে আটকে আছে। এ কারণে ২০২১ সালের নভেম্বর থেকে আমানত পরিস্থিতির উন্নতি না হওয়া পর্যন্ত ১ কোটি টাকার বেশি ঋণ বিতরণে কেন্দ্রীয় ব্যাংকের পূর্বানুমতি নিতে হচ্ছে। এ ছাড়া প্রতিষ্ঠানটির স্বার্থসংশ্লিষ্ট ব্যক্তি, প্রতিষ্ঠান ও সাবসিডিয়ারিতে নতুন ঋণ এবং সুদ মওকুফ বা অবলোপনের ওপর নিষেধাজ্ঞা রয়েছে। এসব কারণে প্রতিষ্ঠানটি এখন অনেকটাই নিষ্ক্রিয়।

প্রাপ্ত তথ্য মতে, বর্তমানে প্রাইম ব্যাংকের আমানত রয়েছে ৩৪ হাজার কোটি টাকার মতো। আর গত ডিসেম্বর পর্যন্ত ঋণস্থিতি দাঁড়িয়েছে ৩১ হাজার ৩০২ কোটি টাকা। এর মধ্যে খেলাপিতে পরিণত হয়েছে ১ হাজার ৫০ কোটি টাকা বা ৩ দশমিক ৩৫ শতাংশ। ব্যাংকটি ২০২২ সালে নিট মুনাফা করে ৪০২ কোটি টাকা। ২০২১ সালে নিট মুনাফার পরিমাণ ছিল ৩১১ কোটি টাকা।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

ব্যাংক

একই পরিবারের ৩ জনের বেশি ব্যাংকের পরিচালক হতে পারবেন না

Published

on

রেনকন মোটরবাইক

ব্যাংক-কোম্পানির পরিচালনা পর্ষদের গঠন বিষয়ে নীতিমালা দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক। সেইসাথে পরিচালকদের দায়িত্ব ও কর্তব্য সম্পর্কিত নীতিমালাও প্রকাশ করা হয়েছে। আজ (রবিবার) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এ সংক্রান্ত নির্দেশনা দিয়ে সকল ব্যাংকের প্রধান নির্বাহী বরাবর পাঠিয়েছে।

নতুন এ নীতিমালা অনুযায়ী পরিচালনা পর্ষদের পরিচালক সংখ্যা হবে সর্বোচ্চ ২০ জন এবং স্বতন্ত্র পরিচালক হবে ৩ জন। তবে ২০ জনের নিচে পরিচালক হলে স্বতন্ত্র পরিচালক দুইজনের বেশি হতে পারবেন না। একইসঙ্গে কোনো একক পরিবার হতে তিনজনের বেশি সদস্য পরিচালক হতে পারবে না। আর পরিচালনা পর্ষদের সদস্য হতে হলে অবশ্যই সংশ্লিষ্ট ব্যক্তির ন্যূনতম বয়স ৩০ বছর বয়স হতে হবে। আর ১০ বছরের ব্যবস্থাপনা বা ব্যবসায়িক বা পেশাগত অভিজ্ঞতা থাকতে হবে।

নির্দেশনায় বাংলাদেশ ব্যাংক জানায়, ব্যাংকে সুশাসন নিশ্চিত করার লক্ষ্যে এ নীতিমালা প্রণয়ন করা হয়েছে। একইসঙ্গে ব্যবসায়িক কার্যক্রম যথাযথ ও সুচারূভাবে সম্পন্ন করার জন্য উপযুক্ত ও পেশাগতভাবে দক্ষ ব্যক্তির সমন্বয়ে ব্যাংকের পরিচালনা পর্ষদ গঠিত হওয়া আবশ্যক। ব্যাংকের কর্মকাণ্ড প্রধানত আমানতকারীদের অর্থে পরিচালিত হয়। এক্ষেত্রে আমানতকারীদের স্বার্থরক্ষা করা অপরিহার্য। এ কারণে ব্যাংক-কোম্পানির পরিচালনা পর্ষদের দায়িত্ব অপরাপর কোম্পানির তুলনায় বেশি গুরুত্বপূর্ণ। ব্যাংকিং খাতে সুশাসন নিশ্চিত করার লক্ষ্যে ২০২৩ সালে ব্যাংক-কোম্পানি আইনে বেশি সংশোধনী আনা হয়েছে।

আর এ সংশোধনের ফলে ব্যাংকের পরিচালনা পর্ষদের গঠন এবং পরিচালকদের দায়িত্ব ও কর্তব্য, যোগ্যতাসহ বিভিন্ন বিষয়ে নতুনভাবে নীতিমালা প্রণয়নের আবশ্যকতা দেখা দিয়েছে।

ব্যাংক খাতে সুশাসনের নিশ্চয়তা বিধানের লক্ষ্যে পরিচালনা পর্ষদের গঠন, পরিচালকের দায়িত্ব ও কর্তব্যসহ তদসংশ্লিষ্ট বিষয়ে এ নীতিমালা অনুসরণের জন্য নির্দেশনা জারি করা হলো।

ব্যাংক-কোম্পানির পরিচালনা পর্ষদ গঠন:

ব্যাংক-কোম্পানির পরিচালনা পর্ষদ শেয়ারধারক পরিচালক, শেয়ারধারক প্রতিষ্ঠানের পক্ষে প্রতিনিধি পরিচালক এবং স্বতন্ত্র পরিচালক এর সমন্বয়ে গঠিত হবে। প্রযোজ্য ক্ষেত্রে বিকল্প পরিচালকও পরিচালনা পর্ষদের সদস্য হবেন; পরিচালনা পর্ষদের পরিচালক সংখ্যা হবে সর্বোচ্চ ২০ জন; পরিচালনা পর্ষদের পরিচালক সংখ্যা ২০ জন হলে স্বতন্ত্র পরিচালকের সংখ্যা হবে অন্যূতম ৩ জন। পর্ষদের পরিচালক সংখ্যা ২০ জনের কম হলে স্বতন্ত্র পরিচালকের সংখ্যা হবে অন্যূন ২ জন; কোনো একক পরিবার হতে ৩ জনের অধিক সদস্য একই সময়ে কোনো ব্যাংক-কোম্পানির পরিচালক পদে অধিষ্ঠিত থাকতে পারবেন না।

পরিচালনা পর্ষদের যোগ্যতা:

সংশ্লিষ্ট ব্যক্তির অন্যূতম ১০ বছরের ব্যবস্থাপনা বা ব্যবসায়িক বা পেশাগত অভিজ্ঞতা থাকতে হবে; কোনো ব্যক্তির বয়স ১৮ বছর পূর্ণ না হওয়া পর্যন্ত তার কোনো কাজের অভিজ্ঞতাকে বিবেচনায় নেওয়া হবে না; সংশ্লিষ্ট ব্যক্তির ন্যূনতম বয়স ৩০ বছর হতে হবে; তিনি ফৌজদারি অপরাধে দণ্ডিত হননি কিংবা কোনো জাল-জালিয়াতি, আর্থিক অপরাধ বা অন্যবিধ অপরাধ কর্মকাণ্ডের সঙ্গে জড়িত ছিলেন না বা জড়িত নন; দেওয়ানি বা ফৌজদারি মামলায় আদালতের রায়ে কোনো বিরূপ পর্যবেক্ষণ/মন্তব্য নেই; নিজের কিংবা স্বার্থ-সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের নামে কোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান থেকে গৃহীত ঋণের জন্য খেলাপি নন; ব্যক্তিগতভাবে অথবা তার ব্যক্তি মালিকানাধীন প্রতিষ্ঠান বা অংশীদারী প্রতিষ্ঠানের জন্য কর খেলাপী নন; সংশ্লিষ্ট ব্যাংক-কোম্পানিতে কোনো পদে চাকরিরত থাকলে চাকরি অবসায়নের ৫ বছর অতিক্রম না হলে তিনি পরিচালনা পর্ষদের সদস্য হতে পারবেন।

বিস্তারিত জানতে ক্লিক করুন

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন
রেনকন মোটরবাইক
লাইফস্টাইল10 hours ago

ডায়াবেটিস থেকে দূরে রাখবে এই ফল

রেনকন মোটরবাইক
আন্তর্জাতিক10 hours ago

২৪০ কোটি ডলারের শেয়ার বিক্রি করেছেন বেজোস

রেনকন মোটরবাইক
অর্থনীতি11 hours ago

চিনির দাম বাড়ানোর সিদ্ধান্ত প্রত্যাহার

রেনকন মোটরবাইক
কর্পোরেট সংবাদ11 hours ago

ইসলামী ব্যাংক ফাউন্ডেশন ও আইসিএমএবির মধ্যে কর্পোরেট চুক্তি স্বাক্ষর

রেনকন মোটরবাইক
কর্পোরেট সংবাদ12 hours ago

আইসিএমএবি ও আইবিএফের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর

রেনকন মোটরবাইক
কর্পোরেট সংবাদ12 hours ago

বাণিজ্য মেলায় গোল্ড ট্রফি পেলো ওয়ালটন

রেনকন মোটরবাইক
পুঁজিবাজার12 hours ago

র‌্যানকন মোটরবাইকের পনেরশো মিলিয়ন টাকার বন্ড অনুমোদন

রেনকন মোটরবাইক
জাতীয়12 hours ago

কাউন্সিলরদের সম্মানী ভাতা বাড়ল আড়াইগুণের বেশি

রেনকন মোটরবাইক
পুঁজিবাজার12 hours ago

প্যারামাউন্ট টেক্সটাইলের বন্ড অনুমোদন

রেনকন মোটরবাইক
আন্তর্জাতিক13 hours ago

ইন্দোনেশিয়ায় তাপীয় কয়লা রফতানি বেড়েছে ২৪ শতাংশ

Advertisement
Advertisement

ফেসবুকে অর্থসংবাদ

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯