ভারত-বাংলাদেশের পণ্যবাহী ট্রেন চলাচল শুরু

ভারত-বাংলাদেশের পণ্যবাহী ট্রেন চলাচল শুরু
করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে মার্চের ২৬ তারিখ থেকে ভারত-বাংলাদেশের মধ্যে মালবাহী ট্রেন চলাচল বন্ধ করে দেয়া হয়। এক মাস বন্ধ থাকার পর আবারও চালু হয়েছে।

গত সোমবার বিকেল সাড়ে ৩টায় রেলের পশ্চিমাঞ্চলের রাজশাহীর রহনপুর বর্ডার দিয়ে বাংলাদেশ রেলওয়ের একটি মালবাহী ওয়াগন মালামাল আনতে ভারতে প্রবেশ করেছে বলে গণমাধ্যমকে নিশ্চিত করেছেন বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক(অপারেশন) মিয়া জাহান। এর মধ্য দিয়ে বাংলাদেশ-ভারতের সাথে পণ্যবাহী ট্রেন চলাচল শুরু হয়েছে।

ভারত-বাংলাদেশের মধ্যে মালবাহী ট্রেন চালু হওয়ায় করোনাকালীন ক্ষতি কিছুটা পুষিয়ে নেয়া সম্ভব হবে জানিয়ে মিয়া জাহান বলেন, একবার একটি ওয়াগন ভারত থেকে ফিরে আসলে বাংলাদেশের আয় হয় ১২-১৫ লাখ টাকা। সেই হিসেবে গত একমাসে লস হয়েছে প্রায় ৫ কোটি টাকা। করোনার মধ্যে দুই দেশের সাথে ওয়াগন চালুর খবরটি কিছুটা স্বস্তির।

পশ্চিমাঞ্চল রেলওয়ের পাকশী বিভাগীয় ব্যবস্থাপক (ডিআরএম) আসাদুল হক জানান, করোনা ভাইরাসের কারণে ভারতের কাস্টমস ও ইমিগ্রেশন বন্ধ হয়ে পড়ে ফলে মালবাহী ট্রেন চলাচল বন্ধ করে দেয় তারা। এক মাস পর মালবাহী ট্রেন চলাচল আবারো শুরু হয়েছে। সাধারণত ভারত থেকে বাংলাদেশ মালবাহী ট্রেনে নির্মাণ সামগ্রী আমদানি করা হয়। পাথর, তেল, পল্টি খাবারও নিয়ে আসা হয়।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পোশাকখাতে উৎপাদন খরচ বেড়েছে, কমে গেছে চাহিদা
২০২৩ সালে স্বর্ণের দাম বেড়েছে ১৩ শতাংশ
২০২৩ সালে জ্বালানি তেলের দাম কমেছে ১০ শতাংশ
ইভ্যালিতে বড় অফার আজ, ১০ টাকায় মিলবে পাঞ্জাবি
হিলিতে আদা-সবজিতে স্বস্তি, বাড়তি দামে রসুন
বাংলাদেশে বিনিয়োগের ঐক্যমতে শেষ হলো গ্লোবাল বিজনেস কনফারেন্স
১১ মাসে ৪৩ বিলিয়ন ডলারের পোশাক রফতানি
২০২৪ সালে ৮ বিলিয়ন ডলার বিনিয়োগ পাচ্ছে চট্টগ্রাম বন্দর
আইসিএবির নতুন সভাপতি ফোরকান উদ্দীণ
বিসিক শিল্পনগরীতে এক হাজার ৯৮ প্লট খালি