Connect with us

সাহিত্য

বইমেলায় আলতামিশ নাবিলের ‘বাংলার চলচ্চিত্রপাঠ’

Published

on

দুইবাংলার শ্রেষ্ঠ দুই চলচ্চিত্রকার সত্যজিৎ রায় এবং জহির রায়হানের চলচ্চিত্রকর্মের উপর প্রকাশিত হয়েছে একটি গবেষণাগ্রন্থ। ‘বাংলার চলচ্চিত্রপাঠ’ শিরোনামের বইটি লিখেছেন মুহাম্মাদ আলতামিশ নাবিল। ঢাকা অমর একুশে বইমেলা ২০২২-এ বইটি প্রকাশিত হয়েছে ‘আদী প্রকাশন’ থেকে।

বইটি প্রসঙ্গে এর লেখক আলতামিশ নাবিল বলেন, “এপার বাংলা কিংবা ওপার বাংলা। কাঁটাতারে আটকে ফেললেও দুই অঞ্চলের ভাষাকে কেউ বদলাতে পারেনি। বাংলা ভাষায় রচিত সাহিত্যকর্ম কিংবা নির্মিত সিনেমার আবেদনটা দুই বাংলাতেই তাই সমান। দুই বাংলার সেরা দুই চলচ্চিত্রকার সত্যজিৎ রায় এবং জহির রায়হানের। চলচ্চিত্রকর্ম নিয়ে বাঙ্গালী পাঠকদের জন্য বইটি রচিত হলো। সামনে প্রচেষ্টা থাকবে বাংলার চলচ্চিত্রপাঠের পরবর্তী অনেকগুলো পর্ব প্রকাশের যেখানে আলোচিত হবে দুই বাংলার বাকী খ্যাতিমান চলচ্চিত্রকারদের চলচ্চিত্রকর্মের বিস্তারিত।“

বইটিতে সিনেমাগুলোনিয়ে আলোচনার পাশাপাশি লেখাগুলোর শেষে যুক্ত করা হয়েছে কিউআর কোড যার মাধ্যমে মোবাইলে স্ক্যান করেই পাঠকেরা দেখতে পারবে সত্যজিৎ রায় এবং জহির রায়হানের কালজয়ী চলচ্চিত্রগুলো। বাংলার চলচ্চিত্রপাঠের ইয়ুথ এনগেজমেন্ট পার্টনার হিসেবে রয়েছে জেসিআই ঢাকা ওয়েষ্ট ও বাংলাদেশ পজেটিভ ফাউন্ডেশন।

আলতামিশ নাবিল নিয়মিত লেখালেখি ও প্রামাণ্য চলচ্চিত্র নির্মাণের পাশাপাশি ডিজিটাল সার্ভিস বিশেষজ্ঞ হিসেবে বর্তমানে কর্মরত আছেন মিয়াকি নামের একটি বহুজাতিক কোম্পানিতে। এ ছাড়া তিনি আন্তর্জাতিক সংগঠন জুনিয়র চেম্বার ইন্টারন্যাশনাল (জেসিআই) এর ঢাকা ওয়েস্ট শাখার বর্তমান প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন। এটি তাঁর প্রকাশিত চতুর্থ একক বই। এর আগে তিনি প্রকাশ করেছেন ‘মহারাজা তোমারে সেলাম’, ‘লুমিয়ের থেকে হীরালাল’ এবং ‘লেট দেয়ার বি লাইট’।

Nogod-22-10-2022

বাংলার চলচ্চিত্রপাঠ বইটির প্রচ্ছদ করেছেন নিশাদুল ইসলাম ও আব্দুল্লাহ আল নোমান। বইমেলায় আদী প্রকাশনে (সোহরাওয়ার্দী উদ্যান, স্টল নম্বর ৫১৭- ৫১৮) বইটি পাওয়া যাচ্ছে। এ ছাড়া এটি কেনা যাবে বইয়ের জনপ্রিয় ই-কমার্স সাইট রকমারি ডট কমসহ দেশের সকল প্রধান বইঘর থেকে।

শেয়ার করুন:
(অর্থসংবাদে প্রকাশিত কোনও তথ্য পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।)
Advertisement

কর্পোরেট সংবাদ

‘কাব্যরাগে অসমাপ্ত আত্মজীবনী’ বইয়ের মোড়ক উম্মোচন

Published

on

সোনালী ব্যাংক লিমিটেডের স্পন্সরে প্রকাশিত হয়েছে কবি মনজুরুল হকের রচিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ‘কাব্যরাগে অসমাপ্ত আত্মজীবনী’ নামে একটি গ্রন্থ। বৃহস্পতিবার (১৭ মার্চ) বাংলা একাডেমীর বই মেলায় মোড়ক উন্মোাচন মঞ্চে ‘কাব্যরাগে অসমাপ্ত আত্মজীবনী’ বইয়ের মোড়ক উম্মোচন করেন ব্যাংকের সিইও এন্ড ম্যানেজিং ডিরেক্টর মো. আতাউর রহমান প্রধান।

এসময় তিনি বলেন ,আজ এমন একটি দিনে এই বইয়ের মোড়ক উন্মোাচন হলো যেদিন জাতির পিতার শুভ জন্মদিন। সোনালী ব্যাংক লিমিটেড এর স্পন্সরে প্রকাশিত এ বইয়ের মোড়ক উন্মোাচন বরতে পেরে তিনি নিজেকে গর্বিত মনে করছেন। এই বইটিতে লেখক বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ গ্রন্থকে কাব্যিক ভাষায় তুলে ধরে সাহিত্যিক ও কাব্যিক রূপ দিয়েছেন।

তিনি আরও বলেন, প্রত্যন্ত একটি গ্রাম থেকে উঠে আসা একজন কবি ও মুক্তিযোদ্ধার অসামান্য মৌলিক রচনা এ গ্রন্থতি।এটি সকল শ্রেণীর পাঠকের মাঝে বঙ্গবন্ধুকে নতুন করে পরিচিতি করে তুলবে।

কবি মনজুরুল হক ১৯৫৪ সালে লালমনিরহাট জেলার পাটগ্রাম উপজেলায় ধবলবতী গ্রামে জন্ম গ্রহণ করেছেন। তিনি ৬ নং সেক্টরের অধীনে মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী একজন বীর মুক্তিযোদ্ধা ও সংগঠক। তিনি সোনালী ব্যাংক লিমিটেড এর সিনিয়র অফিসার হিসেবে অবসর গ্রহণ করেছেন। ছাত্র জীবন থেকেই কবি মনজুরুল হক সাহিত্যাঙ্গনের সাথে সম্পৃক্ত। তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ‘অসমাপ্ত আত্মজীবনী’ গ্রন্থ অবলম্বনে ‘কাব্যরাগে অসমাপ্ত আত্মজীবনী’ গ্রন্থটি রচনা করেছেন। এটি তাঁর চতুর্থ কাব্যগ্রন্থ। বইটি প্রকাশ করেছে ঢাকার বাংলাবাজারের অবধূত বইঘর। এছাড়া তিনি পাটগ্রাম উপজেলা প্রশাসনের সাথে যৌথভাবে প্রকাশ করেছেন ‘৭১ এ পাটগ্রাম ’ শীর্ষক স্মারকগ্রন্থ।

Nogod-22-10-2022

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশিষ্ট কবি,সাহিত্যিক,প্রকাশক,মুক্তিযুদ্ধ গবেষক ও ব্যাংকের নির্বাহীবৃন্দসহ সকল স্তরের কর্মকর্তা ।

শেয়ার করুন:
(অর্থসংবাদে প্রকাশিত কোনও তথ্য পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।)
পুরো সংবাদটি পড়ুন

সাহিত্য

বইমেলায় রাশেদুল মওলার ‘লকডাউনের লকারে’

Published

on

করোনা মহামারিতে ঘটে যাওয়া নানাবিধ বিষয়কে রম্যভাবে উপস্থাপন করে প্রকাশিত হয়েছে একটি কবিতার বই। ‘লকডাউনের লকারে’ শিরোনামের বইটি লিখেছেন ডা. রাশেদুল মওলা। ঢাকা অমর একুশে বইমেলা ২০২২-এ বইটি প্রকাশিত হয়েছে ‘অদম্য প্রকাশ’ থেকে।

বইটি প্রসঙ্গে এর রাশেদুল মওলা বলেন, করোনা মহামারিতে সারা পৃথিবী আজ বিপর্যস্ত। স্বাস্থ্যবিধি মেনে চলা এবং টিকা নেয়ার গুরুত্ব নিয়ে অনেক কথা বলা হচ্ছে। সিরিয়াস কথাবার্তার পাশাপাশি রম্য লেখার মাধ্যমেও মানুষকে অনেক গুরুত্বপূর্ণ মেসেজ দেয়া যায়। এই বইটি তেমনি একটি প্রয়াস। করোনা প্রসঙ্গ ছাড়াও এই বইয়ে সমসাময়িক অনেক বিষয় হাস্যরসাত্মক ভাবে উপস্থাপন করা হয়েছে। এই বইয়ের কিছু কিছু ছড়ার আবৃত্তি অনলাইনে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে।

বইটি প্রকাশের পর বইমেলা প্রাঙ্গনে বইটির মোড়ক উন্মোচন করেন লেখক ও সাহিত্যিক আনিসুল হক। বইটিতে কবিতাগুলোর পাশাপাশি যুক্ত করা হয়েছে কিছু স্কেচ।

Nogod-22-10-2022

ডা. রাশেদুল মওলা রংপুর মেডিকেল কলেজ থেকে ১৯৮৪ সালে এমবিবিএস ও ১৯৯৪ সালে চক্ষু বিজ্ঞান বিষয়ে এফসিপিএস ডিগ্রি অর্জন করেন। রংপুর মেডিকেল কলেজ, রাজশাহী মেডিকেল কলেজ এবং দিনাজপুর মেডিকেল কলেজে বিভিন্ন পদে চাকুরী শেষে ২০১০ সালে সহকারী অধ্যাপক হিসাবে স্বেচ্ছা অবসর গ্রহণ করে বর্তমানে তিনি ব্যক্তিগতভাবে চিকিৎসাকার্য পরিচালনা করছেন। এটি তাঁর প্রকাশিত প্রথম কবিতার বই।

লকডাউনের লকারে বইটির প্রচ্ছদ করেছেন নিশাদুল ইসলাম ও আব্দুল্লাহ আল নোমান। বইমেলায় অদম্য প্রকাশ-এ (সোহরাওয়ার্দী উদ্যান, স্টল নম্বর ১৬) বইটি পাওয়া যাচ্ছে। এ ছাড়া এটি কেনা যাবে বইয়ের জনপ্রিয় ই-কমার্স সাইট রকমারি ডট কমসহ দেশের সকল প্রধান বইঘর থেকে।

শেয়ার করুন:
(অর্থসংবাদে প্রকাশিত কোনও তথ্য পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।)
পুরো সংবাদটি পড়ুন

সাহিত্য

বইমেলায় পাওয়া যাচ্ছে জহিরুল ইসলামের ‘এভিয়েশন ক্যারিয়ার’

Published

on

এবারের অমর একুশে বইমেলা-২০২২ এ অদম্য প্রকাশ থেকে প্রকাশিত হয়েছে সামাজিক উদ্যোক্তা ইগনাইট ফাউন্ডেশন এর ফাউন্ডার চেয়ারম্যান মোহাম্মদ জহিরুল ইসলাম এর প্রথম বই ‘এভিয়েশন ক্যারিয়ার’।

ইতিমধ্যে লেখক তাঁর অসামান্য অবদানের জন্য ইতিমধ্যে পেয়েছেন দা ডায়না অ্যাওয়ার্ড, জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড সহ দেশি-বিদেশি দশটির ও অধিক সম্মাননা ।

বইটি সম্পর্কে লেখক বলেন, আমাদের তরুণ প্রজন্ম কিংবা বয়োজ্যেষ্ঠর মাঝে একটা বড় অংশ উড়োজাহাজ কিংবা এভিয়েশন ইন্ডাস্ট্রি নিয়ে তেমন সঠিক কোন ধারণা নেই কিন্তু আছে জানার অতি আগ্রহ, প্রবল ইচ্ছা এবং কৌতুহল। এভিয়েশন সম্পর্কে সঠিক গাইডলাইন আর শত অজানা তথ্য দিবে এভিয়েশন ক্যারিয়ার বইটি যার ফলে এভিয়েশনের প্রতি তৈরী হবে আগ্রহ, উদ্দীপনা এবং জানার প্রবল ইচ্ছা। বইটি পড়লে জানতে পারবে দারুন সব চমকপ্রদ বিষয় যা তরুণদের অনুপ্রাণিত করবে- যেমন: উড়োজাহাজ, হেলিকপ্টার এবং সামরিক উড়োজাহাজ কিভাবে উড়ে। কিভাবে একজন পাইলট, ক্যাবিন ক্রু, ইঞ্জিনিয়ার ও এয়ার ট্রাফিক কন্ট্রোলার হবে এছাড়াও জানতে পারবে উড়োজাহাজ তৈরীর উপাদান সহ সকল তথ্য। শিক্ষার্থীদের এভিয়েশনে সুন্দর ক্যারিয়ার গড়তে এভিয়েশন ক্যারিয়ার বইটি অনন্য ভূমিকা পালন করবে।

অমর একুশে বইমেলায় অদম্য প্রকাশনীর স্টলে (স্টল-১৬) বইটি পাওয়া যাবে। এছাড়াও, অনলাইনে রকমারি থেকে বইটি পাওয়া যাবে। অনলাইনে অর্ডার করার লিংক: https://www.rokomari.com/book/226452/aviation-career

Nogod-22-10-2022
শেয়ার করুন:
(অর্থসংবাদে প্রকাশিত কোনও তথ্য পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।)
পুরো সংবাদটি পড়ুন

সাহিত্য

একুশে বইমেলায় জান্নাতুল ফেরদাউস অনির ‘সরল অঙ্ক’

Published

on

একুশে বইমেয়ায় পাওয়া যাচ্ছে উদীয়মান লেখিকা জান্নাতুল ফেরদাউস অনির সমকালীন উপন্যাস ‘সরল অঙ্ক’। বইটি প্রকাশ করেছে প্রিয় বাংলা প্রকাশনী। বইমেলায় প্রিয় বাংলা’র স্টল ২৯৬ এবং ২৯৭ এ পাওয়া যাচ্ছে বইটি।

নিন্মবিত্ত এক নারীর জীবনে ঘটে যাওয়া নানান ঘটনার মধ্য দিয়ে উপন্যাসের কাহিনী রচিত। এক বিধবা নারী তার দুই সন্তান নিয়ে জীবন যুদ্ধের ময়দানে বেঁচে থাকার সংগ্রামের চিত্র দারুণভাবে ফুটে উঠেছে উপন্যাসটিতে।

বাংলাদেশের পিছিয়ে পড়া গ্রামগুলোর মধ্যে অন্যতম হরিনারায়ণপুর। সে গ্রামের লোকেরই ইতিকথা রয়েছে এই উপন্যাসে। জহির সাহেবের উন্নতির আশায় প্রবাসজীবন বেছে নেওয়া, অরূপ অজয়কে নিয়ে আলেয়ার একা পথচলা, শ্যামলীর পাড়া-প্রতিবেশীর কটুকথা বন্ধ করার প্রচেষ্টা, বিনা ভাবীর সমাজের কথা ভেবে সংসার টিকিয়ে রাখার চেষ্টা, জাহাঙ্গীর সাহেবের বার্ধক্যে পাশে থাকার মানুষ, অরূপ-অজয়ের ছোট ছোট স্বপ্ন, কতটা সফল হবে? এই সবকিছু সরল অঙ্কের সমাধান করতে পারবে কি? এমন নানান প্রশ্নের বেড়াজালে গড়ে উঠেছে ‘সরল অঙ্ক’র কাহিনী।

বইমেলার পাশাপাশি রকমারিতেও পাওয়া যাচ্ছে ‘সরল অঙ্ক’:

Nogod-22-10-2022

https://www.rokomari.com/book/222233/sorol-angko

এছাড়া বইবাজারেও পাওয়া যাবে বইটি: https://www.boibazar.com/book/sorol-angko

শেয়ার করুন:
(অর্থসংবাদে প্রকাশিত কোনও তথ্য পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।)
পুরো সংবাদটি পড়ুন

সাহিত্য

এবারের বই মেলায় আলম আরা আসমার ‘কবিতা আমার কবিতা’

Published

on

কবিতা কিন্তু ভাস্কর্যের মতো না। এটা অনেকটা চাকা ঘুরিয়ে মাটির পাত্রকে আকার দেবার মতো। এটা আপনার হাতে থাকলেও এর নিজস্ব গতিপথ আছে। নিজস্ব আকার নেয়ার ক্ষমতা আছে।

“কবিতা আমার কবিতা” কাব্যগ্রন্থটিতে যেমন বিচিত্র স্বাদের কবিতায় পরিপূর্ণ তেমনি এও ইঙ্গিত দেয় যে, পৃথিবীতে হয়ত এমন বৈচিত্র্যময় ব্যক্তিত্ব খুঁজে পাওয়া যাবে যা আজও আমাদের স্বপ্নের অতীত। হয়ত এমন একটি মানবিক সংহতি খুঁজে পাওয়া যা পূর্ব সংস্কার, দুঃখ, কষ্ট, ভয়, যন্ত্রণা ও বিতৃষ্ণার কারণে কল্পনাতীত মনে হচ্ছে এখন। ভাষাবৈজ্ঞানিক দৃষ্টিকোণ থেকে বলা যায়, কাব্যগ্রন্থটির একুশ-বিজয়দিবস-স্বাধীনতা-স্বদেশ প্রেম-স্বদেশবন্দনা- বাল্য কৈশোর-শরৎ হেমন্ত বর্ষা প্রেমবিরহ- প্রাপ্তি অপ্রাপ্তি-জীবন সায়াহ্ন সর্বোপরি জননী নিয়ে আলাদা আলাদা স্বাদের কবিতার জন্য তার শব্দপরিধি বেশ চমৎকার এবং শব্দচয়ন থেকে উপমাপ্রয়োগে কবি অসাধারণ দক্ষতার পরিচয় দিয়েছেন।

শব্দ নিয়ে খেলা করতে ভালোবাসেন কেউ কেউ, ভালোবাসেন শব্দের পর শব্দ সাজাতে, গাঁথতে ভালোবাসেন শব্দের মালা। তেমনই একজন ব্যক্তিত্ব আলম আরা আসমা বেগম।

হেমন্তের একরাতে বগুড়া জেলার তালোড়ায় মাতামহের গৃহে পিতা মাতার প্রথম সন্তান আলম আরা আসমা বেগম (মায়া)’র জন্ম ২ অক্টোবর ১৯৫৩ সালে। শিক্ষা জীবনের শুরু জয়পুরহাটে আর শেষ রাজশাহীতে- রাজশাহী গভঃ কলেজ হয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে।

Nogod-22-10-2022

পারিবারিকভাবেই লেখালেখির ঝোঁক। পঞ্চম শ্রেনীতেই প্রথম কবিতা বগুড়া থেকে প্রকাশিত ‘সোনার কাঠি’ পত্রিকায়। সে বছরই ষাটের দশকের শুরুতে দৈনিক ইত্তেফাকের ‘কচিকাঁচার আসরে’ ছড়া কবিতা আর পরবর্তীতে দৈনিক ইত্তেফাকের ‘মহিলা অঙ্গঁনে’ এবং সাপ্তাহিক ‘বেগম’ পত্রিকায় তার লেখা প্রকাশিত হয়। আশির দশকে যুক্ত হয় রাজশাহী থেকে প্রকাশিত ‘দৈনিক বার্তা’ পত্রিকায়। মাঝে বেশ কিছুটা সময় সাহিত্য অঙ্গঁনে অনিয়মিত। বাংলাদেশ বেতারের বিভিন্ন বিভাগে তার লেখা জীবন্তিকা, কথিকা ও নাটিকা প্রচারিত হয় আশি-নব্বইয়ের দশকে।

পরবর্তীতে বাংলাদেশ টেলিভিশনের প্রথম শ্রেনীর গীতিকার হিসেবে পরিচিত। দীর্ঘদিন বি,আই,এস,ই এর নিরীক্ষক, পরীক্ষক ও প্রধান পরীক্ষকের (ইংরেজি) দায়িত্ব পালন করেন। শিক্ষকতা পেশা থেকে অবসর গ্রহণ করলেও স্বামী লোকসংগীত শিল্পী মোঃ আজিজুল ইসলাম, তিন পুত্র, পুত্রবধূ, এক কন্যা এবং চার নাতনীকে নিয়ে ব্যস্ত জীবন। তার প্রকাশিত গ্রন্থঃ শীত বিকেলের রোদ (ছোট গল্প) একুশে বইমেলা ২০১৭ ইং।

এ বছর অমর একুশে বই মেলায় “জনান্তিক “এর ৩১-৩২ নং স্টলে থাকছে কবি আলম আরা আসমা বেগমের কবিতার বই “কবিতা আমার কবিতা”, প্রচ্ছদ – রাকিবুল আহ্সান লিমন, প্রকাশক- জনান্তিক, পৃষ্ঠা- ৫১, মূল্য- ১৪০/=

শেয়ার করুন:
(অর্থসংবাদে প্রকাশিত কোনও তথ্য পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।)
পুরো সংবাদটি পড়ুন
Advertisement
December 2022
S M T W T F S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031

কর্পোরেট সংবাদ

ক্যাম্পাস টু ক্যারিয়ার

ফেসবুকে অর্থসংবাদ