‘বিদেশিরা বিনিয়োগের জন্য বাজার পড়ার অপেক্ষায় থাকে’

‘বিদেশিরা বিনিয়োগের জন্য বাজার পড়ার অপেক্ষায় থাকে’
আমাদের শেয়ারবাজারে ডে ট্রেডার বেশি। যারা বাজারের কারেকশনেও অস্থির হয়ে পড়ে। কিন্তু বিদেশিরা বিনিয়োগের জন্য বাজার পড়ার অপেক্ষায় থাকে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

রোববার (০৬ মার্চ) ক্যাপিটাল মার্কেট জার্নালিস্টস ফোরামের (সিএমজেএফ) ‘বিদায়ী কমিটিকে সংবর্ধনা ও নতুন কমিটির অভিষেক’ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

এতে সভাপতিত্ব করেন সিএমজেএফ এর সভাপতি জিয়াউর রহমান। অনুষ্ঠানে সিএমজেএফের সদ্য বিদায়ী সভাপতি হাসান ইমাম রুবেল, সাবেক সভাপতি তৌহিদুল ইসলাম মিন্টু, সদ্য বিদায়ী সাধারন সম্পাদক মনির হোসেনসহ অন্যরা বক্তব্য রাখেন।

বিএসইসি চেয়ারম্যান বলেন, শেয়ারবাজার বেশি পড়ে না কেনো বিদেশীরা জানতে চায়। কেনো অল্পতেই বাজার ঘুরে দাঁড়ায়, সেটাও তারা জিজ্ঞেস করে। এতে করে তারা (বিদেশীরা) কেনার সুযোগ পায় না বলে জানায়। অন্যদিকে আমাদের বিনিয়োগকারীরা বলে কেনো টানা বাড়ে না।

তিনি বলেন, সাম্প্রতিক বাজার পতনের পেছনে মৌলিক কোন কারন নেই। তবে বাজারের এমন পরিস্থিতি নিয়ে বিদেশের কোন রেগুলেটর কথা বলে না। আমরা বিনিয়োগকারীদের কথা চিন্তা করে বলে থাকি।

সমালোচক বেশি হয়ে গেছে উল্লেখ করে তিনি বলেন, একটি শ্রেণী নানা ধরনের সমালোচনার মধ্যেই রয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে নজর রাখলেও তাদেরকে দেখতে পাবেন। এদের কাজই সমালোচনা করে অন্যদের বাধাগ্রস্থ করা। যে কাজ করে, তাকে থামানোর চেষ্টা করে। অথচ এগিয়ে যাওয়ার জন্য সমালোচকের চেয়ে ক্রিয়েটরস বেশি দরকার।

বিএসইসি চেয়ারম্যান সিএমজেএফ সদস্যদের সবাইকে ভালো সাংবাদিকতা করার আহবান করেছেন। এক্ষেত্রে গঠনমূলক সমালোচনা করার জন্যও বলেছেন। একইসঙ্গে কোন খারাপ নিউজ করার আগে, সেটা ঠিক কিনা, তা ভেবে দেখার অনুরোধ করেছেন। কারন অনেক সময় না বুঝে এমন কিছু সংবাদ প্রকাশ করা হয়, যা কমিশনকে বিপদে ফেলে দেয় এবং সমাধানে কয়েকদিন লেগে যায়।

তিনি সিএমজেএফের বর্তমান কমিটির কাছে ভবিষ্যত পরিকল্পনা জানতে চান। এছাড়া এই মার্কেটের সাংবাদিকদের মান উন্নয়নে যা যা করণীয়, তা করবেন বলে জানান। এজন্য সিএমজেএফ কমিটিকে প্রস্তাব দেওয়ার আহবান করেন। তিনি চান সিএমজেএফের সদস্যরা মূলধনে পরিণত হবে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত