৯২ কোটি টাকা নগদ লভ্যাংশ দিবে ব্র্যাক ব্যাংক

৯২ কোটি টাকা নগদ লভ্যাংশ দিবে ব্র্যাক ব্যাংক
শেয়ারবাজারে তালিকাভুক্ত ব্র্যাক ব্যাংকের পরিচালনা পর্ষদ ২০১৯ সালের ব্যবসায় অর্জিত সমন্বিত মুনাফা থেকে ৯২ কোটি টাকা বা ১৯ শতাংশ নগদ হিসেবে শেয়ারহোল্ডারদের লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।

কোম্পানিটির প্রকাশিত ২০১৯ সালের আর্থিক হিসাব থেকে এ তথ্য জানা গেছে।

ব্র্যাক ব্যাংকের ২০১৯ সালের ব্যবসায় সমন্বিত শেয়ারপ্রতি ৪.০১ টাকা মুনাফা হয়েছে। এর বিপরীতে অভিহিত মূল্য ১০ টাকা বিবেচনায় প্রতিটি শেয়ারে ১৫ শতাংশ (৭.৫০% নগদ ও ৭.৫০% বোনাস) লভ্যাংশ ঘোষণা করা হয়েছে। কিন্তু শেয়ারপ্রতি ৪.০১ টাকার মুনাফা বিবেচনায় এই লভ্যাংশের পরিমাণ ৩৭ শতাংশ। এর মধ্যে ১৯ শতাংশ নগদ।

কোম্পানিটির ২০১৯ সালে সমন্বিত শেয়ারপ্রতি ৪.০১ টাকা হিসেবে মোট ৪৯৪ কোটি ৫৮ লাখ ৩৫ হাজার ৬১ টাকার নিট মুনাফা হয়েছে। অর্জিত মুনাফার ১৫ শতাংশ হিসেবে শেয়ারপ্রতি ১.৫০ টাকা করে মোট ১৮৫ কোটি ৬২ হাজার ৯৯০ টাকা বা ৩৭.৪১ শতাংশ লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।

এরমধ্যে থেকে ৭.৫০ শতাংশ নগদ লভ্যাংশ হিসেবে শেয়ারপ্রতি ০.৭৫ টাকা করে মোট ৯২ কোটি ৫০ লাখ ৩১ হাজার ৪৯৫ টাকা বা ১৮.৭০ শতাংশ শেয়ারহোল্ডারদের মাঝে বিতরণের সিদ্ধান্ত নিয়েছে।

কোম্পানিটি নগদের সমপরিমাণ অর্থাৎ ৭.৭৫ শতাংশ বোনাস বা শেয়ারপ্রতি ০.৭৫ টাকা হিসেবে ৯২ কোটি ৫০ লাখ ৩১ হাজার ৪৯৫ টাকা বা মোট মুনাফার ১৮.৭০ শতাংশ পরিশোধিত মূলধন বাড়বে। বাকি ৩০৯ কোটি ৫৭ লাখ ৭২ হাজার ৭১ টাকা বা ৬২.৫৯ শতাংশ রিজার্ভে যোগ হবে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত