রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে যেসব খাবার

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে যেসব খাবার
করোনার যেহেতু কোনো প্রতিষেধক নেই এ কারণে বারবার শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর ওপর জোর দিচ্ছেন বিশেষজ্ঞরা। চিকিৎসকরা বলছেন, দেহের প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ভিটামিন-সি এর জুড়ি নেই।

পুষ্টিবিদদের মতে, যে কোনও লেবুতেই প্রচুর পরিমাণে ভিটামিন-সি থাকে। তাই এই সময় অবশ্যই যে কোনও ধরনের লেবু খাওয়া দরকার। কারণ সব ধরনের লেবুই দেহের প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এর মধ্যে পাতিলেবু, কমলা, মুসাম্বি, বাতাবি লেবু উল্লেখযোগ্য।

বিশেষজ্ঞরা বলছেন, শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়ালে সকালে ঘুম থেকে ওঠার পর হালকা গরম পানিতে লেবু চিপে নিয়ে খেতে পারেন। অথবা চায়ের সঙ্গে লেবু মিশিয়ে খেতে পারেন। এছাড়া কমলা বা মুসাম্বি রাখতে পারেন খাদ্যতালিকায়।

তবে অনেকদিন ধরে লকডাউন চলায় চাইলেও বাজারে লেবু না-ও পেতে পারেন। সেক্ষেত্রে লেবুর পরিবর্তে খেতে পারেন পেয়ারা, পেঁপে, কলা, কিউয়িও ফল।

ঋতু পরিবর্তনের এ সময় অনেকের সাধারণ গলা ব্যথা বা কাশি হতে পারে। এমন সমস্যা দেখা দিলে আদা, গোলমরিচ, হলুদ আর মধু এক সঙ্গে ভালো করে ফুটিয়ে ছেঁকে নিয়ে খেতে পারেন। এতে উপকার পাবেন। এই সময় রান্নায় রসুনের ব্যবহারও বাড়াতে পারেন। কারণ রসুন নানা রকমের সংক্রমণ প্রতিরোধে দারুণ কার্যকরী।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পা-বিহীন টিকটিকিসহ শতাধিক নতুন প্রজাতির আবিষ্কারের বছর ২০২৩
গলাব্যথা সারাতে কেন লবণ-পানি পান করবেন
থার্টিফার্স্টে মেট্রোরেলের আশপাশে ফানুস না ওড়ানোর অনুরোধ
মাশরাফির দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভাঙলেন সোহান
ঢাবির অধীনে এডুকেশন ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তির সুযোগ
আজ পীরগঞ্জ যাচ্ছেন শেখ হাসিনা
প্রকৃতি ও সংস্কৃতির সমন্বয়ে পরিবেশবান্ধব বাংলাদেশ গড়তে হবে
দুই বাংলাদেশির মৃত্যুদণ্ড কার্যকর করলো সৌদি
প্রথম দিনেই ‘সালার’ আয় ১৭৫ কোটি
টানা তিন বছর মুনাফা না থাকলে ব্যাংকাস্যুরেন্স সেবা নয়