করোনাকালে ‍উবারের আয় ৭৬৮ কোটি টাকা

করোনাকালে ‍উবারের আয় ৭৬৮ কোটি টাকা
চলমান করোনা মহামারির ধাক্কা কাটিয়ে ওঠার আভাস দিল মার্কিন বহুজাতিক পরিবহন নেটওয়ার্ক কোম্পানি উবার টেকনোলজিস। সর্বশেষ প্রান্তিকে ৮৯.২ কোটি মার্কিন ডলার আয় করেছে কোম্পানিটি। বাংলাদেশি টাকায় এর পরিমাণ প্রায় ৭৬৮ কোটি টাকা।

সান ফ্রান্সিসকো ভিত্তিক কোম্পানিটির রাইড সার্ভিস, ফুড ডেলিভারি ও পণ্য পরিবহনের চাহিদা বেড়েছে। এক বছর আগের একই সময়ের চেয়ে এ প্রান্তিকে প্রতিষ্ঠানটির মোট আয় বেড়েছে তিন গুণেরও বেশি।

এক বছর আগের চেয়ে মাসিক ব্যবহারকারী, বুকিং এবং ট্রিপও বেড়েছে উবারের। প্রতিষ্ঠানটির মোট আয় ৮৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫৮০ কোটি মার্কিন ডলার।

উবারের প্রধান নির্বাহী দারা খোশরেশাহী বলছেন, মহামারির শুরুর পর থেকে এ পর্যন্ত আমরা কতটা এগিয়েছি এখন তা বোঝা যাচ্ছে। ডিসেম্বরের শেষ দিকে ওমিক্রন ভ্যারিয়েন্ট আমাদের ব্যবসায় খারাপ প্রভাব ফেলতে শুরু করে। কিন্তু এরইমধ্যে ব্যবসায় গতি ফিরেছে, সাম্প্রতিক সপ্তাহগুলোতে গড় বুকিং বেড়েছে ২৫ শতাংশ।

তিনি আরও বলেন, অবশ্যই, কোভিড আমাদের জীবনের একটা অংশ হয়ে গেছে। কিন্তু আমরা এ ভাইরাসকে পাশে রেখেই বেঁচে থাকা যত শিখে যাব, এর প্রভাব তত কমতে থাকবে। এখন লকডাউনগুলো আগের চেয়ে শিথিল হয় আর বিশ্বের সবখানেই টিকা পৌঁছে গেছে।

শেষ প্রান্তিকে উবারে নতুন করে ৩ লাখ ২৫ হাজার কর্মী যুক্ত হয়েছেন। এর ফলে প্রতিষ্ঠানটির মোট কর্মী সংখ্যা দাঁড়িয়েছে ৪৪ লাখের কাছাকাছি; ২০২১ সালের দ্বিতীয় প্রান্তিকের পর যা সর্বোচ্চ। উবারের শেয়ার দরও ৫.৮ শতাংশ বেড়েছে। -এএফপি

 

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
পা-বিহীন টিকটিকিসহ শতাধিক নতুন প্রজাতির আবিষ্কারের বছর ২০২৩
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান