ডেস্কটপে সিকিউরিটি ফিচার চালু করছে হোয়াটসঅ্যাপ

ডেস্কটপে সিকিউরিটি ফিচার চালু করছে হোয়াটসঅ্যাপ
ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ ব্যবহার দিনদিন আরও উন্নত হচ্ছে। ব্যবহারকারীদের নিরাপত্তা দিতে প্রায়শই বিভিন্ন আপডেট আনছে হোয়াটসঅ্যাপ। তাদের লক্ষ্য গ্রাকদের তথ্য আরও সুরক্ষিত করা। ব্যক্তিগত কাজের পাশাপাশি অফিসিয়াল কাজেও ব্যবহার হচ্ছে হোয়াটসঅ্যাপ।

শুধু স্মার্টফোনেই নয় ডেস্কটপেও হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন অনেকে। তবে অ্যান্ড্রয়েডে এই অ্যাপ ব্যবহারে যতখানি সুবিধা পাওয়া যায় ওয়েব ভার্সনে তা খুবই কম। এতে নিরাপত্তাও বেশ কিছুটা প্রশ্নের মুখে। কারণ মোবাইলের ক্ষেত্রে একাধিক সিকিউরিটি ফিচার থাকলেও হোয়াটসঅ্যাপ ওয়েবের ক্ষেত্রে তেমন কোনো সিকিউরিটি ফিচার ছিল না।

এবার সেই বিষয়টির কথা মাথায় রেখে নতুন আপডেট আনছে এই মেসেজিং ওয়েবসাইটটি। হোয়াটসঅ্যাপ ওয়েবের জন্য চালু হচ্ছে two step verification। এরইমধ্যে এই ফিচারটি চালু করার প্রক্রিয়ায় রয়েছে। এই প্রক্রিয়ার মাধ্যমে হোয়াটসঅ্যাপের ব্যবহারকারীরা ওয়েব ভার্সনে PIN অথবা email আইডি দিয়ে নিজের অ্যাকাউন্টটিকে আরও কঠোর নিরাপত্তা দিতে পারেন।

হোয়াটসঅ্যাপে যখন কেউ রেজিস্ট্রেশন করবেন তখন ৬ ডিজিট OTP চাওয়া হয়। এবার এর সঙ্গে একটি ব্যক্তিগত PIN সেট করতে হবে। আর সেই PIN দিয়েই হোয়াটসঅ্যাপের মাধ্যমে ঢোকা যাবে। তবে অন্য অ্যাকাউন্টের থেকে হোয়াটসঅ্যাপের টু স্টেপ ভেরিফিকেশন প্রসেস আরও সহজ করা হচ্ছে।

তবে কবে থেকে ফিচারটি পাবেন ব্যবহারকারীরা সেই বিষয়ে এখনো কিছু জানানো হয়নি। বর্তমানে হোয়াটসঅ্যাপে ফিঙ্গারপ্রিন্ট সিকিউরিটি ফিচার চালু হয়েছে। ফলে এখন যদি কেউ হোয়াটসঅ্যাপ ওয়েবে লগইন করতে চান তাহলে তার ক্ষেত্রে ওয়েবে লগইন করার আগে অ্যাপে ফিঙ্গারপ্রিন্ট দিতে হবে। ফিঙ্গারপ্রিন্ট মিললে তবেই হোয়াটসঅ্যাপ ওয়েব চালু হবে।

অ্যাপের মাধ্যমেই টু স্টেপ ভেরিফিকেশন অন করা সম্ভব। হোয়াটসঅ্যাপের সেটিংসে গিয়ে Account সেকশনের মাধ্যমে অ্যাপের জন্য টু স্টেপ ভেরিফিকেশন চালু করতে পারবেন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

স্মার্টফোনে ম্যালওয়্যার ছড়াচ্ছে ১৪ অ্যাপ
ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হলে যা করবেন
গোপন নয় ‘ইনকগনিটো’ মুড, গুগলকে ৫৪ হাজার কোটির জরিমানা
বৈদ্যুতিক গাড়ি আনছে শাওমি
গুগল ক্রোম বাংলায় ব্যবহার করবেন যেভাবে
ডিলিট হওয়া ফেসবুক অ্যাকাউন্ট ফিরে পাবেন যেভাবে
ওয়েবসাইটে জি-মেইল অ্যাড্রেস আনসাবস্ক্রাইব করবেন যেভাবে
আইফোন চুরি হলেও আইডির সুরক্ষা দেবে নতুন ফিচার
দেশে সক্রিয় মোবাইল সিমের সংখ্যা জানালেন প্রধানমন্ত্রী
আইফোনের ব্যাটারির আয়ু বাড়ানোর উপায়