বাংলাদেশের রপ্তানি টার্গেট ৮০ বিলিয়ন ডলার: বাণিজ্যমন্ত্রী

বাংলাদেশের রপ্তানি টার্গেট ৮০ বিলিয়ন ডলার: বাণিজ্যমন্ত্রী
২০২৪ সালে বাংলাদেশের রপ্তানি টার্গেট ৮০ বিলিয়ন ডলার বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি বলেন, ব্যবসায়ীদের সহযোগিতা পেলে আমরা সেটা অর্জন করতে পারবো।

বৃহস্পতিবার (২০ জানুয়ারি) সন্ধ্যায় রাজধানীর একটি হোটেলে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি নির্বাচিত ১৭৬ জন শিল্পপতি ও ব্যবসায়ীকে সিআইপি কার্ড প্রদানকালে এ কথা বলেন।

মন্ত্রী বলেন, বাংলাদেশ যে উন্নয়নের রোল মডেল হয়েছে সেখানে ব্যবসায়ীদের অবদান অনস্বীকার্য। ব্যবসায়ীদের উদ্দেশে তিনি বলেন, আপনারা প্রত্যেকেই অনেক সাহসী মানুষ। অনেক চড়াই-উতরাই পার করে আজকের অবস্থানে এসেছেন।

তিনি বলেন, পণ্যের বৈচিত্র্যকরণ (প্রোডাক্ট ডাইভারসিফিকেশন) ও পোশাকখাতের অগ্রগতিতে আমার কাছে মনে হচ্ছে দেশের অর্থনীতির চাকা সম্প্রসারণে আরও বেশি সুযোগ সৃষ্টি হয়েছে। সামনে গার্মেন্টসে রিলোকেশনের কারণে আমাদের সুযোগ বাড়বে। ভিয়েতনামের বাজার ধরার একটা সুযোগ আছে আমাদের সামনে।

বাণিজ্যমন্ত্রী আরও বলেন, ব্যবসায়ীদের উন্নতির মাধ্যমে আমাদের এগিয়ে যেতে হবে। প্রধানমন্ত্রী এটাও চিন্তা করেন। তিনি দূতাবাসগুলোকে বলে দিয়েছেন। আপনাদের কাজ হলো বাংলাদেশের পণ্য প্রদর্শন করা। সেখান থেকে আমাদের সমর্থন আছে। আর আমরাও চেষ্টা করবো আপনাদের সব সমস্যা সমাধান করতে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন, বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ প্রমুখ।

রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) সংশ্লিষ্টরা জানান, আন্তর্জাতিক বাণিজ্যে অংশগ্রহণের মাধ্যমে দেশে পণ্য উৎপাদন, বিপণন, বৈদেশিক মুদ্রা আহরণ ও বেসরকারি পর্যায়ে কর্মসংস্থান সৃষ্টিতে ভূমিকা রাখায় বিভিন্ন খাতের ১৭৬ ব্যবসায়ীকে এই সম্মাননা দেওয়া হয়েছে।

অনুষ্ঠানে রপ্তানির জন্য ১৩৮ ব্যবসায়ীকে (২০১৮ সাল) এবং পদাধিকার বলে ৩৮ ব্যবসায়ী নেতাকে সিআইপি কার্ড দেওয়া হয়েছে।

২০১৮ সালে সিআইপির (রপ্তানি) জন্য পণ্য ও সেবা সংশ্লিষ্ট ২২টি খাতের মধ্যে ২০টি খাতে মোট ২৫০টি আবেদন পাওয়া যায়। মেলামাইন ও আসবাবপত্র খাতে কোনো আবেদন পাওয়া যায়নি। এছাড়া জাহাজনির্মাণ শিল্প ও চামড়া (ক্রাশ ও ফিনিশড) থেকে আবেদন পাওয়া গেলেও শর্তাদি পূরণে সক্ষম না হওয়ায় এ খাতে সিআইপি (রপ্তানি) নির্বাচিত করা সম্ভব হয়নি।

অনুষ্ঠানে জানানো হয়, ২০১৮ সালের সিআইপি নির্বাচন সংক্রান্ত সব আনুষ্ঠানিক কার্যাদি সম্পন্ন হওয়া সত্ত্বেও করোনা পরিস্থিতির কারণে (২০২০ ও ২০২১ সালে) এই কার্ড প্রদান করা সম্ভব হয়নি।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পোশাকখাতে উৎপাদন খরচ বেড়েছে, কমে গেছে চাহিদা
২০২৩ সালে স্বর্ণের দাম বেড়েছে ১৩ শতাংশ
২০২৩ সালে জ্বালানি তেলের দাম কমেছে ১০ শতাংশ
ইভ্যালিতে বড় অফার আজ, ১০ টাকায় মিলবে পাঞ্জাবি
হিলিতে আদা-সবজিতে স্বস্তি, বাড়তি দামে রসুন
বাংলাদেশে বিনিয়োগের ঐক্যমতে শেষ হলো গ্লোবাল বিজনেস কনফারেন্স
১১ মাসে ৪৩ বিলিয়ন ডলারের পোশাক রফতানি
২০২৪ সালে ৮ বিলিয়ন ডলার বিনিয়োগ পাচ্ছে চট্টগ্রাম বন্দর
আইসিএবির নতুন সভাপতি ফোরকান উদ্দীণ
বিসিক শিল্পনগরীতে এক হাজার ৯৮ প্লট খালি