ডিএসইর নতুন সূচক উদ্বোধন ৩০ ডিসেম্বর

ডিএসইর নতুন সূচক উদ্বোধন ৩০ ডিসেম্বর
 

বৃহৎ বাজার মূলধনের কোম্পানিগুলোকে নিয়ে গঠিত CNI-DSE Select Index (“CDSET”) সূচকটি আগামী ৩০ ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হবে। যে সূচকটি পরীক্ষামূলকভাবে ২৬ ডিসেম্বর চালু করা হয়েছে। ডিএসই থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

ডিএসই’র শেয়ারহোল্ডারদের উপস্থিতিতে সূচকটি উদ্বোধন করবেন স্টক এক্সচেঞ্জটির চেয়ারম্যান অধ্যাপক ড. আবুল হাশেম। এসময় কৌশলগত বিনিয়োগকারীর মনোনীত পরিচালক শিয়ে ওয়েনহাই এবং শেনঝেন সিকিউরিটিজ ইনফরমেশন কোম্পানির জেনারেল ভাইস ম্যানেজার শিং জিং পিং উপস্থিত থাকবেন।

সূচকটি আগামি ১ জানুয়ারি অফিসিয়ালি ডিএসই’র ওয়েবসাইটে সবার জন্য উন্মুক্ত করা হবে। এই সূচকটিতে কোম্পানি অন্তর্ভূক্তির ক্ষেত্রে বাজার মূলধন (শীর্ষ স্থানীয়), মৌলভিত্তি (মুনাফা) ও তারল্য (লেনদেন, ট্রেডিং ডে) ইত্যাদি বিবেচনায় নেয়া হয়েছে। সূচকটিতে বর্তমানে ৪০টি কোম্পানি রয়েছে। সূচকটির ভিত্তি তারিখ ধরা হয়েছে ২০১৫ সালের ৩১ ডিসেম্বর। ভিত্তি মূল্যায়ন করা হয়েছে ১০০০ পয়েন্ট। সূচকটি অর্ধবার্ষিকী অর্থাৎ প্রতি ৬ মাসে পূর্নমূল্যায়ন করা হবে।

ডিএসইর কৌশলগত বিনিয়োগকারী শেনঝেন ও সাংহাই স্টক এক্সচেঞ্জের সমন্বয়ে চীনের কনসোর্টিয়ামের ব্যবসায়িক ও প্রযুক্তিগত সহযোগিতার অংশ হিসেবে প্রাথমিকভাবে ডিএসইতে বৃহৎ, মধ্যম ও স্বল্প মূলধনী কোম্পানির সমন্বয়ে CNI-DSE Select Index (“CDSET”) নতুন সূচক চালু করার উদ্যোগ নেয়া হয়েছে। শেনঝেন স্টক এক্সচেঞ্জের সাবসিডিয়ারি কোম্পানি শেনঝেন সিকিউরিটিজ ইনফরমেশন কোম্পানি লিঃ ও ডিএসই যৌথভাবে এই সূচকটির ডিজাইন ও ডেভেলপমেন্ট এর কাজ করেছে।

এই সূচকের মাধ্যমে বিনিয়োগকারীরা বৃহৎ, মধ্যম ও স্বল্প মূলধনী কোম্পানিগুলোর মূল্যের হ্রাস বৃদ্ধি এক নজরে বুঝতে পারেন। এছাড়া ডিএসই’র সূচকের বিশ্বব্যাপী ব্র্যান্ডিং হবে এবং বিদেশি বিনিয়োগকারীগন বাংলাদেশের শেয়ারবাজারে বিনিয়োগ করতে আরও বেশি আগ্রহী হবে বলে আশা করছে ডিএসই কর্তৃপক্ষ।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত