মহামারি শিগগির শেষ হচ্ছে না: ডব্লিউএইচও

মহামারি শিগগির শেষ হচ্ছে না: ডব্লিউএইচও
করোনাভাইরাসের মহামারি দুই বছর পেরিয়েছে। সম্প্রতি এ ভাইরাসের নতুন ধরন অমিক্রন শনাক্ত হওয়ার পর বিভিন্ন দেশে সংক্রমণ বাড়ছে। এ পরিস্থিতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) পক্ষ থেকে বলা হয়েছে, করোনাভাইরাসের মহামারি শিগগির শেষ হচ্ছে না।

বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা এমন সময়ে এ সতর্কবার্তা দিচ্ছে, যখন ফ্রান্স, জার্মানি ও ব্রাজিলে সংক্রমণের নতুন রেকর্ড হয়েছে গতকাল বুধবার।

এ প্রসঙ্গে সংস্থাটির প্রধান তেদরোস আধানম গেব্রেয়াসুস বলেন, এখনই এ মহামারি শেষ হচ্ছে না। সুইজারল্যান্ডের জেনেভায় এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

করোনাভাইরাসের নতুন ধরন অমিক্রন নিয়েও কথা বলেছেন গেব্রেয়াসুস। তিনি বলেন, অমিক্রনে হয়তো গুরুতর অসুস্থ হওয়ার আশঙ্কা কম; কিন্তু এই ধরনের সংক্রমণ মৃদু—এমন তথ্য বিভ্রান্তিকর।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান যখন এই সতর্কবার্তা দিচ্ছেন, যখন ইউরোপে ব্যাপকভাবে করোনার সংক্রমণ বাড়ছে। গতকাল ফ্রান্সে সংক্রমণ শনাক্ত হয়েছে প্রায় ৫ লাখ। আর আজ বৃহস্পতিবার সংক্রমণ শনাক্ত হয়েছে ৪ লাখ ৩৬ হাজার। জার্মানিতে গতকাল সংক্রমণ ছিল ৯৫ হাজার। আজ সংক্রমণ শনাক্ত হয়েছে ১ লাখ ২১ হাজারের বেশি। জার্মান সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে, সংক্রমিত ব্যক্তিদের মধ্যে ৭০ শতাংশই অমিক্রনে আক্রান্ত।

এ ছাড়া ইউরোপের অন্য দেশগুলোতেও বাড়ছে সংক্রমণ। এএফপির হিসাব অনুসারে গত এক সপ্তাহে ইউরোপের দেশগুলোয় সংক্রমণ শনাক্ত হয়েছে ৫০ লাখ।

ইউরোপের পরিস্থিতি তুলে ধরে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সতর্কবাতায় বলা হচ্ছে, আগামী মার্চ নাগাদ ইউরোপে বসবাসরত ব্যক্তিদের অর্ধেক অমিক্রনে আক্রান্ত হতে পারেন। এই মহাদেশের হাসপাতালগুলোও তখন ভর্তি থাকতে পারে রোগীতে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া