করোনার মধ্যে এশিয়ায় ২০ জন কোটিপতি

করোনার মধ্যে এশিয়ায় ২০ জন কোটিপতি
করোনায় যখন বিশ্বের ১৪ কোটি মানুষ কাজ হারিয়েছেন, ঠিক তখনই এশিয়ায় ২০ জন নতুন ধনকুবের তৈরি হয়েছে। বেসরকারি উন্নয়ন সংস্থা অক্সফামের প্রতিবেদনে ওই ২০ জনকে ‘মহামারি কোটিপতি’ হিসেবে আখ্যায়িত করা হয়েছে। ব্রিটিশ সংবাদ মাধ্যম দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে এসব তথ্য দেওয়া হয়েছে। তবে ২০ জনের পূর্ণ তালিকা প্রকাশ করেনি অক্সফাম।

প্রতিবেদনে বলা হয়, ‘গত বছরের মার্চ পর্যন্ত কোভিড-১৯ মোকাবিলায় প্রয়োজনীয় ফার্মাসিউটিক্যালস, চিকিৎসা সরঞ্জাম ও পরিষেবাগুলো থেকে অর্জিত মুনাফা এই ২০ জনকে নতুন করে কোটিপতি বানিয়েছে। যখন লকডাউনসহ নানা রকমের বিধিনিষেধে অর্থনৈতিক স্থবিরতায় আরও কয়েক কোটি মানুষের জীবিকা ধ্বংস করেছে।’

চীন, হংকং, ভারত ও জাপানের নতুন কোটিপতিদের মধ্যে রয়েছেন লি জিয়ানকুয়ান, যাঁর ব্যবসাপ্রতিষ্ঠান উইনার স্বাস্থ্যকর্মীদের জন্য ব্যক্তিগত সুরক্ষামূলক সরঞ্জাম (পিপিই) তৈরি করে এবং ডাই লিঝং, যাঁর কোম্পানি সানসুর বায়োটেক কোভিড-১৯ পরীক্ষার কিট উৎপাদন করে।

অক্সফামের প্রতিবেদনে দেওয়া তথ্যমতে, ২০২০ সালের মার্চ থেকে গত বছরের নভেম্বর পর্যন্ত এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে মোট কোটিপতির সংখ্যা প্রায় এক–তৃতীয়াংশ বেড়েছে। ২০২০ সালে এ সংখ্যা ছিল ৮০৩, সংখ্যাটি গত বছরের নভেম্বরে ১ হাজার ৮৭ জনে এসে দাঁড়ায়। নতুন এসব কোটিপতির সম্মিলিত সম্পদ তিন-চতুর্থাংশ (৭৪ ) বেড়েছে। প্রতিবেদনে আরও বলা হয়, এ অঞ্চলের সবচেয়ে দরিদ্র ৯০ শতাংশের চেয়ে ধনী ১ শতাংশেরই বেশি সম্পদ।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া