মানব উন্নয়নে বাংলাদেশ ব্যাপক উন্নতি করেছে: অর্থমন্ত্রী

মানব উন্নয়নে বাংলাদেশ ব্যাপক উন্নতি করেছে: অর্থমন্ত্রী
বিগত বছরগুলোতে শুধু অর্থনৈতিক নয় আর্থ-সামাজিক এবং মানব উন্নয়নে বাংলাদেশ ব্যাপক উন্নতি সাধন করেছে বলে দাবি করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) ভার্চুয়াল প্ল্যাটফর্মে জাতীয় মানব উন্নয়ন প্রতিবেদন (এনএইচডিআর)-২০২১’র প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য তিনি এ কথা বলেন। প্রকাশনা অনুষ্ঠানের সভাপতি ছিলেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিন।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ জাতীয় মানব উন্নয়ন প্রতিবেদন প্রকাশ করেছে।

দেশের বরেণ্য গবেষক ও বিশেষজ্ঞদের সমন্বয়ে প্রস্তুতকৃত এই প্রতিবেদনে বর্তমান অর্থনৈতিক অগ্রগতির ধারা তুলে ধরার পাশাপাশি ভবিষ্যৎ চ্যালেঞ্জসমূহ মোকাবিলা করার জন্য পাঁচটি কৌশলগত বিষয় পর্যালোচনা করা হয়েছে।

অনুষ্ঠানে অর্থমন্ত্রী বলেন, বাংলাদেশকে আজ বিশ্বে চিহ্নিত করা হচ্ছে উন্নয়নের রোল মডেল হিসেবে। এই উন্নয়ন সম্ভব হয়েছে প্রধানমন্ত্রীর নেতৃত্বের গুণে। বিগত বছরগুলোতে শুধু অর্থনৈতিক নয়, আর্থ-সামাজিক এবং মানব উন্নয়নে বাংলাদেশ ব্যাপক উন্নতি সাধন করেছে।

প্রতিবেদনে বাংলাদেশের মানব উন্নয়নের সার্বিক চিত্র, তথ্য ও কৌশল তুলে ধরা হয়েছে।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিন বলেন, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং জাতির পিতার জন্মশতবার্ষিকীতে স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণ আমাদের দীর্ঘদিনের ধারাবাহিক অর্জনেরই প্রতিফলন। এই প্রতিবেদন সেই উত্তরণেরই একটি স্মারক।

গত ৯ ডিসেম্বর অর্থমন্ত্রী প্রধানমন্ত্রীর কাছে জাতীয় মানব উন্নয়ন প্রতিবেদন এনএইচডিআর-২০২১ তুলে দেন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ