বেক্সিমকোর গ্রিন সুকুকের লেনদেন শুরু আজ

বেক্সিমকোর গ্রিন সুকুকের লেনদেন শুরু আজ
বেক্সিমকোর ৩ হাজার কোটি টাকার গ্রিন সুকুক বন্ডের শেয়ারবাজারে লেনদেন শুরু আজ বৃহস্পতিবার (১৩ জানুয়ারি)। এদিন দেশের দুই স্টক এক্সচেঞ্জে একযোগে এ বন্ডের লেনদেন শুরু হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, এ বন্ড তালিকাভুক্ত হলে এটিই হবে দেশের শেয়ারবাজারে ইসলামি শরিয়াভিত্তিক প্রথম বন্ড। নতুন তালিকাভুক্ত এ বন্ডের লেনদেন হবে মূল মার্কেটে। পাঁচ বছর মেয়াদি ৩ হাজার কোটি টাকার এ বন্ডের অভিহিত মূল্য ১০০ টাকা। এ দামেই এটির লেনদেন শুরু হবে। তবে ‘এন’ শ্রেণিতে লেনদেন শুরু হবে বলে নিয়ম অনুযায়ী এ বন্ডের শেয়ার কেনার ক্ষেত্রে ৩০ কার্যদিবস ঋণসুবিধা পাবেন না বিনিয়োগকারীরা।

সাম্প্রতিক সময়ে শেয়ারবাজারের সবচেয়ে আলোচিত বন্ড এটি। ডিএসই সূত্রে জানা গেছে, ৩ হাজার কোটি টাকার এ বন্ডের ২ হাজার ৪৪০ কোটি টাকা বিভিন্ন প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী, ৪২৩ কোটি টাকা সাধারণ বিনিয়োগকারী, ১৩৫ কোটি টাকা অবলেখনকারী বা আন্ডার রাইটারদের কাছ থেকে এবং বাকি প্রায় ২ কোটি টাকা বেক্সিমকো গ্রুপের বিদ্যমান শেয়ারধারীদের কাছ থেকে সংগ্রহ করা হয়। তবে সাধারণ বিনিয়োগকারী ও বিদ্যমান বিনিয়োগকারীরা এ বন্ড কেনায় আগ্রহ কম দেখিয়েছেন। ফলে তাঁদের জন্য সংরক্ষিত অংশ পরবর্তী সময়ে আন্ডার রাইটার ও প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে বিক্রি করা হয়।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত