জিও'র শেয়ার শেয়ার কিনল ফেসবুক

জিও'র শেয়ার শেয়ার কিনল ফেসবুক
ভারতে মুকেশ আম্বানির রিলায়েন্স গ্রুপের মোবাইল কোম্পানি জিও’র শেয়ার কিনে নিল ফেসবুক। বেশ কিছুদিন ধরে এ ব্যাপারে দুই পক্ষের মধ্যে কথা চলছিল। খবর এনডিটিভির।

বুধবার এক বিবৃতিতে ফেসবুক জানায়, তারা রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের টেলিকম সংস্থা জিও’র ৯.৯ শতাংশ শেয়ার কিনে নিয়েছে। এই শেয়ার কিনতে ফেসবুক মোট ৫.৭ বিলিয়ন ডলার বিনিয়োগ করেছে।

যুক্তরাষ্ট্রভিত্তিক সোশ্যাল সাইট কোম্পানিটি জানায়, ভারতের এই বিনিয়োগের ফলে রিলায়েন্সের মাধ্যমে ক্ষুদ্র ব্যবসায় আগ্রহী মানুষের সঙ্গে ই-কমার্সের যোগাযোগ করিয়ে দেওয়া সম্ভব হবে।

পাশাপাশি এর সঙ্গে থাকবে ম্যাসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপকে সহযোগিতা করার বিষয়টিও। তবে এই ব্যবসায়িক চুক্তির ফলে এবার যে জিও তাদের পরিষেবাকে আরও উন্নত করতে পারবে সে বিষয়ে কোনো সন্দেহ নেই।

গুগল পে এবং পেটিএম-এর মতো ডিজিটাল লেনদেনের মাধ্যমগুলোর সঙ্গে এবার প্রতিযোগিতায় নামতে চায় হোয়াটসঅ্যাপও। জানা যাচ্ছে, ইতিমধ্যেই ফেসবুকের মালিকানাধীন সংস্থা হোয়াটসঅ্যাপ ভারতে ডিজিটাল পেমেন্ট পরিষেবা চালু করার অনুমোদনও পেয়ে গেছে।

ভারতে হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন প্রায় ৪০০ মিলিয়ন মানুষ। দেশটিতে প্রায় ৮০% স্মার্টফোন ব্যবহারকারীই হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন।

দেশটির ধনকুবের শিল্পপতি মুকেশ আম্বানি তার টেলিকম সংস্থা রিলায়েন্স জিও নিয়ে আসে ২০১৬ সালের শেষের দিকে। মাত্র তিন বছরে জিও’র গ্রাহকসংখ্যা ৩৭ কোটিতে পৌঁছে যায় এবং এর মাধ্যমে জিও হয়ে উঠে ভারতের বৃহত্তম টেলিকম কোম্পানি।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

স্মার্টফোনে ম্যালওয়্যার ছড়াচ্ছে ১৪ অ্যাপ
ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হলে যা করবেন
গোপন নয় ‘ইনকগনিটো’ মুড, গুগলকে ৫৪ হাজার কোটির জরিমানা
বৈদ্যুতিক গাড়ি আনছে শাওমি
গুগল ক্রোম বাংলায় ব্যবহার করবেন যেভাবে
ডিলিট হওয়া ফেসবুক অ্যাকাউন্ট ফিরে পাবেন যেভাবে
ওয়েবসাইটে জি-মেইল অ্যাড্রেস আনসাবস্ক্রাইব করবেন যেভাবে
আইফোন চুরি হলেও আইডির সুরক্ষা দেবে নতুন ফিচার
দেশে সক্রিয় মোবাইল সিমের সংখ্যা জানালেন প্রধানমন্ত্রী
আইফোনের ব্যাটারির আয়ু বাড়ানোর উপায়