ব্রাজিলে ঝরনার পাথরখণ্ড ভেঙে নিহত ৭

ব্রাজিলে ঝরনার পাথরখণ্ড ভেঙে নিহত ৭
ব্রাজিলে একটি ঝরনার ওপরে থাকা বড় একটি পাথরখণ্ড ভেঙে নিচে পড়ার পর কমপক্ষে ৭ জন নিহত হয়েছেন। এ ঘটনায় গুরুতর আহত হয়েছেন আরও ৯ জন। শনিবার দক্ষিণ-পূর্বাঞ্চলীয় ব্রাজিলের একটি ঝরনায় এই ঘটনা ঘটে।

ব্রাজিলের অগ্নিনির্বাপণ দফতরের বরাত দিয়ে রোববার (৯ জানুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স এবং সংবাদমাধ্যম বিবিসি। এছাড়া এ ঘটনায় আরও ৩ জন নিখোঁজ রয়েছে বলে জানিয়েছে রয়টার্স।

সংবাদমাধ্যমগুলো বলছে, শনিবার দক্ষিণ-পূর্বাঞ্চলীয় ব্রাজিলের মিনাস গেরায়িস প্রদেশের ক্যাপিটলীয় হ্রদের একটি ঝরনার সামনে ঘুরতে যান মোটরচালিত কয়েকটি নৌকাবোঝাই পর্যটক। একপর্যায়ে ঝরনার উচুতে থাকা একটি বড় পাথরখণ্ড ভেঙে হ্রদের পানিতে থাকা বেশ কয়েকটি নৌকার ওপরে পড়লে তীব্র ঢেউয়ের সৃষ্টি হয়। আর এতে ঘটনাস্থলেই সাতজন নিহত এবং আরও নয় জন গুরুতর আহত হন। এছাড়া নিখোঁজ হন আরও ৩ জন।

সোশ্যাল মিডিয়ার বেশ কয়েকটি প্লাটফর্মে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যাচ্ছে, বড় আকারের পাথরখণ্ড ভেঙে পড়ার সময় আতঙ্কে চিৎকার করছেন পর্যটকরা। ভিডিওতে পাথর ভেঙে পড়ে পর্যটকবোঝাই দু’টি নৌকা ছিন্নভিন্ন হয়ে যেতে দেখা যায়।

ব্রাজিলীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে রয়টার্স বলছে, দুর্ঘটনার পর এখনও ৩ জন পর্যটক নিখোঁজ রয়েছেন। নিখোঁজদের উদ্ধারে ডুবুরিরা সেখানে তল্লাশি চালাচ্ছেন। এছাড়া অন্যরা প্রাণ হারিয়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে।

তবে বার্তাসংস্থা এএফপি জানিয়েছে, বড় পাথরখণ্ড ভেঙে ঝরনার পানিতে পড়ার ঘটনায় পাঁচজন নিহত হয়েছেন। এ ঘটনায় ৩২ জন আহত এবং আরও ২০ জন নিখোঁজ রয়েছেন।

রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, ঝরনায় পাথর ভেঙে পড়ার ঘটনায় অনেকের শরীরের বিভিন্ন স্থানের হাড় ভেঙে গেছে। এছাড়া এক ব্যক্তি আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। তিনি মাথায় ও মুখে প্রচন্ড আঘাত পেয়েছেন। এছাড়া হালকা আহত আরও ২৩ জনকে চিকিৎসা দেওয়া হয়েছে।

দক্ষিণ-পূর্বাঞ্চলীয় ব্রাজিলের মিনাস গেরায়িস প্রদেশে গত দুই সপ্তাহ ধরে তীব্র বৃষ্টিপাত হচ্ছে। এতে করে সেখানকার পাথরের বন্ধন অনেকটা দুর্বল হয়ে গেছে বলে ধারণা করা হচ্ছে। শনিবার পাথর ভেঙে পড়ার পৃথক একটি ঘটনায় দেশটির একটি মহাসড়ক বন্ধ হয়ে যায়।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া