গ্লাভস নাকি খালি হাত, কোনটি নিরাপদ?

গ্লাভস নাকি খালি হাত, কোনটি নিরাপদ?
নভেল করোনার সংক্রমণ থেকে বাঁচতে মাস্ক, গ্লাভস, স্যানিটাইজার ব্যবহারের প্রবণতা বেড়ে গেছে সাধারণ মানুষের মধ্যে। অনেক দেশে মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে পর্যন্ত।
ঘরের কাজে গ্লাভস না পরলেও দোকান, বাজার করার ক্ষেত্রে অনেকেই গ্লাভস ব্যবহার করছেন। কিন্তু সঠিক পদ্ধতি মেনে গ্লাভস ব্যবহার না করলে ভাইরাসের সংক্রমিত হওয়ার একটা ঝুঁকি থাকে, এমনটাই বলছেন বিশেষজ্ঞরা।
বিভিন্ন ধরনের উপাদান দিয়ে তৈরি হয় এই গ্লাভস। গ্লাভস পরে হয়তো হাতে জীবাণুর ছোঁয়া লাগবে না, তবে সেগুলো লেগে থাকবে গ্লাভসের গায়ে। আর গ্লাভসের সিলিকন, পলিথিন বা রাবারের উপরেই এই ভাইরাস দীর্ঘক্ষণ বেঁচে থাকে। গ্লাভস পরে থাকা অবস্থায় যে সামগ্রীতে আপনি হাত দিচ্ছেন, তাতেই ছড়িয়ে পড়ছে ভাইরাস কণা। ফলে বলা চলে খালি হাত অনেকাংশ ক্ষেত্রে নিরাপদ। কারণ, হাত সাবান দিয়ে ভালো করে ধুয়ে নিলেই তা জীবাণুমুক্ত হবে।
গ্লাভস পরা থাকলেও সেটা খুলেও হাত অবশ্যই ধোয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। গ্লাভস খোলার ক্ষেত্রেও একটি নির্দিষ্ট পদ্ধতি রয়েছে। এ ক্ষেত্রে বিশেষজ্ঞদের পরামর্শ হল, দু’টি আঙুল দিয়ে সাহায্যে হাতের কবজির সামনে থাকা গ্লাভসের অংশ টেনে সেটি খোলা উচিত। তারপর তা সঠিক জায়গায় ফেলে দিতে হবে বা ভালো করে ধুয়ে নিতে হবে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পা-বিহীন টিকটিকিসহ শতাধিক নতুন প্রজাতির আবিষ্কারের বছর ২০২৩
গলাব্যথা সারাতে কেন লবণ-পানি পান করবেন
থার্টিফার্স্টে মেট্রোরেলের আশপাশে ফানুস না ওড়ানোর অনুরোধ
মাশরাফির দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভাঙলেন সোহান
ঢাবির অধীনে এডুকেশন ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তির সুযোগ
আজ পীরগঞ্জ যাচ্ছেন শেখ হাসিনা
প্রকৃতি ও সংস্কৃতির সমন্বয়ে পরিবেশবান্ধব বাংলাদেশ গড়তে হবে
দুই বাংলাদেশির মৃত্যুদণ্ড কার্যকর করলো সৌদি
প্রথম দিনেই ‘সালার’ আয় ১৭৫ কোটি
টানা তিন বছর মুনাফা না থাকলে ব্যাংকাস্যুরেন্স সেবা নয়