উত্থানে শেয়ারবাজার, ১২ দিন পর লেনদেন ছাড়াল হাজার কোটি টাকা

উত্থানে শেয়ারবাজার, ১২ দিন পর লেনদেন ছাড়াল হাজার কোটি টাকা
সপ্তাহের দ্বিতীয় কর্মদিবসে দেশের শেয়ারবাজারে সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ কোম্পানির শেয়ারদর এদিন বেড়েছে। ১২ দিন পর খরাভাব কিছুটা কাটিয়ে আজ লেনদেন হাজার কোটি টাকার ঘর পেরিয়েছে।

সোমবার (০৩ জানুয়ারি) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন শুরুর পর থেকে সব সূচকই ছিল উর্ধ্বমূখী। দিনশেষে প্রধান সূচক ‘ডিএসই এক্স’ আগের দিনের তুলনায় ২৯ পয়েন্ট বেড়েছে। বর্তমানে সূচকটি ৬ হাজার ৮৮২ পয়েন্টে অবস্থান করছে।

বাছাই করা কোম্পানিগুলোর সূচক ‘ডিএসই ৩০’ আজ ১৫ পয়েন্ট বেড়েছে। আর শরীয়াহ ভিত্তিক কোম্পানিগুলো নিয়ে গঠিত ‘ডিএসই এস’ বেড়েছে ৬ পয়েন্ট।

সূচকের উত্থানের সঙ্গে আজ লেনদেনে কিছুটা চাঙাভাব দেখা গেছে। সোমবার ডিএসইতে টাকার অংকে ১৬ কর্মদিবসের মধ্যে সর্বোচ্চ লেনদেন হয়েছে। আজ লেনদেন হয়েছে ১ হাজার ৩১৪ কোটি ১৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। গতকাল (রোববার) লেনদেন হয়েছিল ৮৯৪ কোটি ১৭ লাখ টাকার। এর আগে গত ৭ ডিসেম্বর ডিএসইতে লেনদেন হয়েছিল ১ হাজার ৩৩১ কোটি টাকা।

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে ৩৭৭টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব কোম্পানির মধ্যে দর বেড়েছে ২১৭টির, কমেছে ১৩২টির। বাকি ২৮টি কোম্পানির শেয়ারদর আজ অপরিবর্তিত ছিল।

উত্থানের ভূমিকায় যারা
সোমবার ডিএসইতে উত্থানের প্রধান ভূমিকায় ছিল ব্রিটিশ আমেরিকান টোব্যাকো। কোম্পানিটি আজ সূচকে ৬ দশমিক ৬১ পয়েন্ট যোগ করেছে।

বেক্সিমকো, রবি এবং ইউনাইটেড পাওয়ার গ্রিডের কারণে সূচক পেয়েছে আরও ১১ দশমিক ৪৩ পয়েন্ট।

এছাড়াও পাওয়ার গ্রিড কোম্পানি, ব্র্যাক ব্যাংক, বেক্সিমকো ফার্মা, ফরচুন সুজ, স্কয়ার ফার্মা এবং লাফার্জ হোলসিমের কারণে সূচকে যোগ হয় আরও ১২ দশমিক ১৩ পয়েন্ট।

এই দশ কোম্পানি মিলে আজ সূচক বাড়িয়েছে ৩০ পয়েন্ট।

বড় উত্থানে বাধা যারা
আজ সূচকের বড় উত্থানে বাধা ছিল গ্রামীণফোন এবং সোনালী পেপার। এই কোম্পানির কারণে সূচক কমেছে ৭ দশমিক ০৪ পয়েন্ট।

ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি, রেকিট বেনকিজার, ইসলামী ব্যাংক, জেনেক্স ইনফোসিস, লিন্ডেবিডি, ইউনিলিভার কনজ্যুমার এবং বাংলাদেশ স্টিল রি-রোলিং মিলস্ (বিএসআরএম) মিলে সূচক কমিয়েছে আরও ১০ দশমিক ৭০ পয়েন্ট।

এই দশ কোম্পানির কারণে সূচক কমেছে ১৭ দশমিক ৭৪ পয়েন্ট।

দরবৃদ্ধিতে এগিয়ে যেসব কোম্পানি
দুই শতাধিক কোম্পানির দরবৃদ্ধির দিনে চার প্রতিষ্ঠানের শেয়ারদর একদিনে যতটুকু বাড়া যায় ততটুকুই বেড়েছে।

আজ দরবৃদ্ধির শীর্ষে থাকা ই-জেনারেশনের শেয়ারদর আগের দিনের তুলনায় ৯ দশমিক ৯৭ শতাংশ বেড়েছে। দরবৃদ্ধি তালিকার দ্বিতীয় স্থানে থাকা ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্সের শেয়ারদর বেড়েছে ৯ দশমিক ৯৪ শতাংশ।

লাভেলো আইসক্রিমের শেয়ারদর রোববারের তুলনায় ৯ দশমিক ৭৫ শতাংশ বেড়েছে। আর রিংশাইন টেক্সটাইলের দর বেড়েছে ৯ দশমিক ২৭ শতাংশ।

এছাড়াও আমান ফিডের ৮ দশমিক ৯০ শতাংশ, আইসিবি এএমসিএল থার্ড এনআরবি মিউচ্যুয়াল ফান্ডের ৮ দশমিক ৮২ শতাংশ, রিলায়েন্স ফার্স্ট স্কিমের ৭ দশমিক ১৪ শতাংশ, নূরানী ডাইংয়ের ৬ দশমিক ৯৪ শতাংশ, প্রাইম ফাইন্যান্স মিউচ্যুয়াল ফান্ডের ৬ দশমিক ৯৩ শতাংশ এবং ফরচুন সুজের শেয়ারদর ৬ দশমিক ৩১ শতাংশ বেড়েছে।

দরপতনের শীর্ষে যারা
সোমবার ডিএসইর দরপতন তালিকার শীর্ষস্থান দখল করেছে সোনালী পেপার। কোম্পানিটির শেয়ারদর আজ ৭ দশমিক ৪৯ পয়েন্ট কমেছে।

তালিকার দ্বিতীয় স্থানে থাকা এটলাস বাংলাদেশের শেয়ারদর কমেছে ৫ শতাংশ।

এছাড়াও লিবরা ইনফিউশন, এগ্রিকালচার মার্কেটিং কোম্পানি (প্রাণ), ঢাকা ডাইং, রেনউইক যজ্ঞেশ্বর, বিচ হ্যাচারি, ড্যাফোডিল কম্পিউটার, জেনেক্স ইনফোসিস এবং ইস্টার্ন ইন্স্যুরেন্স আজ ডিএসইর দরপতনের শীর্ষ ১০ কোম্পানির তালিকায় স্থান পেয়েছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত