গুরুতর অসুস্থ কিম জং উন! জল্পনা বিশ্ব জুড়ে

গুরুতর অসুস্থ কিম জং উন! জল্পনা বিশ্ব জুড়ে
বিশ্ব জুড়ে করোনা আতঙ্কের মধ্যে এবার উত্তর কোরিয়ার শাসক কিম জম উনের শারীরিক অসুস্থতা নিয়ে জল্পনা শুরু হল। সম্প্রতি হৃদযন্ত্রে অস্ত্রোপচার হয়েছে তাঁর। তারপর থেকেই তিনি গুরুতর অসুস্থ বলে জানা গিয়েছে। সঙ্কটজনক অবস্থায় চিকিৎসকদের পর্যবেক্ষণে রয়েছেন কিম। সেখানে প্রিয়জনেরা তাঁর সঙ্গে রয়েছেন বলে জানিয়েছে উত্তর কোরিয়া সংক্রান্ত খবরের পোর্টাল ডেইলি একে। যদিও পিয়ংইয়ংয়ের তরফে এ নিয়ে কোনও মন্তব্য করা হয়নি। ওই খবরের পোর্টালটি দক্ষিণ কোরিয়া থেকে কাজ করলেও, তাদের রিপোর্ট নিয়ে সংশয় প্রকাশ করেছে সিউল। প্রেসিডেন্টের বাসভবন ব্লু হাউসের দু’টি সূত্র জানিয়েছে,অস্ত্রোপচার হলেও কিমের অবস্থা সঙ্কটজনক নয়।

চলতি মাসের মাঝামাঝি কিম ইল সাঙের জন্মদিন উপলক্ষে আয়োজিত জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানে দেখা যায়নি কিম জং উনকে। এমনকি ঠাকুরদার জন্মদিন উপলক্ষে পিয়ংইয়ং থেকে কম পাল্লার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হলেও, ধারে কাছে দেখা যায়নি তাঁকে। তাঁর অনুপস্থিতির কারণ নিয়ে তখন থেকেই নানা জল্পনা শুরু হয়েছিল। সম্প্রতি তাতে সিলমোহর দেয় ডেইলি এনকে-তে প্রকাশিত একটি প্রতিবেদন। কিছু বিশেষ সূত্রকে উদ্ধৃত করে তারা জানায়, অত্যধিক ধূমপান, স্থূলতা নিয়ে বেশ কিছুদিন ধরেই সমস্যায় ছিলেন কিম। তার উপর মাত্রাতিরিক্ত কাজের চাপ। তার জেরে সম্প্রতি গুরুতর অসুস্থ হয়ে পড়েন তিনি। গত ১২ এপ্রিল হৃদযন্ত্রে অস্ত্রোপচার হয় তাঁর। সেই থেকে সঙ্কটজনক অবস্থায় হাসপাতালে ভর্তি কিম।

এই মুহূর্তে উত্তর পিয়ংইয়ংয়ের হিয়াংসান কাউন্টির মাউন্ট কুমগাং রিসর্টে কিম চিকিৎসাধীন রয়েছেন বলেও দাবি করা হয় ওই রিপোর্টে। বলা হয়, অস্ত্রোপচারের পর ১৯ এপ্রিল চিকিৎসকদের একটি দল পিয়ংইয়ং ফিরে যায়। অন্য একটি দল রয়ে যায় রিসর্টেই। ৩৬ বছর বয়সি কিম তাঁদের পর্যবেক্ষণেই রয়েছেন। রিসর্টে কিমের সঙ্গে রয়েছেন তাঁর ৩০ জন ব্যক্তিগত দেহরক্ষী ও পরিবারের সদস্যরা।

তবে এ ব্যাপারে তাদের কিছু জানা নেই বলে সিউলের তরফে সাফ জানিয়ে দেওয়া হয়েছে। কিমের অসুস্থতা নিয়ে পিয়ংইয়ং থেকে সে রকম কোনও ইঙ্গিত পাননি বলে জানিয়েছেন প্রেসিডেন্ট মুন জে ইনের মুখপাত্র ক্যাং মিন সুক। ওই রিপোর্টের সত্যতা নিয়ে সন্দেহও প্রকাশ করেন তিনি। ডেইলি এনকে-র ওই প্রতিবেদনের উপর ভিত্তি করে ইতিমধ্যেই কিম জং উনের শারীরিক অবস্থা নিয়ে জল্পনা শুরু হয়েছে মার্কিন সংবাদ মাধ্যমে। মার্কিন গোয়েন্দা সংস্থাগুলি গোটা পরিস্থিতির দিকে নজর রেখেছে বলে জানা গিয়েছে।

দীর্ঘদিন জনসমক্ষে হাজির না হওয়ায় এর আগেও কিম জং উনের শারীরিক অবস্থা নিয়ে নানা গুজব সামনে এসেছিল। কিন্তু তার দাদা কিম ইল সাঙ এবং বাবা কিম জং ইল দু’জনেরই মৃত্যু হয় হৃদরোগে আক্রান্ত হয়ে। তাই কিমের শারীরিক অবস্থা নিয়ে জল্পনা আরও জোর পেয়েছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া