দেশের প্রথম ফিল্ড হাসপাতালের কার্যক্রম শুরু

দেশের প্রথম ফিল্ড হাসপাতালের কার্যক্রম শুরু
করোনারোগীদের চিকিৎসায় চট্টগ্রামের সীতাকুণ্ডে স্থাপিত দেশের প্রথম ফিল্ড হাসপাতাল চালু হয়েছে। মঙ্গলবার সকালে আনুষ্ঠানিকভাবে এ হাসপাতালটিতে চিকিৎসা প্রদান শুরু হয়েছে। এই হাসপাতালে ৬০টি বেড ও করোনা চিকিৎসার জন্য অতি গুরুত্বপূর্ণ ৫টি ভেন্টিলেটর সুবিধাও আছে বলে জানিয়েছেন উদ্যোক্তারা।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সারা পৃথিবীতে আতঙ্ক ছড়িয়ে বৈশ্বিক মহামারি স্বীকৃতি পাওয়া করোনার প্রাদুর্ভাব ছড়িয়ে পড়ায় দেশে এর চিকিৎসার জন্য হাসপাতাল স্থাপনের প্রয়োজনীয়তা উপলব্ধি করে চট্টগ্রামের চিকিৎসক ডা. বিদ্যুৎ বড়ুয়া একটি ফিল্ড হাসপাতাল স্থাপনের উদ্যোগ নিলে বিশিষ্ট শিল্প গ্রুপ নাভানা এ কাজে সহযোগিতা করতে এগিয়ে আসে। তারা সীতাকুণ্ডের সলিমপুর পাক্কা রাস্তার মাথা এলাকায় অবস্থিত তাদের নিজস্ব সাড়ে ৭ হাজার স্কয়ার আয়তনের কারখানার জায়গায় এই হাসপাতাল স্থাপনের জন্য প্রদান করলে গত ১৫ দিন কাজ শেষে এখানে হাসপাতালের অবকাঠামো, ৬০টি বেড ও ৫টি ভেন্টিলেটর স্থাপন সম্পন্ন করা হয়। এরপর মঙ্গলবার সকাল থেকে হাসপাতালটিতে আনুষ্ঠানিকভাবে করোনার চিকিৎসা শুরু হয়েছে।

হাসপাতালের উদ্যোক্তা ডা. বিদ্যুৎ বড়ুয়া জানান, দেশে অনেক হাসপাতাল থাকলেও করোনা চিকিৎসার জন্য উপযুক্ত হাসপাতাল কম। কিন্তু করোনা যেভাবে দ্রুত ছড়াচ্ছে তাতে একটি ফিল্ড হাসপাতালের প্রয়োজনীয়তা উপলব্ধি করে তিনি এটি স্থাপন করতে চাইলে নাভানা গ্রুপ তাকে পর্যাপ্ত জায়গা দিয়ে এটি করতে সহযোগিতা করেছে। এ ছাড়া বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠান এই হাসপাতাল নির্মাণে সহযোগিতা করেছে। গত ১৫ দিনে এটি চিকিৎসার উপযোগী করে চালু করা হয়েছে। এতে ৬০টি শয্যা ও ৫টি ভেন্টিলেটর সুবিধা আছে। আরো ৫টি ভেন্টিলেটর স্থাপন প্রক্রিয়াধীন রয়েছে জানিয়ে তিনি আরো বলেন, এখানে করোনা আক্রান্ত রোগী অথবা করোনার উপসর্গ নিয়ে যারা আসবেন তাদের যত্নসহকারে প্রয়োজনীয় চিকিৎসা প্রদান করা হবে। এ জন্য তিনিসহ মোট ১০ জন চিকিৎসক, নার্স, ওয়ার্ড বয়সহ অন্যান্য কর্মী রয়েছেন এখানে। সার্বক্ষণিক তিনজন চিকিৎসক ডিউটিতে থাকেন। পর্যায়ক্রমে চিকিৎসার পরিধি আরো বাড়ানো হবে বলে জানান তিনি।

এদিকে হাসপাতালটির কার্যক্রম চালু হলেও বিষয়টি অবগত নন চট্টগ্রামের সিভিল সার্জন ডা. ফজলে রাব্বি এবং সীতাকুণ্ড উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. নুর উদ্দিন রাশেদ। তারা বলেন, সলিমপুরে ফিল্ড হাসপাতালটির কাজ প্রক্রিয়াধীন ছিল জানতাম। তবে এটি চালুর বিষয়ে সংশ্লিষ্টরা আমাদের জানায়নি। তবে বিষয়টি স্বাস্থ্য বিভাগের পরিচালক অবগত আছেন। তিনি এটির সম্পর্কে ভালো বলতে পারবে।

সীতাকুণ্ডের এমপি আলহাজ দিদারুল আলম বলেন, করোনা এখন একটি ভয়াবহ আতঙ্কের নাম। এতে যারা আক্রান্ত হবে তাদের চিকিৎসার জন্য দেশে অনেক হাসপাতাল দরকার। এ লক্ষ্যে বড় বড় অনেক গ্রুপ হাসপাতাল নির্মাণে কাজ করছেন। মাননীয় প্রধানমন্ত্রী এ ব্যাপারে সবাইকে উৎসাহিত এবং সহযোগিতা করছেন। ডা. বিদ্যুৎ বড়ুয়া করোনারোগীদের জন্য সীতাকুণ্ডে দেশের প্রথম ফিল্ড হাসপাতাল নির্মাণের উদ্যোগ নেওয়ায় এবং নাভানা গ্রুপ তাদেরকে সহযোগিতা করায় আমি উভয় পক্ষকেই ধন্যবাদ জানাই। এর মধ্যে আমি হাসপাতালটি পরিদর্শন করেছি। খুবই ভালো লেগেছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পা-বিহীন টিকটিকিসহ শতাধিক নতুন প্রজাতির আবিষ্কারের বছর ২০২৩
গলাব্যথা সারাতে কেন লবণ-পানি পান করবেন
থার্টিফার্স্টে মেট্রোরেলের আশপাশে ফানুস না ওড়ানোর অনুরোধ
মাশরাফির দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভাঙলেন সোহান
ঢাবির অধীনে এডুকেশন ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তির সুযোগ
আজ পীরগঞ্জ যাচ্ছেন শেখ হাসিনা
প্রকৃতি ও সংস্কৃতির সমন্বয়ে পরিবেশবান্ধব বাংলাদেশ গড়তে হবে
দুই বাংলাদেশির মৃত্যুদণ্ড কার্যকর করলো সৌদি
প্রথম দিনেই ‘সালার’ আয় ১৭৫ কোটি
টানা তিন বছর মুনাফা না থাকলে ব্যাংকাস্যুরেন্স সেবা নয়